somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আপনি সামুর কোন সিন্ডিকেটের সাথে যুক্ত ?

১৮ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:১১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



জগতে কোথায় সিন্ডিকেট নেই ! শেয়ার বাজার থেকে শুরু করে কাঁচাবাজার - জায়গায় রয়েছে সিন্ডিকেট । আর আমাদের ব্লগে সিন্ডিকেট থাকবে না, সেটা কি হয়? ব্লগিংয়ের সাথে সিন্ডিকেট শব্দটা যুক্ত অনেক আগে থেকেই । তবে সিন্ডিকেট শব্দটা মানেই যে সব সময় খারাপ কিছু তা কিন্তু না । ভাল কিছুও তো হতে পারে । আমি যবে থেকে সামুর সাথে যুক্ত হয়েছি তবে থেকেই এই শব্দটা শুনে এসেছি । তখন সিন্ডিকেট বলতে প্রায়ই শোনা যেত জিশান মামা সিন্ডিকেটের নাম । সেই সিন্ডিকেটের মাথা কেটে ফেলার পরে আস্তে ধীরে তা সামু থেকে গায়েব হয়ে যায় । তারপর অবশ্য আর কোন উল্লেখযোগ্য সিন্ডিকেটের নাম শোনা যায় নি । তবে শোনা যায় নি বলেই তো আর সেটা নেই এমন তো নয় । সামুতে সব সময় সিন্ডিকেট ছিল, আছে, আর সামনেও থাকবে। বলতে গেলে সামুর সকল ব্লগারই এই সকল সিন্ডিকেটের সদস্য । আপনি হয়তো নিজেও জানেন না আপনি কোন সিন্ডিকেটের সদস্য । আজকে এমনই কিছু সিন্ডিকেটের বর্ণনা দিতে যাচ্ছি । আপনি নিজেই বিচার করুন আপনি আসলে কোন সিন্ডিকেটে সদস্য ।

১. অল ইন ওয়ান সিন্ডিকেটঃ সামুতে প্রায় সকল সদস্যই মন্তব্যের করার ব্যাপারে কিছু নিয়ম ফলো করেন । তারা নিজেদের কিছু পছন্দের মানুষের ব্লগে বেশি মন্তব্য করেন । অন্য দিকে যাদের পছন্দ করেন না সেগুলো এড়িয়ে যান । অনেকে কখনও গল্প কিংবা কবিতা পড়েন না, সেই সকল পোস্টে মন্তব্য করেন না । এই রকম নানান ধরনের ক্রাইটেরিয়া ফলো করেন । তবে কিছু ব্লগার আছে যারা এসব নিয়ম মানেন না । এরাই হচ্ছে অন ইন ওয়ান সিন্ডিকেট । সিন্ডিকেটের সদস্যরা কোন বাছবিছা করেন না । তারা সামুর প্রায় সকল পোস্টেই মন্তব্য করেন । সবার পোস্টেই নিজেদের উপস্থিতি জানান দেন । যেই পোস্ট পড়েন সেই পোস্টেই মন্তব্য করেন । ব্লগে সবারর সাথেই তাদের স্বাভাবিক সম্পর্ক । তবে এমন ব্লগার সামুতে বর্তমানে তুলনা মূলক ভাবে অনেক কম ।
২. ধর্মীয় সিন্ডিকেটঃ ধর্মীয় সিন্ডিকেট বলতে এই সিন্ডিকেটের সদস্যরা ধর্মীয় পোস্টেই বেশি বেশি মন্তব্য করেন। ধর্মীয় সিন্ডিকেট মানেই কিন্তু এই না যে তারা কেবল ধর্মের পক্ষেই বলেন, অনেকেই আছেন যারা পোস্টের বিপক্ষে বলেন । অর্থাৎ বেশ কিছু ব্লগার রয়েছে যারা কেবল ধর্ম রিলেটেড কোন পোস্ট এলেই লগিন করেন তারপর সেখানে পক্ষ কিংবা বিপক্ষ মন্তব্য করতে থাকেন । অন্যান্য পোস্টেও যে তাদের দেখা যায় না, তেমন কিন্তু না । তবে ধর্মীয় পোস্টে তাদের উপস্থিতি থাকে অন্য সবার থেকে বেশি । কিছু কিছু নিক কেবল এই ধর্ম বিষয়ক পোস্টেই মন্তব্য করে থাকেন।

৩. ক্যাচাল সিন্ডিকেটঃ ক্যাচাল আসলে যে গ্রুপ কিংবা যে ধরনের হোক না কেন তাদের সেই ক্যাচালে উপস্থিত থাকতেই হবে । অর্থ্যাৎ সামুতে যখনই কোন ক্যাচাল বাঁধে যে কোন বিষয় নিয়ে সেই ক্যাচালে তারা হাজির থাকেন ।

৪. এন্টি ক্যাচাল সিন্ডিকেটঃ এই সিন্ডিকেটের সদস্যরা কখনই ক্যাচাল পোস্টে একটা মন্তব্যও করেন না । তারা সব সময় সব ধরণের ক্যাচাল থেকে দুরে থাকে ।
৫. বেকার সিন্ডিকেটঃ এই সিন্ডিকেটের সদস্যদের জাগতিক সকল কাজের থেকে সামুতে লগিন থাকা এবং সামুকে সময় দেওয়াই যাদের প্রধান কাজ । এই সিন্ডিকেটের সদস্যরা ২৪ ঘন্টার ভেতরে অন্তত ১৫ ঘন্টা সামুতে কাটান !

৬. অফিস সিন্ডিকেটঃ এই সিন্ডিকেটের সদস্যরা মূলত অফিস গামী । অফিসের ফাঁকে ফাঁকে সামুটে ঢোকেন । ব্লগ পোস্ট পড়েন । মন্তব্য করেন । সামুতে তাদের একটিভিটি অফিস আওয়ারেই বেশি দেখা যায় ।

৭. হলিডে সিন্ডিকেটঃ এই সিন্ডিকেটের সদস্যরা সামুতে খুব বেশি সময় দিতে পারেন না । তারা পুরো সপ্তাহ জুড়ে নিজেদের কাজ কর্ম নিয়েই থাকেন । সাপ্তাহিক ছুটির দিন কিংবা অন্য কোন সরকারি ছুটির দিনে তারা সামুতে প্রবেশ করেন । হয়তো নিজেদের কোন লেখা পোস্ট করেন । পোস্টে আসা মন্তব্য গুলোর জবাব দেন । আবার অন্য ব্লগারদের পোস্টে মন্তব্য করেন ।
৮. রেগুলার সিন্ডিকেটঃ এরা ঠিক বেকার সিন্ডিকেটের মত সারা দিন সামুতে পড়ে থাকে না । তবে প্রতিদিন একটা নির্দিষ্ট সময় তারা সামুতে কাটায় ।অন্য ব্লগারদের পোস্ট পড়ে মন্তব্য করে ।

৯. বিনিময় সিন্ডিকেটঃ এই সিন্ডিকেটের সদস্যরা মূলত বিনিময় প্রথায় বিশ্বাসী । তারা মনে করেন যে আমার পোস্টে যারা মন্তব্য করবে আমি কেবল তাদের পোস্টেই মন্তব্য করবো । নয়তো মন্তব্য করবো না । মন্তব্য পেতে হলে মন্তব্য করতে হবে ।

১০. ব্যক্তি সিন্ডিকেটঃ এই সিন্ডিকেটের সদস্যরা কোন নির্দিষ্ট ব্যক্তিকেন্দ্রীক ব্লগিং করে থাকেন । তাদের সামুতে আগমের উদ্দেশ্য ব্লগিংয়ের চেয়েও কোন নির্দিষ্ট ব্যক্তিকে তুষ্ট করা সমর্থন করার দিকে বেশি থাকে । এবং যদি সেই নির্দিষ্ট ব্যক্তি কোন কারণে সামুতে না আসেন কিংবা আসতে না পরেন তাহলে অন্যান্য সদস্যরাও সামুতে তাদের একটিভিটি কমিয়ে দেন । এছাড়া এই সিন্ডিকেটের সদস্যদের এক বা একাধিক মাল্টি থাকে । তারা ঐ ব্যক্তিকে সমর্থনে নিজেদের সেই মাল্টি ব্যবহার করেন । এমন কি তারা নিজেদের নিকে পাসওয়ার্ড পর্যন্ত একে অন্যের সাথে শেয়ার করে থাকেন ।

১১. হেইট সিন্ডিকেটঃ সামুতে অনেকেই অনেক ব্লগারকে পছন্দ করেন না । হেইট সিন্ডিকেটটা হচ্ছে যখন একজন ব্লগার কিংবা একটা নির্দিষ্ট কোন বিষয়ের সাধারণ অপছন্দকারীরা একজোট হয়ে মন্তব্য করেন । ভিন্ন ভিন্ন সিন্ডিকেটের সদস্যরা সাময়িক সময়ের জন্য এই সিন্ডিকেটের সদস্য হয়ে যেতে পারেন ।
১২. লুল সিন্ডিকেটঃ অবশ্য এই সিন্ডিকেটটা এখন আর দেখা যায় না । আগে এই সিন্ডিকেটটা বেশ কার্যকরী ছিল । তারা বিভিন্ন পোস্টে গিয়ে লুলগিরি করতো । বিশেষ করে মেয়ে ব্লগারদের পোস্টে তাদের উপস্থিতি বেশি দেখা যেত।

১৩. কমেন্ট সিন্ডিকেটঃ এই সিন্ডিকেটের সদস্যরা কোন কিছু লিখেন না । তারা সামুতে আসেন কেবল মন্তব্য করতে । সামুতে বেশি কিছু এমন নিক রয়েছে ।

১৪. মাল্টি সিন্ডিকেটঃ সামুতে মাল্টি নিক গ্রহনযোগ্য । এই সিন্ডিকেটের সদস্যদের প্রত্যেকে এক বা একাধিক সক্রিয় মাল্টি নিক বিদ্যমান । নিজেদের উদ্দেশ্য হাসিল করার জন্য তারা এই মাল্টিনিক প্রতিনিয়ত ব্যবহার করে চলেছেন।

১৫. মডু সিন্ডিকেটঃ মূলত এই সিন্ডিকেটের সদস্যরা হচ্ছে ব্লগ পরিচলনা টিম ।

১৬. সরকার পক্ষীয় সিন্ডিকেটঃ সামুতে অল্প হলেও বিদ্যমান আছে সরকার পক্ষীয় সিন্ডিকেটের কিছু সদস্য । সরকারের সকল সিন্ধান্ত কার্যকপাল সমর্থন দেওয়াই যাদের কাজ । সরকারের কাজটা ভাল কি মন্দ সেটা দেখার কোন বিষয় না এদের কাছে । সরকার করেছে তার মানেই এটা সঠিক ।

১৭. এন্টি সরকার সিন্ডিকেটঃ একই ভাবে রয়েছে সরকার বিপক্ষীয় সিন্ডিকেট । সরকারের সকল কাজ কর্মের বিপক্ষে ভোট দেওয়াই যাদের কাজ । সরকার কোন কাজ ভাল করলো কি মন্দ করলো সেটা দেখার বিষয় না । সরকার করেছে মানে সেটা সেটা খারাপ!

১৮. ছাগু সিন্ডিকেটঃ ব্লগ থাকবে আর সেখানে ছাগু থাকবে সেটা তো কোন ভাবেই হতে পারে না । তবে সামু কর্তৃপক্ষ সব সময়ই ছাগুদের ব্যাপারে জিরো টলারেন্স নীতি অবলম্বন করে । তাই এই সিন্ডিকেটের সদস্যরা চুপচাপ থাকে সব সময় । তবে কে জানি বলেছিলো একজন ছাগু কখনই নিজেকে বেশি সময় ধরে লুকিয়ে রাখতে পারে না । তার শরীর থেকে গন্ধ আসবেই । একটা না একটা সময়ে তা বের হয়ে আসেই ।

সামুতে মোটামুটি এই হচ্ছে সিন্ডিকেটের হালচাল । এখন হিসাব করে দেখন আপনি কোন কোন সিন্ডিকেটের সদস্য ? একজন ব্লগার একই সাথে একাধিক সিন্ডিকেটের সদস্য হতে পারবেন । আমি মোটামুটি তিনটা সিন্ডিকেটে আছি ।

পোস্ট এতো সিরিয়াসলি নেওয়ার কিছু নেই । গতকাল থেকে সামুতে পরিবেশ বেশ ভারি হয়ে আছে । আজকে একটু হালকা হাসি মশকরা হোক ।
হ্যাপি ব্লগিং ।



ছবি সুত্র
সর্বশেষ এডিট : ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:১৫
৪০টি মন্তব্য ৪০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় পণ্য বয়কটের কেন এই ডাক। একটি সমীক্ষা-অভিমত।।

লিখেছেন সাইয়িদ রফিকুল হক, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:১৫



ভারতীয় পণ্য বয়কটের কেন এই ডাক। একটি সমীক্ষা-অভিমত।।
সাইয়িদ রফিকুল হক

বিএনপি ২০২৪ খ্রিস্টাব্দে দেশে অনুষ্ঠিত “দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে”-এ অংশগ্রহণ করেনি। তারা এই নির্বাচনের বহু আগে থেকেই নির্বাচনে অংশগ্রহণ... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×