somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ছোটগল্পঃ শুদ্ধ মানব

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:৩৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


ড. রায়হান তার মোটাসোটা শরীরটা নিয়ে নাচতে নাচতে বললেন-"ইউরেকা ইউরেকা!"

শুক্রবার সকালে চেচামেচির শব্দ শুনে বাইরে বেরিয়ে এসেছি। দেখি পাশের বাসার পিএইচডি ধারি জীনত্ত্ববিদ ড. রায়হান তার বাসার সামনের বাগানটাতে নেচে বেড়াচ্ছেন আর চেচাচ্ছেন ইউরেকা ইউরেকা বলে। তার হাতে একটা কাগজ।
আমি তার কাছে গিয়ে উদ্বিগ্ন স্বরে বললাম-"ড. রায়হান‚ কি হয়েছে?"

আমাকে অবাক করে দিয়ে তিনি আমাকে জড়িয়ে ধরে চকাস করে গালে চুমু খেয়ে ফেললেন। অবস্থা বেগতিক দেখে নিজেকে ছাড়িয়ে নেওয়ার চেষ্টা করতেই তিনি আরো শক্ত করে জড়িয়ে ধরলেন আমাকে। বললেন-"বুঝলেন বাপ্পী সাহেব‚ আমি পৃথিবীর সবচেয়ে শুদ্ধ মানুষটির ডিএনএ-র মডেল আবিস্কার করে ফেলেছি। এই যে আমার হাতে‚ দেখুন।"

আমি তার বাহুডোরে হাঁসফাঁস করতে করতে বললাম-"এই মডেল দিয়ে কি হবে?"

"কি হবে মানে? আমি এখন যে কারো ডিএনএ-র গঠন বদলে দিয়ে তাকে পৃথিবীর শুদ্ধতম মানুষে রূপান্তর করে দিতে পারব। আমার গবেষণা কাজে লাগালে দুনিয়া জুড়ে শুধু শুদ্ধ মানুষের ছড়াছড়ি হবে।"

"বাহ ভালো তো! প্রথম শুদ্ধ মানুষটি কে হতে যাচ্ছে?"

তিনি আমাকে ছেড়ে দিয়ে গর্বে বুক ফুলিয়ে বললেন-"আমি নিজে। আম হিসেব করে দেখেছি‚ গড়পড়তা মানুষের ডিএনএ-র বেশিরভাগই‚ প্রায় ৮৫%-ই মানুষকে দিয়ে ভালো কাজ করাতে চায়‚ মহান কাজ করাতে চায়। কিন্তু ১৫% চায় মানুষকে খারাপ বানাতে‚ মানুষকে দিয়ে আজেবাজে-গর্হিত সব কাজ করাতে। এই পনের পার্সেন্ট ডিএনএ বদলে দিলেই মানুষ মোটামুটি ১০০% শুদ্ধ মানুষে পরিণত হবে।"

"ঠিক আছে! এক কাজ করুন‚ আজ থেকে কাজে লেগে যান। শুদ্ধতম মানুষ হয়ে আমার সঙ্গে দেখা করুন।"

"জ্বী অবশ্যই‚ কয়েক মাস সময় দিন আমাকে। আমার ডিএনএ বদলাতে যা সময় লাগে‚ তারপরই আপনার সাথে দেখা হবে।" বলেই ঝড়ের গতিতে চলে গেলেন ঘরের ভেতর।

তারপর কতগুলো দিন কেটে গেল। রায়হান সাহেবের কথা আমি প্রায় ভুলেই গেছি।

মাস দুয়েক পর দু'জন চশমা পড়া রাগী চেহারার ভদ্রলোক এসে আমার দরজায় কড়া নাড়ল। আমি দরজা খুলতেই একজন বলল-"আমার নাম তপু। আর উনি হলেন ড. তন্ময়। আমরা আসলে আপনার প্রতিবেশী ড. রায়হানের সহকর্মী। মাসখানেক হলো ড. রায়হান অফিসে আসছেন না। খোঁজ নিতে এসেছিলাম আমরা। কিন্তু অনেকক্ষণ কলিং বেল বাজানোর পরও ড. রায়হানের বাড়ির দরজা খুলছে না কেউ। আপনি কি বলতে পারবেন ড. রায়হান কোথায় আছেন?"

আমি বললাম-"আমার সঙ্গেও তার দেখা হয়নি বহুদিন। হয়তো দরজা বন্ধ করে গবেষণা করছেন কিছু একটা নিয়ে। প্রায়ই এভাবে গৃহবন্দী হয়ে থাকেন তিনি।"

"তার সঙ্গে আপনার শেষবার দেখা হয়েছিল কখন?"

"মাস দুই আগে। পৃথিবীর শুদ্ধতম মানুষের ডিএনএ আবিস্কার করে ফেলেছেন বলে দাবী করেছিলেন তখন!"

"তাই? এ সম্পর্কে তো আমাদের কিছু বলেননি তিনি! যাই হোক‚ চলুন আরেকবার গিয়ে দেখি দরজা খোলেন কিনা উনি।"

আমি গায়ে একটা শার্ট চাপিয়ে দুই ভদ্রলোকের সঙ্গে গেলাম ড. রায়হানের বাসায়। কলিংবেল টিপলাম বেশ কিছুক্ষণ ধরে। কেউ দরজা খুলল না। কি মনে হতে হালকা ধাক্কা দিতেই খুলে গেল ভারী দরজাটা। আমরা তিনজন পায়ে পায়ে ভিতরে ঢুকলাম।

দিনের বেলাতেও ঘরটা অন্ধকার। জানালার পর্দাগুলো টেনে রাখা। এ ঘর ও ঘর খুঁজতে লাগলাম আমরা। কোথাও নেই তিনি। কিচেনে‚ বেডরুমে‚ বাথরুমে‚ বসার ঘরে‚ বারান্দায়...কোথাও বাদ রইল না খোঁজাখুঁজি।

ঘরের শেষ মাথায় ল্যাবরেটরি মতো একটা ঘর আছে। পায়ে পায়ে সেখানে ঢুকলাম তিনজন। আবছা অন্ধকার একটা রুম‚ কেমিক্যালের গা গুলানো গন্ধ। গা ছমছম করতে লাগল কেন যেন।

তন্ময় নামের ভদ্রলোক গম্ভীর গলায় বলল-"এখানেও তো নেই তিনি!"

কথা শেষ হতে না হতেই কে যেন দ্রুতগতিতে সরে গেল আমাদের পেছন দিকে। তিনজন একসাথে পেছন ফিরলাম ঝড়ের গতিতে। আশ্বস্ত হলাম একটা মোটাসোটা ইঁদুরকে ত্রস্ত পায়ে ছুটতে দেখে।

তপু বলল-"আচ্ছা এটা কি?" বলেই কোণে পরে থাকা একটা কাগজ তুলে নিল। ঝুঁকে পরে দেখতেই চিনে ফেললাম! বললাম-

"আরে এটাই তো সেই ডিএনএ মডেল‚ ড. রায়হানের আবিস্কার করা শুদ্ধতম মানুষের ডিএনএ।"

"এ সম্পর্কে সে কিছু বলে গিয়েছে আপনাকে?"

"শুধু বলেছে যে কোন মানুষের ১৫% ডিএনএ বদলে দিলে সে শুদ্ধ মানুষে পরিণত হবে।"

পাশ থেকে ড. তন্ময় কাগজের উপর ঝুঁকে পরে বলল-"এই ডিএনএ মডেলটা পরিচিত ঠেকছে না তপু?"

তপু কি যেন ভাবছে গম্ভীর ভাবে। বলল-"কিছুটা পরিচিত মনে হচ্ছে। কিন্তু মনে পড়ছে না কি এটা! কিন্তু আমি ভাবছি‚ মানুষের ডিএনএর সাথে ৮৫% মিল আছে ইঁদুরের ডিএনএ-র। শুদ্ধ মানুষ হবার জন্য রায়হান যদি কারো ডিএনএ ১৫% বদলে দেয়..."

তন্ময় উত্তেজিত হয়ে বলল-"ঠিক লাইনে চিন্তা করছ তপু! মনে পড়েছে‚ এই কাগজটায় তো ইঁদুরের ডিএনএ-র ছবি!!"

আমি মাঝখান থেকে বললাম-"তার মানে দাড়াচ্ছে পৃথিবীর শুদ্ধতম মানুষের ডিএনএ আর ইঁদুরের ডিএনএ একই?"

"যদি ড. রায়হানের গবেষণা সঠিক হয়‚ তাহলে একই!"

আমি ভয়াবহ চমকে উঠে বললাম-"ড. রায়হান বলেছিলেন যে তিনি নিজের ডিএনএ-র গঠন বদলে শুদ্ধ মানুষের ডিএনএ-তে রূপান্তর করতে যাচ্ছেন! তার মানে কি..."

তপু কান চেপে বলল-"নো নো! প্লীজ ডোন্ট সে দ্যাট!"

তন্ময় অন্যদিকে তাকিয়ে বলল-"মাই গড!"

তার দৃষ্টি অনুসরণ করে দেখলাম-সেই মোটাসোটা ইঁদুরটা দৌড়ে চলে যাচ্ছে টেবিলের নিচ দিয়ে!
সর্বশেষ এডিট : ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:৩৫
২৫টি মন্তব্য ২৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তোমাকে লিখলাম প্রিয়

লিখেছেন মায়াস্পর্শ, ০২ রা মে, ২০২৪ বিকাল ৫:০১


ছবি : নেট

আবার ফিরে আসি তোমাতে
আমার প্রকৃতি তুমি,
যার ভাঁজে আমার বসবাস,
প্রতিটি খাঁজে আমার নিশ্বাস,
আমার কবিতা তুমি,
যাকে বারবার পড়ি,
বারবার লিখি,
বারবার সাজাই নতুন ছন্দে,
অমিল গদ্যে, হাজার... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ মিসড কল

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

×