somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

প্রথম আলো-বিপ্লব কান্তি-ইউনুস খান, ক্যান ইউ শাট আপ নাও??

০৬ ই সেপ্টেম্বর, ২০১০ ভোর ৪:৪৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

মেজাজ চরম খারাপ।ব্লগে ঢুকতেই দেখি পোষ্ট আর কাউন্টার পোষ্টে ত্রিশূল বনাম তরবারীর খটাং খটাং শব্দে শব্দাংদেহী ব্লগ।যার সূত্র প্রথম আলোর একটি রিপোর্টকে কেন্দ্র করে বিপ্লব কান্তির একটি পোষ্ট, তারপর ইউনুসখানের একটি কাউন্টার পোষ্ট।বাহ: কি সুন্দর দেখাইলো।মাতৃভূমির দামাল বাঙাল সন্তানেরা একে অপরের পিন্ডি চটকাইলো আর মাঝখান থেকে প্রথম আলো পিন্ডীর কিমায় কার উদর পূর্তি করলো কে জানে।মেজাজ চরম খা-রা-প-তম !!!

প্রথম আলো এবং নিপোর্ট কর্মকর্তাগণ-------ফাক্ ইউ !!!

“নিপোর্টের কর্মকর্তাদের মতে, মূলত দেশ ছেড়ে চলে যাওয়ার কারণেই হিন্দু ধর্মাবলম্বীদের সংখ্যা কমছে। এর পেছনে অর্থনৈতিক ও সামাজিক বৈষম্য এবং বিদেশে সামাজিক মর্যাদা ও উন্নততর জীবন পাওয়ার সুযোগ বড় ভূমিকা রাখছে। এ ছাড়া, ২০০১ সালের নির্বাচনের পর সহিংসতায় উল্লেখযোগ্য সংখ্যক হিন্দু ধর্মাবলম্বী দেশ ছেড়েছে। ধর্মীয় অনুষ্ঠান পালনে বাধা, চাঁদাবাজি, লুটপাট, সম্পদ ধ্বংস, দৈহিক নির্যাতন, বিশেষত, ধর্ষণ ও পরিবারের সদস্যদের প্রাণহানির কারণে এরা দেশ ছাড়ে।”…….

মোদ্দা কথা সাম্প্রদায়ীক নিষ্পেষনই হিন্দুদের সংখ্যা কমার মূল কারন।জনাব নিপোর্টের ভদ্রস্থ শুয়োরের বাচ্চারা, সমাজ গবেষণায়/সোশাল সাইন্স, (ফিজিক্যাল বা ক্লিনিক্যাল নয়) এমন কোন তত্ত্ব আজ পর্যন্ত তৈরী হয় নাই যার ভিত্তিতে এরকম করে কজ এন্ড ইফেক্ট (কারণ এবং প্রভাব) এর উপসংহার টানা যাইতে পারে।বিষদ গবেষণায় আমরা বিভিন্ন ধরনের মডেল তৈরী করে বড় জোড় বলতে পারি একটার সাথে আর একটা সম্পর্কিত।রিগ্রেশন মডেলকে (লিনিয়ার, বাইনারী, অর্ডিনাল, মাল্টিনমিয়াল) বেজ ধরে মাল্টিলেভেল মডেল, গ্রাফিক্যাল চেইন মডেল এরকম অনেক এ্যাডভান্সড মডেল আছে যেগুলি দিয়ে আমরা সম্পর্কের মাত্রা এবং কোন্ ভ্যারিয়েবল এই সম্পর্কে কতটুকু প্রভাব (অডস/লাইকলিহুড) ফেলছে সেগুলি নির্ণয় করি।এই সব এ্যাডভান্সড মডেল দিয়েও আমরা বলতে পারিনা একটার কারনে আর একটা ঘটছে।আমরা বড়জোড় সতর্কতার সাথে বলতে পারি তারা পরষ্পর সম্পর্কিত অথবা কোন সম্পর্ক নাই।এইভাবে সম্পর্কিত বলার কারন, আন্ডারলাইং/সুপ্ত অনেক সোশ্যাল মেকানিজম আছে যেগুলি পরিমাপ করা সম্ভব হয়না।তাই সেগুলির প্রভাব কতটুকু সেটাও পরিমাপ করা যায়না।ঐ শালা নিপোর্ট পরিচালক আহমেদ আল সাবির, কোন গবেষণার ভিত্তিতে তুই কুত্তার বাচচা এই জাতীয় একটা তথ্য দিলি? তোদের হিডেন এজেন্ডা কি? শুধু ফ্রিকোয়েন্সী ডিস্ট্রিবিউশনের মাধ্যমে এই জাতীয় একটা তথ্য দিয়ে জনগণকে বিভ্রান্ত করার অধিকার তোদের কে দিছে?

“একমাত্র নড়াইল ছাড়া অন্যসব জেলায় ১৯৯১ সালের পর হিন্দু ধর্মাবলম্বীদের সংখ্যা কমেছে। শুধু নড়াইলে ’৯১ সালে হিন্দু জনসংখ্যা ছিল ২৫ দশমিক ৫ শতাংশ, যা ২০০১ সালে বেড়ে দাঁড়ায় ৩১ দশমিক ৪৯ শতাংশে।”…..ক্যান?, নড়াইলের বাকী ৭৫ শতাংশ জনগণের মধ্যে কি মানবতার অবতার নাইমা আসছিলো যে সেইখানে হিন্দু পপুলেশন না কইমা সিগনিফিকেন্টলী (৬%) বাড়ছে?এর ব্যখ্যা কি?কোন কারনের ভিত্তিতে এইটা ঘটলো, সেই কারনটার অবস্থান অন্য জেলাগুলোই কি ছিলো? এগুলা গবেষণা না কইরাই একটা কথা কইয়া দিলি আর তার জোশে আমাগো বিপ্লব-জোশী ভাইয়েরা ঠ্যাংরা ঠ্যাংরি শুরু কইরা দিলো।সাবাশ বাঙালী।হাততালি!!!

“বিবিএসের তথ্য অনুযায়ী, দেশের সব কটি বিভাগে মুসলমান জনগোষ্ঠীর খানার (হাউসহোল্ড) তুলনায় সংখ্যালঘুদের খানা আকারে ছোট। ১৯৯১ সালের আদমশুমারি অনুসারে একটি সংখ্যালঘু খানার গড় সদস্যসংখ্যা ৪ দশমিক ৯। সেই তুলনায় একটি মুসলমান খানার সদস্যসংখ্যা গড়ে ৫ দশমিক ৬।”………..এখন আমি যদি কই, মুসলমানেরা ধর্মগত কারনে জন্ম নিয়ন্ত্রণ করতে অনীহা প্রকাশ করে যেটা হিন্দুদের মধ্যে নাই সেইটা হিন্দু মুসলমানের সংখ্যার মধ্যে একটা বড় প্রভাব ফালাইছে, তার জবাব কি? সেইটা কি মেজার করা হইছে? ওহহো, ভুল হৈছে, চৌক্ষেই পড়েনাই, সাবির শালা একটা জবাব আমারে দিছে।“তিনি বলেন, এ কথা সত্য যে হিন্দু ধর্মাবলম্বীদের মধ্যে জন্মহার কম এবং পরিবার পরিকল্পনা কার্যক্রমে তাদের অংশগ্রহণের হার বেশি। কিন্তু এর অর্থ এই নয় যে, এতে সংখ্যালঘুদের সংখ্যা কমে আসবে। যেমন, এক পরিবারে যদি আট ভাইবোন থাকে এবং পরবর্তী সময়ে যদি তাদের একটি করেও সন্তান হয়, তাহলে জনসংখ্যা না কমে বরং বেড়ে ১৬ জনে পৌঁছাবে।”……..ঐ হালার-পো, সব ভাইবোনের যদি একটা কইরা সন্তান ধরি, প্রথম বাপ-মায়ের আট সন্তান এইটা কেমন বিচার? সমাজ গবেষণা কি তোর বাপের মাইক্রোফোন নাকি? যখন ইচ্ছা ধরবি আর যা ইচ্ছা কইবি? বিপ্লব-জোশী ভাইয়েরা, আরো ফ্যালাসী দেখেন, “বিএসের আদমশুমারি উইংয়ের প্রধান অসীম কুমার দে বলেন, শতকরা হিসাবে হিন্দু ধর্মাবলম্বীদের সংখ্যা কমছে বলে মনে হতে পারে। কিন্তু সংখ্যার হিসাবে এই সম্প্রদায়ের জনসংখ্যা কমছে না।”….শালা পরিচালক সাবিরের বাচ্চা, এর ব্যখ্যা কি? হিন্দুদের মূল সংখ্যা যদি না কমে, আর মুসলমানের জন্ম বৃদ্ধির হার যদি বেশী হয়, শতকরা হিসেবে হিন্দুদের সংখ্যা কমতো দেখাইতেই পারে।তুই চুপ ছিলি ক্যান এই ব্যখ্যার পর?তোর ব্যাখ্যা কি? নীচের ছবিটা দেখেন সবাই:




উপরের ছবিটাতে আমি হাইপোথিটিক্যালী দেখাইলাম যে, সংখ্যা বৃদ্ধি পাইলেও (লাল অংশ) বা ঠিক থাকলেও শতকরা হার কি ভাবে কম দেখাইতে পারে (হলুদ অংশ)।এই বক্তব্যটাই অসীম কুমার দে (উইং প্রধান) বলছে যেইটা সরাসরি পরিচালকের বক্তব্যের সাথে কন্ট্রাডিক্ট করে।


আমি ফ্যাক্ট অস্বীকার করতিছিনা, ফ্যাক্ট আছে।কিন্তু সোশ্যাল, ইন্ডিভিজুয়াল, ইকোনোমিক্যাল, পলিটিক্যাল কোন ভ্যারিয়েবলের সাথে হিন্দু সংখ্যা কমার এই ইস্যুটা কতটুকু সম্পর্কিত, বা আদেৌ কোন সম্পর্ক আছে কিনা, কোন রকম গবেষনা ছাড়াই সেই ব্যাপারে একজন পরিচালকের এরকম বক্তব্য কার এজেন্ডা বাস্তবায়ন করে ভাবতে হইবো। এই রকম বক্তব্যের পর সেই পরিচালক যে সারাদিন পরী লইয়াই পইড়া থাকে, আর চালক হিসাবে যে তার কোন যোগ্যতা নাই, সেই ব্যাপারে কোন রকম সন্দেহ থাকেনা। আর সেইরকম একটা লাফাঙ্গারের কথায় আমরা কি এক শো-ডাউন-ই না করলাম। সাবাশ আবাল-বাঙালী।আবারও হাততালি!!

বিপ্লব কান্তি ও ইউনুস খান (আপনাদের বাংলাদেশী ধরে নিয়ে)

ইউনুস খানের পোষ্ট।এইখানেই বিপ্লব কান্তির পোষ্টটার লিঙক আছে।সময় নাই সব দেয়ার।যারলাগবো, খুইজা নেন।

আপনারা গঠন মূলক আলোচনা করতে পারতেন।তা না কৈরা, আপনার অতীত নিয়া ত্রিশূল আর তরবারী নিয়া ঝাঁপায়া পড়লেন।সব জাতি যেখানে চিন্তা করে সামনে আগানোর, আমরা তখন পিছন লইয়া মাতামাতি করি।কোন জায়গায় কবে হাগছিলাম সেই গন্ধ লইয়া না মাতলে আমাগো ঘুম আসেনা।আমাগো পিছনে কলকাঠি নাড়তেছে কিছু হিডেন এজেন্ডাধারী চামচা, আপনেরা হৈলেন তাগো ক্রীড়-নক।যাত্রার সার্কাস দেখাইতেছেন, আর তারাও মোচে তা দিয়া হাসতাছে (আপনারাও পেইড কি না কে জানে)।আপনেরা ক্যান এক হৈয়া গঠনমূলক আলোচনা করলেননা? ক্যান আপনেরা ভাবতে পারলেননা নিজেদের অসাম্প্রদায়ীক প্রমান করার যুদ্ধে আপনেরা নিজেরাই সাম্প্রদায়ীকতার বিষবাষ্প ছড়াইতেছেন? আমরা ক্যান এক হৈতে পারিনা? আমরা ক্যান ভাবতে পারিনা, এই দেশ আমাগো, এই খানে আমরা খাই-দাই, হাগি-মুতি।এই মাটি আমাগো, এই মাটির জন্য এইসব কুচক্রীদের আমরা ক্যান পাগলা কুত্তা হৈয়া পাল্টা কামড় দিতে পারিনা? ক্যান আমরা এক হইয়া ভাবতে পারিনা যে এই মাটির জন্য উই ক্যান ফাইট টু ডেথ টুগেদার? মনে রাখবেন অসাম্প্রদায়ীক হৈতে যুদ্ধ লাগেনা, সাম্প্রদায়ীক হৈলেই যুদ্ধাংদেহী।



"প্রথম আলো'র বা নিপোর্টের যে কোন পেইড/সমর্থিত ব্লগার এই জঘন্য রিপোর্টের গ্রহণযোগ্যতা নিয়ে ট্যাকিনক্যালি যে কোন ধরনের আলোচনায় আসতে পারেন।"
সর্বশেষ এডিট : ০৭ ই সেপ্টেম্বর, ২০১০ সন্ধ্যা ৭:৩৩
৮২টি মন্তব্য ৭৮টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

৫০১–এর মুক্তিতে অনেকেই আলহামদুলিল্লাহ বলছে…

লিখেছেন বিচার মানি তালগাছ আমার, ০৩ রা মে, ২০২৪ বিকাল ৩:০০



১. মামুনুল হক কোন সময় ৫০১-এ ধরা পড়েছিলেন? যে সময় অনেক মাদ্রাসা ছাত্র রাজনৈতিক হত্যাকান্ডের শিকার হয়েছিল। দেশ তখন উত্তাল। ঐ সময় তার মত পরিচিত একজন লোকের কীভাবে মাথায় আসলো... ...বাকিটুকু পড়ুন

মেহেদীর পরিবার সংক্রান্ত আপডেট

লিখেছেন ইফতেখার ভূইয়া, ০৩ রা মে, ২০২৪ রাত ৮:৪৯


মার্চ মাস থেকেই বিষয়টি নিয়ে ভাবছিলাম। ক'দিন আগেও খুলনায় যাওয়ার ইচ্ছের কথা জানিয়েও আমার বিগত লিখায় কিছু তথ্য চেয়েছিলাম। অনেক ইচ্ছে থাকা সত্ত্বেও মেহেদীর পরিবারকে দেখতে আমার খুলনা যাওয়া হয়ে... ...বাকিটুকু পড়ুন

'চুরি তো চুরি, আবার সিনাজুরি'

লিখেছেন এমজেডএফ, ০৩ রা মে, ২০২৪ রাত ১০:৪৮


নীলসাধুকে চকলেট বিতরণের দায়িত্ব দিয়ে প্রবাসী ব্লগার সোহানীর যে তিক্ত অভিজ্ঞতা হয়েছিল তা বিলম্বে হলেও আমরা জেনেছি। যাদেরকে চকলেট দেওয়ার কথা ছিল তাদের একজনকেও তিনি চকলেট দেননি। এমতাবস্থায় প্রায়... ...বাকিটুকু পড়ুন

বরাবর ব্লগ কর্তৃপক্ষ

লিখেছেন নীলসাধু, ০৩ রা মে, ২০২৪ রাত ১১:২২

আমি ব্লগে নিয়মিত নই।
মাঝে মাঝে আসি। নিজের লেখা পোষ্ট করি আবার চলে যাই।
মাঝেমাঝে সহ ব্লগারদের পোষ্টে মন্তব্য করি
তাদের লেখা পড়ি।
এই ব্লগের কয়েকজন ব্লগার নিজ নিক ও ফেইক... ...বাকিটুকু পড়ুন

×