somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

এ পর্যন্ত সারা দেশে হরতাল করে আওয়ামী লীগ ৮৪ শতাংশ এবং বিএনপি ১৬ শতাংশ।

২৭ শে জুন, ২০১০ দুপুর ২:২৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সুত্র:
http://dailykalerkantho.com/?view=details&type=single&pub_no=207&cat_id=1&menu_id=93&news_type_id=1&index=0


প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মহাজোটের ক্ষমতারোহণের পর ১৬ মাসের মাথায় আজ রবিবার প্রথমবারের মতো সকাল-সন্ধ্যা হরতালের কর্মসূচি পালন করছে প্রধান বিরোধী দল বিএনপি। আর কোনো রাজনৈতিক দলের আহ্বানে দেশে হরতাল হচ্ছে সাড়ে তিন বছর পর।
এক পরিসংখ্যানে দেখা গেছে, স্বাধীনতার পর থেকে আজ পর্যন্ত দেশে পূর্ণদিবস ও অর্ধদিবস মিলিয়ে মোট হরতাল হয়েছে এক হাজার ১৮৮টি। তবে গবেষণা বলছে, আশির দশক থেকে দেশে পূর্ণদিবস হরতাল অর্ধদিবসের চেয়ে বেড়ে গেছে।
বর্তমান মহাজোটের ক্ষমতা গ্রহণের পর যে সময়ের মধ্যে হরতাল দেওয়া হয়েছে, বিএনপির নেতৃত্বে বিগত চারদলীয় জোট সরকারের আমলে একই সময়ে সেখানে ১৮টি হরতাল ডাকা হয়েছিল। ইউএনডিপির এক গবেষণায় এ তথ্য জানা গেছে।
যে পল্টন ময়দানে খালেদা জিয়া গত ১৯ মে হরতালের কর্মসূচি ঘোষণা করেন, তার ঠিক তিন বছর ছয় মাস সাত দিন আগে ২০০৬ সালের ১৮ ডিসেম্বর দেশের সর্বশেষ হরতালের ডাক দেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই হরতাল পালিত হয় ড. ইয়াজউদ্দিন আহম্মেদের নেতৃত্বাধীন তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৬ সালের ২১ ডিসেম্বর। এই হরতাল ছিল দেশের ইতিহাসে কোনো তত্ত্বাবধায়ক সরকারের আমলে প্রথম হরতাল। এরপর ২০০৬ থেকে ২০০৮ সালের ডিসেম্বর পর্যন্ত জরুরি অবস্থার তত্ত্বাবধায়ক সরকারের আমলে কোনো হরতাল ডাকা হয়নি।
এর আগে ২০০১ সালের ১০ অক্টোবর খালেদা জিয়ার নেতৃত্বে চারদলীয় জোট সরকার গঠিত হলে তার ৫২ দিনের মাথায় ২০০১ সালের ২ ডিসেম্বর ঢাকায় প্রথম অর্ধদিবস হরতালের ডাক দেয় আওয়ামী লীগ। জাতির জনকের পরিবারের নিরাপত্তাসুবিধা প্রত্যাহারের প্রতিবাদে সে হরতাল ডাকা হয়।
অবশ্য সেটা খালেদা জিয়ার ওই সরকারের বিরুদ্ধে প্রথম হরতাল ছিল না। এবারের মতো গত জোট সরকারের আমলেও প্রথম হরতাল ডেকেছিল বাম গণতান্ত্রিক ফ্রন্ট, ২০০১ সালের ১৫ নভেম্বর। গ্যাস রপ্তানির উদ্যোগ বাতিল এবং আফগানিস্তানে মার্কিন হামলা বন্ধের দাবিসহ আরো ছয় দাবিতে এই হরতাল পালিত হয়। সেই হরতালে তৎকালীন বিরোধী দল আওয়ামী লীগ সমর্থন জানিয়েছিল।
গত জোট সরকারের আমলে (২০০১-০৬) তৎকালীন বিরোধী দল আওয়ামী লীগ হরতাল দিয়েছিল মোট ১৭৩ দিন। অন্যদিকে ১৯৯৬ সালের ৩১ মার্চ থেকে ২০০০ সালের ১২ জুন পর্যন্ত আওয়ামী লীগ সরকারের আমলে মোট হরতাল হয়েছে ২৮৩ দিন। এর মধ্যে জাতীয় পর্যায়ে ৪৫ দিন, রাজধানী ঢাকা ও আঞ্চলিক পর্যায়ে ৪৭ দিন এবং স্থানীয় পর্যায়ে ১৯১ দিন। ইউএনডিপি, ইউএনডিইএসএ সূত্রে জানা গেছে, গণতান্ত্রিক পরিবেশে সরকারের বিরুদ্ধে এ পর্যন্ত সারা দেশে হরতাল করে আওয়ামী লীগ ৮৪ শতাংশ এবং বিএনপি ১৬ শতাংশ।
সাংবাদিক অজয় দাশগুপ্তর গবেষণাগ্রন্থ 'সংবাদপত্রে হরতালচিত্র ১৯৪৭-২০০০' থেকে জানা যায়, দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ থেকে ১৯৭৫ সালের ১৪ আগস্ট পর্যন্ত পূর্ণদিবস হরতাল ছিল পাঁচ দিন আর অর্ধদিবস হরতাল ছিল ১২ দিন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট থেকে ১৯৮২ সালের ২৩ আগস্ট পর্যন্ত পূর্ণদিবস ১০ দিন, অর্ধদিবস হরতাল ছিল ৪৩ দিন। ১৯৮২ সালের ২৪ মার্চ থেকে ১৯৯০ সালের ৬ ডিসেম্বর পর্যন্ত পূর্ণদিবস ১০৪ দিন, অর্ধদিবস ১৯৪ দিন। ১৯৯০ সালের ৭ ডিসেম্বর থেকে ১৯৯৬ সালের ৩০ মার্চ পর্যন্ত পূর্ণদিবস ১৫৫ দিন, অর্ধদিবস ২২৩ দিন এবং ১৯৯৬ সালের ৩১ মার্চ থেকে ২০০০ সালের ১২ জুন পর্যন্ত পূর্ণদিবস ১৫৯ দিন, অর্ধদিবস হরতাল ছিল ১০৭ দিন।
সেই হিসাবে স্বাধীন হওয়ার পর থেকে আজ পর্যন্ত দেশে পূর্ণদিবস ও অর্ধদিবস মিলিয়ে মোট এক হাজার ১৮৮টি হরতাল পালিত হয়েছে।
সর্বশেষ এডিট : ২৭ শে জুন, ২০১০ বিকাল ৪:১৫
৫টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ ঠেকাতে পুলিশি নির্মমতা

লিখেছেন এমজেডএফ, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:১১



সমগ্র যুক্তরাষ্ট্র জুড়ে ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে বিক্ষোভের ঝড় বইছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ কর্মসূচী অব্যাহত রয়েছে। একাধিক বিশ্ববিদ্যালয় প্রশাসন বিক্ষোভ দমনের প্রচেষ্টা চালালেও তেমন সফল... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ ০১

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

×