somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

নূর মোহাম্মদ নূরু
নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের (বরিশাল স্টীমারঘাটের সৌন্দর্য্য দেখে বিমোহিত হয়েছিলেন বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম। বলেছিলেন, বরিশাল হচ্ছে প্রাচ্যের ভেনিস) উজিরপুর ধানাধীন সাতলা গ্রামে। পিতা প্রাইম

৯ম বাংলা ব্লগ দিবস আজঃ ব্লগে আমাদের লেখা হোক শালীন, সৃষ্টিশীল

১৯ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:৩৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


আজ ৯ম বাংলা ব্লগ দিবস। তথ্যপ্রযুক্তির যুগে বিশ্বজুড়ে বিকল্প গণমাধ্যম হিসেবে ২০০৯ সালের ১৯শে ডিসেম্বর থেকে কয়েকটি বাংলা ব্লগ সাইটের উদ্যোগে আনুষ্ঠানিকভাবে শুরু হয় বাংলা ব্লগের যাত্রা। শীর্ষস্থানীয় বাংলা কমিউনিটি ব্লগ 'আমারব্লগ', 'সামহ্যোয়ার ইন ব্লগ,' 'মুক্ত মনা', 'গ্লোবাল ভয়েস বাংলা', 'আমরা বন্ধু', 'শৈলী', 'চতুরমাত্রিক', 'মুক্তাঙ্গন'সহ বেশ কয়েকটি ব্লগ সাইট দিবসটি পালন করে। বিজয়ের মাস ডিসেম্বর বাংলা ব্লগিং-এর জন্য ঐতিহাসিক গুরুত্ব বহন করে। ২০০৫ সালের এ মাসে বাংলা কমিউনিটি ব্লগিং-এর যাত্রা সূচিত হয়। সে অবদান ও ঐতিহাসিক প্রেক্ষিতকে সামনে রেখে ২০০৯ সালের ১৯শে ডিসেম্বর প্রথমবারের মত পালিত হয় দিবসটি। যদিও ২০০৫ সালের ১৫ ডিসেম্বর সামহোয়্যার ইন ব্লগের সাইটে প্রথম বাংলা লেখা প্রকাশ পায়। পরের দিন ১৬ ডিসেম্বর থেকে ইন্টারনেটে বাংলা ব্লগসাইট হিসেবে সামহোয়্যার ইন ব্লগের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। খুব অল্প সময়েই স্বদেশ সহ বিশ্বজুড়ে বাংলা ভাষাভাষির জন্য ইন্টারনেটে মাতৃভাষা চর্চা এবং মুক্তমত প্রকাশের জন্য একটি জনপ্রিয় জানালায় পরিণত হয় বাংলা ব্লগ।

যে কোনো বিষয়ে তথ্য ভিত্তিক, বিশ্লেষণধর্মী লেখার জন্য ব্লগের গুরুত্ব অপরিসীম। বাক স্বাধীনতা এবং বাক দায়িত্বশীলতায় প্রতিজ্ঞাবদ্ধ বাংলা ব্লগ মত প্রকাশের অধিকারে বিশ্বাসী। যেখানে অন্য মাধ্যমগুলোতে প্রকাশিত তথ্য এবং সংবাদের পক্ষে বিপক্ষে আলোচনা করার কোনো সুযোগ থাকে না সেখানে ব্লগ দিয়েছে অবাধ মত প্রকাশের স্বাধীনতা। তারুণ্য এবং বয়সের অভিজ্ঞতায় বলীয়ান সকল শিক্ষিত পেশার মেলবন্ধনে এই বাংলাদেশের ব্লগ। যারা ব্লগে লিখছেন তাঁরা ইন্টারনেটের বাইরে জনপ্রিয় কোনো ব্যক্তিত্ব নন। কিন্তু সকলের অজান্তেই নিরলস পরিশ্রম এবং মেধা ও মননে লিখছেন নিজের দেশের কথা, নিজের দেশের মানুষের কথা। খ্যাতির মোহে নয়, নিজের অস্তিত্ব এবং প্রাণের তাগিদেই তারা দেশের জন্য এবং দেশের মানুষের জন্য তাদের অবদান রেখে চলেছেন নীরবে, নিভৃতে। মননশীল এই মানুষগুলো আত্মমর্যাদাশীল দৃঢ় প্রত্যয়ে দীপ্তিমান। দায়িত্বশীলতা এবং মুক্তবুদ্ধি চর্চায় তারা আজ বিশ্বজুড়ে বাংলাদেশকে একটি সম্মানের এবং মর্যাদার জায়গায় স্থান করে দিতে সক্ষম হয়েছেন। সুস্থ গণতান্ত্রিক চর্চা, অর্থনৈতিক অগ্রগতির সূচক নিরূপণ, সামাজিক ভাবমূর্তি, দেশের অবকাঠামোগত উন্নয়ন, ধর্মীয় মূল্যবোধ, মানবিক অধিকার, ইতিহাস, ঐতিহ্য, শিল্প, সাহিত্য, সংস্কৃতির চর্চাক্ষেত্র হিসেবে বাংলা ব্লগ একরকম সাধারণের অগোচরেই রেখে চলেছে অপরিসীম গুরুত্ব। এই ব্লগই একদিন জন্ম দেবে আগামী দিনের তুখোড় কিছু লেখক। যাদের লেখনি কাঁপিয়ে দিবে অপশাসনের ভিত। আগামী প্রজন্ম হয়তো সংগঠিত হবে এই ব্লগের মতই সাইট গুলোর মাধ্যমে। নিয়ন্ত্রণ করবে রাজনীতি- পরিবর্তন করবে সরকার।

ওয়েবে বাংলা ব্লগের বিপুল আয়োজনের সূচনা, অবদান এবং এর অপার সম্ভাবনাময় ভবিষ্যতের গুরুত্বকে সামনে রেখে বাংলা ব্লগিংকে আরও উৎসাহী এবং প্রাণবন্ত করার লক্ষ্যে বাংলা ব্লগ দিবসের আয়োজন। বৈচিত্র্যময় ব্লগার ও ব্লগিং প্ল্যাটফর্মের পেছনের কারিগরদের মধ্যে সেতুবন্ধন এবং এর বাইরের বিশাল জনগোষ্ঠীর সাথে পরিচয় করিয়ে দেয়ার জন্য দিবসটি ইতিমধ্যে ভূমিকা রাখতে শুরু করেছে। সকলের অংশগ্রহণে এবং পারস্পরিক সহযোগিতায় বাংলা ব্লগ ইতোমধ্যেই বিশ্বময় পরিচিতি পেয়েছে। সামহোয়্যার ইন ব্লগ “বাঁধ ভাঙার আওয়াজ”, মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী জনপ্রিয় ব্লগ সাইট। এর পাশাপাশি গড়ে উঠেছে আরও বেশ কিছু বাংলা ব্লগ প্ল্যাটফর্ম। প্রযুক্তির এই যুগে প্রচলিত গণমাধ্যমের সাথে ইন্টারনেটেও মুক্তমত প্রকাশ করে গণতন্ত্র চর্চার লক্ষ্যে এই খোলা জায়গাটির জন্ম। নাগরিক সাংবাদিকতার এই আধুনিক রূপটির সাথে যদিও সর্বসাধারণের পরিচিতি হয়ে ওঠেনি তবুও ব্লগাররা তাদের শ্রম এবং মেধা দিয়ে প্রিয় মাতৃভূমি বাংলাদেশকে খুব যত্নের সঙ্গেই ব্লগে ধারণ করে চলেছেন। প্রিন্ট মিডিয়া, টেলিভিশন এবং অন্যান্য স্যোসাল মিডিয়ার পাশাপাশি বাংলা ব্লগ স্বতঃস্ফূর্ত এবং সম্পূর্ণ নিরপেক্ষ দৃষ্টিকোণ থেকে নাগরিক সাংবাদিকতায় তার অবদান রেখে চলেছে। বিশ্বরাজনীতি থেকে শুরু করে দেশের অভ্যন্তরীণ যে কোনো বিষয় নিয়ে, জ্ঞান- বিজ্ঞানের সর্বশেষ অবদান, নানান মানবিক আবেদনে, জীবন রক্ষায়, প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায়, সামাজিক অন্ধকার প্রতিরোধে, বিষয়ভিত্তিক গবেষণায়, নাগরিক সাংবাদিকতায়, সাহিত্য চর্চায়, তত্ত্ব এবং তথ্যে মননশীল এই মানুষগুলো আত্মমর্যাদাশীল ‘ব্লগার’ হয়ে উঠেছেন।


ব্লগ বিশ্ব বাসির কাছে বাংলাকে করে তুলছে সমৃদ্ধশালী।বিশ্বের ১৩৬টি দেশ থেকে এখন বাংলায় ব্লগ চর্চা হচ্ছে। কেবল মাতৃভাষায় হওয়ার কারণেই, প্রযুক্তির দ্রুত গতিময়তার যুগে বিশ্বজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা অসংখ্য বাংলা ভাষাভাষী একত্র হয়ে চলেছেন একেবারে জাতীয় স্বার্থ থেকে নিছক আড্ডা পর্যন্ত নানান বিষয়ে আলোচনা এবং বিতর্কে। ওয়েবে বাংলা ব্লগের মাধ্যমেই শুরু হয় বিশ্বজুড়ে বাংলা ভাষা চর্চার গৌরবময় গোড়া পত্তন। বাংলায় ব্লগ চর্চাকে আরও সুসংহত করতে একটা দিন পালন করার প্রয়োজনীয়তা বিবেচনা করে ১৯শে ডিসেম্বর ২০০৯ থেকে শুরু হয় বাংলা ব্লগ দিবস উদযাপন। ডিসেম্বর মাসে ইন্টারনেটে বাংলা ব্লগসাইটের যাত্রা শুরু হয়েছিল, তাই ব্লগারদের মতামতের ভিত্তিতে বিজয়ের এ মাসের ১৯ তারিখকে বাংলা ব্লগ দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেয়া হয়। সে হিসেবে আজ ৯ম বাংলা ব্লগ দিবস। এ দিবসে আমাদের অঙ্গীকার হোক ব্লগে আমাদের লেখা হবে শালীন ও সৃষ্টিশীল।

সম্পাদনাঃ নূর মোহাম্মদ নূরু
সর্বশেষ এডিট : ১৯ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:৩৯
১২টি মন্তব্য ১২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

পিয়াজের দাম পানিতে নামানোর কৌশল

লিখেছেন সালাহ উদ্দিন শুভ, ১৪ ই নভেম্বর, ২০১৯ রাত ৮:২২



আমার এক বন্ধু সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি স্ট্যাটাস শেয়ার করল। এখন থেকে সবাই পিয়াজ ব্যবহার বন্ধ করে দেয়া সম্পর্কে। দেখলাম অনেকেই অনেক রকমের মন্তব্য করেছেন তার পোষ্টে। ভেবে দেখলাম... ...বাকিটুকু পড়ুন

কিরপিনের ডিম ভাজা রেসিপি

লিখেছেন মা.হাসান, ১৪ ই নভেম্বর, ২০১৯ রাত ৮:২৩






ঘটক এক সাত্ত্বিক ব্রাহ্মণের কন্যার জন্য পাত্রের খবর নিয়ে এসেছে। পাত্র কেমন জানতে চাওয়ায় ঘটক বলল ---পাত্রের সবই ভালো। দোষের মধ্যে এই খালি একটু পিঁয়াজ রসুন খায়। হবু... ...বাকিটুকু পড়ুন

খুব ভয়ের গল্প: বাড়িটাতে কেউ-একজন আছে (প্রথম পর্ব)

লিখেছেন সাইয়িদ রফিকুল হক, ১৪ ই নভেম্বর, ২০১৯ রাত ৮:৩৫



খুব ভয়ের গল্প:
ধারাবাহিক উপন্যাস:
বাড়িটাতে কেউ-একজন আছে

(প্রথম পর্ব)
সাইয়িদ রফিকুল হক

[বি.দ্র. যাদের নার্ভ খুব দুর্বল তারা দয়া করে এই লেখাটি পড়বেন না। এটি কোনো-একজনের জীবনে ঘটে যাওয়া অন্যরকম ঘটনা।]

বাসা থেকে আজও খুব... ...বাকিটুকু পড়ুন

আয় ঝগড়া করি!!

লিখেছেন শিখা রহমান, ১৪ ই নভেম্বর, ২০১৯ রাত ১১:১৪



চল একদিন খুব ঝগড়া করি,
লুটোপুটি তোর হাতঘড়ি আর আমার চুলের ক্লিপ।
চিল চীৎকারে উড়ে যাবে কার্নিশের কাক,
একলা দুপুর ভেঙ্গে খানখান।

ভীষণ বাকবিতণ্ডা, কূটতর্ক,
গলা চড়বে উচ্চনিনাদে,
ইলেক্ট্রিকের তারে বসা হতচকিত জোড় শালিকের দল বেজোড়... ...বাকিটুকু পড়ুন

শুভকামনা কবি গুলতেকিন..!

লিখেছেন সোহানী, ১৫ ই নভেম্বর, ২০১৯ সকাল ১০:২৩



কি বললেন? গুলতেকিন বিয়ে করেছে?...

- ছি: ছি: এ বয়সে এ মহিলার ভীমরতি হয়েছে।..... নাতি পুতি নিয়া সুখে থাকবে না তো, নানি এখন বিয়ের পিঁড়িতে...খিক্ খিক্ খিক্ !!

- ওওও তাই... ...বাকিটুকু পড়ুন

×