somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মার্কিন গোপন ষড়যন্ত্ররে দলিলপত্র-১

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১১ রাত ৮:০৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

CIA কর্তৃক কিউবান প্রেসিডেন্ট ফিদেল ক্যাষ্ট্র কে উতখাতের গোপন ষড়যন্ত্র যা Operation Bay of Pig নামে পরিচিত। মানবতার ধ্বজ্বাধারী ???? মাকিৃন সরকার সাম্রাজ্রবাদকে টিকিয়ে রাখার জন্য যে কত নিচে নামতে পারে তা ভাবা কঠিন। কিছু কিছু ক্ষেত্রে মার্কিন প্রেসিডেন্টরা হিটলারকে ছাড়িয়ে গেছে। হিটলার নিজ ক্ষমতা বজায় রাখার জন্য তার বিরুদ্ধবাদীদের হত্যা করেছে কিন্তু নিজ সাধারন জনগণকে হত্যা কোন পরিকল্পনা করে নাই। কিন্তু এই মার্কিনরা নিজ সাধারন জনগণকে হত্যার পরিকল্পনা করেছে অন্য দেশকে আক্রমন করার জন্য।

17 মার্চ 1960: মার্কিন প্রেসিডেন্ট ডি Eisenhower মার্কিন জাতীয় নিরাপত্তা কাউন্সিল (NSC) এর সভায় 5412 কমিটি ('বিশেষ গোষ্ঠী' নামেও পরিচিত) দ্বারা পরিকল্পনা প্রথম অনুমোদন করেন।
এপ্রিল 1960: CIA মিয়ামি এলাকা থেকে কাস্ত্রো বিরোধী কিউবান নিয়োগ শুরু.K‡i| কিউবান রিক্রুটিং এর Rb¨ CIA-স্টাফ অফিসার ই হাওয়ার্ড হান্ট এবং Gerry Droller দ্বারা সংগঠিত হয়েছিল | বিশদ পরিকল্পনা, প্রশিক্ষণ এবং সামরিক অভিযান জ্যাকব Esterline, কর্নেল জ্যাক Hawkins এবং কর্নেল স্ট্যানলি ডব্লিউ Beerli রিচার্ড Bissell অধীনে, এবং তার ডেপুটি ট্রেসি বার্নস দ্বারা. পরিচালিত হয়|
মে 1960: কিউবান নিরাপত্তা ms¯’v গোপন গোয়েন্দা নেটওয়ার্কের মাধ্যমে জানত আক্রমণ আসছে |

13 এপ্রিল 1961: রেডিও মস্কো একটি ইংরেজী newscast সম্প্রচার করে -- predicting the invasion "in a plot hatched by the CIA" using paid "criminals" within a week. ডেভিড Ormsby-গোর, মার্কিন ব্রিটিশ রাষ্ট্রদূত, ব্রিটিশ গোয়েন্দা বিশ্লেষণ করে বলেছিলেন যে, the Cuban people were predominantly behind Castro, and that there was no likelihood of mass defections or insurrections.

14/15 এপ্রিল: রাতে প্রায় 164 কিউবান Higinio 'নিনো' Diaz নেতৃত্বে Baracoa, Oriente প্রদেশএর কাছাকাছি অবতরণ করে।
15 এপ্রিল 1961: প্রায় 06:00 কিউবা স্থানীয় সময়ে, একযোগে আট ডগলাস বি-26B বোম্বার কিউবান airfields আক্রমন করে। বাহিনী সমুহ CIA-দ্বারা FAR (Fuerza Aérea Revolucionaria), the air force of the Cuban government. পেইন্টিং ও মাকং করা ছিল।

15 এপ্রিল 1961: 10:30 am-, কিউবার পররাষ্ট্রমন্ত্রী রাউল Roa United Nations এ আনুষ্ঠানিকভাবে কিউবা আক্রমণের জন্য মার্কিন†K অভিযুক্ত করে। জবাবে জাতিসংঘ মার্কিন রাষ্ট্রদূত Adlai স্টিভেনসন বলেন, কিউবার মার্কিন সশস্ত্র বাহিনী কোন হস্তক্ষেপ করে নাই, তিনি কিউবার marking করা বিমান ছবি উপস্থাপন করেন ।

প্রেসিডেন্ট কেনেডির স্টিভেনসন বিবৃতি বলেন "আমি কিউবান শাসক বিরুদ্ধে কিউবান patriot এই সংগ্রাম সমর্থন জানাই এবং আমাদের দেশের সশস্ত্র বাহিনী কোন ভাবেই হস্তক্ষেপ করবে না.

17 এপ্রিল 1961: 00.00 am দুই CIA-অপারেশন অফিসার Blagar এবং বারবারা জে,এর নেতৃত্বে 1,400 কিউবান exile ground troops সহ কিউবাi দক্ষিণ উপকূ‡j অবতরন করে।
At about 07:00 am: দুই invading FAL B-26s attacked and sank the Cuban Navy Patrol Escort ship.
প্রায় 07:30 am: পাঁচ এ সি-46 এবং এক সি-54 পরিবহন বিমান থেকে 177 paratroops প্যারাশুট ব্যাটলেযি়ন নামায় রোড ব্লক করার জন্য কিস্তু তারা তা করতে ব্যর্থ হয়। সারাদিন তারা আরো সৈন্য, ভারী অস্ত্রশস্ত্র সরবরাহ করতে থাকে।

প্রায় 11:00 এ: ফিদেল কাস্ত্রো একটি বিবৃতি জারি করেন এবং বলেন, কিউবা বিপ্লব ধ্বংস করার জন্য তারা আক্রমন করেছে। তিনি তাদের প্রতিহত করার আহবান জানান।
প্রায় 16:00 এ: ফিদেল কাস্ত্রো যুদ্ধ এলাকায় আসেন এবং হোজে Ramón Fernández এর সাথে মিলিত হন যিনি যুদ্ধক্ষত্রে এর কমান্ডার হিসাবে নিযুক্ত হন।
22 এপ্রিল 1961: যুদ্ধ আপাত শেষ হয় এবং আক্রমনকারীরা পরাজিত হয়।

৬ জন কিউবান বিমান সেনা, ১০ জন আক্রমনকারীরা কিউবান বিমান সেনা ও ৪ জন আমেরিকান বিমান সেনা নিহত হয়। মোট ১৭৬ জন কিউবান সেনা, ১৪৪ জন আক্রমনকারীরা কিউবান সেনা ও ৫০০ সাধারন কিউবান নিহত হয়।
১২২০ জন আক্রমনকারী বন্দি করা হয়। সংক্ষিপ্ত বিচারে ০৯ জনকে মৃত্যুদন্ড দেয়া হয় এবং বাকীদের যারজ্জিবন কারাদন্ড দেয়া হয়।
14 April 1962: ৬০ জন আহত ব›ি কে মুক্তি ও আমেরিকায় যেতে দেয়া হয়।

মে 1961: ফিদেল কাস্ত্রো জীবিত বন্দীদের বিনিময় G 500wU বৃহZ খামার ট্র্যাক্টর চান । (এটি একটি মহত উদ্দোগ ছিল)

ডিসেম্বর 21, 1962: কিউবার প্রধানমন্ত্রী ফিদেল কাস্ত্রো মার্কিন $ 53 মিলিয়ন মুল্যের খাদ্য এবং ঔষধ বিনিময় ১,১১৩ জন বন্দীকে মুক্তি দেন।


অগাষ্ট ১৯৬১, উরুগুয়েতে অনুষ্ঠিত আন্তজাতিক সম্মেলনে চে গুয়েভারা প্রসিডেট জন এফ কেনেডিকে একটি চিঠিতে লেখেন, "Thanks for Opearation Bay of Pig, Before the invasion, the revolution was weak. Now it's stronger than ever."

PDF Document...Download...
A_Presidential_Decision_-_The_Bay_of_Pigs
১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মুসলিম কি সাহাবায়ে কেরামের (রা.) অনুরূপ মতভেদে লিপ্ত হয়ে পরস্পর যুদ্ধ করবে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ৯:৪৯




সূরাঃ ৩ আলে-ইমরান, ১০৫ নং আয়াতের অনুবাদ-
১০৫। তোমরা তাদের মত হবে না যারা তাদের নিকট সুস্পষ্ট প্রমাণ আসার পর বিচ্ছিন্ন হয়েছে ও নিজেদের মাঝে মতভেদ সৃষ্টি করেছে।... ...বাকিটুকু পড়ুন

মসজিদে মসজিদে মোল্লা,ও কমিটি নতুন আইনে চালাচ্ছে সমাজ.

লিখেছেন এম ডি মুসা, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ১০:২৩

গত সপ্তাহে ভোলার জাহানপুর ইউনিয়নের চরফ্যাশন ওমরাবাজ গ্রামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। লোকটি নিয়মিত মসজিদে যেত না, মসজিদে গিয়ে নামাজ পড়েনি, জানা গেল সে আল্লাহর প্রতি বিশ্বাসী ছিল, স্বীকারোক্তিতে সে... ...বাকিটুকু পড়ুন

গল্পঃ অনাকাঙ্ক্ষিত অতিথি

লিখেছেন ইসিয়াক, ০৪ ঠা মে, ২০২৪ দুপুর ১:১২

(১)
মাছ বাজারে ঢোকার মুখে "মায়া" মাছগুলোর উপর আমার  চোখ আটকে গেল।বেশ তাজা মাছ। মনে পড়লো আব্বা "মায়া" মাছ চচ্চড়ি দারুণ পছন্দ করেন। মাসের শেষ যদিও হাতটানাটানি চলছে তবুও একশো কুড়ি... ...বাকিটুকু পড়ুন

ব্লগে বিরোধী মতের কাউকে নীতি মালায় নিলে কি সত্যি আনন্দ পাওয়া যায়।

লিখেছেন লেখার খাতা, ০৪ ঠা মে, ২০২৪ সন্ধ্যা ৬:১৮

ব্লগ এমন এক স্থান, যেখানে মতের অমিলের কারণে, চকলেটের কারণে, ভিন্ন রাজনৈতিক মতাদর্শের কারণে অনেক তর্কাতর্কি বিতর্ক কাটা কাটি মারামারি মন্তব্যে প্রতিমন্তব্যে আঘাত এগুলো যেনো নিত্য নৈমিত্তিক বিষয়। ব্লগটি... ...বাকিটুকু পড়ুন

ব্লগার'স ইন্টারভিউঃ আজকের অতিথি ব্লগার শায়মা

লিখেছেন অপু তানভীর, ০৪ ঠা মে, ২০২৪ রাত ১১:০৫



সামুতে ব্লগারদের ইন্টারভিউ নেওয়াটা নতুন না । অনেক ব্লগারই সিরিজ আকারে এই ধরণের পোস্ট করেছেন । যদিও সেগুলো বেশ আগের ঘটনা । ইন্টারভিউ মূলক পোস্ট অনেক দিন... ...বাকিটুকু পড়ুন

×