somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফাইটার সিরিজ - এফ - ১৬ ফাইটিং ফ্যালকন

১০ ই জানুয়ারি, ২০১২ বিকাল ৩:৫৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

এফ - ১৬ ফাইটিং ফ্যালকন (F-16 Fighting Falcon) ইউএস এয়ারফোর্সের অন্যতম একটা ফাইটার এয়ারক্রাফট। এটা একটা ফোর্থজেনারেশন মাল্টিরোল ডেটাইম ফাইটার। ইউএস এয়ারফোর্সের পক্ষে এফ -১৬ এর ডিজাইন এবং ডেভলপ করেছিলো জেনারেল ডাইনামকিস। এটা দুনিয়ার বার বার আপডেটেড হওয়া ফাইটার গুলার একটা ।



ভিয়েতনাম আর কোরিয়ান যুদ্ধের তিক্ত অভিজ্ঞতার পরে আমেরিকা বুঝতে পারে তাদের ফাইটার ফ্লিটের পরিবর্তন আবশ্যক। কারন ছিলো সোভিয়েত মিগ আর স্যাম সাইটের ভয়াবহ আগ্রাসন। এই অবস্তায় আমেরিকা আমেরিকা ১৯৬৯ সালে নতুন ফাইটার তৈরির জন্য কঠোর গোপনীয়তার "এফএক্স" নামে একটা প্রোগ্রাম হাতে নেয়। এখান থেকেই হেভিয়েট ফাইটার হিসাবে এফ ১৫ এবং লাইট ওয়েট ফাইটার হিসাবে এফ ১৬ এর ডিজাইন হয়। এফ ১৬ এর ডিজাইন করার জন্য দায়িত্ব পায় তৎকালীন ফাইটার মাফিয়া বলে পরিচিত ২ কোম্পানি General Dynamics এবং Northrop। তবে শর্ত ছিলো যেকোন একটি কোম্পানির ডিজাইন একসেপ্ট করবে ইউএস এয়ার ফোর্স।

প্রযেক্ট "এফএক্স" কাজ পেয়ে General Dynamics এবং Northrop ২ কোম্পানিই কাজে হাত লাগায় কারন তাদের কে টাইম লিমিটের মাঝে প্রোটোটাইপ সাবমিট করতে বলা হয়। অবশেষে ১৯৭১ সালে General Dynamics এফ -১৬ এর জন্য তাদের এক ইন্জিনের প্রাইমারি প্রটোটাইপ "YF-16" আর Northrop তাদের ২ ইন্জিনের প্রাইমারি প্রটোটাইপ YF-17 "Cobra" ইউএস এয়ার ফোর্সের কাছে সাবমিট করে।


General Dynamics "YF-16"


NorthropYF-17 "Cobra"

২ প্রাইমারি প্রটোটাইপ কে অবজারভেশনে নেয় ইউএস এয়ার ফোর্স। পরে তারা General Dynamics এর "YF-16" কে এফ -১৬ এর জন্য নির্বাচিত করে। তবে Northrop এর YF-17 "Cobra" যে একে বারে কাজে লাগেনি তা নয় এই ফাইটারের ডিজাইন ডেভলপ করে পরবর্তিতে আগমন হয় এফ - ১৮ সুপার হর্নেট এর।

F/A-18 Hornet

এফ -১৬ কে বলা হত "ইনোভেশন ফাইটার" কারন এতে অনেক নতুন ইনোভেশন সংযোজিত হয়েছিলো। এই ফাইটার এই প্রথম বাবল ক্যানোপি সংযোজিত হয় যাতে এরিয়াল ডগফাইটিং এ পাইলট ৩৬০" ভিউ পায়।
এর স্ট্যাকচারে ৮০% এল্যুমুনিয়াম , ৮ % স্টিল , ১.৫ % টাইটানিয়াম আর বাকিটা কম্পোজিট ব্যবহার করা হয় , যাতে এই বিমান ম্যানুভরিং এর সময় "৭.৩৩ জি" পর্যন্ত চাপ সহ্য করতে পারে।
এফ ১৬ এর রাডার কন্ট্রোল হিসাবে প্রথমে ব্যবহার করা হয়েছিলো "অন বোর্ড কন্ট্রোল রাডার" পরে এটাকে রিপ্লেস করে Phased array মানের FCR - Fire-control radar রাডার এবং সেই মানের মিসাইল সংযোজন করা হয়। যার দ্বারা এই বিমান Beyond-visual-range ফাইটার এর যুগে প্রবেশ করে।


এফ -১৬ এর অন্যতম বিশেষত্ব এটার মেইনটেইন কস্ট। আমেরিকান এয়ার ফোর্সের অন্যতম সাশ্রয়ী ফাইটার গুলার একটা এই এফ-১৬।

টোটাল স্পেফিকেশন :


পাইলট : ১ জন
লেংথ: ৪৯ ফিট ৫ ইন্চি
উইং স্প্যান : ৩২ ফিট
শক্তির উৎস: 1 × F110-GE-100 afterburning turbofan

পারফরমেন্স -

সর্বচ্চো গতি :
অলটিটউড আফটার বার্নিং : ম্যাক ২ (২৪০০ কি.মি./ঘন্টা )
সি লেভেল :- ম্যাক ১.২ (১৪০০কি.মি./ঘন্টা )
রেন্জ :
কমব্যাট রেন্জ : ৫৫০ কি.মি.
ফেরি রেন্জ :
* ৯০০ কি.মি. বা ৪৪০০ কি.মি ( ২টা এক্সটারনাল ফুয়েল ট্যাংক সহ কোনরকম আর্মামেন্ট বাদে )
*সার্ভিস সিলিং : ২০০০০ - ৬০,০০০ ফিট

আর্মামেন্ট :
*৫১১ রাউন্ড সহ একটা ২০ এমএম M61 Vulcan 6-barreled gatling cannon
* ৪টা হাইড্রা ৭০ এমএম রকেট
* ১১ টা হার্ড পয়েন্টে যার মাঝে ফিক্সড ২ টা এয়ার টু এয়ার মিসাইল বাকি ৯ টায় যখন যা লোড করা হয়।



এবার আসা যাক এই বিমানের উইক পয়েন্ট গুলায় । এই বিমানের প্রধান সমস্যা এর শর্ট উইংরেন্জ। এফ ১৬ এর কমব্যাট রেন্জ ইন্টারনাল ফুয়েলে মাত্র ৫৫০ কি.মি. যেখানে এর মিগ ২৯ এর টা হল ১৪৫০ কি.মি. ।

আবার এই বিমানের আফটার বার্নিং এর ক্ষমতা 28,600 lbf থ্রাষ্ট যার স্পিড ম্যাক ২ সেখানে মিগ ২৯ এর হল 36,600 lbf যার ম্যাক স্পিড ২.২৫ । এছাড়া এফ - ১৬ এর আফটার বার্নিং ডিউরেশন ও তুলনামূলক কম।

ফুল আর্মামেন্ট এ এফ - ১৬ ক্যাপাবিলিটির মাত্র ৬২% পর্যন্ত ম্যানুভারিটি আ্যাচিভ করতে পারে। মিগ ২৯ এর ক্ষেত্রে এইটা ৯৬ % । নতুন ভার্সন গুলায় এটার উন্নতির চেষ্টা করা হলেও তা এখনো ৭০ % এর ঘর পার করতে পারে নাই।

কমব্যাট পারফরমেন্স :

ইজরায়েল ১৯৮১ সালে Bekaa Valley and Osiraq raid এ প্রথম এফ ১৬ ব্যবহার করে।এর পর ১৯৮২ সালে Beqaa Valley, Lebanon নিয়ে সিরিয়া আর ইজরায়েল এর যুদ্ধে প্রথম বারের মত এফ ১৬ শুটডাউন হয় ( এক রাশিয়ান মিগ ২১ ট্রেইনারের হাতে)।


তবে আমেরিকা এফ - ১৬ ফরমেশনের প্রথম ফুল স্কেল কমব্যাট অপারেশনে যায় ১৯৯১ সালে "অপারেশন ডেজার্ট স্টোর্ম" এ । এখানে ইরাকিরা মার খাওয়া ছাড়া আর কিছুই করতে পারেনি কারন এফ - ১৬ এর BVR -Beyond-visual-range ক্যাপাবেলেটি। ১৯৯১ সালের আগ পর্যন্ত BVR -Beyond-visual-range এর ব্যাপারে বিশ্বের জানতো ৩-৫ টা দেশ। সো আমদানি করা অস্ত্র দিয়ে সাদ্দাম হোসেনের পক্ষে আর যাই হোক আমেরিকার বিরুদ্ধে দাড়ানোর ক্ষমতা ছিলো নাহ।


বসনিয়া - সার্বিয়া মিশনে এফ- ১৬ এই সব সাবেক সোভিয়েত স্টেট গুলোর এর আর্মড স্যাম সাইট এবং মিগ ২৯ এর কাছে বেশ ভালো প্রতিদ্ধিতার মুখে পড়ে। এসময় আমেরিকা বেশ কিছু এফ - ১৬ এবং এফ -১৮ ও অন্যান্য বিমান হারায়।


সার্বিয়াতে ধ্বংস হওয়া এফ - ১৬ এর বাবল ক্যানোপি আর টেইল


তবে বর্তমান এফ - ১৬ এর অতিরিক্ত কম্পিউটারাইজের ব্যাপারে একটা কথা প্রচলিত হল সেটা হল :
"এটা কম্পিউটারের বিমান পাইলটের নাহ" :P





ফাইটার এয়ারক্রাফট এর উপর আগের পোষ্ট গুলো :


মিগ ৩১ ফক্সহাউন্ড - আইকন ইন্টারসেপ্টর ফাইটার


" মিগ ২৫" "ফক্সব্যাট" - স্নায়ু যুদ্ধের সোভিয়েত কিংবদন্তি

মিগ ২৯ - সোভিয়েত স্টেট ওফ আর্ট ফাইটার

আমেরিকান স্টেলথ ফাইটার : লকহিড মার্টিন এফ ২২ র‌্যাপটর (Lockheed Martin F-22 Raptor) B-) B-)

কিংবদন্তী জেট ফাইটার - মিগ -২১
৪২টি মন্তব্য ৩৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মুসলিম কি সাহাবায়ে কেরামের (রা.) অনুরূপ মতভেদে লিপ্ত হয়ে পরস্পর যুদ্ধ করবে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ৯:৪৯




সূরাঃ ৩ আলে-ইমরান, ১০৫ নং আয়াতের অনুবাদ-
১০৫। তোমরা তাদের মত হবে না যারা তাদের নিকট সুস্পষ্ট প্রমাণ আসার পর বিচ্ছিন্ন হয়েছে ও নিজেদের মাঝে মতভেদ সৃষ্টি করেছে।... ...বাকিটুকু পড়ুন

মসজিদে মসজিদে মোল্লা,ও কমিটি নতুন আইনে চালাচ্ছে সমাজ.

লিখেছেন এম ডি মুসা, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ১০:২৩

গত সপ্তাহে ভোলার জাহানপুর ইউনিয়নের চরফ্যাশন ওমরাবাজ গ্রামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। লোকটি নিয়মিত মসজিদে যেত না, মসজিদে গিয়ে নামাজ পড়েনি, জানা গেল সে আল্লাহর প্রতি বিশ্বাসী ছিল, স্বীকারোক্তিতে সে... ...বাকিটুকু পড়ুন

গল্পঃ অনাকাঙ্ক্ষিত অতিথি

লিখেছেন ইসিয়াক, ০৪ ঠা মে, ২০২৪ দুপুর ১:১২

(১)
মাছ বাজারে ঢোকার মুখে "মায়া" মাছগুলোর উপর আমার  চোখ আটকে গেল।বেশ তাজা মাছ। মনে পড়লো আব্বা "মায়া" মাছ চচ্চড়ি দারুণ পছন্দ করেন। মাসের শেষ যদিও হাতটানাটানি চলছে তবুও একশো কুড়ি... ...বাকিটুকু পড়ুন

ব্লগে বিরোধী মতের কাউকে নীতি মালায় নিলে কি সত্যি আনন্দ পাওয়া যায়।

লিখেছেন লেখার খাতা, ০৪ ঠা মে, ২০২৪ সন্ধ্যা ৬:১৮

ব্লগ এমন এক স্থান, যেখানে মতের অমিলের কারণে, চকলেটের কারণে, ভিন্ন রাজনৈতিক মতাদর্শের কারণে অনেক তর্কাতর্কি বিতর্ক কাটা কাটি মারামারি মন্তব্যে প্রতিমন্তব্যে আঘাত এগুলো যেনো নিত্য নৈমিত্তিক বিষয়। ব্লগটি... ...বাকিটুকু পড়ুন

ব্লগার'স ইন্টারভিউঃ আজকের অতিথি ব্লগার শায়মা

লিখেছেন অপু তানভীর, ০৪ ঠা মে, ২০২৪ রাত ১১:০৫



সামুতে ব্লগারদের ইন্টারভিউ নেওয়াটা নতুন না । অনেক ব্লগারই সিরিজ আকারে এই ধরণের পোস্ট করেছেন । যদিও সেগুলো বেশ আগের ঘটনা । ইন্টারভিউ মূলক পোস্ট অনেক দিন... ...বাকিটুকু পড়ুন

×