somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বিবর্তনবাদ তত্ত্ব নিয়ে আলোচনা-সমালোচনা – ৮

০৯ ই নভেম্বর, ২০০৯ সন্ধ্যা ৬:০৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

শুধুমাত্র এই পৃথিবীর বুকেই মিলিয়ন মিলিয়ন প্রকারের জীব-জন্তু ও উদ্ভিদ প্রজাতি আছে। এ পর্যন্ত কত মিলিয়ন প্রজাতি যে বিলুপ্ত হয়ে গেছে তার সঠিক কোনো হিসাব নাই। তাদের মধ্যে হাজার হাজার প্রকারের ফল-মূলের গাছ আছে। হাজার হাজার প্রকারের ফুলের গাছ আছে। হাজার হাজার প্রকারের ফল-ফুল-বিহীন গাছ আছে। লক্ষ লক্ষ প্রকারের মাছ ও অন্যান্য জলজ প্রাণী আছে। হাজার হাজার প্রকারের কীট-পতঙ্গ আছে। হাজার হাজার প্রকারের সরীসৃপ আছে। হাজার হাজার প্রকারের পাখি আছে। হাজার হাজার প্রকারের অস্তন্যপায়ী প্রজাতি আছে। হাজার হাজার প্রকারের স্তন্যপায়ী প্রজাতি আছে। পাশাপাশি মানুষ তো আছেই। প্রাণী জগত ও উদ্ভিদ জগতের মধ্যে এক প্রজাতি থেকে অন্য এক প্রজাতি বিভিন্ন দিক থেকে যে কতটা আলাদা – তা সহজেই অনুমেয়। বুদ্ধিমান মানুষ-সহ বিভিন্ন পশু-পাখির শরীর যে কতটা জটিল ও সূক্ষ্ম অঙ্গ-প্রত্যঙ্গের সমন্বয়ে গঠিত – সেটাও সবারই জানা। প্রজাতিগুলোর শারীরিক গঠন ও বৈশিষ্ট্য একই রকম বা সমসত্ত্ব তো নয়-ই বরঞ্চ একে-অপর থেকে অসাধারণভাবে আলাদা। মানুষ-সহ প্রায় প্রত্যেকটি পশু-পাখির স্বতন্ত্র কিছু বৈশিষ্ট্যও বিদ্যমান।

উপরের বিষয়গুলো নিয়ে একটু গভীরভাবে চিন্তা করলেই যে কোনো যুক্তিবাদী মানুষ মেনে নিতে বাধ্য হবেন যে, একটিমাত্র অণুজীব থেকে "এলোমেলো পরিবর্তন ও প্রাকৃতিক নির্বাচন" এর মাধ্যমে এত কিছু বিবর্তিত হওয়া অসম্ভব। পরিবেশগত কারণে প্রজাতিগুলোর মধ্যে একটু-আধটু এদিক-সেদিক হতেই পারে – যাকে বলে ক্ষুদ্র পরিবর্তন। যেমন গায়ের রঙ ও আকার-আকৃতির পরিবর্তন। তবে প্রত্যেকটি প্রজাতির জন্য আলাদা আলাদা অরিজিন লাগবে – অনেক ক্ষেত্রে আবার একই সাথে এক জোড়া পুংলিঙ্গ ও স্ত্রীলিঙ্গ লাগবে। একটি মাত্র অরিজিন থেকে এত কিছু বিবর্তিত হতেই পারে না। আর প্রাণীজগত ও উদ্ভিদজগতের প্রত্যেকটি প্রজাতির জন্য যদি আলাদা আলাদা অরিজিন লাগে তাহলে যে কোনো যুক্তিবাদী মানুষ স্বীকার করতে বাধ্য হবেন যে, মিলিয়ন মিলিয়ন প্রজাতির আলাদা আলাদা অরিজিন এমনি এমনি উদ্ভব (!) হওয়া কোনো ভাবেই সম্ভব নয়।

এই দিনের আলোর মতো সত্যকে মেনে নিতে না পেরে এবং যৌক্তিক দৃষ্টিকোণ থেকে হতভম্বতা এড়াতে খুব জোরে-সোরে প্রচার চালানো হয়েছে এই বলে যে, সকল প্রকার প্রজাতি একটিমাত্র অরিজিন থেকে বিবর্তিত হয়েছে! কিন্তু এটি আদৌ কোনো প্রমাণিত সত্য নয় – প্রমাণ করাও আসলে অসম্ভব। অতএব, বিবর্তনবাদ তত্ত্বের একদম মূলেই বিশাল কল্পনা ও প্রতারণা রয়ে গেছে, যেটি অনেকেই হয়তো ভেবে দেখেননি। কোনো রকম প্রমাণ ছাড়াই সকল প্রকার জীব-জন্তু ও উদ্ভিদের অরিজিনকে যেহেতু অতি সরল একটি জীবের মধ্যে সীমাবদ্ধ করে ফেলা হয়েছে সেহেতু অনেকেই হয়ত বিশ্বাস করা শুরু করেছেন যে, অতি সরল একটি জীব এমনি এমনি উদ্ভব হতেও পারে! আর তা-ই যদি হয় তাহলে স্রষ্টারও কোনো দরকার নেই! আলাদীনের প্রদীপের মতো "অন্ধ-অচেতন ও উদ্দেশ্যহীন প্রাকৃতিক নির্বাচন"-ই সবকিছু করবে! আহ্‌! কত সহজ-সরল সমীকরণ! কিন্তু তাদের এই প্রতারণা যারা ধরতে পেরেছেন তারাই কেবল বুঝতে পারবেন সমীকরণটা আসলে কত জটিল!

ইতোমধ্যে উল্লেখ করা হয়েছে যে, বিবর্তনবাদ তত্ত্বকে প্রমাণ করতে হলে জীবাশ্ম দিয়েই প্রমাণ করতে হবে। কারণ একটি প্রজাতি থেকে ভিন্ন একটি প্রজাতির ধাপে ধাপে বিবর্তনের যে গাল-গল্প শুনানো হচ্ছে সেগুলো আসলে অতীত ঘটনা। এই অতীত ঘটনাগুলোকে প্রমাণ করতে হলে জীবাশ্ম ছাড়া অন্য কোনো যৌক্তিক বা বৈজ্ঞানিক পন্থা নেই। এই বাস্তবতাকে অনুধাবন করতে পেরে নিও-ডারউইনিজম এর নামে যা করা হচ্ছে তা হচ্ছে:

- বিভিন্ন কলা-কৌশলের আশ্রয় নিয়ে বিবর্তনবাদকে বড় বড় বিশ্ববিদ্যালয়ের ক্যারিকুলামের মধ্যে ঢুকিয়ে দেয়া হয়েছে। এখন এসে দাবি করা হচ্ছে এই বলে যে, বড় বড় বিশ্ববিদ্যালয়ে যেহেতু বিবর্তনবাদ পড়ানো হয় সেহেতু বিবর্তনবাদ তত্ত্ব অবশ্যই সত্য হবে! বড় বড় বিশ্ববিদ্যালয়ে কোনো বিষয় পড়ানো হলেই নাকি সেটি এমনি এমনি সত্য হয়ে যাবে!

- বিবর্তনবাদকে জীববিজ্ঞানের সাথে সম্পৃক্ত করে ব্যাকটেরিয়া, ভাইরাস, এন্টি-বায়োটিক, মেডিসিন, ক্যান্সার, ডিএনএ, ও জীববিদ্যার উপর গবেষণাকে বিবর্তনবাদের নামে চালিয়ে দিয়ে বিবর্তনবাদকে পরীক্ষা-নিরীক্ষা নির্ভরশীল একটি তত্ত্ব হিসেবে দাবি করা হচ্ছে।

যাহোক, জীববিজ্ঞান, উদ্ভিদবিজ্ঞান, ব্যাকটেরিয়া, ভাইরাস, অ্যান্টি-বায়োটিক, মেডিসিন, ক্যান্সার, ডিএনএ ইত্যাদির উপর গবেষণা বা গবেষণালব্ধ ফলাফলকে কেউ অস্বীকার করেন বলে মনে হয় না। তবে এগুলো যে বিবর্তনবাদের পক্ষে কোনো প্রমাণও নয় তার ব্যাখ্যা ইতোমধ্যে দেয়া হয়েছে। যেমন হাইটেক ও বুদ্ধিমত্তা প্রয়োগ করে ল্যাবে ব্যাকটেরিয়ার মধ্যে মিউটেশন ঘটিয়ে কিছু পরিবর্তন লক্ষ্য করে কোনো ভাবেই সিদ্ধান্তে পৌঁছা যাবে না যে, বানর জাতীয় কোন প্রাইমেটস থেকে মন্থর গতিতে মানুষ বিবর্তিত হয়েছে কিংবা অস্তন্যপায়ী প্রজাতি থেকে মন্থর গতিতে স্তন্যপায়ী প্রজাতি বিবর্তিত হয়েছে। শিয়ালের বাচ্চাকে বারংবার কুমিরের বাচ্চা বলে চালিয়ে দিলেই তো আর শিয়ালের বাচ্চা সত্যি সত্যি কুমিরের বাচ্চাতে রূপান্তরিত হয়ে যাবে না!
সর্বশেষ এডিট : ০৬ ই জানুয়ারি, ২০১৩ সকাল ১১:৪৭
৩৮টি মন্তব্য ২০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আপনি কি বেদ, উপনিষদ, পুরাণ, ঋগ্বেদ এর তত্ত্ব বিশ্বাস করেন?

লিখেছেন শেরজা তপন, ২২ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫২


ব্লগে কেন বারবার কোরআন ও ইসলামকে টেনে আনা হয়? আর এই ধর্ম বিশ্বাসকে নিয়েই তর্ক বিতর্কে জড়িয়ে পড়ে সবাই? অন্য ধর্ম কেন ব্লগে তেমন আলোচনা হয় না? আমাদের ভারত... ...বাকিটুকু পড়ুন

দুলে উঠে

লিখেছেন সাইফুলসাইফসাই, ২২ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৫৬

দুলে উঠে
সাইফুল ইসলাম সাঈফ

মন খুশিতে দুলে দুলে ‍উঠে
যখনই শুনতে পাই ঈদ শীঘ্রই
আসছে সুখকর করতে দিন, মুহূর্ত
তা প্রায় সবাকে করে আনন্দিত!
নতুন রঙিন পোশাক আনে কিনে
তখন ঐশী বাণী সবাই শুনে।
যদি কারো মনে... ...বাকিটুকু পড়ুন

তরে নিয়ে এ ভাবনা

লিখেছেন মৌন পাঠক, ২২ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:৩০

তরে নিয়ে এ ভাবনা,
এর শুরু ঠিক আজ না

সেই কৈশোরে পা দেয়ার দিন
যখন পুরো দুনিয়া রঙীন
দিকে দিকে ফোটে ফুল বসন্ত বিহীন
চেনা সব মানুষগুলো, হয়ে ওঠে অচিন
জীবনের আবর্তে, জীবন নবীন

তোকে দেখেছিলাম,... ...বাকিটুকু পড়ুন

আপনি কি পথখাবার খান? তাহলে এই লেখাটি আপনার জন্য

লিখেছেন মিশু মিলন, ২২ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:৩৪

আগে যখন মাঝে মাঝে বিকেল-সন্ধ্যায় বন্ধুদের সঙ্গে আড্ডা দিতাম, তখন খাবার নিয়ে আমার জন্য ওরা বেশ বিড়ম্বনায় পড়ত। আমি পথখাবার খাই না। ফলে সোরওয়ার্দী উদ্যানে আড্ডা দিতে দিতে ক্ষিধে পেলে... ...বাকিটুকু পড়ুন

কষ্ট থেকে আত্মরক্ষা করতে চাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৯



দেহটা মনের সাথে দৌড়ে পারে না
মন উড়ে চলে যায় বহু দূর স্থানে
ক্লান্ত দেহ পড়ে থাকে বিশ্রামে
একরাশ হতাশায় মন দেহে ফিরে।

সময়ের চাকা ঘুরতে থাকে অবিরত
কি অর্জন হলো হিসাব... ...বাকিটুকু পড়ুন

×