somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কিভাবে হোস্টিং ব্যবসা শুরু করবেন?

২১ শে জুন, ২০১২ সন্ধ্যা ৭:৫৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

কিভাবে হোস্টিং ব্যবসা শুরু করবেন?

বর্তমান সময়ে অনেকেই হোস্টিং ব্যবসার প্রতি আগ্রহী। তাই অনেকেই আমাকে এ বিষয়ে জিজ্ঞাসা করে থাকেন। সবার মনে রাখতে হবে ওয়েব হোস্টিং ব্যবসা দ্রতু বড় লোক হওয়ার কোন রাস্তা নয়। প্রচুর ধৈর্য্য এবং কম্পিউটার এবং টেকনিক্যাল জ্ঞান থাকতে হবে। সলিড ও সাকশেসফুল হোস্টিং কোম্পানি হওয়ার জন্য অবশ্য কম্পিউটার সাইন্স ব্যাকগ্রাউন্ড হতে হবে। তবে অন্য ব্যাকগ্রাউন্ডের মানুষ ও যদি কম্পিউটার এবং টেকনিক্যাল জ্ঞান থাকে, এই ব্যবসায় সফল হতে পারে।



হোস্টিং ব্যবসা শুরুর আগের প্রস্তুতি-



এই ব্যবসা শুরু করার আগে নিজেকে কিছু প্রশ্ন করুন।



১) আপনি কত সময় এই ব্যবসার পেছন ব্যয় করবেন?

- প্রত্যেক কাস্টমার চায় ২৪ ঘন্টা সাপোর্ট। এবং ব্যবসায় সফল হওয়ার পিছনে এটি একটি বড় ফ্যাক্টর। তাই নিজেকে আগে প্রশ্ন করুন আপনি কাস্টমারকে ২৪ ঘণ্টা টেকনিক্যাল সাপোর্ট দিতে পারবেন কি না।



২) হোস্টিং সফটওয়্যার এবং হোস্টিং টেকনোলজি সম্পর্কে আপনার জ্ঞান কতটুকু?

- হোস্টিং ব্যবসা শুরু করার আগে হোস্টিং সফটওয়্যার ও সার্ভার সম্পর্কিত প্রয়োজনীয় জ্ঞান লাভ করেছেন কি? এ বিষয়ে যদি প্রয়োজনীয় জ্ঞান না থাকে তাহলে আপনি হোস্টিং ব্যবসা করতে পারবেন না। তাই অবশ্যই এ বিষয়ে প্রয়োজনীয় জ্ঞান থাকতে হবে।



৩) আপনি এই ব্যবসায় কত টাকা ইনভেস্ট করতে চাচ্ছেন?

- আপনি কতটাকা ইনভেস্ট করতে চাচ্ছেন তা ঠিক করুন। হোস্টিং ব্যবসার জন্য লাগবে একটা ডোমেইন, হোস্টিং, ওয়েব সাইট, বিলিং সফটওয়্যার, মার্কটিং এর বাজেট ইত্যাদি।



৪) আপনি কি Employee নিয়োগ দিবেন?

- আপনি ঠিক করুন একাই ব্যবসা চালু করবেন নাকি Employee নিবেন। যদি একাই চালু করেন তাহলে আপনাকে একাই সেলস, টেকনিক্যাল সাপোর্ট দিতে হবে এবং আপনার কস্ট কম হবে। তবে আপনার সময় বেশি ব্যয় হবে।





হোস্টিং ব্যবসার জন্য প্রয়োজনীয় রিসোর্স-



১) ওয়েব সাইট

২) বিলিং সফটওয়্যার

৩) রিসেলার হোস্টিং/ভিপিএস/ডেডিকেটেড সার্ভার

৪) অফিস

৫) মার্কেটিং প্লান



হোস্টিং ব্যবসার জন্য প্রয়োজনীয় রিসোর্স-

১) ডোমেইন (ব্যবসার নাম): প্রথমেই আপনাকে হোস্টিং ব্যবসার জন্য সুন্দর একটি নাম ঠিক করে নিতে হবে। ডোমেইন পছন্দ বিষয়ক সাজেশনের জন্য http://www.techspate.com/saleh-ahmed/218 এই লিংকটি দেখতে পারেন।



২) ওয়েব সাইট

- ওয়েব হোস্টিং ব্যবসা করতে হলে অবশ্যই আপনার একটা ওয়েব সাইট লাগবে। কারণ আপনার ব্যবসাটা নিয়ন্ত্রিত হবে এই ওয়েব সাইট থেকেই। আপনি যদি নিজেই ওয়েব ডিজাইনার হন তাহলে নিজেই নিজের সাইট ডিজাইন করে নিতে পারেন। তাহলে আপনার খরচ কিছুটা কমবে। আর ডিজাইনার না হলে ওয়েব ডিজাইন করিয়ে নিতে পারেন যেকোন কোম্পানি হতে। খরচ পড়বে ২০০-১০০০ ডলার। অথবা আপনি চাইলে রেডিমেইড ডিজাইন কিনে নিতে পারেন। খরচ পড়বে ২০-২০০ ডলার। ডিজাইন ইউনিক ও হতে পারে আবার না হতে পারে। কম বাজেট হলে ডিজাইন ইউনিক হবে না। আমি সব সময় ইউনিক ডিজাইন সাজেস্ট করি। কারণ একই ডিজাইন একাধিক সাইট ব্যবহার করলে এবং একই ভিজিটর দুটি সাইট ব্যবহার করলে বিভ্রান্তিতে পড়তে পারে। এবং অনেকেই মনে করতে পারে ডিজাইনটা কপি করা হয়েছে।



৩) বিলিং সফটওয়্যার

- হোস্টিং ব্যবসার জন্য অত্যন্ত প্রয়োজনীয় হচ্ছে বিলিং সফটওয়্যার। বিলিং সফটওয়্যার থাকলে আপনার সব কিছু হবে অটোমেশণ। এতে আপনার ব্যবসার হিসাব রাখতে সুবিধা এবং পেমেন্ট অটোমেশন সুবিধা যোগ করলে কাস্টমার পে করার সাথে সাথে কাস্টমারের হোস্টিং একাউন্ট তৈরি হয়ে ইমেইলে ইনফো চলে যাবে। তাই একাউন্ট তৈরি করতে আপনাকে ঝামেলা পোহাতে হবে না। এই বিলিং সফটওয়্যার আপনি যারা রিসেলার হোস্টিং/ভিপিএস/ডেডিকেটেড সার্ভারের সাথে ফ্রি দেয় তাদের থেকে পেতে পারেন অথবা বিলিং সফটওয়্যার ভেন্ডর সাইট থেকে ও কিনতে পারেন।

যদি সফটওয়্যার কিনেন তাহলে খরচ পড়বে মান্থলি লাইসেন্সের ক্ষেত্রে ১৩-১৬ ডলার। অথবা এককালীন টাকা দিয়ে কিনে নিতে পারেন। সেক্ষেত্রে ২৫০-৩৫০ ডলার



Billing Software Recommendations:

http://www.whmcs.com - The #1 rated billing management software.

http://www.clientexec.com - A very close match with WHMCS, in my opinion the design is much nicer and admin control panel is more user-friendly.





) রিসেলার হোস্টিং/ভিপিএস/ডেডিকেটেড সার্ভার

হোস্টিং ব্যবসা করার জন্য আপনি রিসেলার হোস্টিং, ভিপিএস অথবা ডেডিকেটেড সার্ভার কিনতে পারেন। হোস্টিংয়ের প্রকারভেদ এবং পার্থক্য জানতে চাইলে http://www.techspate.com/saleh-ahmed/233 এই লেখাটি দেখতে পারেন।

হোস্টিং কেনার আগে http://www.techspate.com/saleh-ahmed/185 এই লেখাটি দেখতে পারেন।



মার্কেটে রিসেলার হোস্টিং প্যাকেজ ৫-৫০ জিবি পর্যন্ত দেখা যায়। এবং দাম ৩৫০০-২৫০০০ টাকা বছর। সার্ভিস কোয়ালিটি'র উপর নির্ভর করে এসব প্রাইস।



ভিপিএস কিনলে মাসে যাবে ৪০০০-৫০০০ টাকা।



ডেডিকেটেড সার্ভার ১৫০০০-২৫০০০ টাকা মাস।





৫) অফিস

আপনি ব্যবসা চাইলে বাসায় বসেও করতে পারেন। অথবা অফিস স্পেস ভাড়া ও নিতে পারেন। শুরুতেই কাস্টমার তেমন একটা থাকবে না তাই বাসা থেকেই ব্যবসা পরিচালনা করতে পারেন। যদি অফিস ভাড়া নেন তা এলাকা ভেদে ভাড়ার তারতাম্য হবে। ভাড়া ১০-২০ হাজার টাকা হতে পারে প্রতিমাসে। আর ডেকোরেশন ৫০ হাজার ১.৫ লাখ পর্যন্ত হতে পারে। এটা নির্ভর করবে আপনি কি ধরণের ডেকোরেশন করবেন তার উপর। আর অফিস ভাড়া নেয়ার সময় এডভান্স পে করতে হয়। তা এলাকা ভেদে ও ভিন্ন, তবে তা ৫০ হাজার-১.৫ লাখের ভিতরে হবে।



৬) মার্কেটিং প্লান

কাস্টমার পাবার জন্য অনলাইন এবং অফলাইন দুই ভাবেই মার্কেটিং করতে হবে।



অনলাইন মার্কেটিং-

বিভিন্ন ফোরামে যোগদান করে আলোচনায় অংশগ্রহণ করতে পারেন। সিগনেচারে আপনার সার্ভিস সম্পর্কে সংক্ষেপে লিখে লিংক করে দিতে হবে। অনলাইনে জনপ্রিয় বাংলা ফোরাম হচ্ছে

http://forum.projanmo.com/indoex.php

http://www.rongmohol.com

http://www.itechbangla.com

http://www.amaderprojukti.com

http://www.hostalapon.com



এছাড়াও বিভিন্ন জনপ্রিয় বাংলা ব্লগগুলোত বিজ্ঞাপন দিতে পারেন। আর ফেসবুক এড, গুগল এডওয়ার্ডের মাধ্যমে ও বিজ্ঞাপন দেয়া যেতে পারে। বিদেশী ফোরামে বিজ্ঞাপন দিতে চাইলে http://www.webhostingtalk.com

http://www.freewebspace.net/forums

এই দুটি সাইটে প্রতি সপ্তাহে একবার করে বিজ্ঞাপন পোস্ট করা যায়। এছাড়া প্রিমিয়াম মেম্বার হলে প্রতি ৬ দিন পর পর, আর কর্পোরেট মেম্বার হলে প্রতি ৩ দিন অন্তর অন্তর বিজ্ঞাপন পোস্ট করা যাবে। মেম্বারশীপ রেট http://www.webhostingtalk.com/memberships/ এই লিংক থেকে জেনে নিতে পারেন।



অফলাইন মার্কেটিং-

কম্পিউটার ম্যাগাজিন, পত্রিকা ইত্যাদিতে প্রতি মাসে বিজ্ঞাপন দিতে পারেন। এতে খরচ প্রতি মাসে ৩৫০০-১৫০০০ পর্যন্ত হতে পারে।



এছাড়া আপনার পরিচিতদের মাঝে আপনার হোস্টিং সার্ভিস সম্পর্কে বলতে পারেন। এছাড়া কয়েকজনকে ফ্রি সার্ভিস দিয়ে আপনার সার্ভিস সম্পর্কে তার মতামত দিতে অনুরোধ করতে পারেন। প্রথম দিকের কাস্টমারদের খুশি করতে পারলেই পরে তাদের রেফারেন্সে অনেক কাস্টমার পাওয়া যাবে।



আপনার যদি একমাত্র উদ্দেশ্য থাকে হোস্টিং ব্যবসা করা। তাহলে ২৪ঘন্টা সাপোর্ট দেয়াটা জরুরী। ২৪ ঘন্টা সাপোর্টের জন্য মিনিমাম ২ জন লোক লাগবে। এবং তা ভিন্ন ভিন্ন টাইমজোনে দুইজনকে কাজ করতে হবে।



রিসেলার হোস্টিং এবং সাথে বিলিং সফটওয়্যার থাকলে বছরে প্রায় ২০-২৫ হাজার টাকা খরচ হবে। আর ওয়েব সাইট ডিজাইনের খরচ যদি রেডিমেইড টেম্পলেট এবং ইউনিক না হয় তাহলে ২০-৬৫ ডলারে ভাল ডিজাইন পেতে পারেন।
সর্বশেষ এডিট : ২৩ শে জুন, ২০১২ দুপুর ১২:৫৯
৬টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

রাজত্ব আল্লাহ দিলে রাষ্ট্রে দ্বীন কায়েম আমাদেরকে করতে হবে কেন?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০৮ ই মে, ২০২৪ ভোর ৬:০৬



সূরাঃ ৩ আলে-ইমরান, ২৬ নং আয়াতের অনুবাদ-
২৬। বল হে সার্বভৈৗম শক্তির (রাজত্বের) মালিক আল্লাহ! তুমি যাকে ইচ্ছা ক্ষমতা (রাজত্ব) প্রদান কর এবং যার থেকে ইচ্ছা ক্ষমতা (রাজত্ব) কেড়ে... ...বাকিটুকু পড়ুন

মুক্তির কোরাস দল

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ০৮ ই মে, ২০২৪ সকাল ১০:২৫



ঘুমিয়ে যেও না !
দরজা বন্ধ করো না -
বিশ্বাস রাখো বিপ্লবীরা ফিরে আসবেই
বন্যা ঝড় তুফান , বজ্র কণ্ঠে কোরাস করে
একদিন তারা ঠিক ফিরবে তোমার শহরে।
-
হয়তো... ...বাকিটুকু পড়ুন

বাইডেন ইহুদী চক্তান্ত থেকে বের হয়েছে, মনে হয়!

লিখেছেন সোনাগাজী, ০৮ ই মে, ২০২৪ সকাল ১০:৪৮



নেতানিয়াহু ও তার ওয়ার-ক্যাবিনেট বাইডেনকে ইরান আক্রমণের দিকে নিয়ে যাচ্ছিলো; বাইডেন সেই চক্রান্ত থেকে বের হয়েছে; ইহুদীরা ষড়যন্ত্রকারী, কিন্তু আমেরিকানরা বুদ্ধিমান। নেতানিয়াহু রাফাতে বোমা ফেলাতে, আজকে সকাল থেকে... ...বাকিটুকু পড়ুন

আজ ২৫শে বৈশাখ। ১৬৩তম রবীন্দ্র জন্মজয়ন্তী উপলক্ষে আমার গাওয়া কয়েকটি রবীন্দ্রসঙ্গীত শেয়ার করলাম। খুব সাধারণ মানের গায়কী

লিখেছেন সোনাবীজ; অথবা ধুলোবালিছাই, ০৮ ই মে, ২০২৪ বিকাল ৩:০৫

আপনারা জানেন, আমি কোনো প্রফেশনাল সিঙ্গার না, গলাও ভালো না, কিন্তু গান আমি খুব ভালোবাসি। গান বা সুরই পৃথিবীতে একমাত্র হিরন্ময় প্রেম। এই সুরের মধ্যে ডুবতে ডুবতে একসময় নিজেই সুর... ...বাকিটুকু পড়ুন

বিশ্ব কবি

লিখেছেন সাইদুর রহমান, ০৮ ই মে, ২০২৪ বিকাল ৩:২৭

বৈশাখেরি পঁচিশ তারিখ
কবি তোমার জনম
দিন,
বহু বছর পার হয়েছে
আজও হৃদে, হও নি
লীন।

কবিতা আর গল্প ছড়া
পড়ি সবাই, জুড়ায়
প্রাণ,
খ্যাতি পেলে বিশ্ব জুড়ে
পেলে নভেল, পেলে
মান।

সবার ঘরেই গীতাঞ্জলী
পড়ে সবাই তৃপ্তি
পাই,
আজকে তুমি নেই জগতে
তোমার লেখায় খুঁজি
তাই।

যখন... ...বাকিটুকু পড়ুন

×