somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বিভিন্ন প্রজাতির গোলাপ ফুল : পর্ব ০৩

২৬ শে এপ্রিল, ২০১১ দুপুর ১:৪৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

পৃথিবীতে প্রায় ১০০ থেকে ১৫০ প্রাজাতির গোলাপ ফুল রয়েছে। এই সমস্ত প্রজাতির মধ্যে রয়েছে বিভিন্ন উপ-প্রজাতি। সব মিলিয়ে প্রায় ৫৫০টি আলাদা আলাদা গোলাপের অস্তিত্ব রয়েছে পৃথিবী জুড়ে। এই পোস্টে সেই সমস্ত প্রজাতিগুলির ফুলগুলিকে আপনাদের সাথে পরিচয় করিয়ে দিব। আসলে পরিচয় করিয়ে দিব বললে ভুল বলা হবে, মূলত সেই সমস্ত গোলাপের ছবি আপনাদের সামনে তুলে ধরব। যাতে করে আপনারা শুধু দেখতে পাবেন পৃথিবীতে কত রকমের গোলাপ রয়েছে, আর সেগুলি কোনটি দেখতে কেমন। সেই সাথে চেষ্টা করবো সামান্য কিছু তথ্য যোগকরে দিতে, যা হিসাবের মধ্যে না নিলেও হয়। আমি গোলাপ গুলিকে তাদের নামের ইংরেজী বর্নমালার নিম্নক্রম অনুসারে সাজাব। সেই ধারাবাহিকতায় আজ আমরা দেখব C দিয়ে শুরু হওয়া গোলাপ গুলির ছবি।

৪৮। Cadenza


আবিষ্কৃত হয় : ১৯৬৭ সালে, গাছের প্রকৃতি : লতানো ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৫-৬ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : লাল, ফুল ঘ্রাণহীন, ফল বা বীজ হয়।



৪৯। Caldwell Pink


আবিষ্কৃত হয় : অজানা, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৩-৪ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণহীন, কোন ফল বা বীজ হয় না ।




৫০। Calocarpa


আবিষ্কৃত হয় : ১৮৯১ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৬-৮ ফিট, ফুল ফোটার ধরন : এক সাথে অনেকগুলি, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয়।




৫১। Carefree Beauty (Katy Road Pink)




আবিষ্কৃত হয় : ১৯৭৭ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৩-৫ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।




৫২। Caroline Hairston


আবিষ্কৃত হয় : ১৯৯০ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৫-৬ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : Apricot, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।



৫৩। Catherine Mermet


আবিষ্কৃত হয় : ১৮৬৯ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৩-৪ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয়।





৫৪। Cecile Brunner




আবিষ্কৃত হয় : ১৮৮১ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৩-৪ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।




৫৫। Cecile Brunner, Cl.




আবিষ্কৃত হয় : ১৮৯৪ সালে, গাছের প্রকৃতি : লতানো, গাছের উচ্চতা : ২০-৩০ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।





৫৬। Celine Forestier


আবিষ্কৃত হয় : ১৮৫৮ সালে, গাছের প্রকৃতি : লতানো, গাছের উচ্চতা : ৮-১৫ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : হলুদ, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।





৫৭। Champneys’ Pink Cluster




আবিষ্কৃত হয় : ১৮১১ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৪-৮ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।





৫৮। Cherokee Rose




আবিষ্কৃত হয় : ১৭৫৯ সালে, গাছের প্রকৃতি : লতানো, গাছের উচ্চতা : ৫-১৫ ফিট, ফুল ফোটার ধরন : এক সাথে অনেকগুলি।, ফুলের রং : সাদা, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।





৫৯। Chestnut Rose


আবিষ্কৃত হয় : ১৮১৪ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৫-৭ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণহীন, ফল বা বীজ হয়।





৬০। Chrysler Imperial


আবিষ্কৃত হয় : ১৯৫২ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৩-৪ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : লাল, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয়।





৬১। Clotilde Soupert




আবিষ্কৃত হয় : ১৮৯০ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৩-৪ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : সাদা, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।





৬২। Clotilde Soupert, Cl.




আবিষ্কৃত হয় : ১৯০২সালে, গাছের প্রকৃতি : লতানো, গাছের উচ্চতা : ১২-১৫ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : সাদা, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।





৬৩। Clytemnestra




আবিষ্কৃত হয় : ১৯১৫ সালে, গাছের প্রকৃতি : লতানো ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৪-৭ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : কমলা গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।





৬৪। Cole's Settlement


আবিষ্কৃত হয় : ১৯৯৮ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৪-৬ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : হলদেসাদা, ফুল ঘ্রাণহীন, ফল বা বীজ হয়।





৬৫। Conrad Ferdinand Meyer




আবিষ্কৃত হয় : ১৮৯৯ সালে, গাছের প্রকৃতি : লতানো ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৮-১০ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।





৬৬। Constance Spry




আবিষ্কৃত হয় : ১৯৬২ সালে, গাছের প্রকৃতি : লতানো, গাছের উচ্চতা : ৬-১২ ফিট, ফুল ফোটার ধরন : একসাথে অনেকগুলি, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।





৬৭। Coquette des Blanches


আবিষ্কৃত হয় : ১৮৭১ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৫-৭ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : সাদা, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।





৬৮। Coral Beauty


আবিষ্কৃত হয় : ১৯৪১ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ২-৩ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : কমলা, ফুল ঘ্রাণহীন, কোন ফল বা বীজ হয় না ।





৬৯। Cornelia


আবিষ্কৃত হয় : ১৯১৯ সালে, গাছের প্রকৃতি : লতানো ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৪-৭ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।





৭০। Cramoisi Superieur


আবিষ্কৃত হয় : ১৮৩২ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৩-৬ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : লাল, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।





৭১। Cramoisi Superieur, Cl


আবিষ্কৃত হয় : ১৮৮৫ সালে, গাছের প্রকৃতি : লতানো, গাছের উচ্চতা : ১০-১৫ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : লাল, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।




৭২। Crepuscule




আবিষ্কৃত হয় : ১৯০৪ সালে, গাছের প্রকৃতি : লতানো, গাছের উচ্চতা : ১২-১৫ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : Apricot, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।




৭৩। Crimson Glory, Cl.


আবিষ্কৃত হয় : ১৯৪৬ সালে, গাছের প্রকৃতি : লতানো, গাছের উচ্চতা : ৮-১২ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : লাল, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয়।









টিকা ১ : “ফুলের রং : Apricot” হচ্ছে একপ্রকারের কমরা রং এর ফল, পাকলে যে রং ধারণ করে তা।



টিকা ২ : “ফুল ফোটার ধরন : একে-একে বার-বার” বলতে বুঝানো হয়েছে- একসাথে গাছের সমস্ত কলি ফুল হয়ে ফুটে যায় না। বরং একটি দুটি করে ফুটতে থাকে বার বার।

টিকা ৩ : “ফুল ফোটার ধরন : একসাথে অনেকগুলি” বলতে বুঝানো হয়েছে অনেকগুলি কলি এক সাথে একই সময়ে ফোটে পুরো গাছ ফুলে ফুলে ভরিয়ে তোলে।

বিভিন্ন প্রজাতীর গোলাপ ফুল : পর্ব ০৩ এখানেই শেষ হলো, আগামী পর্বে আবারো অনেকগুলি গোলাপের সৌরভ নিয়ে হাজির হবো আপনাদের জন্য। আগের পর্বগুলি যাদের চোখে পরেনি তারা সেই গোলাপগুলির সৌরভ পেতে পারেন নিচের লিংক থেকে।
বিভিন্ন প্রজাতীর গোলাপ ফুল : পর্ব ০১, বিভিন্ন প্রজাতীর গোলাপ ফুল : পর্ব ০২
সর্বশেষ এডিট : ২৬ শে এপ্রিল, ২০১১ দুপুর ১:৫৫
৩টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ভারতীয় সিরিয়াল যেন শয়তানের ভাগাড়

লিখেছেন মোঃ গালিব মেহেদী খাঁন, ০১ লা ডিসেম্বর, ২০২১ সকাল ১১:১১



একটা মানুষ কি পরিমাণ শয়তানী বুদ্ধি রাখতে পারে। অথবা মানুষ কিভাবে নিরন্তর অন্যের ক্ষতি সাধন করতে পারে সেটা যদি শিখতে চান তাহলে আপনাকে কালা যাদু, টোটকা ইত্যাদি শিখতে কামরুক... ...বাকিটুকু পড়ুন

বিষয় হুমায়ুন আহমেদ !

লিখেছেন স্প্যানকড, ০১ লা ডিসেম্বর, ২০২১ দুপুর ২:০২

ছবি নেট ।

"জিয়াউর রহমানের পাঁচ বছরের শাসনে প্রতি মাঘের শেষে বর্ষন হয়েছিল কিনা তা কেউ হিসাব রাখেনি, তবে এই পাঁচ বছরে কোনো প্রাকৃতিক দুর্যোগ হয়নি । অতি বর্ষনের... ...বাকিটুকু পড়ুন

" দোয়া " কি এবং কেন ? কাদের জন্য দোয়া শুধু ধোঁয়া বা কাদের দোয়া কবুল হয়না ? (ঈমান ও আমল - ১২ )।

লিখেছেন মোহামমদ কামরুজজামান, ০১ লা ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:৫৪

উৎসর্গ এবং যে পোস্টের সূত্র ধরে এই লেখা - ব্লগার রাজীব নুর ভাইকে এবং তার লেখা " ধোঁয়া ও দোয়া " পোস্ট - লিংক Click This Link

... ...বাকিটুকু পড়ুন

আমি চাইলাম কি, তুমি দিলা কি?

লিখেছেন চাঁদগাজী, ০১ লা ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:২৯



গত মাসের মাঝামাঝি ১গ্রুপের সাথে ফুটবল খেলার সুযোগ ছিল; প্রেকটিস করার দরকার; কিন্তু স্কুলের ২টি মেয়ে আমার প্রেকটিসের মাঠ দখল করে রাখে প্রতিদিন সকালে, তারা সেখানে টেনিস... ...বাকিটুকু পড়ুন

একটা হার্ট এ্যাটাক, অধ্যাপক সেলিম রহমান আর এর পেছনের জন্তুদের কথা

লিখেছেন হাসান মাহবুব, ০১ লা ডিসেম্বর, ২০২১ রাত ৯:৪৪




বুয়েটে আবরার ফাহাদের মৃত্যুতে পুরো বাংলাদেশ নড়ে চড়ে উঠেছিলো। সিসিটিভি ফুটেজে মৃত আবরারকে বহন করে নিয়ে আসার দৃশ্য দেখে সবাই শিউরে উঠেছিলো।
ঠিক একইরকম একটা ঘটেছে ঢাকা থেকে ৩৩৫... ...বাকিটুকু পড়ুন

×