somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

হায়রে, উবুন্টু ৯.১০ (কারমিক কোয়ালা)!! :( :(

১৫ ই নভেম্বর, ২০০৯ রাত ১১:৫৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :










আমি লিনাক্সের কোন নিয়মিত ব্যবহারকারী নই। তবুও যতটুকু কম সময় ব্যবহার করেছি(টানা আড়াই মাস, উইন্ডোজ ব্যতিত শুধু লিনাক্স। উবুন্টু এবং লিনাক্স মিন্ট।), তার পরিপ্রেক্ষিতেই জোর গলায় বলতে পারছি.....

উবুন্টুর সর্বশেষ ভার্সন ৯.১০(কারমিক কোয়ালা) আমাকে কঠিনভাবে নিরাশ করেছে। কঠিনভাবে.... :( :(

শুরুতে ইনষ্টল করেছিলাম উবি দিয়ে। কেমন যেন খুব স্লো স্লো মনে হল। পুরো ১৮জিবি স্পেস বরাদ্দ করা সত্বেও। অথচ, মাত্র ৭জিবি স্পেস দিয়ে আমি নির্দ্দিধায় কোন সমস্যা ছাড়াই ডুয়াল বুটে অনেকদিন চালিয়েছি ৯.০৪ ভার্সনটি। যদিও খুব কম সময়ই চালাতাম। উইন্ডোজই চালাতাম বেশি। তবে এতো কম সময় নয়, যেটার জন্য পার্থক্যটা বুঝতে পারব না।

মাঝখানে মোটামুটি ভালো সময় আগ পর্যন্ত শুধুই উবুন্টু/লিনাক্স মিন্ট ব্যবহার করেছি। টানা আড়াই মাস। যখন ডুয়াল বুটে উইন্ডোজ-উবুন্টু ছিল, তখন মন চাইতেই উবুন্টু থেকে উইন্ডোজে দৌড় দিতাম জন্য উইন্ডোজ বাদ দিয়ে শুধুই উবুন্টু/লিনাক্স মিন্ট নিয়ে কাটিয়েছি। অনেক সমস্যায় পড়া সত্বেও বাদ দিইনি। বিভিন্ন দেশী-বিদেশী ফোরামে-ব্লগে ঘুরেছি, শুধুমাত্র লিনাক্সকে যদি নিজের করে নিতে পারি, এইজন্য। শুধুমাত্র সমস্যার সমাধানের খোঁজেই আমার পুরো সময় ব্যয় হয়েছে। যেদিন যে কাজটি করার কথা ছিল, সেটি তারপরের দিন কিংবা তারও পরেরদিন করতে হয়েছে। তবুও তখন ভুলেও ভাবিনি, লিনাক্স ছেড়ে আবার উইন্ডোজে ফিরব। শুধুই ভাবতাম, আরও কয়েকটা দিন দেখিই না।

কিন্তু, কয়েকদিন আগে আমার ধৈর্য্যের বাঁধ সত্যিই ভেঙে গেল। আবার ফিরে গেলাম উইন্ডোজে। আগে চালিয়েছি উইন্ডোজ ভিসতা। এখন চালাচ্ছি উইন্ডোজ ৭।


যাই হোক, উইন্ডোজ-লিনাক্স তর্ক শুরু করব না। :D

সমস্যাটা হল, কাল আমি উবুন্টুর ৯.১০(কারমিক কোয়ালা)র সিডি পেয়েছি। আগে সিডি ইমেজ ডাউনলোড করে নিতাম। কিন্তু ইদানিং সেটা করা হচ্ছে না। আমার নেটের স্পীড যাচ্ছেতাই রকমের খারাপ হয়ে গিয়েছে। :((:(( ডাউনলোড কাকে বলে, সেটাই ভুলে গিয়েছি এখন, এমন অবস্থা!!

তো, উবুন্টুর সিডি পেয়েছি কাল, ইনষ্টল করলাম আজকে।

শুরুতে উবি দিয়েই ইনষ্টল করেছিলাম। স্লো মনে হল জন্য সেটা রিমুভ করে নরমাল ইনষ্টল দিলাম।

সোয়াপের জন্য পার্টিশনটি দিয়েছিলাম ৪ জিবির। এবং, নরমাল পার্টিশনটির জন্য দিয়েছিলাম ৩০ জিবি।

লাভ কিছুই হল না। সেই স্লো। সেই সাথে আরও সমস্যা ছিল, যেগুলোর জন্য আমি মনে করেছিলাম, উবি দিয়ে ইনষ্টল করার কারণে এমন হচ্ছে। পরে বুঝলাম, সমস্যা সত্যিই আছে। উবুন্টুর।

প্রথমে নেট কানেক্ট হচ্ছিল না। দিলাম পিসি রিষ্টার্ট। এরপর কানেক্ট হল। ওমা!! কানেক্ট হওয়ার ৭ মিনিট পরেই অটোমেটিক্যালি ডিসকানেক্ট হয়ে গেলো!! আবার কানেক্ট করলাম। কানেক্ট হল। সাড়ে ৩ মিনিট পরেই আবার ডিসকানেক্ট হল। এবার হাজার চেষ্টা করেও কানেক্ট করতে পারলাম না। ফলস্বরূপ, আবার রিষ্টার্ট। এবার কানেক্ট হল। কিছুক্ষণ পর আবার ডিসকানেক্ট। যথারীতি আবার কানেক্ট করার চেষ্টা করলাম কয়েকবার। হলই না। পিসি রিষ্টার্ট দিলাম। এবার আর কানেক্টই হয় না। শেষমেষ ক্ষান্ত দিলাম।

যতটুকু সময় নেট কানেক্টেড ছিল, ততটুকু সময়ের মাঝে একটি বাংলা ফোরাম এবং এই ব্লগ ওপেন হতে দিয়েছিলাম। কিন্তু, বাংলা লেখা দেখতে পাওয়ার কোন নামনিশানাটুকুও দেখতে পেলাম না। যেসকল জায়গার লেখা বাংলায়, সেসকল জায়গা পুরো খালি। মানে দাঁড়াল, বাংলা ফোরামটির বিভিন্ন বাটন আছে, নামবিহীন অবস্থায়। লেখাগুলোর কথা বাদই দিলাম।

আর ব্লগ? সেটার ক্ষেত্রে ভেবেছিলাম, সাইটের কোন প্রবলেম হতে পারে। কিন্তু পরে বুঝলাম, সমস্যাটা সেখানে নয়। সমস্যা উবুন্টুতে। উল্লেখ্য, ৩১টি বাংলা ফন্ট ইনষ্টল করেছিলাম, বৃন্দাতে সমস্যা থাকতে পারে ভেবে। আমি আবার সবসময় সোলাইমানলিপিতে অভ্যস্ত। :P কিন্তু, যে অবস্থা, সে-ই। কোন পরিবর্তন নেই।

= এটা হচ্ছে ফোরামের অবস্থার স্ক্রীনশট।

= আর এটা হচ্ছে ব্লগের অবস্থার স্ক্রীনশট!!

পরে আবারও ভাবলাম, বোধহয় আমার ইনষ্টল করাতে কোন সমস্যা হয়েছে। নতুন করে করি আবার।

আবারও করলাম ইনষ্টল। কিন্তু কিসের কি? উপরে যে সমস্যাগুলোর কথা লিখলাম, সেগুলোই আবারও ধরা পড়ল। ফলস্বরূপ, এবার সম্পূর্ণরূপেই বাদ দিলাম কারমিক কোয়ালা। উইন্ডোজে এসে ফোরাম/ব্লগ ওপেন করে দেখি, সবকিছু ঠিকঠাকই আছে!!!

পরে মনে হল, আমার সমস্যাটা কি শুধুই লিনাক্সে হচ্ছে নাকি? এবার ইনষ্টল করলাম ৯.০৪। উবি দিয়ে। বাহ্... কি চমৎকার চলছে সবকিছু!!!
বুঝলাম, সমস্যাটা শুধুমাত্র ৯.১০ তথা কারমিক কোয়ালায়। মেজাজটা খুব খারাপ হল। আমার সারাটা দিনই গেলো এই ইঁদুর-বিড়াল খেলায়।

লিনাক্স তথা উবুন্টু যদিও নিয়মিত ব্যবহার করব না, তবুও কারমিক কোয়ালার নতুন ফিচারগুলো শুনে খুব আগ্রহের সৃষ্টি হয়েছিল। সব ধুলিস্মাত হয়ে গেল নিমিষেই। হে হে হে... যদিও এটা আমার জান-প্রাণ নয়। :P

আমি কোনটাকেই দোষ দিতে যাচ্ছি না। তবে একটা কথা না বলেও পারছি না। লিনাক্স নিয়ে মাতামাতি করা ভালো। উইন্ডোজ নিয়ে করাটা "বোধহয়" ভালো নয়। ভিসতার এক ভুল(অ্যাপিয়ারেন্স) নিয়ে খুব মাতামাতি করা হয়েছিল। কিন্তু, প্রায় একই রকমের সমস্যা(কারমিক কোয়ালায় অ্যাপিয়ারেন্সের সমস্যাই বেশি চোখে পড়ল। বারবার হ্যাং করছিল।) যে লিনাক্সেও হতে পারে, সেটা বোধহয় কিছুটা প্রমাণ পাওয়া গেল। লিনাক্সও অপারেটিং সিষ্টেম, উইন্ডোজও। পাইরেসির বিরোধিতা এবং প্রসার রোধ করার জন্য লিনাক্স ব্যবহার করা যেতে পারে। কিন্তু শুধুমাত্র অপারেটিং সিষ্টেম-সফটওয়্যারের ক্ষেত্রেই যে পাইরেসি হয়, সেটাও বোধহয় সবসময় মনে করা কিংবা রাখাটা ঠিক নয়। (ঠিক-বেঠিকের কথা বলতে না চাওয়া সত্বেও এসেই পড়ল। দুঃখিত।)

লিনাক্সকে এখনও আরও অনেকদূর যেতে হবে, যতদূর মনে করি। আগেভাগেই সবচাইতে সেরা বানিয়ে দিলে ভবিষ্যতে সমস্যার অভাব হয় না। ঠিক যেমনটা টেনিসে রাফায়েল নাদাল-রজার ফেদেরারকে নিয়ে করা হয়েছিল। ফেদেরার নিজের বুদ্ধি-খেলা দিয়ে ১৫টি(৩বার অষ্ট্রেলিয়ান ওপেন, ১বার ফ্রেঞ্চ ওপেন, ৬বার উইম্বলডন এবং ৫বার ইউএস ওপেন) গ্র্যান্ডস্ল্যাম জিতে নিজেকে শ্রেষ্ঠ বলেই প্রমাণ করা সত্বেও নাদালের সমর্থকরা ৬টি গ্র্যান্ডস্ল্যাম(১বার অষ্ট্রেলিয়ান ওপেন, ১বার উইম্বলডন এবং ৪বার ফ্রেঞ্চ ওপেন) জেতা নাদালকেই ফেদেরারের চাইতে সেরা বানিয়ে ফেলেছিল। ফলস্বরূপ? ফেদেরার এখন কোথায়? নিজেকে ইতিহাসের সেরা হিসেবেই প্রমাণ করেছে। আর নাদাল? নাদাল এখন ইনজুরি/ফর্ম নিয়ে ভাবতে ভাবতে ব্যস্ত।
অথচ, এই দুইজনকে নিয়ে লাফালাফিটা পরেও করা যেতে পারত। নাদালের বয়স কম। নিজেকে সেরা বলে প্রমাণ করার সময় অনেক ছিল। কিন্তু তার আগেই শুরু হয়ে গিয়েছিল। কয়েকটা জিনিস দিয়ে সবকিছু প্রমাণ করতে চাওয়াটা বোধহয় মানানসই নয়।

কে কিংবা কোনটা সেরা, সেটা প্রমাণ করার জন্য সময়ের প্রয়োজন। আশা করি, লিনাক্সও সেটা পারবে।

উল্লেখ্য, আমার পিসিতে কারমিক কোয়ালা নিয়ে যেসকল সমস্যা দেখা দিয়েছিল, সেটা শুধুমাত্র আমার পিসিতে নয়। আরও ৫ জনের পিসিতে দেখা দিয়েছে। একজনেরটা জানতাম, বিশ্বাস করিনি। বলেছিলাম, আপনার পিসির সমস্যা হতে পারে। কিন্তু এখন উনি দিব্যি ৯.০৪ চালিয়ে আমাকে দেখিয়েছেন, দেখ, আমার পিসিতে কোন সমস্যা নেই। সমস্যা উবুন্টুতে। :(
নেট ডিসকানেক্টের কথাও অনেকের কাছে শুনেছি। আগে যে কথাগুলো আমার বিশ্বাস হত না, সেগুলো আমার চোখের সামনে ঘটতে দেখে বিশ্বাস না করে পারলাম না। :(


পোষ্টটির জন্য সকলের কাছে দুঃখ প্রকাশ করেই পোষ্ট করলাম। :) ক্ষমাপ্রার্থী।

সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন। :) :)





বিঃদ্রঃ এই লেখাটি ইতিপূর্বে "প্রজন্ম ফোরাম"এ প্রকাশিত। :)
২০টি মন্তব্য ১৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ব্যবহারে বংশের পরিচয় নয় ব্যক্তিক পরিচয়।

লিখেছেন এম ডি মুসা, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৫

১ম ধাপঃ

দৈনন্দিন জীবনে চলার পথে কত মানুষের সাথে দেখা হয়। মানুষের প্রকৃত বৈশিষ্ট্য আসলেই লুকিয়ে রাখে। এভাবেই চলাফেরা করে। মানুষের আভিজাত্য বৈশিষ্ট্য তার বৈশিষ্ট্য। সময়ের সাথে সাথে কেউ কেউ সম্পূর্ণ... ...বাকিটুকু পড়ুন

মহিলা আম্পায়ার, কিছু খেলোয়ারদের নারী বিদ্বেষী মনোভাব লুকানো যায় নি

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯



গত বৃহস্পতিবার ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। অভিযোগ উঠেছে, লিগে দুইয়ে থাকা মোহামেডান ও পাঁচে থাকা প্রাইমের মধ্যকার ম্যাচে নারী আম্পায়ার... ...বাকিটুকু পড়ুন

জানা আপুর আপডেট

লিখেছেন আরাফআহনাফ, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

জানা আপুর কোন আপডেট পাচ্ছি না অনেকদিন!
কেমন আছেন তিনি - জানলে কেউ কী জানবেন -প্লিজ?
প্রিয় আপুর জন্য অজস্র শুভ কামনা।



বি:দ্র:
নেটে খুঁজে পেলাম এই লিন্ক টা - সবার প্রোফাইল... ...বাকিটুকু পড়ুন

বন্ধুর বউ কে শাড়ি উপহার দিলেন ব্যারিস্টার সুমন। বাটার প্লাই এফেক্ট এর সুন্দর উদাহারন।

লিখেছেন নাহল তরকারি, ২৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:০৭



এক দেশে ছিলো এক ছেলে। তিনি ছিলেন ব্যারিস্টার। তার নাম ব্যারিস্টার সুমন। তিনি একজন সম্মানিত আইনসভার সদস্য। তিনি সরকার কতৃক কিছু শাড়ি পায়, তার জনগণের মাঝে বিলি করার জন্য।... ...বাকিটুকু পড়ুন

অধুনা পাল্টে যাওয়া গ্রাম বা মফঃস্বল আর ভ্যাবাচ্যাকা খাওয়া শহুরে মানুষ!!

লিখেছেন শেরজা তপন, ২৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:০০


দেশের দ্রব্যমুল্যের বাজারে আগুন। মধ্যবিত্তরা তো বটেই উচ্চবিত্তরা পর্যন্ত বাজারে গিয়ে আয়ের সাথে ব্যায়ের তাল মেলাতে হিমসিম খাচ্ছে- - একদিকে বাইরে সুর্য আগুনে উত্তাপ ছড়াচ্ছে অন্যদিকে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমুল্য... ...বাকিটুকু পড়ুন

×