somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কোটা বিরোধিতার নামে মুক্তিযোদ্ধা বিরোধী যে আন্দোলন

১৯ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৩:২৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

কোটা বিরোধিতার নামে মুক্তিযোদ্ধা বিরোধী যে আন্দোলন শুরু করা হয়েছে তার উদ্দেশ্য কোনভাবেই সৎ নয়। গতকালের সংবাদ সম্মেলন ও একাত্তর টিভিতে নুরুল হক নুরুর বক্তব্যের পর সন্দেহের কোনও অবকাশ নেই যে, এ কোন্দলন সম্পূর্ণভাবে জামাত-শিবিরের নির্দেশে পরিচালিত হচ্ছে। আন্দোলনকারী নেতৃবৃন্দের অভিযোগ তাদেরকে শিবির ট্যাগ দেয়া হচ্ছে। অতীত ইতিহাস উহ্য রাখলেও কেন তাদের বিরুদ্ধে এ অভিযোগ ওঠে তা উল্লেখ করছি।


গত কয়েক মাস ধরে কোটা আন্দোলনের প্রেক্ষাপট সৃষ্টি করতে টিভিসি, গান ও টেলিফিল্ম তৈরি করা হয়েছে। এসব কর্মকাণ্ড চলেছে ভিত্তিহীন কিছু বিষয় ও তথ্যের উপর।

১. অপপ্রচারের অন্যতম ইস্যু ছিল ভুয়া মুক্তিযোদ্ধা। ইস্যুটি এমনভাবে উপস্থাপন করা হয়েছে যেন, যেকেউ টাকা দিলেই মুক্তিযোদ্ধা সার্টিফিকেট নিতে পারে। এ অপপ্রচারের উদ্দেশ্য ছিল একজন মুক্তিযোদ্ধা যেন তাঁর পরিচয় দিতে গিয়ে ইতস্তত বোধ করেন এবং রাজাকাররা যেন মুক্তিযোদ্ধাদের ভুয়া বলে তাচ্ছিল্য করতে পারে।
প্রকৃতপক্ষে ভারতীয় তালিকায় যাদের নাম ছিল তাদেরকে মুক্তিযোদ্ধা স্বীকৃতি থেকে বঞ্চিত করার ক্ষমতা সরকারেরও নেই। এছাড়া যারা মুজিব নগর সরকার সংশ্লিষ্ট ছিলেন কিংবা কাদেরিয়া, হেমায়েত বাহিনী বা পুলিশ-আনসার ইত্যাদি বাহিনীতে থেকে কিংবা সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছেন, শুধুমাত্র তারাই সার্টিফিকেট পাওয়ার যোগ্য। এক্ষেত্রে সংশ্লিষ্ট কমান্ডারের অনুমোদনসহ কিছু নিয়মাবলী রয়েছে। অনেকে সশস্ত্র যুদ্ধে অংশ গ্রহণ না করেও সহযোগিতা করেছিলেন। মূলত এ কারণেই বঙ্গবন্ধু আমলের ৬৯ হাজার মুক্তিযোদ্ধার সংখ্যা ১ লাখ ৮৭ হাজারে দাঁড়িয়েছে। কোনো ধরণের ভূমিকা না রেখে সার্টিফিকেট পাওয়া ভুয়া মুক্তিযোদ্ধার সংখ্যা খুব বেশি হবে বলে মনে হয় না। তাই ভুয়া মুক্তিযোদ্ধা ইস্যু তুলে উপহাস করা অনাকাঙ্ক্ষিত।

গতকাল নুরুল হক নুর স্বীকার করেছে যে, এ আন্দোলন ৯৬ সালে মুক্তিযোদ্ধাদের সন্তান কোটার বিরুদ্ধে শিবিরের শুরু করা আন্দোলনের ধারাবাহিকতা। ভুয়া মুক্তিযোদ্ধা ইস্যুটি কিভাবে ভাইরাল করতে আহবান করা হয়েছে তার প্রমাণ ফেসবুকে রয়েছে।

২. আসিফ নজরুলের মত লোক নারী কোটার প্রয়োজন নেই বলে মন্তব্য করেছে। অথচ সরকারি দপ্তরে নারী কর্মকর্তা খুবই নগণ্য। আমরা টেকসই উন্নয়নের যে বৈশ্বিক চ্যালেঞ্জ গ্রহণ করেছি তার অন্যতম শর্ত নারীর ক্ষমতায়ন। নারীরা নিজেদের স্বার্থের বিরুদ্ধে আন্দোলনে নেমেছে এমন মনে করি না কারণ প্রকৃত চাকুরী প্রার্থীদের ৫%ও এ আন্দোলনে অংশগ্রহণ করে নি। শিবির পাঁচ দফার ভিত্তিতে চলে বলে পাঁচ দফা দাবি দিয়েছে কিনা জানি না, তবে দফাগুলো সম্পর্কে তারা ভালোভাবে অবগত নয়। যেমন: বিশেষ নিয়োগ বাতিল করার দাবি করেছে, এদিকে ৩৯ তম বিসিএসে বিশেষ নিয়োগ হচ্ছে।

৩. কোটা নিয়ে সময় টিভির আয়োজিত অনুষ্ঠানে রাশেদ খান তথ্য দিয়েছিলেন ৩% লোকের জন্য ৫৬% কোটা। এ তথ্যই প্রচার হয়েছে ব্যাপকভাবে। নিয়োগের ক্ষেত্রে প্রিলিমিনারি, রিটেন ও ভাইবার পর কোটা পদ্ধতি প্রয়োগ হয়। কিন্তু প্রচার করা হয়েছে যেন কোনো প্রকারে গ্র্যাজুয়েশন করলেই কোটায় চাকরি হয়। কোটার কারণে বিসিএসে না টিকে রিকশা চালাচ্ছে এমন হাস্যকর বিষয় নিয়ে টেলিফিল্ম তৈরি করা হয়েছে। এছাড়া কোটার সুবিধাভোগীরা আন্দোলনকারীদের বিরুদ্ধে তৎপর এমন দাবি করা হয়েছে অহরহ।




৪. যেকোনো নাশকতামূলক কর্মকাণ্ডে অজ্ঞাতনামাদের নামে মামলা হওয়া একটি স্বাভাবিক প্রক্রিয়া। তদন্তে জড়িতদের পরিচয় পাওয়া গেলে মামলা কার্যকর হয়। অজ্ঞাতনামাদের নামে দাখিল করা মামলা প্রত্যাহারের অর্থ হচ্ছে, ভিসির বাড়িতে হামলার ঘটনায় কোনো আইনগত ব্যবস্থা নেয়া যাবে না।
নুরু বয়াতি নিজেই বলেছে বিভিন্ন স্থান থেকে আসা আন্দোলনকারীদের সম্পর্কে অবগত থাকা সম্ভব না। আন্দোলন সংশ্লিষ্টরা যদি হামলায় জড়িত না হয় তাহলে মামলায় কোনো আপত্তি থাকার কথা নয়। মামলা প্রত্যাহারের দাবি শুধু অযৌক্তিকই নয়, এমন দাবি এ যাবত কেউ করে নি। দুরভিসন্ধি না থাকলে কোনো সুস্থ মস্তিষ্কের মানুষ এমন দাবি করতে পারে না।

৫. আন্দোলনকারীদের একটি ফেসবুক গ্রুপ রয়েছে যা মূলত আওয়ামী লীগ বিরোধিতার প্লাটফরমের ভূমিকা পালন করছে। সেখানে বিএনপি-জামাত ছাড়া অন্যদের ব্যান করা হয় বলে ব্যাপক অভিযোগ রয়েছে। চরম উস্কানিমূলক পোস্ট এপ্রুভ হয়। নুরু মিয়া, দ্বীন মোহাম্মদ, মশিউর, মৌ সহ গ্রুপ এডমিন-মডারেটরদের অনেকের রাজনৈতিক মনোভাব তাদের পোস্ট ও বক্তব্যে ফুটে ওঠে। তাদের অনেকের প্রোফাইলে ২০১৩ সালের কোনো পোস্ট নেই, কারণ বলার অপেক্ষা রাখে না।

৬. মতিয়া চৌধুরীর বক্তব্য বিকৃতি, মৃত্যুর গুজবসহ নিজেদের অতীত ঢাকতে এডিট থিওরি ইত্যাদি ইতিবাচক মনোভাব সৃষ্টি করে নি। সবচেয়ে বড় কথা যারা মুক্তিযুদ্ধ বা বঙ্গবন্ধু নিয়ে কখনো একটি শব্দ লেখেনি তারা ২০১৮ সালে জাতির অধিকার প্রতিষ্ঠায় ত্রাণকর্তা হিসেবে আবির্ভূত হবে এটি যৌক্তিক মনে হয় না।


সহজ ভাষায় বললে এ আন্দোলনের উদ্দেশ্য হচ্ছে রাজনৈতিক দুরভিসন্ধি এবং/অথবা আন্দোলনে যে অর্থের যোগান তারা পেয়েছে সেই পরিমাণ টাকা তারা এর আগে দেখেনি। কর্মসূচি মানেই টাকা পাওয়ার নিশ্চয়তা - তাই ধরাকে সরা জ্ঞান করছে। ৭ দিনের যে আল্টিমেটাম তারা দিয়েছে তাতে তাদের ঔদ্ধত্য প্রকাশ পেয়েছে। কঠোর ব্যবস্থা নেয়া ছাড়া আর কোনো বিকল্প নেই বলেই মনে হচ্ছে।
সর্বশেষ এডিট : ১৯ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৩:২৪
১২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সবুজ চোখের মানুষের ধাঁধা

লিখেছেন করুণাধারা, ৩০ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:২৯



এই ধাঁধার নাম সবুজ চোখের মানুষের ধাঁধা; নিচের লিংকে এটার ভিডিও আছে।

স্বৈরশাসকের বন্দী

এই ধাঁধাটি আমার ভালো লেগেছিল, তাই অনেক আগে আমার একটা পোস্টে এই ধাঁধাটি দিয়েছিলাম। কিন্তু সেই পোস্টে... ...বাকিটুকু পড়ুন

বৃদ্ধাশ্রম।

লিখেছেন নাহল তরকারি, ৩০ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:১৬



আগে ভিডিওটি দেখে নিন।

মনে করেন, এক দেশে এক মহিলা ছিলো। একটি সন্তান জন্ম দেবার পর তার স্বামী মারা যায়। পরে সেই মহিলা পরের বাসায় কাজ করে সন্তান কে... ...বাকিটুকু পড়ুন

টের পেলে

লিখেছেন সাইফুলসাইফসাই, ৩০ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৫৭

টের পেলে
সাইফুল ইসলাম সাঈফ

টের পেলে গুটিয়ে যায় লজ্জাবতী/ পরিপূর্ণ যৌবনে যুবতীর নিখুঁত অনুভূতি। আমার চাওয়া, ইচ্ছে, স্বপ্ন! আমার পছন্দ বুঝদার, সুন্দর হৃদয়ের রূপ! সৌন্দর্য সুন্দর যা চিরন্তন সত্য। কিন্তু সেটা... ...বাকিটুকু পড়ুন

ইসলামের চার খলিফার ধারাবাহিকতা কে নির্ধারণ করেছেন?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ৩০ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:৩৭




সূরাঃ ৩ আলে-ইমরান, ২৬ নং আয়াতের অনুবাদ-
২৬। বল হে সার্বভৈৗম শক্তির (রাজত্বের) মালিক আল্লাহ! তুমি যাকে ইচ্ছা ক্ষমতা (রাজত্ব) প্রদান কর এবং যার থেকে ইচ্ছা ক্ষমতা (রাজত্ব)... ...বাকিটুকু পড়ুন

প্রতিদিন একটি করে গল্প তৈরি হয়-৩৭

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৫১




ছবি-মেয়ে ও পাশের জন আমার ভাই এর ছোট ছেলে। আমার মেয়ে যেখাবে যাবে যা করবে ভাইপোরও তাই করতে হবে।


এখন সবখানে শুধু গাছ নিয়ে আলোচনা। ট্রেনিং আসছি... ...বাকিটুকু পড়ুন

×