somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কি ভাবে Machine Readable Driving License পাবেন! আমার নিজের আভিজ্ঞতা!

২৯ শে মে, ২০১২ সকাল ১১:৫৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

N:B--- এইডা পুরাডাই আমার নিজের Machine Readable Driving License পাবার আভিজ্ঞতা! অনেকের আভিজ্ঞতার লগে নাও মিলতে পারে!

1. পরতমে মিরপুর ১৩ তে BRTA গেলাম গা!
2. ১০০০ টেকা দিয়া Learner Driving License এর জন্য আবেদন করতে হইব। আমি করসিলাম হাল্কা+ মট্ড়সাইকেল! ২ কপি পিপি+ ৩ কপি স্টাম্প ফুটু লাগব+ এন আই ডি / পাসপরট এর কপি।
3. ২/৩ দিন পর Learner Driving License ইসু করল BRTA! Learner মাল্টার মদ্ধে আমার EXAM date দেয়া ছিল। আপ্নের টাতেও থাকব। ন টেনষন ! আমার EXAM date ছিল ইশু ডেট থেকে ৪০ দিন পর ১২ ফেব্রুয়ারী ইকুরিয়া BRTA ( প্সতাগলা বুরিগঙ্গা বিরিজ পার হইলেই ডান পাশে ইকুরিয়া BRTA)। FYI- মিরপুর ১৩ BRTA ক্কুনু EXAM হয় না কিন্তু সকল process মিরপুর ১৩ BRTA তেই হবে! আপনি চাইলে সকল process ইকুরিয়া BRTA তে করতে পারেন জাদের বারি ওইদিকে! আমার বাসা মিরপুর ২ তাই আমি এখান থেকে করসিলাম! :P
৪। ১২ ফেব্রুয়ারী সকাল ৯ টায় রিটেন দিলাম। রিটেনে সব বালছাল প্রশ্ন আসে! BRTA থেকে এক্টা বই কিন্সিলাম ৪০ টেকা দিয়া! অইখনে সাম্পল প্রশ্ন ছিল। এঈ ধরেন আপনার দ্দেরাইভিং লাইসেন্সে কিডা চেক করতে পারব? এই টাইপ! আপনি খুব সহজেই ১০ মিনিটের এই রিটেন পাশ করে যাবেন। রিটেন এক্সাম এর সময় Learner Driving License নিয়া যাবেন। ম্নে রাখবেন এঈটাই আপ্নের আডমিট কারড!
৫। রিটেন্র সময় Learner Driving License টা নিয়া নিল। ২ hour পর রিটেনের রেসাল্ট দিল। চিল্লাইয়া এক BRTA করমি আপনার এক্সাম সিরিয়াল ধরে ডাকব! আমার টাও দাক্ল। তার মানে আমি পাশ! :p আপনি অবশই Learner Driving License এর পিসে Written Pass+ Sign দিসে কিনা দেখে নেবেন। Written Pass+ Sign লেখা না থাকলে আপ্নে ফেল :P
৬। Learner টা ফেরত পাবার পর দউর দিয়া ORAL VIVAR line এ গিয়া দাঁড়াইলাম। VIVA তে road sign জিগাঈল। পারলাম। Learner এর পিসে অফিসার VIVA Pass+ Sign দিয়া দিল! সিরাম! :P
৭। VIVA দিয়া দউর দিয়া মাঠে গেলাম গা Practical দেবার জন্য। সেখনে এক এলাহি কারবার। অনেকে তাদের নিজের গাড়ী নিয়া গেসিল তারা তাদের গাড়ী দিয়ে টেস্ট দিল। আমার ত কুনু গাড়ী নাই। অখানে ২০০ টেকা দিয়া একটা গাড়ী ভারা করলাম। গাড়ী পাবেন বারা করার জন্য। আমার টেস্ট ছিল বেক গিয়ারে L TYPE Parking. একদম পক করে ঢুকিএ দিলাম। টেস্ট অফিসার Learner টা রেখে দিল। অহহ একটা মাল বলতে ভুলে গেসি। VIVA দেবার পর Learner Driving License এর ২ টা ফুটূকপি করে রাখবেন। THIS IS A MUST. সব শেষ হতে বিকাল ৩ টা বাইজা গেসিল। 
৮। ১৫ দিন পর মিরপুর BRTA তে গিয়া আমার Learner Driving License নিয়া আসলাম । Learner এর উলটা পাসে written+ viva+ practical pass+ all sign আছে কিনা দেখে নিবেন। আমি পক করে ২ টা ফুটূকপি করে ফেললাম।
৯। এর পরের দিন MRD FORM+ Bangla Form (available at http://www.brta.gov.bd) পুরন করে ২ কপি পিপি+ ৩ কপি স্টাম্প ফুটু লাগব+ পাসপরট এর কপি + BRTA র BRAC Bank এ ২৪৫০ টাকা জমা দিয়া জমার রশিদ সহ ১১৩ নম্বর রুমে জমা দিলাম। অরা সব জমা রেখে একটা ফুটু সহ ফরম এর একটা পার্ট আমায় sign দিয়া ফেরত দিল। এর পর আই মাল্টার উপ্রে ১১৬ নমবর রুমে গিয়া Inspector এর sign নিলাম। বেস, এইদাই আপনার Driving License। you are allowed to drive until u get the plastic card.
১০। আপনার পারটের উপ্রে ফুতু তলার একাটা ডেট দেয়া থাকবে। আমারটা ছিল মে ৭ম। ৭ তারিকে সকাল ৮ টায় লাইন দিলাম ফুটু তলার সিরিয়াল দেবার জন্ন ১১২ ন রুমের সামনে। সিরিয়াল মানে আপ্নারে আপনার ফরমের উপ্রে (আপনার হাতে যে পার্ট টা আছে) একটা সিরিয়াল লিকেহ দেবে। আমি সিরিয়াল ন পেয়ে দউর দিয়া বাইরে গিয়া আক্তা মনিটর আছে অইকাহ্নে আমার নাম+ আমার বাবার নাম উথসে কিনা দেখলাম। দেখলাম উথসে। দউর দিয়া উলটা দিকে একাতা রুম আছে (আন্সার রুম এর পাসে) ওখানে গেলে একটা টকেন নম্বর আর আপ্নের পুয়ার ফরম টা ফেরত দিবে। আমি সব পাইয়া ফুতু তুলার রুমের সামনে খ্রাইলাম। আমার সিরিয়াল আসল অ ফুতু তুল্ল। লগে দুই আঙ্গুলের ছাপ+ সাইন নিল বাইওমেট্রিকের উপরে।
১১। ফুটু তলা হলে অরা আপানার মুবাইল নম্বর টা রিকনফারম করে। একাত প্রিন্টেড সিলিপ আপানর ফরমের লগে লাগাইয়া দিব যেখানে CARD delivery date দেওয়া থাকবে। ফটো তোলার সময় "শাদা শার্ট" না পড়ে যাওয়া ভাল, নাইলে ছবি তুলতে কাউমাউ করে
১২। আমার ডেলিভেরি ডেট ছিল 2nd July . কিন্তু জুনের ১৭ তারিকেই আমার SMS আইশা পরসে যে আম্নার মাল্টা রেডি। পুরাই পাঙ্খা! :P
১৩। ২০ মে তারিখে গিয়া আমার মাল টা নিয়া আসলাম। :D :D
সর্বশেষ এডিট : ২৯ শে মে, ২০১২ বিকাল ৩:১০
৯টি মন্তব্য ৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জাম গাছ (জামুন কা পেড়)

লিখেছেন সায়েমুজজ্জামান, ০৭ ই মে, ২০২৪ সকাল ৯:০৩

মূল: কৃষণ চন্দর
অনুবাদ: কাজী সায়েমুজ্জামান

গত রাতে ভয়াবহ ঝড় হয়েছে। সেই ঝড়ে সচিবালয়ের লনে একটি জাম গাছ পড়ে গেছে। সকালে মালী দেখলো এক লোক গাছের নিচে চাপা পড়ে আছে।

... ...বাকিটুকু পড়ুন

অনির্বাণ শিখা

লিখেছেন নীলসাধু, ০৭ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



রাত ন’টার মত বাজে। আমি কি যেন লিখছি হঠাৎ আমার মেজো মেয়ে ছুটতে ছুটতে এসে বলল, বাবা একজন খুব বিখ্যাত মানুষ তোমাকে টেলিফোন করেছেন।

আমি দেখলাম আমার মেয়ের মুখ উত্তেজনায়... ...বাকিটুকু পড়ুন

=ইয়াম্মি খুব টেস্ট=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৪:১৪



©কাজী ফাতেমা ছবি
সবুজ আমের কুচি কুচি
কাঁচা লংকা সাথে
ঝালে ঝুলে, সাথে চিনি
কচলে নরম হাতে....

মিষ্টি ঝালের সংমিশ্রনে
ভর্তা কি কয় তারে!
খেলে পরে একবার, খেতে
ইচ্ছে বারে বারে।

ভর্তার আস্বাদ লাগলো জিভে
ইয়াম্মি খুব টেস্ট
গ্রীষ্মের... ...বাকিটুকু পড়ুন

শিরোনামহীন দুটি গল্প

লিখেছেন সাহাদাত উদরাজী, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৫:৫৫

গল্প ১।
এখন আর দুপুরে দামী হোটেলে খাই না, দাম এবং খাদ্যমানের জন্য। মোটামুটি এক/দেড়শ টাকা প্লাস বয়দের কিছু টিপস (এটা আমার জন্য ফিক্সড হয়েছে ১০টাকা, ঈদ চাদে বেশি হয়,... ...বাকিটুকু পড়ুন

এশিয়ান র‍্যাংকিং এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান !!

লিখেছেন ঢাবিয়ান, ০৭ ই মে, ২০২৪ রাত ৮:২০

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী 'টাইমস হায়ার এডুকেশন' ২০২৪ সালে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। এশিয়ার সেরা ৩০০ তালিকায় নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়।তালিকায় ভারতের ৪০, পাকিস্তানের ১২টি, মালয়েশিয়ার ১১টি বিশ্ববিদ্যালয়... ...বাকিটুকু পড়ুন

×