somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

অন্তর, দিল বা হৃদয়েরও মন আছে- বৈজ্ঞানিক গবেষণায় প্রমাণিতঃ The Human Heart Has a Mind of Its Own.

২৬ শে এপ্রিল, ২০১৯ সকাল ৮:৪৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

কুরআন শরীফের পাতায় পাতায় আল্লাহ সুবহানাতায়ালা অন্তর বা দিলের কথা উল্লেখ করেছেন । দিলের কথা যেভাবে এসেছে মাথার কথা সেভাবে আসেনি । অথচ বর্তমান বৈজ্ঞানিক দৃষ্টি দিয়ে দেখলে মাথার গুরুত্ব বেশী এবং দিল বা হৃদয় একটি অঙ্গ যা কেবল রক্ত পরিচালনা করে আর মাথায় থাকে সব ধরণের জ্ঞান-বুদ্ধি । কিন্তু কুরআনে আল্লাহ হৃদয় বা দিলের গুরুত্ব বেশী দিয়েছেন ।

There are some researchers that believe this connection is possible because the human heart has a mind of its own. And these connections are not based on theories, but actual scientific experiments.

যেমন, সূরা সেজদা- ৯ নম্বর আয়াতে আল্লাহ বলেছেন- তিনি মানুষকে চোখ, কান এবং অন্তর দিয়েছেন । তিনি কিন্তু বলেননি তিনি মানুষকে মস্তিস্ক দিয়েছেন চিন্তুা ও বুঝার জন্য ।

'অতঃপর তিনি তাকে সুষম করেন, তাতে রূহ সঞ্চার করেন এবং তোমাদেরকে দেন কর্ণ, চক্ষু ও অন্তঃকরণ। তোমরা সামান্যই কৃতজ্ঞতা প্রকাশ কর।' (সূরা সেজদা- ৯)
But He fashioned him in due proportion, and breathed into him something of His spirit. And He gave you (the faculties of) hearing and sight and feeling (and understanding): little thanks do ye give! (32:9)

এছাড়াও আল্লাহ কুরআনে মানুষের অন্তরের বা দিলের রোগের কথা বলেছেন । যাদের অন্তরে রোগ আছে এবং যাদের অন্তর তালাবদ্ধ তারা নবীদের দাওয়াতকে অস্বীকার করে । তারা সুপথ প্রাপ্ত হয় না । তারা মন্দ কার্যে জড়িয়ে পড়ে ।

'এবং যখন মুনাফিক ও যাদের অন্তরে রোগ ছিল তারা বলছিল, আমাদেরকে প্রদত্ত আল্লাহ ও রসূলের প্রতিশ্রুতি প্রতারণা বৈ নয়।'(৩৩ঃ১২)
And behold! The Hypocrites and those in whose hearts is a disease (even) say: "(Allah) and His Messenger promised us nothing but delusion!"(33-12)

আবার কুরআনে এমনও আয়াত আছে যা পড়লে মনে হবে মানুষের হৃদয় তথ্য বা উপাত্ত জমা করে রাখে । অনেক সময় মনে হয় কুরআনের এই আয়াতটা বোধহয় একটা প্রচলিত কথার মতো যে তোমার দিলে খারাপ কিছূ আছে, যেখানে দিল বলতে মন বুঝানো হচ্ছে । আর মন মানেই আধুনিক বিজ্ঞান অনুসারে মস্তিস্কের অব্স্হা । কিন্তু যিনি আমাদের স্রষ্টা তিনি এমনি কথার কথা কিছু বলেন না, তিনি যা বলেন সবই সত্য এবং সঠিক । তিনি যেটা ঠিক সেটাই বলেন ।

'আল্লাহ আসমান ও যমীনের অদৃশ্য বিষয় সম্পর্কে জ্ঞাত। তিনি অন্তরের (দিলের) বিষয় সম্পর্কেও সবিশেষ অবহিত।' (৩৫ঃ৩৮)

Recent work in the relatively new field of neurocardiology has firmly established that the heart is a sensory organ and an information encoding and processing center, with an extensive intrinsic nervous system that’s sufficiently sophisticated to qualify as a heart brain. Its circuitry enables it to learn, remember, and make functional decisions independent of the cranial brain. To everyone’s surprise, the findings have demonstrated that the heart’s intrinsic nervous system is a complex, self-organized system; its neuroplasticity, or ability to reorganize itself by forming new neural connections over both the short and long term, has been well demonstrated.

অতীব সাম্প্রতিক গবেষণা অনুসারে মানুষের হৃদয় বা হার্টের নিজস্ব একটা মন আছে, যা মস্তিস্ক থেকে আলাদা ভাবে চিন্তা করে এবং নিজস্ব কিছু ধ্যান-ধারণা পোষণ করে ।

গবেষণায় এটা প্রমাণিত হচ্ছে যে, মস্তিস্বের মতই হার্ট বা হৃদয়েরও নিজস্ব তথ্য সংরক্ষণ এবং প্রক্রিয়া করার ক্ষমতা রয়েছে । বিজ্ঞানীরা তাদের গবেষণার মাধ্যমে আষ্চর্য্য হয়ে গেলেন যে, হৃদয়ের স্নায়ু তন্ত্র অত্যন্ত জটিল এবং স্বয়ং সম্পূর্ণ । এই ক্ষেত্রে প্রাথমিক গবেষকদের মধ্যে একজন হল রোলিন ম্যাকক্র্যাটি, পিএইচডি, ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ হার্টম্যাথের গবেষণা পরিচালক । তিনি আমেরিকান ইনস্টিটিউট অফ স্ট্রেসের একজন ফেলো, আন্তর্জাতিক নিউরোকার্ডিয়োলজি নেটওয়ার্ক, আমেরিকান অটোনমিক সোসাইটি, পাভলোভিয়ান সোসাইটি এবং অ্যাসোসিয়েশন ফর ফলপ্রাপ্ত সাইকোফিজিওলজি এবং বায়োফিডব্যাকের সাথে সদস্যতা অর্জন করেন এবং ক্ল্যারমন্ট গ্রাজুয়েট ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক।

তিনি তার গবেষণায় দেখিয়েছেন যে, হৃদয় প্রতিনিয়ত ব্রেনের সাথে সংযোগ রক্ষা করে চলে, অনেকটা যেন অনেকটা এমন যে তাদের মধ্যে সব সময় কথা বার্তা চলতে থাকে । তবে তিনি একটা বিষয় লক্ষ্য করেছেন যে, মস্তিস্কের তুলনায় হৃদয়ই বরং সিগনাল বেশী পাঠায় । অর্থাৎ দিল মস্তিস্ককে বলে তুমি এভাবে ভাবে বা এভাবে চিন্তুা করো ।

হার্ট-ম্যাথ ল্যাবুরেটরীতে তাদের গবেষণায় তারা এটাও প্রমাণ পেয়েছেন যে, ব্রেন এবং হার্ট দুটোই অনেক সময় ভবিষ্যতে ঘটবে এমন অনেক ঘটনার সংকেত পেয়ে থাকে । সব থেকে বেশী আষ্চর্যের বিষয় হলো হৃদয় কিন্তু ব্রেনের আগেই খবর পেয়ে থাকে । এবং যারা হৃদয় থেকে সংবাদ পায় তারাই সত্যিকার অর্থে সংবাদটা বিশ্বাস করে এবং সে অনুসারে রেসপন্ড করে ।

. One of these studies, conducted at the HeartMath laboratories, showed that both the heart and brain receive and respond to pre-stimulus information about a future event. But even more surprising is the finding that the heart seems to receive the intuitive information before the brain. They also found that study participants in a positive, emotion-driven, coherent state prior to the experimental protocols proved to be significantly more attuned to the information from the heart than those who were not in such a state.

We assume that the brain is controlling our emotions, but Professor David Paterson, Ph.D. at Oxford University, disputes this. He says that the brain is not the only organ that produces emotions. This is because the heart actually contains neurons similar to those in the brain, and these fire in conjunction with the brain.

কুরআনের জ্ঞান পর্যালোচনা করলে আমরা যেটা বুঝতে পারি সেটা হলো- মানুষের মাঝে জ্ঞান, বুদ্ধি, সততা দুটো কেন্দ্র থেকে আসে । একটি হলো মস্তিস্ক এবং অপরটি হলো হৃদয় । কুরআনে মানুষের হৃদয়ের অবস্হাকে বেশী প্রাধান্য দিয়েছে । আমরা কুরআনী জ্ঞান অনুসারে আমাদের চারপাশের মানুষগুলোকে যাচাই করে নিতে পারি । নিজেকেও বিচার করতে পারি এবং সংশোধন করতে পারি । মানুষের মাঝে ভালো হৃদয়ের মানুষ আছে যার হয়তো বিদ্যা-বুদ্ধি কম । সে আপনার তেমন উপকার করতে না পারলেও ক্ষতি করার চেষ্টা করবেনা কারণ তার হৃদয় বা মনটা ভালো । মানুষের মাঝে ক্ষতিকর লোক হলো তারাই যাদের হৃদয় বা দিল খারাপ । তাদের যদি বিদ্যা-বুদ্ধি কম থাকে তাহলে সে আমাদের ক্ষতি করতে চাইলেও তেমন করতে পারবেনা যদি আমরা সতর্ক থাকি । কিন্তু যেসব মানুষ এর হৃদয় খারাপ এবং সাথে সাথে সে চালাকও বটে . তার থেকে খুব সতর্ক থাকতে হবে । সে হাসি মুখে আপনার সাথে চলাফেরা করবে, মুখে মিষ্টি কথা বলবে আর ভিতরে ভিতরে আপনার খারাপ চাইবে এবং সুযোগ পেলে আপনার ক্ষতি করার চেষ্টা করবে । এসব মানুষ থেকে দূরে থাকাই শ্রেয় । আবার যেসব মানুষের দিল ভালো কিন্তু জ্ঞান - বুদ্ধি কম থাকার কারণে আপনার সাথে মিষ্টি ব্যবহার করতে জানেনা বা চুপ চাপ থাকে - তাদের সাথে যদি একটু কষ্ট করে মানিয়ে চলতে পারেন তাহলে আপনি ঝামেলায় কম পড়বেন । অনেক সময় সে হয়তে না বুঝে বা পরিস্হিতির স্বীকার হয়ে আপনার সাথে খারাপ ব্যবহার করেছে অথবা কোন ভূল বুঝাবুঝি হয়েছে, আমাদের উচিত তা মিটিয়ে ফেলা । কারণ যার মন বা দিল ভালো সে আমাদের ক্ষতি করতে চাইবে না , ঘটনাক্রমে হয়ে গেলেও সে মনে মনে অনুত্প্ত হবে । আর মন বা দিল ভালো সাথে সাথে জ্ঞান-বুদ্ধিও আছে এরকম মানুষ আসলে কম । আমরা যাদের মধ্যে এরকম জ্ঞান-বুদ্ধির ঘাটতি আছে আমরা যদি কুরআন ও হাদিস পড়ি, অথবা ভালো ভালো উপদেশ বাণী মেনে চলি তাহলে আমাদেরও জ্ঞান-বুদ্ধি আস্তে আস্তে বাড়বে । আর যদি আমাদের দিলে রোগ থাকে , যেমনঃ রাগ, হিংসা, ঘৃণা, অসততা, পরশ্রীকাতরতা ইত্যাদি, তাহলে এসব থেকে আমাদের মুক্ত হওয়া উচিত এবং তওবা করা উচিত । আল্লাহর কাছে দুয়া করা উচিত আল্লাহ যেন আমাদরে এসব থেকে মুক্তি দেন ।

We can see in our life there people who has good heart or good minded people and bad heart or bad minded people. We should be very careful to recognise people. As bad heart people are dangerous and they always try to harm other on the other hand good minded people will not harm us until we harm them
or they are in a bad situation. If we have problem with good heart person we can solve it by discussing or understanding. If we have good heart but we do not have knowledge or understanding we can increase our knowledge by reading Quran, hadith and several other good books. If we have disease in our
heart and has bad things like dishonesty, jealousy and bad feelings we should try our best to get rid of these and make dua to Allah to help us.

হৃদয় সর্ম্পকিত কুরআনের কিছু আয়াত। পড়ুন এবং বুঝার চেষ্টা করুন । কুরআন যে সত্য এবং আল্লাহর বাণী এতে কোন সন্দেহই নাই । কুরআন থেকে যত জ্ঞান আমরা নিব এবং বাস্তব জীবনে প্রয়োগ করবো তত আমরা ইহকালে এবং পরকালে শান্তিতে থাকতে পারব । ইনশাল্লাহ ।

আর এমন কিছু লোক রযেছে যাদের পার্থিব জীবনের কথাবার্তা তোমাকে চমৎকৃত করবে। আর তারা সাক্ষ্য স্থাপন করে আল্লাহকে নিজের মনের কথার ব্যাপারে। প্রকৃতপক্ষে তারা কঠিন ঝগড়াটে লোক। (২-২০৪)

আর তোমরা সকলে আল্লাহর রজ্জুকে সুদৃঢ় হস্তে ধারণ কর; পরস্পর বিচ্ছিন্ন হয়ো না। আর তোমরা সে নেয়ামতের কথা স্মরণ কর, যা আল্লাহ তোমাদিগকে দান করেছেন। তোমরা পরস্পর শত্রু ছিলে। অতঃপর আল্লাহ তোমাদের মনে সম্প্রীতি দান করেছেন। ফলে, এখন তোমরা তাঁর অনুগ্রহের কারণে পরস্পর ভাই ভাই হয়েছ। তোমরা এক অগ্নিকুন্ডের পাড়ে অবস্থান করছিলে। অতঃপর তা থেকে তিনি তোমাদেরকে মুক্তি দিয়েছেন। এভাবেই আল্লাহ নিজের নিদর্শনসমুহ প্রকাশ করেন, যাতে তোমরা হেদায়েত প্রাপ্ত হতে পার। (১০৩-৩)

(৩-১৫৯)



https://www.learning-mind.com/the-human-heart-mind/

noeticsi.com/thinking-from-the-heart-heart-brain-science/

https://www.quranindex.net/
সর্বশেষ এডিট : ২৮ শে এপ্রিল, ২০১৯ ভোর ৫:১৪
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্মৃতিপুড়া ঘরে

লিখেছেন আলমগীর সরকার লিটন, ২৮ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৩০



বাড়ির সামনে লম্বা বাঁধ
তবু চোখের কান্না থামেনি
বালিশ ভেজা নীরব রাত;
ওরা বুঝতেই পারেনি-
মা গো তোমার কথা, মনে পরেছে
এই কাঠফাটা বৈশাখে।

দাবদাহে পুড়ে যাচ্ছে
মা গো এই সময়ের ঘরে
তালপাতার পাখাটাও আজ ভিন্নসুর
খুঁজে পাওয়া যাচ্ছে... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×