somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

সৈয়দ মেহেদী হাসান
পেশায় সাংবাদিক। ‘জল পরীর ডানায় ঝাপটা লাগা বাতাস’ (২০১৩), ‘সাদা হাওয়ায় পর্দাপন’ (২০১৫) দুটি কবিতার বই প্রকাশিত। তার লেখা নাটকের মধ্যে ফেরা, তৎকালীন, আদমের সন্তানেরা উল্লেখযোগ্য। লেখালেখির জন্য ২০১৫ সালে হত্যার হুমকি প্রাপ্ত হন।

ইতিহাস মুছে ফেলার চেষ্টা গণতান্ত্রিক রাষ্ট্রে অশুভবার্তা

১৬ ই মে, ২০২২ সন্ধ্যা ৭:০৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



প্রথম আলো পত্রিকায় শুক্রবার (১৩ মে) তাজমহল নিয়ে ভারতের একটি সংবাদ প্রকাশ করে প্রথম পাতায়। সেখানে বলা হয়েছে, তাজমহলের ২২টি বন্ধ ঘরে হিন্দু দেবদেবীর মূর্তি রয়েছে আন্দাজ করে দায়ের করা মামলাটি খারিজ করে দেন এলাহাবাদ হাইকোর্টের লক্ষ্ণৌ বেঞ্চ। এমনকি মামলার বাদীকে ভর্ৎসনাও করেন আদালত।

কিন্তু খটকার জায়গা হলো সংবাদের শেষের অংশে প্রতিবেদক যে তথ্য দিয়েছেন, তাতে।

প্রতিবেদক যুক্ত করেছেন, ভারতের বিভিন্ন প্রদেশে বিভিন্ন বিখ্যাত স্থাপনা নিয়ে কট্টর ধর্মবাদীদের অনুসন্ধানের একটি চিত্র। হিন্দু সাধুসন্ত বিশ্বাস করে তাজমহলের স্থানে তেজো মহালয় নামে শিবমন্দির ছিল। যা ১২১২ সালে প্রতিষ্ঠা করেছিলেন রাজা পরমর্দি দেব। এরআগে ২০১৫ সালে উত্তর প্রদেশের আইনজীবীরাও তাজমহলের স্থানে শিবমন্দির ছিল দাবী করে মামলা করেছিলেন। যদিও ইতিহাস বলছে, ১৬৩১ সালে শুরু করে ২২ বছর ধরে ২২ হাজার শ্রমিকের পরিশ্রমে তাজমহল গড়ে তুলেছিলেন সম্রাট শাহজাহান। এছাড়া ২০১৭ সালে এক মন্ত্রী দাবী করেন তাজমহলের ভিতরে হিন্দু দেবদেবীর মূর্তি থাকতে পারে। ২০১৯ সালে কর্ণাটকের এক নেতা দাবি করেন, শাহজাহান তাজমহল তৈরি করেননি। ওটা তিনি কিনেছিলেন রাজা জয় সিংয়ের কাছ থেকে।



হয়তো তাজমহলের বৈশ্বিক প্রভাবের কারনে এখনো কট্টররা কব্জ করতে পারেনি। তবে সৌম্য বন্দ্যোপাধ্যায়ের প্রতিবেদনে উঠে এসেছে, ইতোমধ্যে বিভিন্ন শহর, জেলা, জনপদ, রাস্তার নাম বদলের একটা প্রতিযোগিতা শুরু হয়েছে। ইসলামি নামের সঙ্গে যা কিছু যুক্ত, ভারতীয়করণের নামে তার হিন্দুত্বকরণ করছে। এলাহাবাদের নাম বদলে করা হয়েছে প্রয়াগরাজ। ফৈজাবাদ জেলার নাম বদলে করা হয়েছে অযোধ্যা।মুজাফফরনগরের নাম বদলে লক্ষ্মীনগর, আহমেদাবাদের নাম বদলে ‘কর্ণাবতী’, আগ্রার নাম পাল্টে ‘অগ্রবন’ কুতুব মিনারের নাম বদলে বিষ্ণু স্তম্ভ করার চেষ্টা চলছে। তাছাড়া রাজধানীর ছয়টি রাস্তার মধ্যে শাহজাহান রোডের নাম বদলে জেনারেল বিপিন রাওয়াত রোড, হুমায়ুন রোডের নাম বদলে মহর্ষি বাল্মীকি রোড, আওরঙ্গজেব লেনের নাম বদলে ড. এপিজে আবদুল কালাম লেন, তুঘলক রোডের নাম বদলে গুরু গোবিন্দ সিং রোড, আকবর রোডের রোডের নাম বদলে মহারাণা প্রতাপ রোড এবং বাবর লেনের রোডের নাম বদলে বিপ্লবী ক্ষুদিরাম বোস লেন করার দাবি উত্থাপন করা হয়েছে।

ভারতের অভ্যান্তরীণ বিষয়ে মন্তব্য করা বাস্তবিক সাজে না। যেহেতু বাংলাদেশী পত্রিকায় সংবাদটি গুরুত্বসহকারে প্রকাশ করেছে, এজন্য মন্তব্য করার যুক্তি সিঁকি হলেও আছে। সে অনুসারে বলতে হয়, স্থাপনা, সড়কের নাম বদলে ফেলে কখনোই ইতিহাস মুছে ফেলা সম্ভব নয়। বিশ্বের মধ্যে যে কয়টি রাষ্ট্র আছে তারমধ্যে আদর্শ গণতান্ত্রিক দেশের মধ্যে একটি ভারত। সেখানে মানুষের ভোটের অধিকার যদি নিশ্চিত করা হয় তাহলে ইতিহাসও ইতিহাসের মত বয়ে চলার অধিকার রয়েছে। বাবরি মসজিদ নিয়ে যে কাণ্ড হলো তার আলোচনা-সমালোচনা এখনো থামেনি। তাই সাম্যক রাজনৈতিক বা ধর্মীয় তুষ্টির জন্য ইতিহাস মুছে ফেলার চর্চা একটি জাতিকে বিপন্ন করে। ইতিহাস মুছে ফেলে গণতন্ত্র চর্চা হয় না।

ভারতে দীর্ঘদিন ধরে নাম বদলের যে চেষ্টা চলে আসছে তা নিঃসন্দেহে একটি গোষ্ঠি করছেন। যারা রাজনৈতিক বিবেচনা ও ধর্মীয় বিবেচনা পুঁজি করে জনসমর্থন আদায় করতে চান। কিন্তু এটি মনে রাখা জরুরী, ভারতে বসবাস করা হিন্দু, মুসলমান বা অন্য ধর্মের মানুষ যেমন ভারতের সম্পদ। তেমনি ওখানকার ইতিহাসও তাদের সম্পদ। শুধু সম্প্রদায়ের বিবেচনায় ইতিহাস মুছে ফেলা আর জাতীয়তার সাথে বেঈমানী করা সমান কথা। আদালতের কঠোর অবস্থানে এখন পর্যন্ত ভারতে নাম বদলের মৌসুম শুরু না হলেও এই চেষ্টা একটি আদর্শ গণতান্ত্রিক রাষ্টের জন্য অশনি সংকেত বটে।
সর্বশেষ এডিট : ১৬ ই মে, ২০২২ সন্ধ্যা ৭:০৫
১১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। রেজওয়ানা চৌধুরী বন্যা ও পদ্মশ্রী পুরস্কার

লিখেছেন শাহ আজিজ, ২৩ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৬



এ বছরের পদ্মশ্রী (ভারতের চতুর্থ সর্বোচ্চ অসামরিক সম্মাননা) পদকে ভূষিত করা হয়েছে, বাংলাদেশের রবীন্দ্র সংগীত এর কিংবদন্তি শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাকে।

আমরা গর্বিত বন্যাকে নিয়ে । ...বাকিটুকু পড়ুন

কষ্ট থেকে আত্মরক্ষা করতে চাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৯



দেহটা মনের সাথে দৌড়ে পারে না
মন উড়ে চলে যায় বহু দূর স্থানে
ক্লান্ত দেহ পড়ে থাকে বিশ্রামে
একরাশ হতাশায় মন দেহে ফিরে।

সময়ের চাকা ঘুরতে থাকে অবিরত
কি অর্জন হলো হিসাব... ...বাকিটুকু পড়ুন

রম্য : মদ্যপান !

লিখেছেন গেছো দাদা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৩

প্রখ্যাত শায়র মীর্জা গালিব একদিন তাঁর বোতল নিয়ে মসজিদে বসে মদ্যপান করছিলেন। বেশ মৌতাতে রয়েছেন তিনি। এদিকে মুসল্লিদের নজরে পড়েছে এই ঘটনা। তখন মুসল্লীরা রে রে করে এসে তাকে... ...বাকিটুকু পড়ুন

= নিরস জীবনের প্রতিচ্ছবি=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪১



এখন সময় নেই আর ভালোবাসার
ব্যস্ততার ঘাড়ে পা ঝুলিয়ে নিথর বসেছি,
চাইলেও ফেরত আসা যাবে না এখানে
সময় অল্প, গুছাতে হবে জমে যাওয়া কাজ।

বাতাসে সময় কুঁড়িয়েছি মুঠো ভরে
অবসরের বুকে শুয়ে বসে... ...বাকিটুকু পড়ুন

Instrumentation & Control (INC) সাবজেক্ট বাংলাদেশে নেই

লিখেছেন মায়াস্পর্শ, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৫




শিক্ষা ব্যবস্থার মান যে বাংলাদেশে এক্কেবারেই খারাপ তা বলার কোনো সুযোগ নেই। সারাদিন শিক্ষার মান নিয়ে চেঁচামেচি করলেও বাংলাদেশের শিক্ষার্থীরাই বিশ্বের অনেক উন্নত দেশে সার্ভিস দিয়ে... ...বাকিটুকু পড়ুন

×