somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

একজন সোমালি, আয়ান হারসা আলির শৈশব

০৫ ই অক্টোবর, ২০০৮ রাত ১:৩২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

"আয়ান হারসা আলি একজন "মুসলমান-নাস্তিক" শিরোনামে "এস্কিমো" নিকের লেখা একটা পোষ্ট Click This Link দেখেছিলাম আজ সকালে।

ওখানে কিছু মন্তব্য করতে চেয়েছিলাম। কিন্তু লিখতে গিয়ে দেরি করে ফেলেছি, আবার মন্তব্যও যথেষ্ট বড় - এই দুই বিবেচনা থেকে এই আলাদা পোষ্টের চিন্তাটা আসে।

ওখানে পোষ্টটা মূলত, কানাডার ষ্টার পত্রিকা আয়ান হারসা আলির একটা ইন্টারভিউ থেকে পাওয়া তথ্যকে ভিত্তি করে। আমাদের মনোযোগ আকৃষ্ট ও নজর করানোর সব কৃতিত্ত্ব অবশ্যই "এস্কিমো" এর প্রাপ্য। "এস্কিমো" কে ধন্যবাদ। তবে একটা ছোট্ট তথ্যগত ভুল-পাঠ আছে বলে আমার মনে হয়েছে, ওটাকে উছিলা করেই আমার কথা আগাবো।

কোথায় জন্ম: কানাডার ষ্টার পত্রিকা ইন্টারভিউ বলছে,
The Somali-born Hirsi Ali, 36, আবার অন্য জায়গায়,
A year later, the family went into exile, first in Saudi Arabia and Ethiopia।,,,,,,,,, In 1992, when she was 22

অর্থাৎ ১৯৭০ সালে আয়ান সোমালিয়ায় জন্মগ্রহণ করে; এরপর যখন তাঁর ছয় বছর বয়স তখন, তাঁর পরিবার সৌদি আরব ও পরে ইথিওপিয়ায় প্রবাসী হয় ও তা ছিল আরও প্রায় ছয় বছর। এরপর আরও ১০ বছর তাঁর প্রবাস জীবন কাটে কেনিয়ায়।
তাহলে দাড়ালো আয়ান "ইথিওপিয়ায় জন্ম গ্রহণকারী" নন, সোমালিয়ায় তাঁর জন্ম। ইথিওপিয়ার সাথে তাঁর প্রবাস জীবনের সম্পর্ক বড়জোর ছয় বছরের, ১২ বছর বয়স পর্যন্ত।

ইথিওপিয়ার (জাতির ভিত্তিতে বিভক্ত) চার প্রদেশের মধ্যে একটার আনুষ্ঠানিক নাম "সোমালি রিজিয়ন", সোমালিয়া বর্ডার প্রান্তে যার অবস্হান। মূলত জাতিগতভাবে সোমালি ও ধর্মে ইসলাম হলেও এরা রাস্ট্রীয় পরিচয়ে ইথিওপিয়ান। কিছুটা আমাদের সাথে পশ্চিমবঙ্গের মত। তবে আমাদের ক্ষেত্রে যেমন অন্তত ভাষার উচ্চারণ বা একশেন্টের তফাতে বুঝা সম্ভব হয় কে বাংলাদেশের কে পশ্চিমবঙ্গের, ওদের ক্ষেত্রে ওটাও সম্ভব নয়। তবে ইন্টারভিউয়ের তথ্য মতে তাঁর জন্ম ইথিওপিয়ার "সোমালি রিজিয়নেও" নয়।

আফ্রিকার ভুগোলের এই কোণ এর সমাজ সম্পর্কে কিছু তথ্য; যা আয়ান হারসা আলি মানসিক গড়ন সম্পর্কে একটা ধারণা করতে পাঠককে সাহায্য করবে।

সারা আফ্রিকাতে বিশেষত কেনিয়া থেকে পুরা উত্তর-পূর্বের ও সারা উপকূল এলাকার দেশগুলোতে (সোমালিয়া, জিবুতি, ইথিওপিয়ার "সোমালি রিজিয়ন", কেনিয়ার অংশ বিশেষ, তানজানিয়ার অংশ বিশেষ) মুসলমান জনসংখ্যার মধ্যে ফিমেল জেনিটাল মিউটিলেশন বা বাচ্চাবয়সে মেয়েদের clitoris খতনা দেওয়ার একটা রেওয়াজ আছে। এর নীট পরিণতি হলো, যৌন-অনুভূতি অসাড় করে দেয়া। এখানে লক্ষ্য করা গেছে, clan বা গোত্রভিত্তিক আফ্রিকান সমাজে নগরায়ন যত কম বা রাজধানী থেকে যত দূরে ইসলামের নামে এই প্রথা তত বেশী প্রচলিত।
আফ্রিকার উত্তর-পূর্বের ও সারা উপকূল এলাকার দেশগুলো ভৌগলিক অবস্হানের দিক থেকে দেখলে মাঝে রেড সী বা লোহিত সাগরের অপর পারেই হোল আরব দেশ, পুরা মিডল ইষ্ট। গোত্রভিত্তিক আফ্রিকান মুসলমান সমাজ ওখানকার বৈশিষ্ট। কয়েকশ বছর আগে থেকে উপকুলীয় বাণিজ্য সূত্রে গোত্রভিত্তিক সমাজে ইসলামের আগমন ঘটেছিল ওখানে। কিন্তু মেয়েদের খতনার এই রেওয়াজ কোথা থেকে আসলো তা এক গবেষণার বিষয়, কারণ আরব দেশের কোথাও এই রেওয়াজ আছে বা ছিল বলে শুনা যায় নাই। ফলে এই রেওয়াজ কতটা ধর্মীয় বা কতটা গোত্র সমাজের পুরানো ঐতিহ্য-লক্ষণ অথবা একটার সাথে আর একটার পাঞ্চ, তা বের করা এক নৃতাত্ত্বিক গবেষণার বিষয়। তবে মূলকথা হলো, এই রেওয়াজ ঐ ভুগোলে এক ভয়াবহ বাস্তবতা। আমাদের আলোচ্য আয়ান হারসা আলিকে ঐ ভয়াবহ নিষ্ঠুর অভিজ্ঞতার ভিতর দিয়ে শৈশব পার করতে হয়েছে।

আয়ান হারসা আলি এর ইসলাম সম্পর্কে বর্তমান চিন্তাভাবনা মনগঠনে তাঁর শৈশব অভিজ্ঞতা এক গুরুত্ত্বপূর্ণ অধ্যায়। তবে সেই সাথে পরিণত বয়সে নেদারল্যান্ডের Leiden University তে political science পড়ার সময় Karl Popper এর Open Society বিষয়ক চিন্তার প্রভাব - তাঁকে আজকের অবস্হায় নিয়ে হাজির বা উপস্হাপন করেছে বলে আমার ধারণা। তবে এর সাথে আরও কিছু আছে। বিশেষত ৯১১ এর পর পশ্চিমা মন ইসলাম সম্পর্কে কী মনোভাব ও মোকাবোলা-ষ্ট্রাটেজি নিয়েছে - সেই বড় ক্যানভাসের ভিতরেও এসব কিছু ডালপালা মেলেছে।

সর্বশেষ এডিট : ০৫ ই অক্টোবর, ২০০৮ রাত ১:৩২
৫টি মন্তব্য ৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সবুজ চোখের মানুষের ধাঁধা

লিখেছেন করুণাধারা, ৩০ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:২৯



এই ধাঁধার নাম সবুজ চোখের মানুষের ধাঁধা; নিচের লিংকে এটার ভিডিও আছে।

স্বৈরশাসকের বন্দী

এই ধাঁধাটি আমার ভালো লেগেছিল, তাই অনেক আগে আমার একটা পোস্টে এই ধাঁধাটি দিয়েছিলাম। কিন্তু সেই পোস্টে... ...বাকিটুকু পড়ুন

বৃদ্ধাশ্রম।

লিখেছেন নাহল তরকারি, ৩০ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:১৬



আগে ভিডিওটি দেখে নিন।

মনে করেন, এক দেশে এক মহিলা ছিলো। একটি সন্তান জন্ম দেবার পর তার স্বামী মারা যায়। পরে সেই মহিলা পরের বাসায় কাজ করে সন্তান কে... ...বাকিটুকু পড়ুন

টের পেলে

লিখেছেন সাইফুলসাইফসাই, ৩০ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৫৭

টের পেলে
সাইফুল ইসলাম সাঈফ

টের পেলে গুটিয়ে যায় লজ্জাবতী/ পরিপূর্ণ যৌবনে যুবতীর নিখুঁত অনুভূতি। আমার চাওয়া, ইচ্ছে, স্বপ্ন! আমার পছন্দ বুঝদার, সুন্দর হৃদয়ের রূপ! সৌন্দর্য সুন্দর যা চিরন্তন সত্য। কিন্তু সেটা... ...বাকিটুকু পড়ুন

ইসলামের চার খলিফার ধারাবাহিকতা কে নির্ধারণ করেছেন?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ৩০ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:৩৭




সূরাঃ ৩ আলে-ইমরান, ২৬ নং আয়াতের অনুবাদ-
২৬। বল হে সার্বভৈৗম শক্তির (রাজত্বের) মালিক আল্লাহ! তুমি যাকে ইচ্ছা ক্ষমতা (রাজত্ব) প্রদান কর এবং যার থেকে ইচ্ছা ক্ষমতা (রাজত্ব)... ...বাকিটুকু পড়ুন

প্রতিদিন একটি করে গল্প তৈরি হয়-৩৭

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৫১




ছবি-মেয়ে ও পাশের জন আমার ভাই এর ছোট ছেলে। আমার মেয়ে যেখাবে যাবে যা করবে ভাইপোরও তাই করতে হবে।


এখন সবখানে শুধু গাছ নিয়ে আলোচনা। ট্রেনিং আসছি... ...বাকিটুকু পড়ুন

×