somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

প্রশ্নঃ৪ আসুন ৪০বছর আগেকার কাঁসুন্দি আর না ঘেটে এবার সামনের দিকে তাকাই।

০২ রা এপ্রিল, ২০১১ সন্ধ্যা ৭:৪৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

কত রকম ছাগুরে ভাই আমার বংগদেশে!
কেউবা আলেম, কেউবা আঁতেল ঘুরছে কতবেশে!

ছাগুব্লগে গেলে কতরকম ছাগুর দেখা পাওয়া যায়।কত আজব রকমের তাদের জিজ্ঞাসা, কত আজব রকম তাদের আবদার। যেমন বেশীভাগ ছাগুর মনে জিজ্ঞাসা আর আবদার কেন আমরা ৪০ বছর আগেকার ঘটনার ব্যাপার ভুলে গিয়ে অতীতের দিকে মোটেও আর ফিরে না তাকিয়ে সামনে এগিয়ে যাচ্ছিনা?
(আসলে যাদের অতীত কলংকিত ও পাপেপূর্ণ তারাই কিন্তু একথা গুলো বেশী বলছে।কারণ অতীতের দিকে চাইতে গেলেই শুধু ফাঁসির দড়ি চোখে পড়ে, ফলে অতীতের দিকে না তাকানোর জন্য তাদের নানানরকমের যুক্তি। একটা বারও কিন্তু তারা এটা বলেনা অতীতে যা করেছিলাম পায়ে পড়ি ভুল করেছি আমাদের মাফ করে দিন।আর কখনো এমন করবনা।)
হ্যা, অতীতের দিকে মোটেও আর আমরা ফিরে তাকাবো না, তবে তার আগে পাকিস্তানের পা চাটা গোলাম, পাক হানাদারদের হত্যাযজ্ঞের দোসর, আমার দেশের মা বোনদের গণিমতের মাল আখ্যা দানকারী, হাজার হাজার বুদ্ধিজীবী হত্যাকারী, মানুষ্ররূপী জানোয়ার, কুখ্যাত আলবদর, আল-শামস-বাহিনীর প্রতিটি কুকুরের (যে কুকুরগুলো ৪০ বছর হতে চলল কিন্তু আজ পর্যন্ত একটিবারও নিজেদের কুকর্মের জন্য মাফ চাওয়া তো দুরের কথা অনুশোচনা পর্যন্ত প্রকাশ করেনি। উল্টো নিজেদের ছেলেদের ইউরোপ, আমেরিকা পাঠিয়ে বাংলার দরিদ্র মানুষের দরিদ্রতার সুযোগ নিয়ে তাদের ছেলেদের দিয়ে জিহাদের নামে বোমা মেরে নিরীহ মানুষ হত্যা করে সতত ক্ষমতায় যাওয়ার ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে) ফাঁসি দিয়ে নিতে হবে। কুকুরগুলির ফাঁসি হয়ে গেলে আমরাও আর পিছনে ফিরে তাকাতে চাইনা।
মনে রাখতে হবে এদের উপযুক্ত প্রাপ্য এদের বুঝিয়ে না দিয়ে আমরা যতই পিছন ভুলে সামনের দিকে এগিয়ে যাওয়ার চেষ্টা করি না কেন এরা পেছন থেকে এরা বারবারই গুপ্ত হামলা চালাবে, বোমা হামলা করে ইসলামের দোহাই দিয়ে আফগানিস্তানের স্টাইলে ক্ষমতা দখলে নেয়ার চেষ্টা করবে।
এদের উপযুক্ত প্রাপ্য এদের বুঝিয়ে না দিয়ে আমরা যতই পিছন ভুলে সামনের দিকে এগিয়ে যাওয়ার চেষ্টা করি না কেন সাপ-লুডু খেলায় সাপের মুখে পড়ে যেরকম জয়ের একেবারে দুয়ার থেকে খালি হাতে ফিরে আস্তে হয়, আবার বহু পেছন থেকে খেলা শুরু করতে হয় তেমনি এই সাপ গুলির পেটে গেলেও আমরা বহু বছর পিছিয়ে যাব।
এদের উপযুক্ত প্রাপ্য এদের বুঝিয়ে না দিলে আল্লাহর জমিনে ন্যায়বিচার তথা ইনসাফ প্রতিষ্ঠা না করবার অপরাধে হাশরের পবিত্র ময়দানে আল্লাহরও আমাদেরকে ক্ষমা করবেনা।
সেইসাথে আরো একটা কাজ আমাদের করতে হবে---বিচার করতে হবে ৩০ লাখ শহীদের রক্তের সাথে,২ লাখ মা-বোনের ইজজতের সাথে বিশ্বাসঘাতকতাকারী সেইসব পশুদের যারা রাজাকারকূল শিরোমণি গোলামের বাচ্চা গোলাম কে এই দেশে ফিরিয়ে এনে নাগরিকত্ব ফিরিয়ে দেয়া সহ রাজনীতি করবার সুযোগ করে দিয়েছিল।
এছোট্ট কাজদুটি করতে পারলেই আমাদের আর পিছনে ফিরে তাকাতে হবেনা, তাকাতে চাইও না।
আর এ কাজ না করে ঝুলিয়ে রেখে বছরের পর বছর ধরে কেউ যদি রাজনৈতিক ফায়দা নেয়ার নিয়ত করে তবে এ সাপগুলো তাদেরও যে ছেড়ে দেবেনা ১৫আগস্ট, ২১আগস্ট তার বড় প্রমাণ।
আর কিছু ছাগু চারদলীয় সরকারের সাথে এসরকারের সন্ত্রাসী কার্যকলাপের কোনো পার্থক্যই খুঁজে পাচ্ছেনা।হ্যা, পার্থক্য খুব একটা নেইও উনিশ আর বিশ।কিন্তু উনিশ আর বিশ-এর মধ্যে যে difference সেটাও কিন্তু একেবারে কম না। একবার বলুন তো, খুলনার মঞ্জুরুল ইমাম, নাটোরের মমতাজ এম.পি.,গাজীপুরের আহসানউললাহ মাস্টার, কিংবা অর্থমন্ত্রী কিবরিয়া বিএনপির এইরকম ভালো নেতাদের গুলি করে মেরে, বোমা দিয়ে হত্যা করে তার দায় আবার বিএনপির ঘাড়ে চাপানোর চেষ্টা এপর্যন্ত এসরকার করেছে কিনা? কিংবা খালেদা জিয়ার মাথায় গ্রেনেড মেরে আইভী রহমানের মত নেতা সহ অসংখ্য মানুষ মেরে তার দায় আবার খালেদা জিয়ার ঘাড়ে চাপানোর চেষ্টা করছে কিনা?করেনি, আর করবেওনা।বাংলা ভাইয়ের মত জংগীদের কথা বলতে গেলে কারা বলত এগুলো মিডিয়ার তৈরী গুজব, দশ ট্রাক অস্ত্র আমদানীর মামলা কারা ধামা চাপা দিয়েছিল, জজ মিয়ার মামলার মত নাটক কারা বানিয়েছিল, জাল সনদধারী লোককে কারা বিচারপতি বানিয়েছিল এগুলো এত তাড়াতাড়ি ভুলে গেলে চলবে?
৬টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অনির্বাণ শিখা

লিখেছেন নীলসাধু, ০৭ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



রাত ন’টার মত বাজে। আমি কি যেন লিখছি হঠাৎ আমার মেজো মেয়ে ছুটতে ছুটতে এসে বলল, বাবা একজন খুব বিখ্যাত মানুষ তোমাকে টেলিফোন করেছেন।

আমি দেখলাম আমার মেয়ের মুখ উত্তেজনায়... ...বাকিটুকু পড়ুন

=ইয়াম্মি খুব টেস্ট=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৪:১৪



©কাজী ফাতেমা ছবি
সবুজ আমের কুচি কুচি
কাঁচা লংকা সাথে
ঝালে ঝুলে, সাথে চিনি
কচলে নরম হাতে....

মিষ্টি ঝালের সংমিশ্রনে
ভর্তা কি কয় তারে!
খেলে পরে একবার, খেতে
ইচ্ছে বারে বারে।

ভর্তার আস্বাদ লাগলো জিভে
ইয়াম্মি খুব টেস্ট
গ্রীষ্মের... ...বাকিটুকু পড়ুন

অণু থ্রিলারঃ পরিচয়

লিখেছেন আমি তুমি আমরা, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৪:৩৭


ছবিঃ Bing AI এর সাহায্যে প্রস্তুতকৃত

১৯৪৬ কিংবা ১৯৪৭ সাল।
দাবানলের মত সাম্প্রদায়িক দাঙ্গা ছড়িয়ে পড়েছে সারাদেশে।
যে যেভাবে পারছে, নিরাপদ আশ্রয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করছে। একটাই লক্ষ্য সবার-যদি কোনভাবে... ...বাকিটুকু পড়ুন

শিরোনামহীন দুটি গল্প

লিখেছেন সাহাদাত উদরাজী, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৫:৫৫

গল্প ১।
এখন আর দুপুরে দামী হোটেলে খাই না, দাম এবং খাদ্যমানের জন্য। মোটামুটি এক/দেড়শ টাকা প্লাস বয়দের কিছু টিপস (এটা আমার জন্য ফিক্সড হয়েছে ১০টাকা, ঈদ চাদে বেশি হয়,... ...বাকিটুকু পড়ুন

এশিয়ান র‍্যাংকিং এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান !!

লিখেছেন ঢাবিয়ান, ০৭ ই মে, ২০২৪ রাত ৮:২০

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী 'টাইমস হায়ার এডুকেশন' ২০২৪ সালে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। এশিয়ার সেরা ৩০০ তালিকায় নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়।তালিকায় ভারতের ৪০, পাকিস্তানের ১২টি, মালয়েশিয়ার ১১টি বিশ্ববিদ্যালয়... ...বাকিটুকু পড়ুন

×