somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

False Flag

০৩ রা এপ্রিল, ২০১৫ রাত ১১:৩০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


False Flag শব্দটি অপরিচিত হলেও রাজনীতিতে ব্যবহিত এবং অত্যন্ত কার্যকারী একটি অপকৌশল। এর অর্থ হল, নিজেকে নিজে আঘাত করে দোষ অপরের উপর চাপিয়ে দেয়া। আপনারা অনেকে হয়তো বাংলা ও হিন্দি ফ্লিমে এমন দৃশ দেখেই থাকবেন। যেমন: ‘নায়ক’ নামক এক হিন্দি ফ্লিমের শেষ অংশে দেখা যায়, ফ্লিমের নায়ক বিষণ প্রতিশোধের ইচ্ছে নিয়ে তার নিরস্ত্র শত্রুর সাথে কথা বলছে। এমন সময় তিনি তার নিজ অস্ত্র নিয়ে নিজের হাতে গুলি করে সেই অস্ত্র ছুড়ে দেয় তার শত্রুর হাতে। শত্রুও হতভম্ব হয়ে তা লুফে নেয়। ঠিক এ মুহূর্তে নায়ক তার গার্ডকে ডাকে। গার্ড শত্রুর হাতে অস্ত্র আর তার মুনিবের শরীরে রক্ত দেখে মনে করে, শত্রু হত্যা করতে এসেছে। আর সাথে সাথেই গার্ড শত্রুকে গুলি করে উড়িয়ে দেয়। সংবাদপত্রে শিরোনাম হয় ‘নায়কে হত্যার চেষ্টা’।

এছাড়াও বেশ কিছু ফ্লিমে দেখা যায় এক নেতা ভোট পাবার উদ্দেশে এক প্রফেশনাল শুটার ভাড়া করেছে যে কিনা তার হাতে গুলি করবে। আর জনগণকে বলবে, দেখুন আমি ভালো বলেই আমাকে মারতে চায়। আবার এমনও আছে, বড় নেতার আসন গ্রহণ করতে এবং দলকে জিতাতে ছোট নেতা তার বড় নেতাকে হত্যা করে দোষ অন্নের উপর দিয়ে একঢিলে দুই পাখি মারে।

False Flag এর মাধ্যমে পৃথিবীর রাজনীতিতে কত মারাত্মক ঘটনার যে সৃষ্টি হয়ে তা আজো অনেকের কাছেই অজানা। এর কারণে মানুষ ও রাজনীতিবিদ হত্যা, ক্ষমতা দখল এমনকি যুদ্ধ পর্যন্ত সংঘটিত হয়েছে। যেমন: ১৯৩১ সালে জাপান তাদের নিজ রেললাইন উড়িয়ে দিয়ে অন্যায় ভাবে দোষ চাপায় চীনের উপর। যা দ্বিতীয় সিনো-জাপানি যুদ্ধ সংঘাতে অন্যতম কারণ হয়ে দেখা দেয়।
এটি যে কেবল রাজনীতিতেই ব্যাবহার হয় তা নয়। এটি নিজ সুবিধার্থে অরাজনৈতিক কারণেও ব্যাবহার করা হতে পারে। যেমন দুই গার্মেন্টসের মালিকের মধ্যে ধন্ধ চলছে। এক মালিক একদিন তার গার্মেন্টস হতে সব মূল্যবান যন্ত্র সরিয়ে দিয়ে নিজেই আগুন দিয়ে অপর গার্মেন্টসের মালিকের উপর মামলা করে দিল ফলে তার ব্যবসা বন্ধ হতেই আবার প্রথম মালিক তার মূল্যবান যন্ত্র এনে একক ব্যবসা শুরু করল। অনেকে আবার এমন করে থাকে মোটা অঙ্কের বীমার টাকা পাওয়ার জন্য।

অনেক ওয়েবসাইট আছে যা কেবল False Flag ঘটনা এবং এর আলোচনায় ভরপুর। এমন ওয়েবসাইটে False Flag এর যে সংজ্ঞা পাওয়া যায়, তা হল-

"False flag terrorism" is defined as a government attacking its own people, then blaming others in order to justify going to war against the people it blames. Or as Wikipedia defines it:
False flag operations are covert operations conducted by governments, corporations, or other organizations, which are designed to appear as if they are being carried out by other entities. The name is derived from the military concept of flying false colors; that is, flying the flag of a country other than one's own. False flag operations are not limited to war and counter-insurgency operations, and have been used in peace-time; for example, during Italy's strategy of tension.

এটি এতই কৌশলের সাথে করা হয়, যার কারণে বেশিরভাগ মানুষের কাছে তা অজানা এবং তা বুঝা অসাধ্য হয়ে যায়। এর অনেক উদাহরণ দেখতে পারেন Click This Link এই ওয়েবসাইটে। এছাড়াও আপনি False Flag, Inside Job, Black Operation দিয়ে ওয়েবসাইটে সার্চ করলে আরো ব্যাপক তথ্য ও ঘটনা জানতে পারবেন।

#সাদ
০৩-এপ্রিল-১৫
#Saad
Facebook
সর্বশেষ এডিট : ০৩ রা এপ্রিল, ২০১৫ রাত ১১:৩১
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

৫০১–এর মুক্তিতে অনেকেই আলহামদুলিল্লাহ বলছে…

লিখেছেন বিচার মানি তালগাছ আমার, ০৩ রা মে, ২০২৪ বিকাল ৩:০০



১. মামুনুল হক কোন সময় ৫০১-এ ধরা পড়েছিলেন? যে সময় অনেক মাদ্রাসা ছাত্র রাজনৈতিক হত্যাকান্ডের শিকার হয়েছিল। দেশ তখন উত্তাল। ঐ সময় তার মত পরিচিত একজন লোকের কীভাবে মাথায় আসলো... ...বাকিটুকু পড়ুন

মেহেদীর পরিবার সংক্রান্ত আপডেট

লিখেছেন ইফতেখার ভূইয়া, ০৩ রা মে, ২০২৪ রাত ৮:৪৯


মার্চ মাস থেকেই বিষয়টি নিয়ে ভাবছিলাম। ক'দিন আগেও খুলনায় যাওয়ার ইচ্ছের কথা জানিয়েও আমার বিগত লিখায় কিছু তথ্য চেয়েছিলাম। অনেক ইচ্ছে থাকা সত্ত্বেও মেহেদীর পরিবারকে দেখতে আমার খুলনা যাওয়া হয়ে... ...বাকিটুকু পড়ুন

'চুরি তো চুরি, আবার সিনাজুরি'

লিখেছেন এমজেডএফ, ০৩ রা মে, ২০২৪ রাত ১০:৪৮


নীলসাধুকে চকলেট বিতরণের দায়িত্ব দিয়ে প্রবাসী ব্লগার সোহানীর যে তিক্ত অভিজ্ঞতা হয়েছিল তা বিলম্বে হলেও আমরা জেনেছি। যাদেরকে চকলেট দেওয়ার কথা ছিল তাদের একজনকেও তিনি চকলেট দেননি। এমতাবস্থায় প্রায়... ...বাকিটুকু পড়ুন

বরাবর ব্লগ কর্তৃপক্ষ

লিখেছেন নীলসাধু, ০৩ রা মে, ২০২৪ রাত ১১:২২

আমি ব্লগে নিয়মিত নই।
মাঝে মাঝে আসি। নিজের লেখা পোষ্ট করি আবার চলে যাই।
মাঝেমাঝে সহ ব্লগারদের পোষ্টে মন্তব্য করি
তাদের লেখা পড়ি।
এই ব্লগের কয়েকজন ব্লগার নিজ নিক ও ফেইক... ...বাকিটুকু পড়ুন

×