somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমরা কী আদৌ সাম্প্রদায়িকতা থেকে মুক্ত হতে পেরেছি!

২০ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:১৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



আমার এক হিন্দু বন্ধু আছে৷ হিন্দু বললাম কারণ সে ওই ধর্মের। কিন্তু তাতে আমার কিছু আসে যায় না৷ আমি আমার বন্ধুত্বের সম্পর্কে কে হিন্দু কে মুসলমান এসব নিয়ে ভাবিনি৷ বন্ধু তো বন্ধু তার আবার জাত পাত ধর্ম কি। সে তার ধর্ম পালন করে তার মত, আমি আমার ধর্ম পালন করি।
.
এখন আমি হঠাৎ করেই এই বিষয়টি নিয়ে কেন বলছি৷ আপনার মনে হতে পারে ধর্মের কথা কেন নিয়ে আসলাম। আসলে আমি যেই বইটির কথা বলতে চাচ্ছি সেই বইটি ঠিক এমন একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে লেখা যেখানে ধর্মের কথা আছে৷ আছে মানুষের চিন্তা ভাবনার কথা। বিশেষ ভাবে আমাদের দেশের মানুষের চিন্তা ভাবনার কথা৷ বইটি হচ্ছে "সাম্প্রদায়িকতা - ক্ষমতা ও রাজনৈতিকতা"। বইটি লিখেছেন সহুল আহমদ ও সারোয়ার তুষার।
.
শুরুতে যা বলতে চাচ্ছি সেটা হচ্ছে সাম্প্রদায়িকতা নিয়ে আমার ভাবনা। আমি আসলে অসাম্প্রদায়িক কিনা এখনও জানি না৷ তবে মানুষ যখন একে অন্যের উপর জুলুম করে ক্ষমতা দেখায় এবং ফায়দা লোটার চেষ্টা করে আমার মনে হয় সেটাই সাম্প্রদায়িকতা। আমি এর থেকেই দূরে থাকি৷
.
আসলে সাম্প্রদায়িকতা কখনই সমাজের জন্য ভাল কিছু বয়ে নিয়ে আসতে পারে না৷ এখন আমরা একটা বিষয় খেয়াল করে দেখবেন যে সবাই কোন না কোন জায়গাতে সাম্প্রদায়িক। এটা আপনি মানুন বা না মানুন৷ আমরাদের ভেতর সাম্প্রদায়িকতা রয়েছে৷ কখন বেশি সবাই আমরা এর মধ্য দিয়ে যাই। অথবা আমাদের যেতে হয়। যদিও সেটা ক্ষেত্রে বিশেষে আলাদা হয়ে থাকে।
.
বাংলাদেশের প্রেক্ষাপট যদি ধরি, তবে সাম্প্রদায়িকতা বলতে সবাই ধর্মীয় দৃষ্টিকোনকেই সামনে দেখতে পাবেন। কারণ আমরা এটাই সবচেয়ে বেশি দেখতে পাই। আমরা মুখে বললেও কাজের সময়ে সেটা দেখাতে পারি না। আমরা সবাই অসাম্প্রদায়িক এই কথাটা অনেক বলা হয় বা শোনা যায়। কিন্তু ক্ষমতা বা রাজনীতির পট অনুযায়ী এই সাম্প্রদায়িকতা ও অসাম্প্রদায়িকতা দুটোর অবস্থা ভিন্ন হয়ে থাকে। কারণ ক্ষমতা ও রাজনীতির সাথে সাম্প্রদায়িকতার অবস্থা ও ধরন পরিবর্তন হয়ে থাকে৷
.
এক্ষেত্রে উদাহরণ হিসেবে আপনি দেখতে পারেন হিন্দু মুসলিম দাঙ্গার কথা। যেমন ধরুন আপনি এবং আপনার বন্ধু দুই জন দুই দলের। কিন্তু যখন ধর্মীয় ভাবে আঘাত আসে তখন আপনি ও আপনার বন্ধু যেই মতাদর্শের হন, ঠিক ই এক হয়ে তার প্রতিবাদ করে থাকেন৷ তখন কিন্তু এটা এক ক্ষেত্রে সাম্প্রদায়িক বলা গেলেও সেটা পুরোপুরি ভাবে ঠিক বলা যায় না। কারণ আপনি সময়ের প্রয়োজনে এক হয়েছেন। নিজেদের ফায়দা ও ক্ষমতাকে দেখানোর একটা প্রচেষ্টা ছিল আপনাদের মাঝে৷
.
বাংলাদেশের এই প্রেক্ষাপট আমরা অনেকবার ই দেখতে পেয়েছি। এটা স্বাভাবিক ভাবেই বলা যায় বাংলাদেশের মানুষ আসলে সাম্প্রদায়িকতা ও অসাম্প্রদায়িকতা দুটোর মাঝে পার্থক্য করতে পারে না৷ কারণ তারা আসলে জানেই না যে কোনটি সাম্প্রদায়িকতা ও কোনটি নয়। ক্ষেত্র বিশেষে আসলে মানুষ বুঝতে পারে, তবে সেটা খুব সামান্য। আমাদের ভেতর এখনও অসাম্প্রদায়িক চিন্তা ভাবনা আসেনি বা বলা যায় আমরা কোন কিছুর যুক্তিতর্ক দিয়ে বুঝতে চাইনি।
.
আপনি আমি বা আমরা সব সময় হুট করেই কিছু একটা করে ফেলি বা নিজেদের প্রভাব বিস্তার করার চেষ্টা করি। সেটা ক্ষমতা বা অন্য কিছু হতে পারে৷ এখানে সাম্প্রদায়িকতা নেই। সাম্প্রদায়িকতা তখনই আসে যখন সেটা নিজেদের বিরুদ্ধে চলে যায়৷ তখন আমরা এটা নিয়ে বেশ হইচই করে থাকি।
.
ছোট করে বললে আমরা যতদিন নিজেদের ভেতর সাম্প্রদায়িক ভাবনা গুলোকে চেপে রাখব ততদিন আসলে আমরা নিজদের অসাম্প্রদায়িক বলতে পারব না৷

সর্বশেষ এডিট : ২০ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:১৬
৪টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শোকের উচ্চারণ।

লিখেছেন মনিরা সুলতানা, ২৬ শে জুলাই, ২০২৪ সকাল ১০:১৬

নিত্যদিনের জেগে উঠা ঢাকা - সমস্তরাত ভারী যানবাহন টানা কিছুটা ক্লান্ত রাজপথ, ফজরের আজান, বসবাস অযোগ্য শহরের তকমা পাওয়া প্রতিদিনের ভোর। এই শ্রাবণেও ময়লা ভেপে উঠা দুর্গন্ধ নিয়ে জেগে... ...বাকিটুকু পড়ুন

যা হচ্ছে বা হলো তা কি উপকারে লাগলো?

লিখেছেন রানার ব্লগ, ২৬ শে জুলাই, ২০২৪ দুপুর ১:২৮

৫ হাজার মৃত্যু গুজব ছড়াচ্ছে কারা?

মানুষ মারা গিয়েছে বলা ভুল হবে হত্যা করা হয়েছে। করলো কারা? দেশে এখন দুই পক্ষ! একে অপর কে দোষ দিচ্ছে! কিন্তু... ...বাকিটুকু পড়ুন

আন্দোলনের নামে উগ্রতা কাম্য নয় | সন্ত্রাস ও নৈরাজ্যবাদকে না বলুন

লিখেছেন জ্যাক স্মিথ, ২৬ শে জুলাই, ২০২৪ বিকাল ৫:২৭



প্রথমেই বলে নেয়া প্রয়োজন "বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করার সমস্ত অপচেষ্টা ব্যর্থ হয়েছে" ধীরে ধীরে দেশে স্বাভাবিক অবস্থা ফিরে আসছে। ছাত্রদের কোটা আন্দোলনের উপর ভর করে বা ছাত্রদের... ...বাকিটুকু পড়ুন

কোন প্রশ্নের কি উত্তর? আপনাদের মতামত।

লিখেছেন নয়া পাঠক, ২৬ শে জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:১৬

এখানে মাত্র ৫টি প্রশ্ন রয়েছে আপনাদের নিকট। আপনারা মানে যত মুক্তিযোদ্ধা বা অতিজ্ঞানী, অতিবুদ্ধিমান ব্লগার রয়েছেন এই ব্লগে প্রশ্নটা তাদের নিকট-ই, যদি তারা এর উত্তর না দিতে পারেন, তবে সাধারণ... ...বাকিটুকু পড়ুন

চাকুরী সৃষ্টির ব্যাপারে আমাদের সরকার-প্রধানরা শুরু থেকেই অজ্ঞ ছিলেন

লিখেছেন সোনাগাজী, ২৬ শে জুলাই, ২০২৪ রাত ৯:০৭



আমার বাবা চাষী ছিলেন; তখন(১৯৫৭-১৯৬৪ সাল ) চাষ করা খুবই কষ্টকর পেশা ছিলো; আমাদের এলাকাটি চট্টগ্রাম অন্চলের মাঝে মোটামুটি একটু নীচু এলাকা, বর্ষায় পানি জমে থাকতো... ...বাকিটুকু পড়ুন

×