somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

একটি নস্টালজিক পোস্ট- 8-| 8-| মনে পড়ে আশি/নব্বইয়ের দশকে অসংখ্যবার শোনা এই গানগুলো? -শেষ পর্ব!

০৯ ই আগস্ট, ২০১০ রাত ৮:৫৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

পর্ব ১
পর্ব ২

আশি/নব্বইয়ের দশকের বাংলাদেশে ব্যাপক জনপ্রিয়তা পাওয়া ইংলিশ গানগুলোকে একসাথে করে নস্টালজিক গানের পোস্ট/সিরিজ শুরু করেছিলাম। মুটামুটি ৯৫/৯৬ পর্যন্ত শোনা গানগুলো কাউন্ট করেছি পোস্টের জন্য। কোন পছন্দের সিরিয়াল মেইনটেইন করছিনা, কেবল আর্টিস্টদের নামের ক্রমানুসারে লিখছি। ঐ প্রজন্মের হলে প্রথম কয়েক সেকেন্ড শুনলেই মনে পড়ার কথা বেশিরভাগ গান। দেখা যাক, মনে পড়ে কিনা! আগের পর্ব পর্যন্ত কভার;) করেছিলাম মাইকেল লারনস টু রক পর্যন্ত আর্টিস্টদের। আজকে সিরিজের শেষ পার্ট ছাড়ছি, আশা করি ভাল লাগবে সবার! যারা ছিলেন সাথে, সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি, ইয়ে আমিও খুব খুশি, এই প্রথম কোন সিরিজ শেষ করতে পারলাম। :D :D :D



Modern Talking - Brother Louie
চরম ক্ষ্যাত পাবলিকদের গান! বিটিভির এডওয়ালারা এখনো এই গানটার ব্যাকগ্রাউন্ড মিউজিক বিভিন্ন এডে ইউজ করে, এতটাই মন জয় করেছিল ওদের। পোস্টে এই গানটা আসার কারণ মেইনলি বিটিভি, আশেপাশে যত গান শুনেছি ছোটবেলায় এটাই মনে হয় সবচেয়ে কম শুনেছি! যাই হোক ইতিহাসের পাতা ঘাটি খানিকটা, মডার্ন টকিং দুইজনের ড্যান্স পপ গ্রুপ (গুরুপ;)) ছিল, জার্মানীর থমাস এন্ডারস আর দিয়েতার বোহলেন-এর গুরুপ;) তখনকার সময়ে ব্যাপক নাম করেছিল জার্মানিতে, টপ ড্যান্সপপ/ইউরোপপ গ্রুপে পরিণত হয়েছিল। ১৯৮৪তে ফরমড হয়ে ৮৭ পর্যন্ত টিকেছিল। পরে ১৯৯৮সালে আবার জোড়া লাগে গ্রুপটা, ২০০৩ পর্যন্ত পুরান হিটগুলোরই রিমেক করে বেশ কিছু কনসার্টে অংশ নেয়। আর জোড়া লাগবে বলে মনে হয়না (না লাগলেই ভাল, এরা জোড়া লাগলে হিপহপ গুষ্ঠী নতুন অনুপ্রেরণা পাবে ফালতু গানের)। এনিওয়ে ওদের সবচেয়ে হিট সিঙ্গেলস ছিল ইউ আর মাই হার্ট আর এই ব্রাদার লুবি। কোন ছেলে এত কড়া লিপস্টিক দিতে পারে লিপগ্লস সহ, বাপের জন্মে দেখিনি:| ভিডিওটাও মাশাল্লাহ ক্ষ্যাত টাইপেরই, নিজ দায়িত্বে দেখবেন :D :D :D

ইউটিউব লিংক, বড় করে দেখতে




Richard Marx - Right Here Waiting; Hazard
এলফাবেটিকালি নস্টালজিক গানের সিরিজ রান করার বড় সমস্যাগুলোর একটা হল, পছন্দের আর্টিস্টের গান পেতে কম্পারেটিভলি অনেক ওয়েট করতে হয়েছে সবাইকেই। আমার নস্টালজিক সিরিজে এর সবচেয়ে বড় শিকার হলেন রিচার্ড মার্ক্স:( কিন্তু উপায় ছিলনা, সবার চয়েসলিস্ট একরকম হবেও না, আমার নাম্বার ওয়ান দেখলে কেউ হয়ত গাধাও ডাকতে পারে আমাকে (এই সিরিজে নেই এবং সত্যি বলতে কি, আসলেই আমি জানিনা কোন গানটা আমার সবচেয়ে ফেভারিট:|)। রিচার্ড মার্ক্সের জনপ্রিয়তা কতখানি বাংলাদেশে, রাইট হেয়ার ওয়েটিং শুনলেই বুঝার কথা। রিচার্ড মার্ক্সের ইতিহাসটুকুও সামান্য জানা যাক......শিকাগো, ইলিনয়সে জন্ম ১৯৬৩ সালে, মিউজিক ক্যারিয়ার শুরু করেন ১৯৮২ সালে। প্রতিভাবান শিল্পী, প্রধান বিচরণ পপের শাখাগুলোতেই, কখনো কখনো পপরকেও গেছেন, কেউ কেউ বলেন তিনি ক্লাসিক রক গানও গেয়েছেন, গেয়েছেন এডাল্ট কনটেম্পোরারি (এই জাঁনরেটা আমি বুঝিনা আসলে কি জিনিষ:|)! রিচার্ডের একটা রেকর্ড আছে, তিনিই প্রথম এবং একমাত্র সোলো আর্টিস্ট যার ক্যারিয়ারের প্রথম সাতটা সিঙ্গেলসই বিলবোর্ডের টপ ফাইফে জায়গা পেয়েছিল (৩, ৩, ২, ১, ১, ১, ৪)! আজ পর্যন্ত ৯টা স্টুডিও এলবাম বেরিয়েছে রিচার্ডের, বিক্রি হয়েছে প্রায় ৩০ মিলিয়ন রেকর্ডস সারা পৃথিবীতে! ড্যান্স উইথ মাই ফাদার- গানটার জন্য সংরাইটিং-এ গ্র্যামি পেয়েছিলেন লুথার ভেনড্রোসের সাথে কোলাবরেশনে, ২০০৪ সালে:)

যাকগে, রাইট হেয়ার ওয়েটিং ১৯৮৯ সালের রিপিট অফেন্ডার এলবামের গান। গানের ইতিহাস খুব সুন্দর, সাউথ আফ্রিকাতে সিনেমার শুটিং-এ যাওয়া, স্ত্রী সিনথিয়া রোডসকে উদ্দেশ্য করে লেখা একটা চিঠিই পরে রুপান্তরিত হয় এই চমৎকার গানের লিরিকস হিসেবে! কি কঠিন ভালবাসা...
Wherever you go
Whatever you do
I will be right here waiting for you
Whatever it takes
Or how my heart breaks
I will be right here waiting for you

চমৎকার গান.....আর কি বলব! ইভানসেন্সের মাই ইমমরটাল শোনার আগে, এই ধাঁচের অন্য কোন গানই এতটা ভাল লাগেনি! অনেকেই কভার করেছে গানটা আজতক, উল্লেখযোগ্যদের মাঝে আছে ওয়েস্টলাইফ(১৯৯৮)। বিলবোর্ডে তিন সপ্তাহ নাম্বার ওয়ান ছিল ১৯৮৯ সালে। এডাল্ট কনটেম্পোরারি চার্টেও নাম্বার ওয়ানে পরিণত হয়, যা রিচার্ডের জন্য প্রথম!

ইউটিউব লিংক, বড় করে দেখতে


রিচার্ডের আরেকটা গানের কথা না বললে অন্যায় হবে। হ্যাজার্ড! রাশ স্ট্রীট এলবামের ১৯৯১ সালের গান। নামকরণ করা হয়েছে গানের একটা লাইন ওল্ড নেব্রাস্কা টাউন থেকে, নেব্রাস্কার একটা ছোট শহর এই হ্যাজার্ড। গানের লিরিকস একটা ছোট শহরের কথা বলা হয়েছে; যেখানে মাক্সের জন্ম (যেখানে বলা হয়েছে মার্ক্সের সংঘাতপূর্ণ বাল্যকালের কিছু চিত্র), পরবর্তীতে যেখানে মেরী মারা; যায় যার সাথে মার্ক্সের সম্পর্ক ছিল! এই গানের লিরিকসে অনেক ধোয়াশা আছে, যে আসলে মেরীকে কে খুন করেছে, মার্ক্স না পুলিশ, নাকি মেরীর অন্য কোন প্রেমিক? এক ইন্টারভিউয়ে রিচার্ড মার্ক্স বলেছিলেন, গানটা ভালভাবে শুনলে এবং মিউজিক ভিডিও দেখলে এর উত্তর পাওয়া যাবে....যদিও কেউ পারেনি। দেখেন আপনারা কেউ পারেন কিনা;)

ইউটিউব লিংক, বড় করে দেখতে



Lionel Richie - Hello
লায়োনিল রিচি প্রায় কিংবদন্তী পর্যায়ের একজন পপ আর্টিস্ট! আজতক প্রায় ১০০ মিলিয়নের বেশি রেকর্ডস বিক্রি হয়েছে রিচির! তবে রিচি আর হ্যালো শব্দ দুটা প্রায় সমার্থক শব্দে পরিণত হয়ে গেছে ১৯৮৪ সালে গানটা বের হওয়ার পর থেকে। সেরকম গানই বটে। চমৎকার সুর এবং অসাধারণ লিরিকস। সবচেয়ে জনপ্রিয়তা পাওয়া লাইনটা ছিল "Hello, is it me you're looking for?" গানটা আরেকটা তাৎপর্য আছে, এই গান শোনার পর অসংখ্য লোক প্রোপোজ করতে সাহস পেয়েছিল যার যার প্রেমিকাকে, তারা অনেকেই ভিএইচওয়ানের শোতে লায়োনিল রিচিকে থ্যাংকস জানিয়েছিল। ভিডিওটা আসলেই সুন্দর!

ইউটিউব লিংক, বড় করে দেখতে



Scorpions - Wind of Change
জার্মান হেভি মেটাল/হার্ড রক ব্যান্ড স্করপিয়নসকে নিয়ে কিছু লিখব সেই সাহস/যোগ্যতা কোনটাই আমার নেই। ১৯৬৫ সালে গঠিত এই ব্যান্ডটি রক মিউজিককে আজ পর্যন্ত কত সম্পদ যে দিয়েছে, লিখে শেষ করা যাবে না! এখনো, সত্যিকারের ভাল মানের রক/হার্ড রক যারা গায়, একবাক্যে গুরুদের লিস্টে স্করপিয়নসকে রাখে। না রাখলে বুঝতে হবে ঐ ব্যান্ড মিলা/তিশমা টাইপের রক গান গায় (কি রক করে আর বললাম না X( X(( X(( ) আশির দশকের গান রক ইউ লাইক এ হ্যারিকেন পরিণত হয়েছিল রক সংগীতের জাতীয় সংগীতে অনেকটা:):):)


যাকগে, উইন্ডস অফ চেন্জ ১৯৯০ সালের গান! কিন্তু ৯১এর আগে কেন জানি অতটা জনপ্রিয়তা পায়নি, ৯১তে জার্মান নাম্বার ওয়ান হওয়ার পরই ধুপুস করে ইউরোপের প্রায় সবকটা দেশেই তুমুল জনপ্রিয়তা পায় গানটা। শুরুতে যে শীষটা আছে গানের কত পাবলিকের ঠোটে যে এটা বাজতে শুনেছি ইয়ত্তা নেই। ব্লগার উদাসী স্বপ্ন এই সিরিজের প্রথম পোস্টে একটা কমেন্টে বলেছিলেন, এটা শুনে কত লোক যে বার্লিনের প্রাচীর দেখতে গেছেন, হিসেব নেই! এমনিতে গানের লিরিকস লেখা হয়েছিল খানিকটা ১৯৮৯ সালে স্করপিয়নসের মস্কো ভ্রমণের অভিজ্ঞতা থেকে। ক্লাসিক, ক্লাসিক!

ইউটিউব লিংক, বড় করে দেখতে



Starship - Nothing's Gonna Stop Us Now
১৯৮৭ সালের ব্যাপক জনপ্রিয়তা পাওয়া গান নাথিং গান স্টপ আস নাও! তবে গানের ইতিহাসটা একটু প্যাঁচানো টাইপের বলতে হবে! আমেরিকার জেফারসন স্টারশিপ ব্যান্ডের ফাউন্ডিং মেম্বার জেফারসন ব্যান্ড ছাড়ার পর নামের দখল বজায় রাখতে কোর্টে যান, ফলশ্রুতিতে বাদবাকি ব্যান্ডমেম্বাররা স্টারশিপ নাম নিয়েই গান গাইতে থাকেন। পরবর্তীতে ব্যান্ডের নাম আবার পরিবর্তিত হয়ে জেফারসন স্টারশিপ-দ্য নেক্সট জেনারেশন এবং আরো পরে জেফারসন স্টারশিপ হয় আবার! যাই হোক, ১৯৮৭ সালের রোমান্টিক কমেডি ফিল্ম ম্যানিকিনে প্রথমবারের মত গানটা ব্যবহৃত হয়, সুর করেছিলেন স্টারশিপের সাথে এলবার্ট হ্যামন্ড এবং ওয়ারেন। চমৎকার রিদমের এই পপ-রক গানটা খুব অল্প সময়েই ব্যাপক জনপ্রিয়তা পায় অডিয়েন্সে, বিলবোর্ডে নাম্বার ওয়ান ছিল ২ সপ্তাহ ইউকেতেও নাম্বার ওয়ানে পরিণত হয় চারসপ্তাহের জন্য; সত্যি বলতে কি, ১৯৮৭ সালের বিগেস্ট সেলিং রেকর্ডস ছিল ইংল্যান্ডে! গানের লিরিকসের কাহিনী মোটেও সুন্দর না, এলবার্টের সাতবছরের প্রেম সফলতা পায় তৎকালীন বউ এলবার্টকে ডিভোর্স দিতে রাজি হওয়ায়:|! সেখান থেকেই, 'এখন আমাদের কেউ থামাতে পারবেনা', নাথিং গনা স্টপ আস নাও!! এনিওয়ে, হাসান এই গানটার বাংলা ভার্সন বানিয়েছিল, ভুলে গেছি কবে শিরোনামে। ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল গানটা। ডিরকস্টারে সবচেয়ে বেশি কভার করা গান মনে হয় এটাই ছিল! সবার কাছে যেই মিউজিক ভিডিওটা দেখি সেটা ট্রু লাইস মুভি থেকে বানানো, সেটাই দিলাম!

ইউটিউব লিংক, বড় করে দেখতে

********মেইন সিরিজ এখানেই শেষ********


বোনাস ট্র্যাক: মিশন ইমপসিবল মুভির থিম সং; Limp Bizkit - Take A Look Around
কতদিন হল, রক গান নিয়ে কোন পোস্ট দেইনা ব্লগে, মনটা আমারও জানি কিরকম লাগে! দেব, দেব! আপাতত একটা বোনাস ট্র্যাক দেই ক্ষয়ক্ষতি পূরণের জন্য। মিশন ইমপসিবল তো কমবেশি সবারই জনপ্রিয় মুভি সিরিজ (পছন্দ না করলে ক্যাটক্যাট কইরেন না, গানটাও না শুইনা ডাউনলোড লিংকে যান)! এই মুভি বা টিভি সিরিজের যে থিম সং সেটাই আজকের বোনাস ট্র্যাক! মিশন ইমপসিবল টিভি সিরিজটার থিমটা কম্পোজ করেছিলেন Lalo Schifrin, সেটাকেই ইউজ করা হয়েছিল মিশন ইমপসিবলে (সিরিজের প্রথম ফিল্মে)! মিশন ইমপসিবল ২-এ থিমটা ইউজ করে গান বানিয়ে ফেলে আমেরিকান ন্যুমেটাল ব্যান্ড লিম্প বিজকিট। ফ্রেড ডাস্ট এবং ডিজে লিথাল গানটা কম্পোজ করেছিলেনই পয়লা গানটার উপর বেস করে, শুধু সিগনেচার টাইমিংগুলো একটু এদিক সেদিক করে দেন গীটারিস্ট ওয়েস বোরল্যান্ড। কঠিন হয়েছিল ন্যুমনেটাল গানটার কম্পোজিশনটা (আমার চোখে), আর মিউজিক ভিডিওর তো কথাই নেই, মিশন ইমপসিবল২ এর কিছু ক্লিপের সাথে লিম্প বিজকিটের মেম্বাররা মিল রেখে একটিং করেন। ভিডিওটাও একটা স্পাই রিলেটেড কাহিনি নিয়েই বানানো, যেখানে মাস্টার স্পাই সাজেন ফ্রেড ডাস্ট! মজার ভিডিও। ফ্রেড ডাস্টের বিতর্কিত কাজকর্মগুলো বাদ দিলে স্বীকার করতেই হবে শুধু গান না, মিউজিক ভিডিওর ডিরেকশনেও সে আসলেই একটা প্রতিভা ছিল! লিম্প বিজকিটের মিউজিক ভিডিওগুলো সবগুলোই জটিল ছিল! উল্লেখ্য, চকলেট স্টারশিপ এন্ড হটডগ ফ্লেভারড ওয়াটার লিম্প বিজকিটের আজতক সবচেয়ে ফেমাস এলবাম (যে এলবামের গান এটা)!

ইউটিউব লিংক, বড় করে দেখতে




এম.পি.থ্রী ডাউনলোড লিংক:
Modern Talking - Brother Louie
Richard Marx - Right Here Waiting
Richard Marx - Hazard
Lionel Richie - Hello
Scorpions - Wind of Change
Starship - Nothing's Gonna Stop Us Now
Limp Bizkit - Take A Look Around
সর্বশেষ এডিট : ০১ লা মার্চ, ২০১২ সকাল ৭:৪২
৬৮টি মন্তব্য ৬৮টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

মহিলা আম্পায়ার, কিছু খেলোয়ারদের নারী বিদ্বেষী মনোভাব লুকানো যায় নি

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯



গত বৃহস্পতিবার ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। অভিযোগ উঠেছে, লিগে দুইয়ে থাকা মোহামেডান ও পাঁচে থাকা প্রাইমের মধ্যকার ম্যাচে নারী আম্পায়ার... ...বাকিটুকু পড়ুন

জানা আপুর আপডেট

লিখেছেন আরাফআহনাফ, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

জানা আপুর কোন আপডেট পাচ্ছি না অনেকদিন!
কেমন আছেন তিনি - জানলে কেউ কী জানবেন -প্লিজ?
প্রিয় আপুর জন্য অজস্র শুভ কামনা।



বি:দ্র:
নেটে খুঁজে পেলাম এই লিন্ক টা - সবার প্রোফাইল... ...বাকিটুকু পড়ুন

×