somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

চাইনিজ গভঃ স্কলারশিপের আদ্যোপান্ত! How to apply for Chinese Government Scholarship

০৯ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১১:১৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



চায়না স্কলারশিপ কাউন্সিল প্রদত্ত ফুল ফান্ডেড একটি স্কলারশিপ হচ্ছে চাইনিজ গভঃস্কলারশিপ। সিএসসি স্কলারশিপ নামেও এটি পরিচিত। মূলত আন্ডারগ্রাজুয়েট, গ্রাজুয়েট, পিএইচডি এই তিন পর্যায়ে দেয়া হয়।

সুবিধা কি কি পাবেন?

1) Undergraduate / Bachelor's Program :

CNY 2500 RMB Monthly Stipend, free tuition & accommodation


2) MS / Master Program Students :

CNY 3000 RMB Monthly Stipend, free tuition & accommodation


3) PhD / Doctoral Program :

CNY 3500 RMB Monthly Stipend, free tuition & accomodation

আবেদন করতে কি প্রয়োজন?

১। সকল সার্টিফিকেট এবং মার্কশীটের নোটারাইজড কপি

যারা সপ্তম সেমিস্টার বা শুধু গ্রাজুয়েশন প্রোজেক্ট/ থিসিস বাকি তারা প্রভিশনাল সার্টিফিকেট/ হোপ সার্টিফিকেট দিয়েও এপ্লাই করতে পারবেন । সেক্ষেত্রে অবশ্যই জুনের মাসের পূর্বে গ্রাজুয়েশন কমপ্লিট করতে হবে। এম্বাসিতে সার্টিফিকেট এবং মার্কশিট দেখাতে হয়।

২। রিকমেন্ডেশন লেটার

অন্তত দু’জন শিক্ষকের কাছ থেকে রিকমেন্ডেশন লেটার নিতে হবে। কিভাবে ইফেক্টিভ রিকমেন্ডেশন লেটার লিখতে হয় গুগল এবং ইউটুবে অসংখ্য রিসোর্স পাবেন। ইউনিভার্সিটিতে পাঠানোর জন্য আলাদা কপি করে রাখুন । অরিজিনাল কপি ইউনিভার্সিটিতে পাঠানোর প্রয়োজন নেই।

৩। IELTS / HSK সার্টিফিকেট

ইংলিশ ভার্সনের জন্য আইয়েলস এবং চাইনিজ ভার্সনে পড়ার জন্য এইচ এস কে অর্থাৎ চাইনিজ ল্যাংজুয়েজ প্রফিশিয়েন্সি সার্টিফিকেট প্রয়োজন হবে। কম পক্ষে IELTS: 6.00 এবং HSK 5 কমপ্লিট করতে হবে।
যদিও এটি মেন্ডেটরি করে দেয়া হয়নি । অর্থাৎ ল্যাংগুয়েজ প্রফিশিয়েন্সি সার্টিফিকেট ছাড়াও এপ্লাই করতে পারবেন। সেই ক্ষেত্রে আপনার এডুকেশন ব্যাকগ্রাউন্ড/ লাস্ট ডিগ্রি ইংলিশে ছিলো / বা ইংলিশে আপনার যথেষ্ট দক্ষতা আছে এমন একটি ইংলিশ প্রফিসিয়েন্সি সার্টিফিকেট কলেজ কিংবা ভার্সিটি থেকে নিতে হবে।
প্রচলিত ল্যাংগুয়েজ প্রফিসিয়েন্সি সার্টিফিকেট থাকলে অবশ্যই প্লাস পয়েন্ট থাকবে আপনার জন্য । প্রতিযোগিতায় টিকে থাকতে হলে নিজেকে যথাযথ যোগ্যতায় নিয়ে যেতে হবে।

৪। মেডিকেল সার্টিফিকেট

সরকারি হসপিটাল / ইউনাইটেড হসপিটাল (গুলশান) থেকে মেডিকেল টেস্ট করাতে হবে। চাইনিজ এম্বাসি ঢাকার ওয়েবসাইটে ফরেইনার ফিজিকাল এক্সামিনেশন ফর্ম পাওয়া যায় । লাইসেন্স প্রাপ্ত ডাক্তার দিয়ে ফর্ম পূরন করতে হবে। তার সিল এবং সাইন ফর্মে অবশ্যই থাকতে হবে। একই সাথে থাকতে হবে আপনার ছবি ।

৫। স্টাডি প্লান / রিসার্চ প্রপোজাল / মোটিভেশন লেটার

আন্ডারগ্রাজুয়েটে শুধুমাত্র স্টাডি প্লান ; মাস্টার্স এবং পিএইচডিতে স্টাডি প্লান এবং রিসার্চ প্রপোজাল প্রয়োজন হবে। স্টাডিপ্লান কমপক্ষে ১০০০ শব্দ এবং রিসার্চ প্রপোজাল কমপক্ষে ২০০০ শব্দের হতে হবে। রিসোর্সের জন্য গুগল/ ইউটুব ঘেটে দেখতে পারেন।
পাব্লিকেশ/কনফারেন্স পেপার / থিসিস পেপার থাকলে নোট করে দিতে হবে। একই সাথে অনলাইন এপ্লিকেশনে এটাচ করতে হবে।

৬। পাসপোর্ট

সব থেকে গুরুত্বপূর্ন জিনিস। অবশ্যই এপ্লাই করার পূর্বেই পাসপোর্ট আপনার হাতে থাকতে হবে। পাসপোর্টের ইনফরমেশন পেইজের নোটারাইজ কপি প্রয়োজন হবে

৭। ছবি

পাসপোর্ট / চাইনিজ স্টান্ডার্ড সাইজের ছবি লাগবে । অবশ্যই ব্যকগ্রাউন্ড সাদা হতে হবে।

৮। পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ছাড়াও এপ্লাই করা যায় তবে বেশিরভাগ ভার্সিটি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট রিকোয়ার্ড করে দেয়। ভিসা প্রসেসিং এর সময় অবশ্যই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট লাগে। বাংলাদেশ পুলিশের ওয়েব সাইট থেকে পুলিশ ক্লিয়ারেন্স এর এপ্লাই করা যায়।
সাপোর্টিং ডকুমেন্টসঃ
মেন্ডেটরি নয় তবে থাকলে প্লাস পয়েন্ট। একি সিজিপিএ বা কোয়ালিফিকেশন নিয়ে অনেকেই এপ্লাই করবে । এই ডকুমেন্টস গুলো তাদের থেকে আপনাকে আলদা করবে একই সাথে স্কলারশিপ পাবার চান্স বৃদ্ধি করবে।

১। এক্সেপ্টেন্স লেটার

টার্গেটেড ভার্সিটির একটি লিস্ট করে ফেলুন । রিলেটেড প্রোফাইলের প্রফেসরদের খুজে বের করে মেইল দেয়া শুরু করুন । ভার্সিটি বা ডিপার্টমেন্টের ওয়েবসাইট থেকে প্রফেসরদের মেইল জোগাড় করতে পারেন। কখনোই একই মেইল সবাইকে ফরওয়ার্ড বা কপি পেস্ট করে পাঠাবেন না। আলাদা আলাদা করে মেইল পাঠাবেন ।

কিছু ভার্সিটিতে মেন্ডেটরি কিছু ভার্সিটিতে মেন্ডেটরি নয় । সুতরাং লেটার পেলে গুড সাইন আপনার জন্য। খুব ভালো র‍্যাংকের ভার্সিটিতে যেহেতু সিট খুব কম থাকে তাই এক্সেপ্টেন্স লেটার নিতে হবে।

কিভাবে মেইল লিখবেন? গুগল কে জিজ্ঞেস করুন ।


২। সিভি

সর্বোচ্চ দুই পেজ ।


৩। চারিত্রিক সনদ / টেস্টিমোনিয়াল

কলেজ / ভার্সিটি থেকে যোগাড় করবেন।



৪। এক্সপেরিয়েন্স লেটার

চাকুরি / অর্গানাইজেশনাল অভিজ্ঞতার সনদ ।


৫। এক্সট্রা কোকারিকুলার সার্টিফিকেট

যে কোন ধরনের এক্সট্রা কোকারিকুলার সার্টিফিকেট দেয়া যাবে। ডিস্ট্রিক্ট বা ন্যাশনাল লেভেল হলে গুরুত্ব বেশি পায়।


যেভাবে আবেদন করবেনঃ

[ অবশ্যই উপরোক্ত সকল ডকুমেন্ট সহ এপ্লাই করতে হবে। সিএসসি স্কলারশিপ এবং ভার্সিটি এডমিশন পোর্টাল দুটোতেই একইসাথে আবেদন করতে হবে]


১। সিএসসি এপ্লিকেশন ওয়েবসাইটে যেয়ে যেপ্লাই করুন। এপ্লিকেশন ফর্মটি প্রিন্ট করে তারিখ সহ সাইন করে স্ক্যান করে ভার্সিটির ওয়েব সাইটে আপ্লোড করতে হবে।


২। ভার্সিটির ওয়েব সাইট/ এডমিশন পোর্টালে সাইন করা সিএসসি এপ্লিকেশন ফর্মের কপি আপ্লোড করতে হবে। একই সাথে ভার্সিটির এপ্লিকেশন ফর্মও পূরন করে আবেদন করতে হবে।

সিএসসি এপ্লিকেশনঃ

এপ্লাই শুরুর পূর্বে সকল ডকুমেন্ট স্ক্যান করতে হবে। ওয়েবসাইটে প্রবেশ করুন।


১। একাউন্ট ক্রিয়েট করুন । প্রোফাইল কমপ্লিট করুন।


২। আপ্লিকেশন অনলাইন ফর্মে ক্লিক করে মেনুতে যান।


৩। ভার্সিটির এজেন্সি নাম্বার খুজে বের করুন ।


৪। স্কলারশিপ এপ্লিকেশন ফর্মে এজেন্সি নাম্বার ইনসার্ট করার সাথে সাথেই ভার্সিটির নাম দেখাবে।


৫। পার্সোনাল ইনফর্মেশন সেকশনে নিজের পার্সোনাল দিন। অসত্য ইনফরমেশন প্রমানিত হলে এপ্লিকেশন বাতিল হয়ে যাবে।


৬। এডুকেশন এবং এমপ্লয়মেন্ট হিস্টোরি সেকশন পূরন করুন।


৭। ল্যাঙ্গুয়েজ প্রফিসিয়েন্সি , আদার কন্টাক এবং স্টাডি প্লান সেকশন পূরন করুন।


৯। সকল ডকুমেন্ট এবং সাপোর্টিভ ডকুমেন্ট আপ্লোড করুন এবং প্রয়োজনীয় কোন ফিল্ড ফাকা থাকলে পূরন করুন।


১০। সিএসসি স্কলারশিপ এপ্লিকেশন সাবমিট করুন।


১১। এপ্লিকেশন ফর্মটি ডাউনলোড করে প্রিন্ট করে ডেটসহ সাইন করুন । সাইন করা ফর্মটি আবার স্ক্যান করে সংরক্ষন করুন।


ভার্সিটি এডমিশন পোর্টালঃ

সিএসসি এপ্লিকেশন পোর্টালে এপ্লাই করার পর এখন ভার্সিটির এডমিশন পোর্টালে এপ্লাই করতে হবে। পূর্বের সকল স্ক্যান করা ডকুমেন্টের সাথে নতুন যুক্ত হবে সিএসসি এপ্লিকেশন ফর্ম যেটি সাইন করে আবার স্ক্যান করেছিলেন।


১। ভার্সিটির অনলাইন এপ্লিকেশন পোর্টাল খুজে বের করে একাউন্ট ক্রিয়েক্ট করে প্রোফাইল কমপ্লিট করুন।


2) গভঃ স্কলারশিপের আওতায় এপ্লিকেশন ফর্ম পূরণ করুন।


৩। সকল সেকশন মনোযোগ সহকারে যথাযথ ভাবে পূরণ করুন।


৪। পূর্বের স্ক্যানকৃত সকল ডকুমেন্ট আপ্লোড করুন।


৫। এপ্লিকেশন সাবমিট করুন।


নোটঃ


* কোন ইউনিভার্সিটি শুধুমাত্র অনলাইন এপ্লিকেশন চায় আর কোন ইউনিভার্সিটি অনলাইন এবং পোস্ট মানে হার্ড কপি দুটোই চায় নজরে রাখতে হবে।


* যদি ভার্সিটির এডমিশন প্রসিডিউরে আলাদা করে ভার্সিটিতে এপ্লাই করতে বলে তাহলে প্রথমে স্কলারশিপের এপ্লাই করে তারপর সিএসসি এপ্লিকেশনের সাইন করা ফর্ম সহ ভার্সিটির এডমিশন পোর্টালে আবেদন করতে হবে।


* সাবমিট করার পূর্বে অবশ্যই রিভিউ করবেন


* ডকুমেন্টের একাধিক কপি করে রাখতে হবে। ডকুমেন্টের সেট নাম্বার লিখে রাখবেন। যদি ডকুমেন্ট ভার্সিটিতে পাঠানোর প্রয়োজন হয় তবে ভার্সিটির এডভাইসড কুরিয়ার অথবা রিলায়েবল কুরিয়ার সার্ভিস ব্যবহার করে সঠিক ঠিকানায় ডকুমেন্ট পাঠাতে হবে।


* গভঃ স্কলারশিপ প্রতি বছর স্পন্সর করা হয়। অর্থাৎ রিকোয়ার্ড রেজাল্ট ধরে রাখা সাপেক্ষে প্রতি বছর রিনিউ হবে।


* জানুয়ারির ১৫ তারিখেই মূলত সিএসসি আপ্লিকেশনের(A) ডেডলাইন হয় । ভার্সিটি ভেদে খানিক তফাৎ হতে পারে


গভঃস্কলারশিপ ছাড়াও আরো অনেক ধরনের স্কলারশিপ পাওয়া যায় । বিস্তারিত জানতে ক্লিক করুন এখানে।

ভার্সিটির এজেন্সি নাম্বার গুলো পরবর্তী নোটে দেয়ার চেষ্টা করব। অনলাইনেও পেতে পারেন । স্যাম্পল ডকুমেন্ট পেতে আমাকে মেইল করতে পারেন এই ঠিকানায় [email protected] ।এপ্লিকেশন প্রসিডিউরে যে কোন সাহায্যের জন্য ইনবক্সেও যোগাযোগ করতে পারেন* ( শর্ত প্রযোজ্য) ।


Shihab A. Mamun
Software Engineering
Huaiyin Institute of Technology






সর্বশেষ এডিট : ০৯ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১১:১৮
২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

হুজুররা প্রেমিক হলে বাংলাদেশ বদলে যাবে

লিখেছেন মিশু মিলন, ০১ লা মে, ২০২৪ রাত ৯:২০



তখন প্রথম বর্ষের ছাত্র। আমরা কয়েকজন বন্ধু মিলে আমাদের আরেক বন্ধুর জন্মদিনের উপহার কিনতে গেছি মৌচাক মার্কেটের পিছনে, আনারকলি মার্কেটের সামনের ক্রাফটের দোকানগুলোতে। একটা নারীর ভাস্কর্য দেখে আমার... ...বাকিটুকু পড়ুন

ইসলামের বিধান হতে হলে কোন কথা হাদিসে থাকতেই হবে এটা জরুরী না

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০১ লা মে, ২০২৪ রাত ১০:৫৫



সূরাঃ ৫ মায়িদাহ, ৩ নং আয়াতের অনুবাদ-
৩। তোমাদের জন্য হারাম করা হয়েছে মৃত, রক্ত, শূকরমাংস, আল্লাহ ব্যতীত অপরের নামে যবেহকৃত পশু, আর শ্বাসরোধে মৃত জন্তু, প্রহারে মৃত... ...বাকিটুকু পড়ুন

লবণ্যময়ী হাসি দিয়ে ভাইরাল হওয়া পিয়া জান্নাতুল কে নিয়ে কিছু কথা

লিখেছেন সম্রাট সাদ্দাম, ০২ রা মে, ২০২৪ রাত ১:৫৪

ব্যারিস্টার সুমনের পেছনে দাঁড়িয়ে কয়েকদিন আগে মুচকি হাসি দিয়ে রাতারাতি ভাইরাল হয়েছিল শোবিজ অঙ্গনে আলোচিত মুখ পিয়া জান্নাতুল। যিনি একাধারে একজন আইনজীবি, অভিনেত্রী, মডেল ও একজন মা।



মুচকি হাসি ভাইরাল... ...বাকিটুকু পড়ুন

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

দেশ এগিয়ে যাচ্ছে; ভাবতে ভালই লাগে

লিখেছেন সৈয়দ মশিউর রহমান, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:০৩


বিশ্বব্যাংকের তথ্য অনুযায়ী, ১৯৭২ সালে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ছিল নেতিবাচক। একই বছরে পাকিস্তানের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ছিল প্রায় ১ শতাংশ। ১৯৭৩ সালে পাকিস্তানের অর্থনৈতিক উন্নয়নের প্রবৃদ্ধি ছিল ৭... ...বাকিটুকু পড়ুন

×