somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

যেভাবে পর্ণোগ্রাফির হাত থেকে আপনার সন্তানকে রক্ষা করবেন...

২৫ শে জুন, ২০১৪ রাত ১২:২৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

নিষিদ্ধ জিনিসের প্রতি মানুষের আকর্ষণটা তীব্র। মানুষকে যদি কোন একটা কাজ করতে নিষেধ করা হয় তাহলে সে সেই কাজটাই আগে করবে। এটা মানুষের ন্যাচার। মানুষকে যদি বলি এই পথে না গিয়ে ঐ পথে যান তাহলে আপনার ভালো হবে কিন্তু সে সেই পথে না গিয়ে উল্টা পথেই যাবে, যে পথে তার সর্বনাশ বিদ্যমান।

বর্তমান যুগে ইন্টারনেট অনেক সহজলভ্য এবং সকলের হাতের কাছে। ইন্টারনেটের যেমন ভালো দিক আছে তেমনি খারাপ দিকেরও অভাব নেই। কোন প্রয়োজন ছাড়াই আপনি ঘণ্টার পর ঘণ্টা ইন্টারনেটে কাঁটিয়ে দিতে পারবেন। বাস্তব লাইফে আপনার বন্ধু না হলেও চলবে শুধু দরকার একটা ফেসবুক আই ডি। মুভি, নাটক, মিউজিক ভিডিও, গানের এ্যালবাম কেনার জন্য আপনাকে এখন আর বাজারে যেতে হয় না, শুধু একটা ক্লিক- পরক্ষনেই সেটি আপনার দখলে।

উঠতি বয়সী তরুণদের জন্য ইন্টারনেট খুবই খারাপ জায়গা। খারাপ বললাম এই অর্থে যে, তারা ইন্টারনেট ভালো কাজের চেয়ে খারাপ কাজেই বেশী লাগায়। ইন্টারনেট হচ্ছে পর্ণোগ্রাফির বিশাল বাজার আর যে বাজারের ক্রেতা সাধারণত এই উঠতি বয়সী তরুণেরাই। অনেক বাবা-মা’ই তার সন্তানকে পি সি কিনে দিয়েই ক্ষান্ত কিন্তু তার সন্তানটা দিনের পর দিন কিংবা রাতের পর রাত কি করে যাচ্ছে তার দিকে বিন্দুমাত্র খেয়াল নেই আবার আপনার অজান্তেই আপনার সন্তান আপনার পিসিতে কিংবা ল্যাপটপে পর্ণ এর সেই রঙ্গিন দুনিয়া ঘুরে আসতেছে যা কিনা আপনার চোখেই পড়ছে না। আবার আপনার ইন্টারনেট ডাটা সীমিত, আপনি চাচ্ছেন না যে, আপনার বন্ধু-বান্ধবরা আপনার পি সি কিংবা ল্যাপটপ হাতে নিয়েই বিভিন্ন সাইট ব্রাউজ করে আপনার ইন্টারনেট ডাটার বারোটা থেকে তেরোটা বাজিয়ে দিক।

তো সেই সমস্যা থেকে মুক্তি পাবার জন্য আপনি সেই সকল সাইটগুলোকে ব্লক করে দিতে পারেন যেগুলো আপনার সন্তানের জন্য ক্ষতিকর এবং বন্ধু-বান্ধবরা আপনার ল্যাপটপ কিংবা পি সি পেলে খুবই খুশি হয়। সেজন্য আপনাকে যা যা করতে হবে তা খুবই সহজ-

প্রথমে, আপনি আপনার মজিলা ফায়ারফক্সের Tools এ গিয়ে Add-ons ক্লিক করতে হবে। তারপর সেখানের সার্চ বক্সে BlockSite লিখে সার্চ দিলে BlockSite Add-ons টি চলে আসবে। তারপর সেই Add-ons টি Add to Firefox এ ক্লিক করে সেটি ফায়ারফক্সে ইন্সটল করে দিতে হবে। এরপর ফায়ারফক্স Restart চাইবে এবং Restart দিতে হবে।

এবার BlockSite Add-ons টির Option এ গিয়ে Add Option এ গিয়ে যেসকল ওয়েব সাইটকে আমি ব্লক করতে চাচ্ছি সেগুলোর ইউ আর এল একেক করে Add করে দিতে হবে। এবার Enable Authentication এর ঘরে টিক চিহ্ন দিয়ে New Password এর ঘরে পাসওয়ার্ড দিয়ে Ok Click করে বের হয়ে আসতে হবে। এবার আপনি এড্রেস বারে যেসকল ওয়েবসাইট ব্লক করে রেখেছেন তার যেকোন একটিতে ঢুকলে সেই ওয়েব সাইটে আর প্রবেশ করা যাবে না। সেখানে This web site, or elements thereof, are on the BlockSite blacklist (or not on the whitelist) and have not been loaded এই বার্তাটি দেখাবে।

এবার আপনি যদি ঐসকল ওয়েবসাইটে প্রবেশ করতে চান তাহলে আপনাকে আবারও Tools এ গিয়ে Add-ons ক্লিক করলে সেই পাসওয়ার্ডটি চাবে যেটি ব্লক করার সময় দিয়েছিলেন। পাসওয়ার্ডটি দিয়ে Ok দিলেই সেই BlockSite উইন্ডোটি ওপেন হবে। এবার আপনি এখানে আরো ওয়েব সাইট ব্লক করতে চাইলে Add Option টি মাধ্যমে এক এক করে ওয়েব সাইটগুলোকে ব্লক করে দিতে পারবেন। আবার আপনি যদি ব্লক করা ওয়েব সাইটগুলি আনব্লক করতে চান তাহলে যে যে সাইটগুলোকে আপনি ব্লক করে রেখেছেন সেগুলোতে এক এক করে ক্লিক করে Remove Option এ ক্লিক করে Ok দিয়ে BlockSite Add-ons টি Disable করে দিয়ে ফায়ারফক্সটি Restart দিয়ে আবারও সেই সকল সাইতগুলোতে প্রবেশ করতে পারবেন।

এভাবে আপনি আপনার ল্যাপটপ কিংবা ডেক্সটপের ফায়ারফক্সে বিভিন্ন ওয়েবসাইটগুলি ব্লক করে দিয়ে শিশু, নাবালক কিংবা যেসকল বন্ধু-বান্ধব পিসি পেলেই ফেসবুক, টুইটার কিংবা অন্য যেকোন সাইটে ঘুর ঘুর করে তাদের হাত থেকে সীমিত ইন্টারনেট ডাটা রক্ষা করতে পারবেন।

“পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ”
৪টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বিসিএস দিতে না পেরে রাস্তায় গড়াগড়ি যুবকের

লিখেছেন নাহল তরকারি, ২৭ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৫৫

আমাদের দেশে সরকারি চাকরি কে বেশ সম্মান দেওয়া হয়। আমি যদি কোটি টাকার মালিক হলেও সুন্দরী মেয়ের বাপ আমাকে জামাই হিসেবে মেনে নিবে না। কিন্তু সেই বাপ আবার ২০... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। আমের খাট্টা

লিখেছেন শাহ আজিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৪



তাতানো গরমে কাল দুপুরে কাচা আমের খাট্টা দেখে ব্যাপারটা স্বর্গীয় মনে হল । আহা কি স্বাদ তার । অন্যান্য জিনিসের মত কাচা আমের দাম বাড়াতে ভুল করেনি... ...বাকিটুকু পড়ুন

ডাক্তার ডেথঃ হ্যারল্ড শিপম্যান

লিখেছেন অপু তানভীর, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:০৪



উপরওয়ালার পরে আমরা আমাদের জীবনের ডাক্তারদের উপর ভরশা করি । যারা অবিশ্বাসী তারা তো এক নম্বরেই ডাক্তারের ভরশা করে । এটা ছাড়া অবশ্য আমাদের আর কোন উপায়ই থাকে না... ...বাকিটুকু পড়ুন

আমার ইতং বিতং কিচ্ছার একটা দিন!!!

লিখেছেন ভুয়া মফিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:০৩



এলার্ম এর যন্ত্রণায় প্রতিদিন সকালে ঘুম ভাঙ্গে আমার। পুরাপুরি সজাগ হওয়ার আগেই আমার প্রথম কাজ হয় মোবাইলের এলার্ম বন্ধ করা, আর স্ক্রীণে এক ঝলক ব্লগের চেহারা দেখা। পরে কিছু মনে... ...বাকিটুকু পড়ুন

কে কাকে বিশ্বাস করবে?

লিখেছেন অনিকেত বৈরাগী তূর্য্য , ২৭ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৩৯


করোনার সময় এক লোক ৯৯৯ এ ফোন করে সাহায্য চেয়েছিল। খবরটা স্থানীয় চেয়ারম্যানের কানে গেলে ওনি লোকটাকে ধরে এনে পিটিয়েছিলেন। কারণ, ৯৯৯ এ ফোন দেওয়ায় তার সম্মানহানি হয়েছে।

সমাজে এমন... ...বাকিটুকু পড়ুন

×