somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

একজন নীলমেঘ
মানুষ পাহাড় ডিঙায়, পর্বত ডিঙায়, আমি সময়কে ডিঙাতে পারি না। আমি এক জায়গায় জড় হয়ে বসে থাকা মানুষ, ঘূর্ণনশীল পৃথিবী ঘুরবে, আর আমি তার গতিতেই এগিয়ে যাবো। মানুষের ভালো ব্যবহারগুলো সব মরিচীকা, কোথাও সুখ নেই, চারিদিকে অহেতুক সৌন্দর্য।

অতীত, বর্তমান, ভবিষ্যৎ এবং সিদ্ধান্ত - connecting the dots

০১ লা মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৫৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


আপনি এখন যেই পজিশনে আছেন, আপনার কি মনে হয় লাইফে ওই সময়টাতে ওই কাজটা করলে আপনি বর্তমানে আরও ভালো পজিশন পেতেন? একটু উদাহরণ দিয়ে বুঝাই। সফট এক্সপোতে ভারত পে এর কো-ফাউন্ডার আশনির গ্রোভার বলেছিলো তার মনে হচ্ছে সে লাইফের ৯ বছর বিভিন কোম্পানিতে জব করেছে, যা ছিলো সময়ের অপচয়। আমার প্রশ্ন এখানে, সেসময় যদি সেই জবগুলো না করতো, তাহলে কি সে আজকে যে পজিশনে আছে তারচেয়ে ভালো পজিশনে থাকতো? B:-/

আমাদের বর্তমান, আমাদের অতীতের কোন না কোন এক সিদ্ধান্তেরই ফল। আর আমাদের ভবিষ্যৎ আমাদের বর্তমানের নেয়া সিদ্ধান্তগুলোর উপরেই নির্ভর করবে। এবার সেটা হতে পারে ভালো, কিংবা খারাপ। আপনি বর্তমানে থেকে কখনোই মিলাতে পারবেন না কোনটা করলে আপনি ভবিষ্যৎ এ কোন কিছু পেতে পারেন, আপনাকে শুধু নিজের উপর ভরসা রেখে এগিয়ে যেতে পারবে। তবে যখন আপনি সেই লক্ষ্যে পৌঁছাতে পারবেন, তখন পেছনে তাকালে দেখতে পারবেন কোন না কোন ভাবে আপনার ছোট ছোট স্টেপগুলো মিলে যাচ্ছে।

আশনির আমেরিকান এক্সপ্রেসে, গ্রোফার্স, কোটাক ইনভেস্টমেন্ট, পিসি জুয়েলার্সের মতো প্রতিষ্ঠানে কাজ করে এসেছে বলেই হয়তো ভারত পে তে তার সেখানকার নলেজ কাজে লাগিয়ে সাকসেসফুল স্টার্টাপ দাঁড়া করাতে পেরেছে, যা সেখানে জব না করলে তা সে পারতো না। হতে পারে সে ওইসময়ে জব না করে অন্য কিছু করলে বর্তমানের চেয়েও বেশি সাকসেসফুল হতে পারতো, কিংবা হয়ে যেতো একজন সাধারন মানুষ। তবে এটুকু হয়তো নিশ্চিত ভাবেই বলা যায়, সে ওই কোম্পানিগুলোতে জব না করে আসলে, বর্তমানের ভারত পে এর ক-ফাউন্ডার আশনির গ্রোভার সে হতে পারতো না।

এইযে সিদ্ধান্ত নেয়া নিয়ে এতো কিছু বলছি, এর মূল কারণ একটিই, আপনি নিজে যদি ভবিষ্যৎ এর রোড ম্যাপ ভেবে সব পরিকল্পনা করে সিদ্ধান্ত নিতে যান, তবে সেসব যে একদম আপনার পরিকল্পনা মতোই হবে তা নয়। আমাকে অনেকেই বলে থাকে, কেন অনার্স কমপ্লিট করলাম না, কেন এই বিজনেস করতেসি, অনার্স কমপ্লিট করলে এখন বিজনেস আরও ভালো হতো। তবে আমি জানি, যদি আমি সেসময়ে ড্রপআউট না করতাম, তাহলে সেসময়ের সেই সুযোগটা মিস করতাম, যা আমি অনার্স কমপ্লিট করার পরে হয়তো আর পেতাম না, হয়তো কমপ্লিট করার পরে আমি আরও ভালো পজিশনে যেতে পারতাম, ৯-৫টা জব করতাম, তবে বর্তমানের যে মানষিক প্রশান্তি নিজের কোন কিছুর, সেটা হয়তো পাওয়া হতো না। এখন যখন আমি পেছনে ফিরে তাকাই, তখন খুব সহজেই প্রতিটা স্টেপ মিলে জানান দেয়, আমার সেসময়ের সিদ্ধান্তই আমার আজকের অবস্থার কারণ। আপনিও পেছনে ফিরে তাকিয়ে দেখেন, আপনি এখন যা করছেন, তা কোন না কোন ভাবে আপনারই কোন এক সিদ্ধান্তের কারণ।

আমি মাঝে মাঝে চিন্তা করি, আমাদের ভাগ্য আসলে একটি নয়, অনেকগুলো, আমি কোন ভাগ্যের পথে হাঁটবো তা আমি ঠিক করি, আর সেই ভাগ্যের ফলাফল উপরের একজন ঠিক করে রেখেছেন। প্রতিটা পথের জন্য আলাদা আলাদা ফলাফল, তবে আমি কোন ফলাফল ভোগ করবো, তা আমার সিদ্ধান্ত। ক্রিকেট খেলা তো দেখেননি এমন মানুষ খুবই কম। চিন্তা করুন শেষ ওভারে দরকার ১৫ রান, আপনার হাতে অপশন আছে ৪-৬টি (১১জন খেলোয়াড়ের মাঝে ৪ জনের ১০ ওভার শেষ আর ৪৯তম ওভার যে করেছে, সে ছাড়া বাকি প্রত্যেকেই শেষ ওভারটা করতে পারবে)। এখন ১০ জনের সবার ক্ষেত্রেই কি ফলাফল একরকম হবে? অবশ্যই না, কোন এক বোলার হয়তো বোলিং করলে ম্যাচটা জিতে যাবে, কোন এক বোলারের ক্ষেত্রে জিততে জিততে হারবে, কোন এক বোলারের ক্ষেত্রে সহজেই জিতে যাবে। আর এই পুরো ঘটনাটাই ঘটবে অধিনায়ক বা কোচের সিদ্ধান্তে। তাহলে বুঝাই যাচ্ছে, খেলা শেষে সবাই ভাববে ইশ এরকম করলেই জিতে যাইতো, ওমন হলেই জিতে যাইতো, তবে সেই ঘটনা না ঘটা পর্যন্ত কোনটা সঠিক কোনটা ভুল তা কিন্তু বের করা সম্ভব নয়।

আমি কখনোই নিজের ভাগ্যকে দোষ দেই না, আমি সবসময়ই মনে করি, এটা আমারই ভুল সিদ্ধান্তের ফল, আর চিন্তা করি, আমার হাতে বর্তমানে কি কি উপায় আছে, যা আমার এই ভুল সিদ্ধান্তকে পরবর্তীতে ভালো ফল পেতে সাহায্য করবে।

মিস্টার জবস ঠিকই বলেছিলো,

"You can’t connect the dots looking forward; you can only connect them looking backwards. So you have to trust that the dots will somehow connect in your future."
সর্বশেষ এডিট : ০১ লা মার্চ, ২০২৩ রাত ৮:০৪
৫টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তীব্র তাপদাহ চলছে : আমরা কি মানবিক হতে পেরেছি ???

লিখেছেন স্বপ্নের শঙ্খচিল, ২৯ শে এপ্রিল, ২০২৪ রাত ২:১৯

তীব্র তাপদাহ চলছে : আমরা কি মানবিক হতে পেরেছি ???



আমরা জলবায়ু পরিবর্তনের হুমকির মুখে আছি,
আমাদেরও যার যার অবস্হান থেকে করণীয় ছিল অনেক ।
বলা হয়ে থাকে গাছ না কেটে... ...বাকিটুকু পড়ুন

ব্যবহারে বংশের পরিচয় নয় ব্যক্তিক পরিচয়।

লিখেছেন এম ডি মুসা, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৫

১ম ধাপঃ

দৈনন্দিন জীবনে চলার পথে কত মানুষের সাথে দেখা হয়। মানুষের প্রকৃত বৈশিষ্ট্য আসলেই লুকিয়ে রাখে। এভাবেই চলাফেরা করে। মানুষের আভিজাত্য বৈশিষ্ট্য তার বৈশিষ্ট্য। সময়ের সাথে সাথে কেউ কেউ সম্পূর্ণ... ...বাকিটুকু পড়ুন

মহিলা আম্পায়ার, কিছু খেলোয়ারদের নারী বিদ্বেষী মনোভাব লুকানো যায় নি

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯



গত বৃহস্পতিবার ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। অভিযোগ উঠেছে, লিগে দুইয়ে থাকা মোহামেডান ও পাঁচে থাকা প্রাইমের মধ্যকার ম্যাচে নারী আম্পায়ার... ...বাকিটুকু পড়ুন

জানা আপুর আপডেট

লিখেছেন আরাফআহনাফ, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

জানা আপুর কোন আপডেট পাচ্ছি না অনেকদিন!
কেমন আছেন তিনি - জানলে কেউ কী জানবেন -প্লিজ?
প্রিয় আপুর জন্য অজস্র শুভ কামনা।



বি:দ্র:
নেটে খুঁজে পেলাম এই লিন্ক টা - সবার প্রোফাইল... ...বাকিটুকু পড়ুন

বন্ধুর বউ কে শাড়ি উপহার দিলেন ব্যারিস্টার সুমন। বাটার প্লাই এফেক্ট এর সুন্দর উদাহারন।

লিখেছেন নাহল তরকারি, ২৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:০৭



এক দেশে ছিলো এক ছেলে। তিনি ছিলেন ব্যারিস্টার। তার নাম ব্যারিস্টার সুমন। তিনি একজন সম্মানিত আইনসভার সদস্য। তিনি সরকার কতৃক কিছু শাড়ি পায়, তার জনগণের মাঝে বিলি করার জন্য।... ...বাকিটুকু পড়ুন

×