somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

নূতন বছরে আমি যে সকল সদগুন আয়ত্ব করবো

০১ লা জানুয়ারি, ২০২২ ভোর ৫:০৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



বছর আসে বছর যায়, ২০১৮ থেকে ২০২০ আমার খুবই কস্টের একটা সময় গেছে। যা আমার জীবনের একটা বিশাল অভিজ্ঞতা এবং শিক্ষা হয়ে থাকবে। যদিও এই সময়টাকে আমি আমার মোড় ঘুড়ানোর মত সময় বলবো না, কারন আমি বিশ্বাস করি মানুষের জীবন প্রতিনিয়ত বদলায় প্রতিটা ডিশিসনের সাথেই বদলায়। যেমন খাবার টেবিলে আমি এক চিমটি লবন নেবো নাকি দুই চিমটি, বিছানার কোন দিক দিয়ে আজ সকালে নামবো, ডান দিক নাকি বা দিক। ২০২১ সাল ছিল আমার মোড় ঘুড়ে দাড়ানোর বছর। ২০২১ সালের মার্চে আমি মুটামুটি ঝামেলামুক্ত হয়ে যাই। কিসের থেকে ঝামেলামুক্ত হলাম কিভাবে হলাম সেই গল্প আর একদিন লিখবো। পুরো ২০২১ সাল গিয়েছে আমার ট্রমা থেকে বের হতে হতে। মানে কি হইল কই আইলাম, এইসব কি , নুতন দুনিয়া , এইরকম একটা ভেবাচেকা ভাব আমার ছিল। ২০১৮- ২০২০ আমি যে পরিমান কস্টের মধ্যে দিয়ে গিয়েছি, ২০২১ এ এসে আমার কস্ট যখন লাঘব হলো তখন আসলে আমি ঠিক বুঝতে পারছিলাম না যে আমি কি করবো।

যাই হোক ২০২২ আমার জন্য হবে একটা নূতন বছর , একটা নূতন শুরু। এই শুরু টা আমি ডিসেম্বরেও করতে পারতাম, জানুয়ারীর একতারিখেই যে শুরু করতে হবে এমন কোন কথা নাই। তারপরেও একটা মেন্টাল বুস্টআপ আরকি।

১/ দীর্ঘসূত্রিতা ত্যাগ করবো। কোন কাজ শুরু করতে গেলেই মনের মধ্যে এই ভাব উদয় হয় যে পাচ মিনিট পরে করবো বা দশটা বাজতে পাচ মিনিট বাকি, তাহলে একেবারে দশটা বাজেই শুরু করি, একটা ইউটিউব ভিডিও দেখে নেই অথবা মোবাইলটা আর একটু স্ক্রল করে নেই। এই ধরনের বদঅভ্যাস পরিত্যাগ করবো।

২/ সকালে ঘুম থেকে সময়মতো উঠবো। আর একটু ঘুমাই, আর একটু পরে উঠি এইসকল আল বাল ত্যাগ করবো।

৩/সকালে উঠেই মোবাইল হাতে নেয়ার ইচ্ছা দমন করবো। আমি এমন কোন আরবের শেখ বা আমেরিকার প্রেসিডেন্ট না যে আমার কাছে পাচ মিনিট মোবাইল না থাকলে বা সারা রাত ঘুমে ছিলাম হাতে মোবাইল ছিল না তাই দুনিয়া উলটে গেছে। ধীরে সুস্থে এটার ব্যাবস্থা করা যাবে। যে কোন ধরনের নেটভিত্তিক কাজ কম্পিউটারে করার চেস্টা করবো। মোবাইল শুধু মানুষ কে ফোন করার জন্য।

৪/ প্রতিদিন অন্তত একটা চাকরীর জন্য দরখাস্ত করবো।

৫/ কারো মনে কস্ট দিবো না, এই সদগুনটা আরও অনেক আগে আয়ত্ব করা দরকার ছিল। আমি ব্যাক্তিগত ভাবে অনেক মানুষের কাছ থেকে কস্ট পেয়েছি স্কুল কলেজ ভার্সিটি জীবনে আমি তার অনেক কস্টই এখনো ভুলতে পারিনাই, শুধু মনে হয় এই মানুষটা আমাকে কস্ট দিয়েছিল বা এই মানুষ টা আমাকে কটূ বাক্য বলেছিল। অথচ আমিই অনেক মানুষ্কে কস্ট দিয়েছি, কটু বাক্য বলেছি, যা মনে পড়লে এখন লজ্জা পাই। সুগুনাবলী আয়ত্ব করার চেস্টা করবো।

৬/ বাজার থেকে অদরকারী জিনিশ কেনা বাদ দেবো। ঘরে একটা কলা এক ছড়া আংগুর পচে গেছে খাওয়া হয় নাই। লোভে পরে বেশী জিনিশ কিনে ফেলেছি। তাছাড়া প্রায়ই আমি বাইরে বিভিন্ন জিনিশ কিনি এবং খাই। এইসব বাদ দিতে হবে।

যাই করি আর তাই করি মোটের উপরে আমি সদগুনাবলী আয়ত্ব করার চেস্টা করবো, মোবাইল আসক্তি ছাড়ার চেস্টা করবো, চাকরীর চেস্টা করবো, এটাই আমার ২০২২ এর ব্যাক্তিগত লক্ষ্য।পারিবারিক লক্ষ্য বউ ঠিক করবে, ওইসব ডিসিশন আমি নেয়া বাদ দিয়ে দিয়েছি। আরও যদি কোন কিছু মাথায় আসে তাহলে তা এখানে এড করে দেবো। আমি একজন ভাল মানুষ হতে চাই, সেই চেস্টাই করবো।

সবাইকে নূতন বছরের শুভেচ্ছা



সর্বশেষ এডিট : ০১ লা জানুয়ারি, ২০২২ ভোর ৫:০৬
৭টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তোমাকে লিখলাম প্রিয়

লিখেছেন মায়াস্পর্শ, ০২ রা মে, ২০২৪ বিকাল ৫:০১


ছবি : নেট

আবার ফিরে আসি তোমাতে
আমার প্রকৃতি তুমি,
যার ভাঁজে আমার বসবাস,
প্রতিটি খাঁজে আমার নিশ্বাস,
আমার কবিতা তুমি,
যাকে বারবার পড়ি,
বারবার লিখি,
বারবার সাজাই নতুন ছন্দে,
অমিল গদ্যে, হাজার... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ মিসড কল

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

×