somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

শিক্ষাঙ্গনে সন্ত্রাসবিরোধী শহীদ আবু বকর দিবস : ‘আমরাই অপরাধী সেদিন বিবেকের পক্ষে দাঁড়াতে পারিনি’

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১১ রাত ১:৪১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সেদিন আমরা ব্যর্থ হয়েছি। আমরাই অপরাধী, সেদিন বিবেকের পক্ষে দাঁড়াতে পারিনি। দাঁড়াতে পারলে হয়তো আবু বকরকে আজ হারাতাম না। এই মেধাবী ছাত্রের অকাল মৃত্যুতে দেশ ও জাতি একজন সম্ভাবনাময় তরুণকে হারিয়েছে। আর যেন এরকম কোনো ঘটনার পুনরাবৃত্তি না হয় সেজন্য সবাইকে সজাগ থাকতে তবে।
গতকাল বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার অডিটরিয়ামে মেধাবী শিক্ষার্থী শহীদ আবু বকর সিদ্দিকের ১ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণসভায় বক্তারা এসব কথা বললেন। আবু বকর হত্যাকারীদের বিচারের দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেছে ছাত্র ইউনিয়ন, ছাত্র ফ্রন্টসহ বিভিন্ন সংগঠন।
এদিকে দিনটিকে শিক্ষাঙ্গনে সন্ত্রাসবিরোধী দিবস হিসেবে পালন করেছে আমার দেশ পাঠকমেলা। এ উপলক্ষে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও সিলেটে মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এসব সভায় দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সন্ত্রাসমুক্ত করে গণতান্ত্রিক সহাবস্থান নিশ্চিত করার আহ্বান জানানো হয়েছে। এছাড়াও শিক্ষার্থীদের শতভাগ আবাসন, পরিবহন ও উন্নত খাবার সুবিধা দিতে বাজেটে প্রয়োজনীয় বরাদ্দ প্রদানের দাবি জানানো হয়েছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ে আলোচনা সভার আয়োজন করে ঢাকা ইউনিভার্সিটি স্টুডেন্ট অ্যাসোসিয়েশন অব মধুপুর শহীদ স্মৃতি। একই সঙ্গে অনুষ্ঠিত হয় দোয়া মাহফিলও। সভায় প্রধান অতিথি ছিলেন ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। এছাড়া প্রো-ভিসি অধ্যাপক ড. হারুন-অর-রশিদ, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আখতারুজ্জামান, স্যার এফ রহমান হলের প্রভোস্ট ড. আজিজুর রহমান, প্রক্টর ড. কে এম সাইফুল ইসলাম খান এবং স্টুডেন্ট অ্যাসোসিয়েশন অব মধুপুর শহীদ স্মৃতির নেতারা আলোচনায় অংশ নেন। ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক আবু বকর সিদ্দিকের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, মেধাবী ছাত্র আবু বকরের অকাল মৃত্যুতে দেশ ও জাতি একজন সম্ভাবনাময় তরুণকে হারিয়েছে। এ ধরনের ঘটনা যাতে পুনরাবৃত্তি না হয় সেজন্য সবাইকে সজাগ থাকতে বলেন।
প্রক্টর অধ্যাপক ড. কে এম সাইফুল ইসলাম খান বলেন, সেদিন আমরা ব্যর্থ হয়েছি। আমরাই অপরাধী, সেদিন বিবেকের পক্ষে দাঁড়াতে পারিনি। দাঁড়াতে পারলে হয়তো আবু বকরকে আজ হারাতাম না।
প্রসঙ্গত, ২০১০ সালের ১ ফেব্রুয়ারি মধ্যরাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্যার এফ রহমান হলে ছাত্রলীগের দুই গ্রুপ ও পুলিশের সংঘর্ষে মাথায় গুলিবিদ্ধ হন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের মেধাবী ছাত্র আবু বকর। টানা দুদিন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে মৃত্যুর সঙ্গে লড়ে ৩ ফেব্রুয়ারি তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েন।
পাঠকমেলার কর্মসূচি : শিক্ষাঙ্গনে সন্ত্রাসবিরোধী শহীদ আবু বকর দিবস উপলক্ষে গতকাল আমার দেশ’র সভাকক্ষে কেন্দ্রীয় পাঠকমেলার উদ্যোগে এক মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় শহীদ আবু বকর সিদ্দিকের বিভাগীয় সহপাঠীরা আবু বকরের স্মৃতিচারণ করেন। আবু বকরের মতো নির্দলীয় মেধাবী শিক্ষার্থীদের হত্যাকাণ্ড বন্ধ করতে সরকার, বিশ্ববিদ্যালয় প্রশাসন ও ছাত্র সংগঠনগুলোর প্রতি তারা আহ্বান জানান। তারা বলেন, স্বাধীনতার পর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এ পর্যন্ত ৭৩ জন শিক্ষার্থীর মৃত্যুর জন্য অগণতান্ত্রিক ফ্যাসিবাদই দায়ী। তারা ক্যাম্পাসগুলোতে সাধারণ শিক্ষার্থীদের অবর্ণনীয় নির্যাতন থেকে রেহাই দিতে সন্ত্রাসমুক্ত গণতান্ত্রিক সহাবস্থান নিশ্চিত করার দাবি জানান। সভায় স্মৃতিচারণ করেন আবু আবু বকরের সহপাঠী জাহিদুল হাসান ও তানজিম আল আলম। উপস্থিত ছিলেন পাঠকমেলার কেন্দ্রীয় পরিচালক খোমেনী ইহসান, সহকারী পরিচালক ফয়সাল আকবর, দিদারুল ইসলাম মানিক, সামিউল ইসলাম, ইলিয়াস মোহাম্মদ, ফখরুল ইসলাম, হাসানুজ্জামান হাসান, মুজাহিদুল ইসলাম প্রমুখ।
রাজশাহী বিশ্ববিদ্যালয় : বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় দিবসটি উপলক্ষে এক মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয় পাঠকমেলার সভাপতি কাজী শাহিনুর আলমের সভাপতিত্বে সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাদা দলের আহ্বায়ক প্রফেসর মু. আজহার আলী ও সাবেক প্রক্টর প্রফেসর ড. মোহাম্মদ শামসুল আলম সরকার, বিশ্ববিদ্যালয় পাঠকমেলার সমন্বয়ক এরশাদুল বারী কর্নেল, সাধারণ সম্পাদক রোকনুজ্জামান, আজিবুল হক পার্থ, আবুজর গিফারী, শফিকুল হাসান প্রমুখ।
চট্টগ্রাম : ‘শিক্ষাঙ্গনে সন্ত্রাস দমনে করণীয়’ শীর্ষক মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। হাসান মোহাম্মদ আরিফের সঞ্চালনায় বক্তব্য রাখেন জুনায়েদ কৌশিক চৌধুরী ও আবদুল মজিদ নাদিম, আবু ওবাইদা আরাফাত, দেলোয়ার হোসেন, হাসান মাহমুদ ও মিজানুর রহমানসহ চট্টগ্রাম মহানগর, চট্টগ্রাম কলেজ ও আইআইইউসি-এর শিক্ষার্থীরা।
সিলেট : শিক্ষাঙ্গনে সন্ত্রাস ও সহিংসতা বন্ধে ক্ষমতাসীন গোষ্ঠীর মনোভাব পরিবর্তন করতে হবে। শিক্ষাঙ্গনে সন্ত্রাসবিরোধী দিবস উপলক্ষে সিলেটে অনুষ্ঠিত মুক্ত আলোচনায় বক্তারা এ দাবি জানান। ডা. হোসাইন আহমদের সভাপতিত্বে এবং এমজেএইচ জামিলের পরিচালনায় সভায় অতিথি ছিলেন লে. কর্নেল (অব.) সৈয়দ আলী আহমদ। সিটি কাউন্সিলর রেজাউল হাসান কয়েস লোদী ও সাবেক ছাত্রনেতা মু. আবদুর রহিম।
বক্তব্য রাখেন সহ-সভাপতি আদিল রশীদ হুমায়ুন, ছাত্রকল্যাণ সম্পাদক আলী আকবর রাজন, দফতর সম্পাদক মু. খলীলুর রহমান প্রমুখ। কোরআন তেলাওয়াত করেন পাঠকমেলার সহ-সাধারণ সম্পাদক সুলাইমান আল মাহমুদ।







http://www.amardeshonline.com/pages/details/2011/02/04/66571
২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

নারী একা কেন হবে চরিত্রহীন।পুরুষ তুমি কেন নিবি না এই বোজার ঋন।

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ০৪ ঠা মে, ২০২৪ রাত ১২:৫৪



আমাদের সমাজে সারাজীবন ধরে মেয়েদেরকেই কেনও ভালো মেয়ে হিসাবে প্রমান করতে হবে! মেয়ে বোলে কি ? নাকি মেয়েরা এই সমাজে অন্য কোন গ্রহ থেকে ভাড়া এসেছে । সব... ...বাকিটুকু পড়ুন

মুসলিম কি সাহাবায়ে কেরামের (রা.) অনুরূপ মতভেদে লিপ্ত হয়ে পরস্পর যুদ্ধ করবে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ৯:৪৯




সূরাঃ ৩ আলে-ইমরান, ১০৫ নং আয়াতের অনুবাদ-
১০৫। তোমরা তাদের মত হবে না যারা তাদের নিকট সুস্পষ্ট প্রমাণ আসার পর বিচ্ছিন্ন হয়েছে ও নিজেদের মাঝে মতভেদ সৃষ্টি করেছে।... ...বাকিটুকু পড়ুন

মসজিদে মসজিদে মোল্লা,ও কমিটি নতুন আইনে চালাচ্ছে সমাজ.

লিখেছেন এম ডি মুসা, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ১০:২৩

গত সপ্তাহে ভোলার জাহানপুর ইউনিয়নের চরফ্যাশন ওমরাবাজ গ্রামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। লোকটি নিয়মিত মসজিদে যেত না, মসজিদে গিয়ে নামাজ পড়েনি, জানা গেল সে আল্লাহর প্রতি বিশ্বাসী ছিল, স্বীকারোক্তিতে সে... ...বাকিটুকু পড়ুন

=সকল বিষাদ পিছনে রেখে হাঁটো পথ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ১১:৩৮



©কাজী ফাতেমা ছবি

বিতৃষ্ণায় যদি মন ছেয়ে যায় তোমার কখনো
অথবা রোদ্দুর পুড়া সময়ের আক্রমণে তুমি নাজেহাল
বিষাদ মনে পুষো কখনো অথবা,
বাস্তবতার পেরেশানী মাথায় নিয়ে কখনো পথ চলো,
কিংবা বিরহ ব্যথায় কাতর তুমি, চুপসে... ...বাকিটুকু পড়ুন

ব্লগে বিরোধী মতের কাউকে নীতি মালায় নিলে কি সত্যি আনন্দ পাওয়া যায়।

লিখেছেন লেখার খাতা, ০৪ ঠা মে, ২০২৪ সন্ধ্যা ৬:১৮

ব্লগ এমন এক স্থান, যেখানে মতের অমিলের কারণে, চকলেটের কারণে, ভিন্ন রাজনৈতিক মতাদর্শের কারণে অনেক তর্কাতর্কি বিতর্ক কাটা কাটি মারামারি মন্তব্যে প্রতিমন্তব্যে আঘাত এগুলো যেনো নিত্য নৈমিত্তিক বিষয়। ব্লগটি... ...বাকিটুকু পড়ুন

×