somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

নূর মোহাম্মদ নূরু
নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

বাংলা নতুন বছরের শুরুতে সৃষ্টিকর্তার কাছে আমাদের প্রার্থনা, হোক.....

১৫ ই এপ্রিল, ২০২২ বিকাল ৪:১৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


কালের পরিাক্রমায় গত হল আরো একটি বাংলা বছর। ১৪২৭ সাল বিদায় নিয়েছে গত বৃহস্পতিবার ১৩ এপ্রিল ২০২২ ইং সালের সুর্য্য অস্তযাবার সাথে সাথে। শুক্রবার ১৪ এপ্রিল ২০২২ ইং ভোরে নতুন সূর্য্য জানান দিয়েছে বাংলা ১৪২৯ সালের আগামনী বার্তা। নতুন বছরে রহমতের মাস হিসেবে আমরা পেয়েছি পবিত্র রমজান মাস। বিগত বছরের আমাদের ব্যার্থতা, গ্লানি মুছে নতুন বছর হোক সুস্থ সূর্যোদয়ের বাংলা বছর ৷সব বেড়াজাল ভেঙে ফের হেসে উঠুক বিশ্ব ! প্রিয়জনের হাতে হাত, কাঁধে কাঁধ দিয়ে সুখের দিকে এগিয়ে যাওয়ার বছর হোক ১৪২৯ বাংলা বছর ! পবিত্র রমজান মাস ও বাংলা নতুন বছরের শুরুতে আসুন আমরা সৃষ্টিকর্তার কাছে কায়মনো বাক্যে প্রার্থনা করিঃ

হে আল্লাহ! বিগত বছরে আমরা নিজেদের প্রতি অনেক অবিচার-অত্যাচার করেছি
হাজারো হুকুম অমান্য করেছি। তুমি আমাদের ক্ষমা করে দাও। তুমি মাফ না করলে আমাদের কোনো উপায় নেই, আমরা ধ্বংস হয়ে যাবো। তুমি আমাদের উপর রহমতের চাদর বিছিয়ে দাও। তুমি আমাদের প্রত্যেকের গোনাহ মাফ করো। ঈমানকে মজবুত করে দাও। তোমার প্রিয় বান্দা হিসেবে কবুল করে নাও। আমাদের হেদায়েত দাও। আমাদের পিতামাতাদের হেদায়েত করো। সমস্ত বিশ্ববাসীকে হেদায়েত করো। যারা জীবিত আছে তাদের ক্ষমা করো। যারা মৃত্যুবরণ করেছে তাদেরকেও ক্ষমা করো। ইসলামের জন্য আমাদের কবুল করে নাও। ইসলামের ওপর আমাদের অবস্থানকে দৃঢ় করো, আমাদের ঈমা করে দাও।
রহমতপ্রত্যাশী। সব ধরনের আজাব-গজব ও শাস্তি থেকে আমাদের রক্ষা করো। আমাদের সকল গোনাহ মাফ করে দাও। তুমিই একমাত্র ক্ষমাশীল, তুমিই আমাদের মালিক। তুমি আমাদের সব পেরেশানি ও অশান্তি দূর করে দাও। ঋণগ্রস্তকে ঋণ পরিশোধের তওফিক দাও। অসুস্থদের সুস্থতা দান করো। সব ধরনের বালা-মুসিবত দূর করে দাও। আমাদের প্রত্যেকের বৈধ সব বাসনা ও প্রয়োজন পূরণের ব্যবস্থা করো। কর্মহীনদের হালাল পথে রুজি-রোজগারের ব্যবস্থা করো। আমাদের আখলাক-চরিত্র ভালো করে দাও। ব্যবহার সুন্দর করে দাও। তোমার নবীর আদর্শ মতো চলার তওফিক দাও। হিংসুকের হিংসা দূর করে দাও। শত্রুর শত্রুতা দূর করে দাও। আমাদের সবাইকে তোমার রহমত দিয়ে হেফাজত করো।

হে আল্লাহ! আমাদের ওপর তোমার রহমতের বারিবর্ষণ করো। তোমার আজাব-গজব থেকে হেফাজত করো। আমাদের ওপর তোমার করুণার দৃষ্টি দাও। আমাদের মাফ করে দাও। সকল মুসলিমকে হেদায়েত করো। হে, জীবন-জগতের মালিক! আমাদের সার্বিক অবস্থার সংশোধন এনে দাও। মুহূর্তের জন্য তোমার রহমতের ছায়া থেকে আমাদের ফেলে দিও না। তোমার দয়া ও করুণা থেকে আমাদের বিমুখ করো না। আমরা তোমার রহমতের ভিখারি, আমাদের যাওয়ার কোনো জায়গা নেই, আমরা অক্ষম। হে ক্ষমাকারী দয়ালু! তুমি তো দয়ার সাগর। তুমি সবার পাপ মোচনকারী। আমাদেরকে মাফ করে দাও। আমাদের অন্তরে তোমার দ্বীনের মহব্বত সৃষ্টি করে দাও। তোমার দ্বীনের ওপর চলা সহজ করে দাও।

হে আল্লাহ! আমরা তোমার নিঃস্ব বান্দা। তুমিই একমাত্র মালিক। আমাদের সব প্রয়োজন পূরণ করে দাও। সব সমস্যা দূর করে দাও। আমরা তোমার শাস্তি থেকে মাফ চাই। তোমার জান্নাতের আশা রাখি। ও মাওলা! জাহান্নামের আগুনের লেলিহান শিখা থেকে আমাদের বাঁচাও। আমাদের পাপমোচন করে দাও। আমাদের হেদায়েত করো। গোমরাহির অন্ধকার থেকে বেরিয়ে আসার তওফিক দাও। আমাদের হৃদয়-মন সবই তোমার হাতে। তুমি যেদিকে ইচ্ছা ফিরাতে পারো। দয়া করে আমাদের অন্তরকে দ্বীনের দিকে ফিরিয়ে দাও, ভালো কাজের অনুগামী করে দাও। দ্বীনের জন্য আমাদের কবুল করে নাও। জীবনের প্রতিটি কদমে একমাত্র অভিভাবক হিসেবে ছায়া দিও। তোমার ছায়া থেকে আমাদের বঞ্চিত করো না।

হে আল্লাহ! আমাদের সরল-সঠিক পথের দিশা দাও। সমগ্র বিশ্বের হেদায়েতের ফায়সালা করো। আমাদের জীবনের সকল অন্যায়-অপরাধ, গোনাহ মাফ করে দাও। সকল পাপ-পঙ্কিলতা ধুয়ে মুছে পরিষ্কার করে দাও। আমাদেরকে গোনাহের নাপাকি থেকে পবিত্র করে নাও। পৃথিবীর সব মানুষের হেদায়েতের ফয়সালা করো। আমাদের মুক্তি দাও। ঈমানের ওপর অটল রাখো আমাদের। ঈমানের উন্নতি দান করো। বিশ্বে সুখ, শান্তি ও সমৃদ্ধি বর্ষণ করো। মানুষে মানুষের ভালোবাসা বাড়িয়ে দাও। সব ধরনের অনাচার-পাপাচার থেকে মুক্তি দাও। মারামারি, হানাহানি ও রক্তপাত থেকে বিশ্বের মানুষকে রক্ষা করো। বিশ্বেশান্তি প্রতিষ্ঠা করে দাও। যারা অশান্তির কাজ করে তাদের হেদায়েত দাও। তাদের প্রতি তুমি বিশেষ রহমত বর্ষণ করো। সম্মানিতদের সম্মান রক্ষা করো।

হে আল্লাহ! তুমি আমাদের ওপর রাজি হয়ে যাও, আমাদের প্রতি সন্তুষ্ট হয়ে যাও। বেশি বেশি ভালো কাজের তওফিক দাও। আমাদের দোয়া কবুল করো। তোমার উম্মতকে সকল উত্তম প্রতিদান দাও। নবীর পথে আমাদের চলার তওফিক দাও। আমাদের দ্বীনদারী নসিব করো, গোমরাহি থেকে বাঁচাও। সমগ্র মানবজাতির ওপর রহমত নাজিল করো। যারা ন বিত্র এই রমজান মাসে যারা তোমার ঘর কাবাশরিফে ওমরাহ করতে বের হয়েছে তাদের সবাইকে কবুল করো। তাদের পথের সব বাধা তুমি দূর করে দাও। নতুন বছর ও পবিত্র রমজান মাসকে হেদায়েতের উসিলা বানাও। নুতন বছরকে উপলক্ষ্য করে সবার জীবনকে আলোকিত করো। বিশ্বকে কোরআনের আলোয় আলোকিত করো। নবীর সুন্নত জিন্দা করে দাও। ইসলামের খেদমতকারী সকল প্রতিষ্ঠান, মাদরাসা, মসজিদ ও মারকাজসমূহকে হেফাজত করো। তাদের প্রয়োজন মেটানোর ব্যবস্থা করে দাও। ইসলাম ও মুসলমানদের হেফাজত করো। যারা ইসলাম ও মুসলমানকে শত্রুভাবে তাদের মনে ইসলামের জন্য ভালোবাসা পয়দা করে দাও। ধর্মের নামে কোনো অধর্মের ছায়া যেন আমাদের গ্রাস করতে না পারে, তা থেকে রক্ষা করো। যাবতীয় সন্ত্রাস থেকে বিশ্বকে রক্ষা করো। সবল যেনো দুর্বলের ওপর অন্যায়ভাবে অত্যাচার করতে না পারে সেই ব্যবস্থা করে দাও। আমাদের জন্য দ্বীনের দাওয়াতকে সহজ করে দাও। সবার মাঝে দ্বীনের সঠিক জ্ঞান ও বুঝ দান করো। আমাদের মনে শুদ্ধতা দান করো, নিয়তে একনিষ্ঠতা ও কাজে অটলতা দান করো।

হে আল্লাহ! আমরা জানি না কে তোমার প্রিয় বান্দা। তুমি সেটা জানো। তুমি তার উসিলায় আমাদের দোয়াকে কবুল করো। আমাদের যাবতীয় ত্রুটি-বিচ্যুতি মাফ করে দাও। সর্বাবস্থায় রহমত নসিব করো। আমাদের সাহায্য করো। সব বাধা দূর করে দাও। কাজে বরকত দাও। আমাদের দিল সাফ করে দাও। তোমার ভালোবাসা নসিব করো। পরস্পরের মাঝে সুসম্পর্ক দান করো। যারা বিয়ে করতে চায় তাদের বিয়ে করার সুযোগ করে দাও। বিশ্বের সবার প্রতি কল্যাণের ফয়সালা করো। তোমার নৈকট্য ও হজরত রাসুলুল্লাহ (সা.)-এর শাফায়াত নসিব করো। জালেমের জুলুম থেকে হেফাজত করো। জালেমকে হেদায়েত করো। আমাদের উপর রহমত ও বরকত নাজিল করো।


হে আল্লাহ! আমাদের বিগত বছরের সকল জানা, অজানা, ছগিরা, কবিরা গুনাহ সমূহ মাফ করে দাও। আমাদের নেক হায়াত দান করো। বেশি বেশি নেক আমল করার তৌফিক দান করো। যারা এই লেখা ও দোয়া পাঠ করেছে দয়া করে আমাদের দোয়াকে কবুল করে নাও। তুমিই একমাত্র শ্রবণকারী। আমরা তোমার দিকেই প্রত্যাবর্তনকারী। আমিন।
সূত্রঃ ফেসবুক/HM Mahim uddin Mohin
সম্পাদনায়ঃ নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
[email protected]
সর্বশেষ এডিট : ২২ শে মে, ২০২২ রাত ৮:২৩
৪টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

রম্য: টিপ

লিখেছেন গিয়াস উদ্দিন লিটন, ১৫ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৫




ক্লাস থ্রীয়ে পড়ার সময় জীবনের প্রথম ক্লাস টু'এর এক রমনিকে টিপ দিয়েছিলাম। সলজ্জ হেসে সেই রমনি আমার টিপ গ্রহণ করলেও পরে তার সখীগণের প্ররোচনায় টিপ দেওয়ার কথা হেড স্যারকে জানিয়ে... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। বৈশাখে ইলিশ

লিখেছেন শাহ আজিজ, ১৫ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৪০



এবার বেশ আশ্চর্য ঘটনা ঘটেছে । বৈশাখ কে সামনে রেখে ইলিশের কথা মনে রাখিনি । একদিক দিয়ে ভাল হয়েছে যে ইলিশকে কিঞ্চিত হলেও ভুলতে পেরেছি । ইলিশ... ...বাকিটুকু পড়ুন

আমার প্রিয় কাকুর দেশে (ছবি ব্লগ) :#gt

লিখেছেন জুন, ১৫ ই এপ্রিল, ২০২৪ রাত ৯:১৩



অনেক অনেক দিন পর ব্লগ লিখতে বসলাম। গতকাল আমার প্রিয় কাকুর দেশে এসে পৌছালাম। এখন আছি নিউইয়র্কে। এরপরের গন্তব্য ন্যাশভিল তারপর টরেন্টো তারপর সাস্কাচুয়ান, তারপর ইনশাআল্লাহ ঢাকা। এত লম্বা... ...বাকিটুকু পড়ুন

যেরত

লিখেছেন রাসেল রুশো, ১৫ ই এপ্রিল, ২০২৪ রাত ১০:০৬

এবারও তো হবে ইদ তোমাদের ছাড়া
অথচ আমার কানে বাজছে না নসিহত
কীভাবে কোন পথে গেলে নমাজ হবে পরিপাটি
কোন পায়ে বের হলে ফেরেশতা করবে সালাম
আমার নামতার খাতায় লিখে রেখেছি পুরোনো তালিম
দেখে দেখে... ...বাকিটুকু পড়ুন

ইসরায়েল

লিখেছেন সাইফুলসাইফসাই, ১৬ ই এপ্রিল, ২০২৪ সকাল ১০:৪৮

ইসরায়েল
সাইফুল ইসলাম সাঈফ

এ মাকে হত্যা করেছে ইসরায়েল
এ বাবাকে হত্যা করেছে ইসরায়েল
নিরীহ শিশুদের হত্যা করেছে ইসরায়েল
এই বৃ্দ্ধ-বৃদ্ধাদের হত্যা করেছে ইসরায়েল
এ ভাইক হত্যা করেছে ইসরায়েল
এ বোনকে হত্যা করেছে ইসরায়েল
তারা মানুষ, এরাও মানুষ,... ...বাকিটুকু পড়ুন

×