somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কিছু প্রয়োজনীয়-অপ্রয়োজনীয় সফটওয়্যার। - বেশিরভাগই নিজের ব্যবহার করার অভিজ্ঞতা থেকে দেয়া। - ১ম পর্ব।

১৭ ই অক্টোবর, ২০০৯ বিকাল ৩:২৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমাদের বিভিন্ন সময় বিভিন্ন রকম কাজে বিভিন্ন সফটওয়্যারের প্রয়োজন পড়ে। প্রয়োজন অনুযায়ী আমরা ব্যবহার করে থাকি।

আমিও তার ব্যতিক্রম নই। আমিও অনেক ধরনের সফটওয়্যার ব্যবহার করে থাকি। সেগুলোর মাঝখান থেকে কিছু এবং অন্যান্য আরও কিছু সফটওয়্যার, যেগুলো আমার কাছে মনে হয়েছে, আপনাদের কাজে লাগতে পারে সেগুলো নিয়েই এই পোষ্ট।

প্রায় প্রতিটি সফটওয়্যারেরই বিকল্প থাকে। আমি যেগুলো দিচ্ছি, এগুলোরও বিকল্প হিসেবে অনেক সফটওয়্যার পাওয়া যায়। কিন্তু আমার কাছে, আমার দৃষ্টিতে যেগুলো ভালো মনে হয়েছে, যেগুলো বেশি কার্যকরী বলে মনে হয়েছে, সেগুলোর কথাই উল্লেখ করছি।

এখানে আমি মোটামুটিভাবে ৭টি জিনিসের কথা বলছি।

তো, শুরু করছি।



"Your Uninstaller 2008 v6.2 Full"
================================




এটি একটি আনইনষ্টলার। সফটওয়্যার আনইনষ্টল করার জন্য খুব কার্যকরী একটি সফটওয়্যার। এর বিকল্প হিসেবে আছে "Revo Uninstaller" নামের একটি ফ্রিওয়্যার সফটওয়্যার। "Your Uninstaller" সফটওয়্যারটি ফ্রি নয়। এটি একটি শেয়ারওয়্যার সফটওয়্যার।

পাইরেটেড সফটওয়্যার ব্যবহার করা উচিৎ নয়। তারপরও আমরা বেশিরভাগই পাইরেটেড সফটওয়্যারগুলোই ব্যবহার করছি।

"Revo Uninstaller" ফ্রিওয়্যার একটি সফটওয়্যার। এখন যদি কারও মনে হয়, ফ্রি থাকতে কেন পাইরেটেড সফটওয়্যার ব্যবহার করব, তাহলে "Revo Uninstaller" ই ব্যবহার করার জন্য পরামর্শ থাকল। এবং অন্যদের যদি ইচ্ছে হয়, তাহলে "Your Uninstaller" সফটওয়্যারটি ব্যবহার করে দেখতে পারেন। "Revo Uninstaller" এর চাইতে অনেকটা সোজা আছে এই সফটওয়্যারটির ব্যবহার। অথচ, দুটোর কাজ একই। তবে, "Your Uninstaller" এ আরও বাড়তি কিছু সুবিধা আছে। ষ্টার্ট মেন্যুর ডেড শর্টকাটগুলি এক নিমিষেই রিমুভ করা, টেম্পোরারি ফাইল(পুরো হার্ডডিস্কের) ডিলিট করা, সিষ্টেম রিষ্টোরের ব্যাপার স্যাপার, নষ্ট হয়ে যাওয়া সফটওয়্যারের সবকিছু(রেজিষ্ট্রি-টেজিষ্ট্রি ফাইল সহ হাবিজাবি যা আছে) ডিলিট করা ইত্যাদি ইত্যাদিসহ আরও কিছু সুবিধা বিদ্যমান এই সফটওয়্যারটিতে। আপনাকে কিছুই করতে হবে না, শুধু কমান্ড দিয়ে বসে থাকুন, আপনার হার্ডডিস্কের সব ফালতু জিনিসপত্র(যেগুলোর জন্য পিসি স্লো হয়ে যায়), সব আপনার সামনে এনে হাজির করে দেবে। অপেক্ষা শুধু আরেকটি কমান্ডের। সেটি দিলে সব ফালতু ফাইলগুলো চিরতরে আপনার হার্ডডিস্ক থেকে হাওয়া করে দেবে।

এই সফটওয়্যারটি ব্যবহার করতে চাইলে নিচের লিংকে ক্লিক করুন এবং ডাউনলোড করে নিন। আমি এই সফটওয়্যারটির ফুল ভার্সন দিয়ে দিয়েছি, সিরিয়াল কি সহ। এই সফটওয়্যারটির ২০০৯ সালের ভার্সন এখন পর্যন্ত বেরোয়নি। সাধারণতঃ এই সফটওয়্যারটি নভেম্বর-ডিসেম্বর মাসে বের হয়ে থাকে।

"Your Uninstaller 2008 v6.2 Full"
ফাইলটি .জিপ ফরম্যাটে আছে। সাইজঃ ৫.৯৪ মেগাবাইট।



"XP Codec Pack 2.4"
========================




নামেই বোঝা যাচ্ছে, জিনিসটা কি। তারপরও কিছু বাড়তি প্যাচাল যোগ করি, নাকি? ;) ;)

এটি উইন্ডোজ এক্সপির জন্য একটি ফুল কোডেক প্যাক। এর সাথে কোন প্লেয়ার দেওয়া নেই। এই কোডেকটি ইনষ্টল করলে আপনি আপনার পিসির উইন্ডোজ মিডিয়া প্লেয়ারেই সব ধরনের মিডিয়া ফাইল চালাতে পারবেন। সঅঅঅঅব ধরনের। কাজেই, নো চিন্তা। যদি আপনার পিসিতে বাড়তি কোন প্লেয়ার রাখতে না চান, তাহলে এটা ইনষ্টল করেই সব কাজ চালাতে পারবেন। শুধুমাত্র উইন্ডোজ মিডিয়া প্লেয়ার ব্যবহার করেই। এটা দিয়ে আপনি সাবটাইটেল যোগ করেও মুভি দেখতে পারবেন। এটি ব্যবহার করা খুব সোজা।
এর বিকল্প হিসেবে আছে "K-Lite Media Codec Pack"। এটির ব্যাপারে কিছু বলার নেই। বেশিরভাগ মানুষই কোডেকের জন্য এটি ব্যবহার করে থাকেন। তবে, এর সাথে একটি মিডিয়া প্লেয়ার দেওয়া থাকে। যেটি "XP Codec Pack" এর সাথে নেই।

দুটিই ফ্রিওয়্যার।

এখন ইচ্ছে আপনার।

যদি ""XP Codec Pack" ডাউনলোড করতে চান, তাহলে নিচের লিংকে ক্লিক করুন।

"XP Codec Pack 2.4"
এই ফাইলটিও .জিপ ফরম্যাটে দেওয়া আছে। সাইজঃ ৬.৮৭ মেগাবাইট।



"Any Weblock"
=================




এই সফটওয়্যারটির কাজ হচ্ছে, যেকোন ওয়েবসাইট ব্লক করা। যেকোন ওয়েবসাইট। শুধু আপনাকে ওয়েব অ্যাড্রেসটি দিতে হবে। আপনি যে অ্যাড্রেসটি দিবেন, সে অ্যাড্রেসটিতে আপনি কোনভাবেই ঢুকতে পারবেন না। যদি না অ্যাড্রেসটি আপনি এই সফটওয়্যারটি থেকে আনব্লক না করেন। প্রক্সি দিয়েও ঢোকা কঠিন, এই সফটওয়্যারটি দিয়ে ব্লক করা ওয়েবসাইটে ঢোকা। তবে, কিছু কিছু প্রক্সি সাইট দিয়ে ঢোকা যায়।

বুঝিয়েই বলি।

ধরুন, আপনি ব্লক করতে চাচ্ছেন http://www.facebook.com সাইটটিকে। আপনি "Any Weblock" সফটওয়্যারটিতে ফেসবুকের অ্যাড্রেস দিয়ে সাইটটি ব্লক করে দিয়েছেন। এখন যদি আপনার ব্রাউজারে আপনার টাইপ করা অ্যাড্রেসে কখনও http://www.facebook.com লেখাটির অস্তিত্ব পাওয়া যায়, তাহলে আপনি কোনমতেই ফেসবুকে ঢুকতে পারবেন না। প্রক্সি সাইট দিয়ে ঢুকতে গেলেও দেখা যায়, অ্যাড্রেসে http://www.facebook.com লেখাটির পরে আরও অনেককিছু যুক্ত হয়। এই ক্ষেত্রে কোন প্রক্সিই কাজে আসবে না। আবার কিছু কিছু প্রক্সি সাইট আছে, যেগুলো http://www.facebook.com লেখাটিই প্রকাশ করে না। এমন প্রক্সি সাইট আমার চোখে অনেক কম পড়েছে। এগুলোর ক্ষেত্রে এই সফটওয়্যারটি কাজ করবে না। তবে, বিস্তারিত তো বলেই দিলাম। কাজেই, ধরে নেয়া যায়, ৮৫% নিশ্চিত থাকা যেতে পারে এই সফটওয়্যারটির দ্বারা।
এই সফটওয়্যারটি একটি ফ্রিওয়্যার সফটওয়্যার। ডাউনলোড করতে হলে নিচের লিংকে ক্লিক করুন।

"এনি ওয়েবলক"
.জিপ ফরম্যাটে আছে এই ফাইলটিও। সাইজঃ ৩৩৮.৮৩ কিলোবাইট।



"DU Meter 3.50 Full"
======================




"DU Meter" সফটওয়্যারটি কি কাজের জন্য, সেটা বর্ণনা করার কোন প্রয়োজন আছে বলে মনে হয় না। এই ব্লগের প্রায় সবাই জানেন। তারপরও, যারা জানেন না তাদের জন্য বর্ণনা করছি। "DU Meter" সফটওয়্যারটির মূল কাজ কি।

এই সফটওয়্যারটি হল, আপনার নেটের স্পীড পরিমাপক। ডাউনলোড এবং আপলোড স্পীড। আপনি যখন ডাউনলোড-আপলোড করছেন, সেটা কতটুকু গতিতে, সেটা আপনি দেখতে পাবেন "DU Meter" এর দ্বারা। এবং, এই সফটওয়্যারটির দ্বারা আপনি কত মেগাবাইট-গিগাবাইট ব্যবহার করছেন(ডাউনলোড-আপলোড), সেটার দৈনিক, সাপ্তাহিক, মাসিক এবং বাৎসরিক হিসাবও দেখতে পারবেন। এই সফটওয়্যারটি ফ্রিওয়্যার নয়। তারপরও আমি এটি আপনাদের জন্য সিরিয়াল কি সহ ফুল ভার্সন দিলাম।

"DU Meter 3.50 Full"
যথারীতি এই ফাইলটিও .জিপ ফরম্যাটে আছে। সাইজঃ ৯৬৯.৮৫ কিলোবাইট।


"Convert VOB to AVI"
=======================
সাধারণতঃ ডিভিডি ভিডিওগুলো থাকে .VOB ফরম্যাটে। এটা মাঝেমাঝে .AVI ফরম্যাটে কনভার্ট করা খুব কঠিন হয়ে দাঁড়ায়। এই কঠিনত্ব দূর করার জন্য আছে "Convert VOB to AVI" সফটওয়্যারটি। ব্যবহার করা খুবই সোজা। শুধুমাত্র আপনার কাঙ্খিত .VOB ফাইলটি সিলেক্ট করে আউটপুট লোকেশনটি দেখিয়ে কনভার্ট শুরু করে দিন, আপনার কনভার্ট ঝামেলাবিহীনভাবে শুরু হয়ে শেষ হবে। কোন আলাদা ঝামেলা নেই। ডাউনলোড করতে হলে নিচে দেওয়া লিংকে ক্লিক করুন।

"Convert VOB to AVI"
এই ফাইলটিও .জিপ ফরম্যাটে দেওয়া হয়েছে। সাইজঃ ২.৬৭ মেগাবাইট।



"Format Factory 2.1"
======================




এই সফটওয়্যারটি একটি কনভার্টার। যতদূর মনে হয়, এই সফটওয়্যারটির কথাও প্রায় সকলেরই জানা আছে। এটা দিয়ে প্রায় সবরকমেরই মিডিয়া ফাইল ফরম্যাটে কনভার্ট করা যায়। সবরকমের ফাইল থেকে সবরকমের কনভার্ট। সিডি-ডিভিডি রিপও করা যায় এই সফটওয়্যারটি দিয়ে। এটি একটি ফ্রিওয়্যার সফটওয়্যার। এটিও ব্যবহার করা অনেক সোজা। এই সফটওয়্যারটির ডাউনলোড লিংক আমি সিনেটের ডাউনলোড.কম থেকে দিলাম।

"Format Factory 2.1"
সাইজঃ ২২.৫১ মেগাবাইট।



"বাংলা ফন্টস প্যাক"
====================
উহ্.... সফটওয়্যার নিয়ে অনেক কথা হল। এবার কিছু বাংলা ফন্ট নিয়ে কথা বলি। ছোটখাট কথা।

যারা যারা বাংলা ইউনিকোড ফন্ট নিয়ে সমস্যায় ভুগছেন, তাদের জন্য অথবা সবার জন্য। এই ফন্ট প্যাকটিতে সর্বমোট ৩১টি বাংলা ইউনিকোড ফন্ট আছে। যারা যারা বাংলায় ইউনিকোড ওয়েবসাইট দেখতে সমস্যায় ভুগছেন, সমস্যাটি যদি হয় শুধুমাত্র ফন্টের জন্য, তাহলে এই ফন্ট প্যাকটি খুব উপযুক্ত। এই ৩১টি ফন্ট যদি আপনার পিসিতে ইনষ্টল করা থাকে, তাহলে আশা করা যায়, ফন্টের সমস্যাজনিত কারণে আপনার বাংলা ওয়েবসাইট দেখায় বাধা পড়বে না। ইচ্ছা এখন আপনার।
ডাউনলোড করতে হলে নিচের লিংকে ক্লিক করুন।

"বাংলা ফন্টস প্যাক"
সবগুলি ফন্ট .জিপ ফরম্যাটের ফাইলে আছে। ফাইলটির সাইজঃ ৩.৫৯ মেগাবাইট।



আজ আপাততঃ এ পর্যন্তই থাকল। আশা করি, পরবর্তী পর্ব এ মাসের মধ্যেই কোন একদিন দিতে পারব।

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। :) :)
সর্বশেষ এডিট : ১৭ ই অক্টোবর, ২০০৯ বিকাল ৩:২৯
৩৩টি মন্তব্য ২২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। রেজওয়ানা চৌধুরী বন্যা ও পদ্মশ্রী পুরস্কার

লিখেছেন শাহ আজিজ, ২৩ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৬



এ বছরের পদ্মশ্রী (ভারতের চতুর্থ সর্বোচ্চ অসামরিক সম্মাননা) পদকে ভূষিত করা হয়েছে, বাংলাদেশের রবীন্দ্র সংগীত এর কিংবদন্তি শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাকে।

আমরা গর্বিত বন্যাকে নিয়ে । ...বাকিটুকু পড়ুন

কষ্ট থেকে আত্মরক্ষা করতে চাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৯



দেহটা মনের সাথে দৌড়ে পারে না
মন উড়ে চলে যায় বহু দূর স্থানে
ক্লান্ত দেহ পড়ে থাকে বিশ্রামে
একরাশ হতাশায় মন দেহে ফিরে।

সময়ের চাকা ঘুরতে থাকে অবিরত
কি অর্জন হলো হিসাব... ...বাকিটুকু পড়ুন

রম্য : মদ্যপান !

লিখেছেন গেছো দাদা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৩

প্রখ্যাত শায়র মীর্জা গালিব একদিন তাঁর বোতল নিয়ে মসজিদে বসে মদ্যপান করছিলেন। বেশ মৌতাতে রয়েছেন তিনি। এদিকে মুসল্লিদের নজরে পড়েছে এই ঘটনা। তখন মুসল্লীরা রে রে করে এসে তাকে... ...বাকিটুকু পড়ুন

= নিরস জীবনের প্রতিচ্ছবি=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪১



এখন সময় নেই আর ভালোবাসার
ব্যস্ততার ঘাড়ে পা ঝুলিয়ে নিথর বসেছি,
চাইলেও ফেরত আসা যাবে না এখানে
সময় অল্প, গুছাতে হবে জমে যাওয়া কাজ।

বাতাসে সময় কুঁড়িয়েছি মুঠো ভরে
অবসরের বুকে শুয়ে বসে... ...বাকিটুকু পড়ুন

Instrumentation & Control (INC) সাবজেক্ট বাংলাদেশে নেই

লিখেছেন মায়াস্পর্শ, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৫




শিক্ষা ব্যবস্থার মান যে বাংলাদেশে এক্কেবারেই খারাপ তা বলার কোনো সুযোগ নেই। সারাদিন শিক্ষার মান নিয়ে চেঁচামেচি করলেও বাংলাদেশের শিক্ষার্থীরাই বিশ্বের অনেক উন্নত দেশে সার্ভিস দিয়ে... ...বাকিটুকু পড়ুন

×