somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

রামপাল-ফুলবাড়ি আর ভণ্ডদের ভন্ডামী।

২৮ শে আগস্ট, ২০১৬ রাত ১১:৩৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

অনলাইন আর অফলাইন যেখানেই যান। চোরের মায়েদের বড় বড় গলাবাজির তোড়ে ভেসে যাবেন। আসল ফ্যাক্ট জানুন।
কৃতজ্ঞতাঃ Akm Wahiduzzaman

এরশাদ আমলে সিমিটারের সাথে দেশের খনিজ সম্পদ নিয়ে যে চুক্তি হয়েছিল, ১৯৯১ সালে সেই চুক্তি বাতিল করেছিল বিএনপি, আন্তর্জাতিক আদালতে ড. কামাল হোসেনকে আইনজীবী নিয়োগ দিয়ে সিমিটারের বিরুদ্ধে মামলায় জিতেছিল। সেই সময় তেল-গ্যাস রক্ষার জাতীয় কমিটির কোন অস্তিত্বই ছিল না।

শেখ হাসিনা যখন ফুলবাড়ীতে উম্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলনের জন্য এশিয়া এনার্জির সাথে চুক্তি করেছিল, সেই সময়ও জাতীয় কমিটি কোন সাড়া-শব্দ করেনি। ১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত হাসিনার প্রত্যেকটি দেশবিরোধী চুক্তির পক্ষে ছিল এই জাতীয় কমিটির নেতারা।

শেখ হাসিনার আওয়ামী লীগের করা চুক্তি পরবর্তী বিএনপি সরকার বাতিল না করায় এই জাতীয় কমিটি সেই আওয়ামী লীগকে সাথে নিয়েই ফুলবাড়ীতে সহিংস্র আন্দোলন গড়ে তোলে বিএনপি সরকারের বিরুদ্ধে। রেল লাইন উপড়ে, রাস্তা কেটে, পুলিশের গাড়ীতে আক্রমণ করে এক ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি করেছিল তারা সেই সময়ে। তৎকালীন বিএনপি সরকারের স্বরাষ্ট্রমন্ত্রীও বিষয়টিকে শক্তি দিয়ে মোকাবেলা করার ভুল সিদ্ধান্ত নিলে ৩ জন আন্দোলনকারীর মৃত্যু হয়। বিষয়টি বিএনপির জন্য অবশ্যই একটি ভুল সিদ্ধান্ত ছিল।

কিন্তু আওয়ামী লীগের করা চুক্তি বাতিলের জন্য আওয়ামী লীগকেই নিয়ে বিএনপির বিরুদ্ধে আন্দোলন করার সিদ্ধান্তটা জাতীয় কমিটির জন্য কেমন বিবেচনাপ্রসূত ছিল? সেই প্রশ্নের উত্তর কী জাতীয় কমিটির পক্ষ থেকে পাওয়া যাবে?

রামপাল ইস্যুতে আন্দোলনটা জাতীয় কমিটির পক্ষে থেকে প্রথম থেকে শেষ পর্যন্তই করা হয়েছে আওয়ামী লীগ সরকারের সাথে ঘনিষ্ঠ লিয়াঁজো রক্ষা করে। ২০১৩ সালে রামপালের লংমার্চের সময় জাতীয় কমিটির পক্ষ থেকে সারাক্ষণই সরকারের সাথে যোগাযোগ রাখা হয়েছে, কোথায় জনসভা করা যাবে, সভায় কী বক্তব্য দেয়া হবে, কারা বক্তব্য দেবে, সেসবও জাতীয় কমিটি সরকারের প্রেসক্রিপশন মতই করেছে।

এই জাতীয় কমিটির লোকজন যে যে মিডিয়ায় কাজ করে, তারা খুব সতর্কতার সাথে রামপাল ইস্যুতে জাতীয় কমিটির লোকদের লেখা ছাড়া অন্যদের লেখাকে ফিল্টার করেছে; পাছে রামপাল ইস্যুতে সরকার বিরোধী বা ভারত বিরোধী কোন বক্তব্য না প্রচার হয়ে যায়!

জাতীয় কমিটির নেতাদের কাছে আমি গতকাল প্রশ্ন রেখেছিলাম, কী কারণে বেগম খালেদা জিয়ার বক্তব্য তাদের কাছে বিভ্রান্তিকর মনে হয়েছে? তারা সেই উত্তর দেয় নাই। তাদের পক্ষ নিয়ে এক সাংবাদিক ফেসবুকে লিখেছে ফুলবাড়ীর ঘটনার কারণে তারা বিএনপির উপর আস্থা পায় না। কিন্তু তারা কী এটা ভেবে দেখেছে যে, আওয়ামী লীগেরই করা চুক্তি বাতিলের জন্য আওয়ামী লীগকেই সাথে নিয়ে বিএনপির বিরুদ্ধে হিংস্র আন্দোলন করার পর আওয়ামী লীগের বিরুদ্ধে রামপাল ইস্যুতে আপোষকামী আন্দোলন করার কারণে দেশের সাধারণ মানুষও তো জাতীয় কমিটির উপর আস্থা পাচ্ছে না।

জাতীয় কমিটি তাদের আপোষকামী আন্দোলনের ব্যর্থতার দায় বিএনপির উপর চাপিয়ে বলতে চাইছে, বিএনপি এই আন্দোলনে থাকার কারণে এই আন্দোলন ব্যর্থ হচ্ছে! তার মানে রামপালে কয়লাভিত্তির বিদ্যুৎকেন্দ্রের বিরুদ্ধে আন্দোলন থেকে সেইফ এক্সিট নেবার জন্য জাতীয় কমিটি এখন বিএনপির উপরে দোষারোপ করার চেষ্টা করছে।

শেষে জাতীয় কমিটির নেতাদের কাছে প্রশ্ন, ২০০৬ সালে তৎকালীন বিএনপি সরকার ফুলবাড়ীর জনগনের সাথে একটি চুক্তি করেছিল, আপনাদের সেই আন্দোলনের নেত্রী শেখ হাসিনা ফুলবাড়ীতে আয়োজিত আপনাদের সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে ঘোষনা করেছিলেন, "সরকার চুক্তি বাস্তবায়ন না করলে পরিনাম হবে ভয়াবহ।" সেই ঘটনার ১ মাসের মধ্যে তৎকালীন বিএনপি সরকারের মেয়াদ শেষ হয়ে যায় বলে সেই সরকারের পক্ষে আর ঐ চুক্তি বাস্তবায়ন করা সম্ভব হয়নি। কিন্তু আপনাদের সেই অনুষ্ঠানের প্রধান অতিথি শেখ হাসিনা তো গত ৮ বছর যাবত এই দেশের ক্ষমতায়। আপনাদের কাছে এবার জানতে চাই, ২০০৬ সালে সরকারের সাথে ফুলবাড়ীর জনগণের স্বাক্ষরিত চুক্তি কী আপনারা গত ৮ বছরে শেখ হাসিনাকে দিয়ে বাস্তবায়ন করাতে পেরেছেন? না পারলে কী সেই চুক্তি বাস্তবায়নের জন্য কোন আন্দোলন করেছেন?

আপনারা কী ফুলবাড়ীর সমস্যা সমাধানের জন্য ২০০৬ সালে হিংস্র আন্দোলন করেছিলেন? নাকি বিএনপি সরকারের বিরুদ্ধে আন্দোলন করেছিলেন? আন্দোলনটা জনস্বার্থে হলে এখন কেন সেই চুক্তি বাস্তবায়নের জন্য আন্দোলন করছেন না? এখন কেন আপনারা রামপাল ইস্যুতে সরকার বিরোধী আন্দোলন করছেন না, যেমনটা ২০০৬ সালে করেছিলেন? না কী আপনারা অপেক্ষায় আছেন, কখনো আওয়ামী লীগ বাদে অন্য কোন সরকার ক্ষমতায় এলে তখন ফুলবাড়ী আর রামপাল ইস্যুতে হিংস্র আন্দোলন করবেন?
সর্বশেষ এডিট : ২৮ শে আগস্ট, ২০১৬ রাত ১১:৩৮
৩টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

মহিলা আম্পায়ার, কিছু খেলোয়ারদের নারী বিদ্বেষী মনোভাব লুকানো যায় নি

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯



গত বৃহস্পতিবার ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। অভিযোগ উঠেছে, লিগে দুইয়ে থাকা মোহামেডান ও পাঁচে থাকা প্রাইমের মধ্যকার ম্যাচে নারী আম্পায়ার... ...বাকিটুকু পড়ুন

জানা আপুর আপডেট

লিখেছেন আরাফআহনাফ, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

জানা আপুর কোন আপডেট পাচ্ছি না অনেকদিন!
কেমন আছেন তিনি - জানলে কেউ কী জানবেন -প্লিজ?
প্রিয় আপুর জন্য অজস্র শুভ কামনা।



বি:দ্র:
নেটে খুঁজে পেলাম এই লিন্ক টা - সবার প্রোফাইল... ...বাকিটুকু পড়ুন

×