somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পাঠ প্রতিক্রিয়া ৫ - মেঘ ছুঁয়েছে মনের আকাশ

১৪ ই মার্চ, ২০২২ সকাল ১০:৪৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



কাব্যগ্রন্থের নাম: মেঘ ছুঁয়েছে মনের আকাশ
লেখার ধরণঃ কবিতা সমগ্র
লেখক / কবিঃ রফিকুল ইসলাম ইসিয়াক
প্রকাশনীঃ এক রঙ্গা এক ঘুড়ি
প্রচ্ছদঃ নবী হোসেন
প্রকাশঃ বইমেলা ২০২১
পৃষ্ঠা সংখ্যাঃ ৬৪
মলাট মূল্যঃ ১৬৫/=

কবি রফিকুল ইসলাম ইসিয়াকের এটাই প্রথম কাব্যগ্রন্থ। অনেকদিন ধরে সামহোয়্যারইন ব্লগে লেখালেখির সাথে সম্পর্কিত হলেও এই প্রথম উনি উনার কবিতাগুলো মলাট বন্দি করেছেন 'এক রঙ্গা এক ঘুড়ি' প্রকাশনী থেকে প্রকাশিত 'মেঘ ছুঁয়েছে মনের আকাশ' নামের এই বইটিতে। এছাড়াও উনার কবিতা ব্লগ এর বাইরেও অনেকগুলো সাহিত্য গ্রুপে নিয়মিত প্রকাশিত হয়। ব্লগের বাইরেও বিভিন্ন সাহিত্যগুলিতে যুক্ত থাকার কারণে উনার কবিতা প্রায় নিয়মিতই বিভিন্ন জায়গায় পড়া হয় আমার। সেই সুবাদে উনার লেখনীর স্টাইল এবং আকর্ষণগুলোর প্রায় সবটুকু সাথেই মোটামুটি পরিচিত আমি। প্রথম কাব্যগ্রন্থ প্রকাশের শুভ লগনের সাথে আমিও কিছুটা জড়িত ছিলাম। উনাকে প্রথম কাব্যগ্রন্থ বের করার সদুপদেশটা সম্ভবত আমিও দিয়েছিলাম উনাকে। একজন লেখক বা কবির প্রথম প্রকাশিত কোন বই প্রায় সন্তানতুল্য হয়। বিশেষ এই অনুভূতিটা আসলে ভাষার কোন শব্দ দিয়ে প্রকাশ করা সম্ভব না। উনি কবি ইসিয়াক নামেই সবার কাছে বেশি পরিচিত। অনেক ইচ্ছা থাকা সত্ত্বেও আমরা দুজন দেশের দুই প্রান্তে থাকার কারণে উনার হাত থেকে অটোগ্রাফসহ বইটা নেওয়া আমার সম্ভবপর হয়ে উঠেনি। রকমারী থেকে অর্ডার দিয়ে শেষমেষ বইটা কিনতে হয়েছে আমাকে।

কবিতার সামান্য একজন পাঠক হিসাবে একটা কাব্যগ্রন্থের 'পাঠ প্রতিক্রিয়া' লিখতে চাওয়ার ধৃষ্টতা দেখানোর সাহস যোগাড় করতে আমার অনেকদিন লেগেছে। গত বছর বইমেলায় প্রকাশিত এই বইটা কেনার পর থেকেই ইচ্ছে ছিল এটা ভালোভাবে পড়ে একটা পাঠ প্রতিক্রিয়া লিখবো। অনেকগুলো বই জমে গেছে পড়ার জন্য। ক্রমানুসারে আমার পড়া সবগুলো বইয়ের পাঠ প্রতিক্রিয়া লেখা হবে।

বইয়ের ভূমিকায় কৃতজ্ঞতায় আমার ব্লগ নিক নাম "নীল আকাশ" এর কাছে কৃতজ্ঞতা জানানোর জন্য আমিও কৃতজ্ঞতা জানাচ্ছি। ব্যস্ততম জীবনের ফাঁকে ফাঁকে ব্লগে যার কবিতাগুলো চেষ্টা করতাম মিস না করার তিনি হচ্ছেন কবি ইসিয়াক। তবে বই প্রকাশের সময়ে কারো ব্লগনিকের জায়গায় তার পূর্ণনাম ব্যবহার করাই শ্রেয়, কারন ব্লগের বাইরে এই ব্লগ নিক অনেকেই চিনবে না।

এই কাব্যগ্রন্থে সর্বমোট ৫৪টা কবিতা দেয়া হলেও সবগুলি কবিতাই আমার মারাত্মক পছন্দ হয়েছে, কবিতার বই সেরকম ফাটাফাটি হয়েছে, এইসব উদ্ভট দাবি আমি করবো না। কোন কবি একজন পাঠকেরই সব কবিতা পছন্দ হবে এভাবে একটা কাব্যগ্রন্থ প্রকাশও করেন না। সবগুলো কবিতা নিয়ে আলাদা আলাদা করে পাঠ প্রতিক্রিয়া লেখাও সম্ভব না। আমি বেছে বেছে যে কবিতাগুলো আমার ভালো লেগেছে সেগুলো নিয়েই সংক্ষেপে আলোচনা করবো।

যে কোন বইয়ের পাঠ প্রতিক্রিয়া লেখার সময় আমি সবসময় নিরপেক্ষ থাকার চেষ্টা করি। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, পাঠ প্রতিক্রিয়া বা রিভিউ লেখার সময় নিরপেক্ষ থাকাটা খুব জরুরি। কেননা বই প্রকাশের পর একজন লেখক বা কবির অবশ্যই জানা উচিত, তিনি এখানে কী ধরনের ভুলগুলো করেছেন বা পরবর্তীতে উনার কোথায় এবং কী ধরনের সংশোধন করার দিকে মনোযোগ দিতে হবে।

আমার পাঠ প্রতিক্রিয়াঃ
এই বইয়ের সবগুলো কবিতাকে নিম্নোক্ত ক্যাটাগরিতে ভাগ করে ফেলা যায়ঃ
-প্রেমের কবিতা
-নিঃসর্গ বা প্রকৃতিকে নিয়ে কবিতা
-পারিবারিক বিষয়ক কবিতা
-কথোপকথন বিষয়ক কবিতা
-ছন্দের কবিতা

এই কবিতাগুলোর মধ্যে তুলনামূলকভাবে পারিবারিক কবিতাগুলোর মাঝে বেশ কয়েকটা আমার বেশি ভালো লেগেছে। বিশেষ করে মা এবং বাবাকে নিয়ে লেখা কবিতা। মা: মান অভিমান পর্ব, বাবা।

নিঃসর্গ বা প্রকৃতিকে নিয়ে লেখা কবিতাগুলির মাঝে মৃত্তিকার মায়া, শীতের আগমনে কার্তিকের বন্দনা, অন্যরকম সকাল (প্রথম অংশ), লজ্জাবতী লতা, বৃষ্টি নিয়ে দুটি কবিতা, নবান্ন, জল ও জোছনা, ঊড়ে যেতে চায় মন (এটার শেষের দিকে কবি লাইন অতিরিক্ত বড় করেছে যার কোন দরকার ছিল না), গলির ধারের ছেলেটা, সৌরভ।

প্রেমের কবিতাগুলির মাঝে সাপুড়ে, গীতি কবিতা – ১, এসো ডুবি, জলে পড়েছে চাঁদের ছায়া, ছলনাময়ী ভাল লেগেছে।

কিছু কিছু লেখা পড়ে কনফিউজ হয়েছি যে এটা আদতে কবিতা নাকি অন্যকিছু।
যেমনঃ প্রথম দেখা, আকাশ মেঘের মান অভিমান। এইগুলি কবিতা বইয়ে দেয়ার কী দরকার ছিল লেখকই সেটা বলতে পারবেন।

এই বইয়ের সেরা কবিতা দুইটা হচ্ছে মা এবং বাবাকে নিয়ে লেখা কবিতা।

সমালোচনাঃ
১) কিছু জায়গায় সাধারণ বানান ভুল চোখে পড়েছে। ভবিষ্যতে ফাইনাল প্রুফের পরেও লেখককে আরেকবার পাণ্ডুলিপি চেক করে দেখার সাজেশন রেখে গেলাম।

২) অনেক পৃষ্ঠায় এক চতুর্থাংশ জায়গা নিয়ে কবিতা এবং বাকি জায়গা পুরোপুরি খালি। অযথা এভাবে বইয়ের জায়গা নষ্ট করা আমার ভালো লাগেনি। এখানে দুইটা কবিতা দিলে কী এমন ক্ষতি হতো? বইয়ের পৃষ্ঠা বাড়ানোর এই অশুভ কাজ পাঠকরা নিশ্চয় ভালো দৃষ্টিতে দেখবেন না। ভবিষ্যতে এই বিষয়ে সজাগ থাকবেন লেখক আশা করছি। পাঠক আপনার, প্রকাশকের না। পাঠক আপনার উপর বিরক্ত হলে যা ক্ষতি হবার তা শুধুই আপনার হবে।

৩) পৃষ্ঠার তুলনায় বইয়ের দাম কিছুটা বেশি মনে হয়েছে।

পরিশেষঃ
প্রথম কবিতার বই হিসেবে কিছু ভুলত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টি দেখলে, এই বইটাতে অসাধারণ কবিতা আছে যা যে কোন কবিতা প্রেমিককেই মুগ্ধ করবে।

যদিও তার প্রেমের কবিতাগুলিতে আবেগ অনেক বেশি থাকে, কবি ইসিয়াক প্রেমের কবিতার তুলনায় নিঃসর্গ বা প্রকৃতিকে নিয়ে লেখা বেশি ভালো লিখেন।

ভবিষ্যতে বই প্রকাশের সময়ে শুধু ভালো ভালো কবিতাগুলি ছাপার কাগজে মলাটবন্দী করলে নিঃসন্দেহে উত্তম কাজ হবে।


সবাইকে ধন্যবাদ ও শুভ কামনা রইলো
সর্বস্বত্ব সংরক্ষিত @ নীল আকাশ, মার্চ ২০২২




সর্বশেষ এডিট : ০১ লা এপ্রিল, ২০২৩ সকাল ১০:৩৮
১৪টি মন্তব্য ১৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় পণ্য বয়কটের কেন এই ডাক। একটি সমীক্ষা-অভিমত।।

লিখেছেন সাইয়িদ রফিকুল হক, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:১৫



ভারতীয় পণ্য বয়কটের কেন এই ডাক। একটি সমীক্ষা-অভিমত।।
সাইয়িদ রফিকুল হক

বিএনপি ২০২৪ খ্রিস্টাব্দে দেশে অনুষ্ঠিত “দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে”-এ অংশগ্রহণ করেনি। তারা এই নির্বাচনের বহু আগে থেকেই নির্বাচনে অংশগ্রহণ... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×