somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

জরুরী অবস্থার বিপক্ষে যারা...

২৫ শে নভেম্বর, ২০০৮ রাত ১:০২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

যারা জরুরী অবস্থার বিরুদ্ধে কথা বলছেন। যারা জরুরী অবস্থাকে তুলে নিতে বলছেন। তাদের কিছু কথা এবং আমার উত্তর :

১) দেশে যে সাধারন আইন আছে তাই দিয়ে দেশকে নিয়ন্ত্রন করা যায় তাহলে জরুরী অবস্থার দরকার কেন?

উত্তর: হ্যা আপনি ঠিকই বলছেন। যখন দেশকে সাধারন নিয়ম দিয়ে চালানো যায় তখন জরুরী অবস্থার কোনই প্রয়োজন নেই। তবে আপনি কি একথা অস্বীকার করবেন জরুরী অবস্থা জারী করার আগে দেশ সাধারন আইন দিয়ে চালানো সম্ভব হচ্ছিল। যদি রাজনৈতিক দাঙ্গা সাধারন আইন দ্বারাই প্রতিহত করা যেত তাহলে তো আর জরুরী অবস্থার কোনই প্রয়োজন ছিল না।

২) জরুরী অবস্থা দিয়ে দেশের মানুষকে নিয়স্ত্রন করে রাখা হয়েছে। জরুরী অবস্থার করনেই সরকার দুই বছর টিকে আছে। নইলে জনগনের আন্দোলনের কাছে সরকারের পতন অনেক আগেই হয়ে যেত।

উত্তর: জরুরী অবস্থা দিয়ে জনগনকে নিয়ন্ত্রন করে রাখা হয়েছে কিনা এ বিষয়ে আমি কিছু বলতে চাই না। তবে জরুরী অবস্থা দিয়ে যে সন্ত্রাসীদের নিয়ন্ত্রন করা সম্ভব হয়েছে তা বোধহয় বাংলাদেশের প্রতিটি সাধারন জনগনই মানবেন। আমার নিজের এলাকার সন্ত্রাসীদের আমি অনেকদিন দেখতে পাই না। একসময় মনে হয় কিব্যাপার এরা গেল কোথায়। কিন্তু গনতান্ত্রিক সরকার আমলে তাদেরকে খোঁজার দরকার হতো না। তখন আমরা ভাবতাম এদের হাত থেকে কি আমাদের মুক্তি হবে কখনও।

তাহলে আপনি জনগন বলতে কাদেরকে বুঝাতে চেয়েছেন। রাজনৈতিক সন্ত্রাসীদেরকে নয়কি। যারা দেশের ভালো করার নামে হরতাল-অবোরোধের সময় আমাদের মূল্যবান সম্পদ ধ্বংস করে। যারা দেশের জন্য আন্দোলনের নামে নিজের খোরাক জোগায়।

৩) জরুরী অবস্থা বিধানটি সংবিধান থেকে তুলে দেওয়া উচিত।

উত্তর: অবশ্যই। জরুরী অবস্থার মত অসাংবিধানিক ধারার সংবিধানে কোন স্থান নেই। তবে জরুরী অবস্থা আমাদের যে উপকার করেছে তার প্রতি একটু মায়া নিশ্চয় আমার মত কারও না কারও হচ্ছে। তবে আমি জরুরী অবস্থার সম্পূর্ন বিপক্ষে । কারন এর অপব্যবহার করা হলে কি করা যায় তা সহজেই অনুমেয়।

৪) জরুরী অবস্থা তুলে না নিলে আমরা নির্বাচনে যাব না।

উত্তর: ভালো কথা । আপনাদেরকে নির্বাচনে আমরা চাইয়ো না। আপনাদের মত রাজনৈতিক ব্যক্তিরা যখন স্বাধীনতা পরবর্তী এই দীর্ঘ্য সময়ে বাংলাদেশের দুই বৃহত দলের ভিতরে কোন বন্ধুত্বপূর্ন মনোভাব গড়ে তুলতে পারেন নাই। তখন আপনাদের মত বাধা মাতোব্বরদের দিয়ে আবারও যে কিছু হবে তা ভাবতেও আমার লজ্জা লাগে। আপনার বলতে লজ্জা লাগে না?

৫) খালেদা-হাসিন বৈঠক হয়েছে। এরপর আর দুই দল কোন বড় সংঘর্ষে যাবে না। তাই এখনই সঠিক সময় জরুরী অবস্থা উঠিয়ে দেওয়া।

উত্তর: আপনি বোধহয় দেশের খবর রাখেন না। এখনও সন্ত্রাসীরা প্রহর গুনছে কবে জরুরী অবস্থার অবসান হবে। আর রাজনৈতিক সংঘাত তো লেগেই আছে। নিজেদের মধ্যে মারামারি-ধ্বস্তাধ্বস্তি। এগুলো তো টিভি খুললেই চোখে পড়ে। জরুরী অবস্থা তুলে নিলে সাধারন আইন কি আবার আগের(জরুরী অবস্থা পূর্ববর্তী) মত নির্বাচনের জন্য সুষ্ঠ পরিবেশ গড়ে তুলতে পারবে ???????

খালেদা-হাসিনা এরা যদি আগে আলোচনায় আসতেন তাহলে আজ এই দিন দেখতে হত না। কিন্তু তারা আলোচনায় আসেন নি। কারন এতে উভয় দলেরই ছাড় দেওয়া লাগতো। আজ যখন তাদের আলোচনা না করলে তাদের ক্ষতি হচ্ছে ছেন তখন তারা আলোচনায় এসেছেন। এতে পরিষ্কার বোঝা যায় তারা দেশের জন্য কাজ করেন না বরং নিজের লাভের জন্য কাজ করেন। যখন তাদের লাভ হবে তখন তারা সেই কাজটি করবেন। না হলে দেশে আজ জরুরী অবস্থা আসতো না।

খালেদা-হাসিনাকে : আপনারা জনগনের কথা কি কখনও ভুলেও ভাবেন?

৬) এই সরকার অবৈধ সরকার। এই সরকারের আমালে আমাদের সন্ত্রাসী কর্মকান্ড বেড়ে গেছে।

উত্তর: বিগত রাজনৈতিক সরকার আমলে আমাদের দেশ দুনীতিতে হ্যাটটিক করেছিল। আর এ সরকারের সময় দেশ প্রথম হয়নি। অতএব এটি সাধারন মানুষ সহজেই বুঝতে পারে কোন সময় দুনীতি বেশি হযেছিল।


উপরে উল্লেখিত মন্তব্যগুলো দুই দলের বাঘা বাঘা নেতারা করেছেন। আমি তাদের উত্তর দিযেছি মাত্র। একজন সাধারন জনগন হিসাবে। কারন সাধারন জনগন শান্তি চায় । আমরা আমাদের মঙ্গল চাই, দেশের মঙ্গল চাই। কোন নির্দিষ্ট দল বা গোষ্ঠির নয়।
৪টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

মহিলা আম্পায়ার, কিছু খেলোয়ারদের নারী বিদ্বেষী মনোভাব লুকানো যায় নি

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯



গত বৃহস্পতিবার ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। অভিযোগ উঠেছে, লিগে দুইয়ে থাকা মোহামেডান ও পাঁচে থাকা প্রাইমের মধ্যকার ম্যাচে নারী আম্পায়ার... ...বাকিটুকু পড়ুন

জানা আপুর আপডেট

লিখেছেন আরাফআহনাফ, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

জানা আপুর কোন আপডেট পাচ্ছি না অনেকদিন!
কেমন আছেন তিনি - জানলে কেউ কী জানবেন -প্লিজ?
প্রিয় আপুর জন্য অজস্র শুভ কামনা।



বি:দ্র:
নেটে খুঁজে পেলাম এই লিন্ক টা - সবার প্রোফাইল... ...বাকিটুকু পড়ুন

×