somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সার্ভার সাইড ভেলিডেশনের প্রয়োজনীয়তা - ২

১৯ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১২:৩৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ওয়েব কিংবা ডেস্কটপ যে অ্যাপ্লিকেশনই হোক না কেন ব্যবহারকারীদের দেয়া ইনপুট ভেলিডেশনের জন্য কি পরিমান কোড লিখতে হয় তথা কি পরিমান ঘাম ঝরাতে হয়, ডেভলপার মাত্রই তা জানেন। আর আজকাল ওয়েবসাইটে ভেলিডেশন মানেই তো জাভাস্ক্রীপ্ট। একজন ব্যবহারকারী রেজিস্ট্রেশন ফরমের প্রয়োজনীয় সকল ঘর পূরণ করল কিনা, সঠিক ফোন নম্বর বসাল কিনা, ঠিকমতো জিপ কোড লিখল কিনা ইত্যাদি জানার জন্য সার্ভার সাইডে ভেলিডেশন দেয়ার চেয়ে ক্লায়েন্ট সাইডে জাভাস্ক্রীপ্ট ভেলিডেশন দেয়াটাকেই শ্রেয় মনে প্রোগ্রামাররা। কারন এই ধরনের ক্লায়েন্ট সাইড স্ক্রীপ্টিং ব্যবহার করে খুব সহজেই একজন ব্যবহারকারীকে তাৎক্ষনিক বার্তা প্রকাশের মাধ্যমে তার ভুল সম্পর্কে অবহিত করা যায়। তাছাড়া সুসমৃদ্ধ জাভাস্ক্রীপ্টের অনন্য সব বৈশিষ্ট্য আয়ত্ত করতে প্রোগ্রামারদের খুব বেশি সময়ও লাগে না। যে কারনেই হোক না কেন বর্তমানে ক্লায়েন্ট সাইড ল্যাংগুয়েজ হিসাবে জাভাস্ক্রীপ্ট যে শীর্ষে রয়েছে এ ব্যপারে সন্দেহের কোন অবকাশ নেই।

আপনি যদি এমন কোন ওয়েব পেইজ ব্রাউজ করেন যেটির সঙ্গে এই বহুল ব্যবহৃত স্ক্রীপ্টিং ল্যাংগুয়েজের কোড সংযুক্ত আছে, চাইলে খুব সহজেই আপনি সেইসব কোডগুলো দেখতে পারেন এবং ডাউনলোড করতে পারেন। সাধারনত দুইভাবে এই কোডগুলোকে পাওয়া যায়। এক, ইনলাইন কোড হিসাবে অর্থাৎ এইচ টি এম এল কোডের ফাকে ফাকে। দুই, এক্সটারনাল সোর্স হিসাবে অর্থাৎ একটি সম্পূর্ণ আলাদা ফাইলে যার এক্সটেনশন থাকে .js। আজকাল জাভাস্ক্রীপ্ট এতো বেশি পরিমানে ব্যবহার হয় যে জাভাস্ক্রীপ্টবিহীন ওয়েব সাইট খুঁজতে আপনাকে বেশ বেগ পেতে হবে। শুধু তাই নয় এমন অনেক ওয়েবসাইট আছে যেগুলো পুরোপুরি জাভাস্ক্রীপ্টের উপর নির্ভরশীল। যে কারণে দেখবেন কিছু কিছু ওয়েবসাইট তাৎক্ষনিক বার্তা প্রকাশের মাধ্যমে আপনাকে সতর্ক করে দিবে যদি আপনার ব্যবহৃত ওয়েব ব্রাউজারটির জাভাস্ক্রীপ্ট নিষ্ক্রিয় থাকে। এর মানে হচ্ছে জাভাস্ক্রীপ্ট ব্যবহার করে প্রোগ্রামার এমন কিছু গুরুত্বপূর্ন কোড লিখেছেন যা না হলে ওয়েবপেইজটি ব্যবহার অনপুযোগী হয়ে যেতে পারে।

তাই আমরা টেস্টাররা যখন এই জাতীয় পেইজ টেস্ট করবো তখন অবশ্যই ব্রাউজারের জাভাস্ক্রীপ্ট নিষ্ক্রিয় করে দেখবো সাইটের সৌন্দর্যহানি হয় কিনা, কোনো গুরুত্বপূর্ন ফাংশনালিটি নষ্ট হয়ে যায় কিনা কিংবা ইনপুট ভেলিডেশনগুলোকে বাইপাস করে নিরাপত্তা ভাঙ্গা যায় কিনা।

প্রোগ্রামার ভাই-বোনদের বলি, আপনার যখন কোন গুরুত্বপূর্ন কিংবা স্পর্শকাতর তথ্য সংশ্লিষ্ট ইউজার কন্ট্রোলের জন্য ক্লায়েন্ট সাইড ভেলিডেশন কোড লিখবেন তখন অবশ্যই সার্ভার সাইডেও ঠিক একইরকম ভাবে ভেলিডেশন দিবেন। এতে করে একদিকে যেমন অ্যাপ্লিকেশনটির নিরাপত্তা নিশ্চিত হবে অন্যদিকে অনাকাংখিত সৌন্দর্যহানির হাত থেকেও রক্ষা পাবে আপনার প্রিয় ওয়েবসাইটটি।

এখন প্রশ্ন হচ্ছে কোথায় এবং কখন সার্ভার সাইড ভেলিডেশন দিব? ক্লায়েন্ট সাইড ভেলিডেশন দেবার পরও যদি সার্ভার সাইড ভেলিডেশন দেয়া হয় তবে কি অতিরিক্ত হয়ে যাচ্ছে না? আমরা জানি, একজন ব্যবহারকারী যখন একটি ফরম পূরণ করেন তখন সঠিক ভাবে তা করতে জাভাস্ক্রীপ্ট দিয়ে বিভিন্ন ধরনের বার্তা প্রকাশের মাধ্যমে তাকে সহায়তা করা হয়। ক্লায়েন্ট সাইডে ডাটা ভেলিডেশনের অন্যতম প্রধান কারন হচ্ছে ব্যবহারকারীকে সহায়তা করা যাতে করে সে তার তথ্যগুলোকে সার্ভারে পাঠানোর আগে অনাকাংখিত ভুলগুলোকে তাৎক্ষনিকভাবে সংশোধন করে নিতে পারে। এখন একটা ফরমের ডাটা ক্লায়েন্ট সাইডে ভেলিডেট হবার পরও সার্ভার সাইডে আবার ভেলিডেট করতে হবে কারন যে ব্যবহারকারী ফরমটি পূরণ করছেন তিনি একজন সাধারন ব্যবহারকারী না হয়ে একজন হ্যাকারও হতে পারেন যে কি আপনার সিস্টেম কে তার দখলে নেয়ার পায়তারা করছে। এক্ষেত্রে আপনাকে অবশ্যই সিস্টেমের নিরাপত্তার কথা ভাবতে হবে এবং সেই অনুযায়ী ব্যবস্থা নিতে হবে।

সাধারণত ক্লায়েন্ট সাইড ভেলিডেশনের মাধ্যমে দেখা হয় ব্যবহারকারী ফরমের কোন প্রয়োজনীয় ফিল্ড খালি রাখল কিনা কিংবা ফরম ভ্যালুগুলো সঠিক ফরমেটে আছে কিনা। অনেক সময় ক্লায়েন্ট-সার্ভার রাউন্ড ট্রিপ পরিহার করার জন্যও ক্লায়েন্ট সাইড ভেলিডেশন দেয়া হয়ে থাকে। অন্যদিকে সার্ভার সাইড ভেলিডেশনের মাধ্যমে দেখা হয় ব্যবহারকারীর দেয়া তথ্য গ্রহণযোগ্য কিনা। মনে রাখতে হবে, দুই ক্ষেত্রেই সুস্পষ্ট ভাষায় ব্যবহারকারীকে তার ভুল সম্পর্কে অবহিত করা প্রয়োজন। ধন্যবাদ সবাইকে।
সর্বশেষ এডিট : ১৯ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১২:৩৭
৩টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কর কাজ নাহি লাজ

লিখেছেন বাকপ্রবাস, ১৬ ই মে, ২০২৪ দুপুর ১২:৩৪


রাফসান দা ছোট ভাই
ছোট সে আর নাই
গাড়ি বাড়ি কিনে সে হয়ে গেছে ধন্য
অনন্য, সে এখন অনন্য।

হিংসেয় পুড়ে কার?
পুড়েপুড়ে ছারখার
কেন পুড়ে গা জুড়ে
পুড়ে কী জন্য?

নেমে পড় সাধনায়
মিছে মর... ...বাকিটুকু পড়ুন

তাঁর বোতলে আটকে আছে বিরোধী দল

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৬ ই মে, ২০২৪ বিকাল ৫:০৭



সেই ২০০৯ সালে তিনি যে ক্ষমতার মসনদে বসলেন তারপর থেকে কেউ তাঁকে মসনদ থেকে ঠেলে ফেলতে পারেনি। যারা তাঁকে ঠেলে ফেলবে তাদের বড়টাকে তিনি বোতল বন্দ্বি করেছেন।... ...বাকিটুকু পড়ুন

নতুন গঙ্গা পানি চুক্তি- কখন হবে, গ্যারান্টি ক্লজহীন চুক্তি নবায়ন হবে কিংবা তিস্তার মোট ঝুলে যাবে?

লিখেছেন এক নিরুদ্দেশ পথিক, ১৬ ই মে, ২০২৪ বিকাল ৫:২৬


১৬ মে ঐতিহাসিক ফারাক্কা দিবস। ফারাক্কা বাঁধ শুষ্ক মৌসুমে বাংলাদেশে খরা ও মরুকরণ তীব্র করে, বর্ষায় হঠাৎ বন্যা তৈরি করে কৃষক ও পরিবেশের মরণফাঁদ হয়ে উঠেছে। পানি বঞ্চনা এবং... ...বাকিটুকু পড়ুন

কেউ কি আমার বন্ধু শাহেদের ঠিকানা জানেন?

লিখেছেন জিএম হারুন -অর -রশিদ, ১৬ ই মে, ২০২৪ রাত ৯:৩৪



কেউ কি আমার বন্ধু শাহেদের ঠিকানা জানেন?
আমার খুবই জরুরি তার ঠিকানাটা জানা,
আমি অনেক চেষ্টা করেও ওর ঠিকানা জোগাড় করতে পারছিনা।

আমি অনেক দিন যাবত ওকে খুঁজে বেড়াচ্ছি,
এই ধরুণ, বিশ-একুশ বছর।
আশ্চর্য্য... ...বাকিটুকু পড়ুন

আজকের ব্লগার ভাবনা:কথায় কথায় বয়কট এর ডাক দেয়া পিনাকীদের আইডি/পেইজ/চ্যানেল বাংলাদেশে হাইড করা উচিত কি? ব্লগাররা কি ভাবছেন?

লিখেছেন লেখার খাতা, ১৭ ই মে, ২০২৪ রাত ১২:১৩



অপূর্ব একজন চমৎকার অভিনেতা। ছোট পর্দার এই জনপ্রিয় মুখকে চেনেনা এমন কেউ নেই। সাধারণত অভিনেতা অভিনেত্রীদের রুজিরোজগার এর একটি মাধ্যম হইল বিজ্ঞাপনে মডেল হওয়া। বাংলাদেশের কোন তারকা যদি বিদেশী... ...বাকিটুকু পড়ুন

×