somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মানুষের বয়স ধরে রাখার প্রতিকার-সূরা আত্ব-তীন

০৪ ঠা মে, ২০১৯ বিকাল ৩:৪৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

কুরআন শরীফের ৯৫ নম্বর সুরার নাম হলো আত-ত্বীন । এটা একটা ফল । পুরো কুরআন শরীফে একটি সূরাই আছে যা একটি ফলের নামে । এই সূরায় আল্লাহ দুইটি ফলের নামে শপথ করেছেন । আল্লাহ যখন কোন বস্তু নিয়ে শপথ করেন তখন বুঝতে হবে এই বস্তু খুবই গুরুত্বপূর্ণ । আজকে আমি যে বিষয়টা নিয়ে লিখব সেটার সূত্র আলেম ওলামদের নিকট ই আছে । আমি অন্য কোন সূত্র খুজে পেলাম না । আল্লাহই ভালো জানেন এর সত্য-মিথ্যা । তবে বৈজ্ঞানিক এই সূত্র এর অন্য কোন সূত্র না থাকলেও এই দুটি ফলের সত্যিকারের অনেক উপকার বিদ্যমান ।


মিশরের আল-আজহার বিশ্ববিদ্যালয়ে প্রাক্তন ডিন ও ওষুধী উদ্ভিদ ও ওষুধের প্রফেসর ডঃ তাহা ইব্রাহিম খলিফা কুরআনের অলৌকিক ঘটনা সম্পর্কে নিম্নোক্ত প্রবন্ধটি বলেন।

মেটালোথিওনিন (এমটি): মানুষের এবং প্রাণীদের দ্বারা অল্প পরিমাণে মস্তিষ্কের উত্পাদিত একটি উপাদান। এই উপাদানটি একটি প্রোটিন যার মধ্যে সালফার রয়েছে যা সহজেই দস্তা, লোহা এবং ফসফরাস এর সাথে যু্ক্ত হতে পারে। এই উপাদানটি মানব শরীরের কোলেস্টেরলের হ্রাস, শরীরের যাবতীয় ক্রিয়া সম্পাদন, হৃদয়কে শক্তিশালীকরণ এবং শ্বাস-প্রশ্বাস নিয়ন্ত্রণে রাখার জন্য কাছে খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এই উপাদানটি একটি শক্তিশালী এন্টি-অক্সিডেন্ট - যা মানুষের বয়সকে আটকে রাখতে সহায়তা করে ।

এই এমটি এর উৎপাদন ক্রমশ ১৫ থেকে ৩৫ বছর বয়সের মধ্যে বৃদ্ধি পায়। তারপর, উৎপাদন হ্রাস পায় এবং ষাট বছর বয়সে সম্পূর্ণ বন্ধ হয়ে যায় । মানুষের পক্ষে অন্য কোন উৎস থেকে এই এমটি অর্জন করা সহজ ছিল না। এছাড়া অন্যান্য প্রাণীদের মধ্যে এই এমটি ক্ষুদ্র পরিমাণে পাওয়া যায়।

অতএব, বিজ্ঞানীরা উদ্ভিদের মধ্যে এই এমটি উপাদান অনুসন্ধান শুরু করলেন । জাপানি বিজ্ঞানীদের একটি দল এই জাদুকরী উপাদান সন্ধান পেলেন । তারা দেখলেন দুটি ধরনের উদ্ভিদে শুধুমাত্র পদার্থ পাওয়া যায়; ডুমুর এবং জলপাই।

আল্লাহ পরাক্রমশালী পবিত্র কুরআনে ডুমুর এবং জলপাই এর শপথ করার পর বলেছেন যে, নিশ্চয়ই আমি মানুষকে অতি উত্তম আকৃতিতে তৈরী করেছি । তাই ইসলামী পন্ডিতগণ মনে করছেন যে, নিশ্চয়ই এই দুইটি ফলে এমন কোন গুন আছে যা মানুষকে সুন্দর রাখে । এটা এক দিকে দিয়ে সঠিক যারা নিয়মিত জলপাই তাদের গায়ের রং সুন্দর থাকে । এছাড়াও মহানবী (সাঃ) জলপাই খেতে বলেছেন এবং গায়ে মাখতে বলেছেন । বলেছেন এতে আছে বরকত । আর ডুমুরকে বলা হয় বেহেশ্তী ফল ।

After MT was deduce from figs and olives, scientists found that the use of MT from fig or olive alone did not give the expected benefit for the human health. The benefits were only seen when MT that is extracted from fig was mixed with MT that is extracted from olive. After noticing that, the Japanese team tried to find the best mix ratio between fig and olive that provides the best influence.

ডুমুর এবং জলপাই থেকে এমটি বের করার পর বিজ্ঞানীরা এর সঠিক পরিমাপটি বের করতে পারছিলেন না যেটা সত্যিকার অর্থে মানুষের জন্য প্রয়োজন এবং সঠিক ফল বয়ে নিয়ে আসবে । এই দুই ফল থেকে এমটি মানুষের জন্য উপকারী কিন্তু সঠিক অনুপাত কি হবে তা নিয়ে তাদের নতুন গবেষণা শুরু হলো । তারা বিভিন্ন পরিমাণ মিশিয়ে তা পরখ করতে লাগলেন ।

ডঃ তাহা ইব্রাহীম কুরআন শরীফে খুজতে লাগলেন । তিনি দেখলেন যে পুরো কুরআন শরীফে ডুমুর এর কথা একবার উল্লেখ আছে আর জলপাই এর কথা বলা আছে সাতবার । তবে ছয়বার জলপাই বা যয়তুন এর নাম আছে আর একবার আছে সূরা মুমিনুন - জলপাই গাছের নাম ।

এবং ঐ বৃক্ষ সৃষ্টি করেছি, যা সিনাই পর্বতে জন্মায় এবং আহারকারীদের জন্যে তৈল ও ব্যঞ্জন উৎপন্ন করে। (২৩ঃ২০)
Also a tree springing out of Mount Sinai, which produces oil, and relish for those who use it for food.

সুতরাং সঠিক পরিমাপটি হলো - একটি ডুমুর ফল এবং সাতটি জলপাই ।

তিনি এই তথ্যটি জাপানে পাঠিয়ে দেন এবং জাপানী গবেষকগণ তার সত্যতা স্বীকার করেন । তারা এই গবেষণার পেটেন্ট ডঃ তাহা ইব্রাহীমের নিকট পাঠিয়ে দেন ।
সর্বশেষ এডিট : ০৮ ই মে, ২০১৯ ভোর ৫:৫১
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্মৃতিপুড়া ঘরে

লিখেছেন আলমগীর সরকার লিটন, ২৮ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৩০



বাড়ির সামনে লম্বা বাঁধ
তবু চোখের কান্না থামেনি
বালিশ ভেজা নীরব রাত;
ওরা বুঝতেই পারেনি-
মা গো তোমার কথা, মনে পরেছে
এই কাঠফাটা বৈশাখে।

দাবদাহে পুড়ে যাচ্ছে
মা গো এই সময়ের ঘরে
তালপাতার পাখাটাও আজ ভিন্নসুর
খুঁজে পাওয়া যাচ্ছে... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×