somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

১৭৫০ টাকার বই কিনলাম মাত্র ৩০০ টাকায়!***************************

২৬ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:৩৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

কিছু বই কেনার দরকার ছিল। কিন্তু হরতাল-অবরোধের কারণে বাইরে বের হতে সাহস হয়না বলে এক মাস ধরে কিনি কিনি করেও বইগুলো কেনা হচ্ছিল না। শুক্রবার-শনিবার নানা কাজ থাকায় আয়োজন করে বই কিনতে যাওয়া হয়ে উঠে না। বেশীর ভাগ সময় শুক্র-শনিবার বাসার নানান টুকটাক কাজ, বাজার সদাই করা, কোচিং যাওয়া ইত্যকার নানান ঝামেলা করতে করতে বই কেনা আর হয়ে উঠে না।

অবশেষে শনিবার (২৫ শে নভেম্বর ২০২৩) ঠিকই সময় ম্যানেজ করে ফেললাম। ঠিক করলাম বাসা থেকে সিটি কলেজ কিংবা সায়েন্স ল্যাবের সামনে নামবো। সেখান থেকে এলিফ্যান্ট রোডের কিছু দোকান থেকে শুরু করে নীলক্ষেত গিয়ে নিউমার্কেট হয়ে বাসায় ফিরবো।

২টি রিক্সার চালককে জিজ্ঞেস করলাম তারা যাবে কিনা। তারা যাবে না। তারা না যাওয়াতে আমি বরং খুশী। রিক্সাকে আমার কাছে খুবই অমানবিক পরিবহন মনে হয়। রিক্সায় আমার সব চেয়ে বড় সমস্যা আমি হাল্কা মানব (ওজন মাত্র ৪৭ কিলো) হওয়াতে রিক্সার ঝাকুনীতে ছিটতে পরে যাই। তবে আজকাল আবার ব্যাটারী চালিত রিক্সা বের হয়েছে যা আরো মারাত্বক। তাতে না আছে ব্রেক, না আছে স্পিড কমানোর ব্যবস্থা।

সিএনজি নামক যে গাড়ীখানা আছে তা আরো অস্বাস্থ্যকর। প্রচুর ধূলাময় ভেতরটা। জ্যামে পড়লে সামনের সব গাড়ীর ধোঁয়া এসে ভরভর করে সিনএনজি পূর্ণ করে ফেলে। মনে হয় হাবিয়া দোজখে এসে পড়েছি। তারপরও ঢাকা শহরে সিএনজি আছে বলেই না এক জায়গা থেকে আরেক জায়গায় যেতে পারছি। কেননা, ঢাকা শহরে সপরিবারে চলাচল করার মতো কোন ভালো নেই। উবার নামক যা সার্ভিস যা আছে তা কেবলই বিরক্তির উদ্রেক করে। মাত্র ১২০ টাকা দিয়ে সায়েন্স ল্যাব পর্যন্ত চলে এলাম।

দেড় দশকেরও বেশী সময় পরে এই এলাকার মার্কেটে এলাম। দোকানীদের ডাকাডাকি, হাক ডাক সবই আছে আগের মতো। কেবল জিনিসপত্রে দাম গেছে অনেক বেড়ে। এক জুতার দোকানে কন্যার জন্য কেডস কিনলাম। দোকানী বলল- আপনার একটা স্ক্র্যাচকার্ড আছে। তুলে নিন। তুলে নেয়ার পর দেখা গেল এক জোড়া চটি ফ্রি । খারাপ কি।

এর পর নানান দোকান দেখতে দেখতে আসল জায়গায় গেলাম। কিনবো বই। আগেই জেনে নিয়েছি কিভাবে কিনতে হয়। ঢাকা শহরের সব জায়গার মতো এখানেও প্রচুর দামাদামি করতে হয়। প্রথম দোকানে এক চাচা বসা ছিলেন। তাকে বইয়ের কথা জিজ্ঞেস করাতে তিনি বললেন- তিনি বেশী দামাদামি করবেন না। এক দাম ১০টা বই ৩০০ টাকা। নিলে আমার কাছে আসবেন। আমি মনে মনে ঠিক করলাম- কোথাও না পারলে এই চাচার কাছ থেকেই কিনবো।

পরের দোকানে গিয়ে দেখি দুই স্মার্ট বয় । আমাকে পেয়ে যেন তারা আবাল মক্কেল হাতে পেল। দুমদাম বই রেডি করে ফেলল। এবার দামের কথায় আসতেই বলেন- প্রতি পিস ২০০ টাকা করে বিক্রি করি। আপনি আমাদের কাছে স্পেশাল কাস্টমার। তাই আপনাকে প্রতি বইয়ে ২৫ টাকা ডিসকাউন্ট দিচ্ছি। ১০ টা বইয়ের দাম হবে ১৭৫০ টাকা। সাথের বাকি ২টা বইয়ের দাম ১০০০ । আপনার জন্য মোট ২৭৫০ টাকা মাত্র।

আমি বললাম- আপনি যদি রাগ না করেন তাহলে আমি কি একটা দাম বলবো?
জ্বি, বলেন।
পরের ২ টা বই বাদ দিন। আমি ১০ টা বই নিব। আমি ২৫০ টাকা দিব। বাকিটা আপনার বিবেচনা।
দোকানী অবাক কিংবা হতবাক । মক্কেলকে সম্ভবত ঘায়েল করতে পারেনি বলে মন খারাপ। তাই জোরে জোরে বলতে লাগল- আপনে বই কিনতে পারবেন না। আপনার জন্য বিদেশ না। আপনি মায়ানমার যাবার বই কিনেন!!
সর্বশেষ এডিট : ২৬ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৩৩
৪টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শোকের উচ্চারণ।

লিখেছেন মনিরা সুলতানা, ২৬ শে জুলাই, ২০২৪ সকাল ১০:১৬

নিত্যদিনের জেগে উঠা ঢাকা - সমস্তরাত ভারী যানবাহন টানা কিছুটা ক্লান্ত রাজপথ, ফজরের আজান, বসবাস অযোগ্য শহরের তকমা পাওয়া প্রতিদিনের ভোর। এই শ্রাবণেও ময়লা ভেপে উঠা দুর্গন্ধ নিয়ে জেগে... ...বাকিটুকু পড়ুন

যা হচ্ছে বা হলো তা কি উপকারে লাগলো?

লিখেছেন রানার ব্লগ, ২৬ শে জুলাই, ২০২৪ দুপুর ১:২৮

৫ হাজার মৃত্যু গুজব ছড়াচ্ছে কারা?

মানুষ মারা গিয়েছে বলা ভুল হবে হত্যা করা হয়েছে। করলো কারা? দেশে এখন দুই পক্ষ! একে অপর কে দোষ দিচ্ছে! কিন্তু... ...বাকিটুকু পড়ুন

আন্দোলনের নামে উগ্রতা কাম্য নয় | সন্ত্রাস ও নৈরাজ্যবাদকে না বলুন

লিখেছেন জ্যাক স্মিথ, ২৬ শে জুলাই, ২০২৪ বিকাল ৫:২৭



প্রথমেই বলে নেয়া প্রয়োজন "বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করার সমস্ত অপচেষ্টা ব্যর্থ হয়েছে" ধীরে ধীরে দেশে স্বাভাবিক অবস্থা ফিরে আসছে। ছাত্রদের কোটা আন্দোলনের উপর ভর করে বা ছাত্রদের... ...বাকিটুকু পড়ুন

কোন প্রশ্নের কি উত্তর? আপনাদের মতামত।

লিখেছেন নয়া পাঠক, ২৬ শে জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:১৬

এখানে মাত্র ৫টি প্রশ্ন রয়েছে আপনাদের নিকট। আপনারা মানে যত মুক্তিযোদ্ধা বা অতিজ্ঞানী, অতিবুদ্ধিমান ব্লগার রয়েছেন এই ব্লগে প্রশ্নটা তাদের নিকট-ই, যদি তারা এর উত্তর না দিতে পারেন, তবে সাধারণ... ...বাকিটুকু পড়ুন

চাকুরী সৃষ্টির ব্যাপারে আমাদের সরকার-প্রধানরা শুরু থেকেই অজ্ঞ ছিলেন

লিখেছেন সোনাগাজী, ২৬ শে জুলাই, ২০২৪ রাত ৯:০৭



আমার বাবা চাষী ছিলেন; তখন(১৯৫৭-১৯৬৪ সাল ) চাষ করা খুবই কষ্টকর পেশা ছিলো; আমাদের এলাকাটি চট্টগ্রাম অন্চলের মাঝে মোটামুটি একটু নীচু এলাকা, বর্ষায় পানি জমে থাকতো... ...বাকিটুকু পড়ুন

×