somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

একদিন বৃষ্টিতে...

১০ ই এপ্রিল, ২০১১ বিকাল ৩:৫৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আহা, অনেকদিন পর এলাম ব্লগে, বছরের প্রথম আম ভর্তা খেতে খেতে। অবশ্য এটা ইংরেজি বছরের প্রথম, বাংলা বছরের হয়তো এই শেষ। হয়তো এই শেষ ব্লগে আসাও। আবার পরীক্ষার যাঁতাকলে পড়বো। বাংলা বছরের শেষ পরীক্ষাটা ইংরেজী হয়াতেই খানিকটা অবসর।

ছোটবেলা ঝড়ের দিনে আম কুড়াইনি কখনই, মা ঠাণ্ডা লাগবে ভয়ে বাইরে যেতে দিত না। মামার বাড়ি কোন আম গাছও ছিল না, তাই 'ঝড়ের দিনে মামার দেশে আম কুড়ানো সুখ' লাইনটা আমার জন্য সারা জীবন ছড়াই থেকে গেল। কিন্তু বৃষ্টিতে মাঝে মাঝেই ভিজি এখন। ভিজতে হয় বলাটাই ভালো। ঘোর বরষায় বেরসিক প্রাইভেট কিনবা কলেজ়ে যেতে রিক্সার প্রয়োজন। যেন তেন না, পর্দাওয়ালা। ছাতা নিয়ে উদাসীনের মত রাস্তা দাঁড়িয়ে থাকা, কখনো একটা দুইটা খালি পাওয়া গেল, তারা হয় বলল যাবে না নয়তো পাঁচগুণ ভাড়া দাবি করে বসল। অনেক কষ্ট করে রিক্সা করে গিয়ে দেখলাম প্রাইভেটের সামনে সাঁতার পানি। এলাম তো, যাবো ক্যামনে? এভাবেই বিভিন্ন পর্যায়ে ভিজতে ভিজতে কাক ভেজা হতে হয়।

এমনি এক ঝরোঝরো বরষার দিনে অনেক কষ্ট করে এক রিক্সা পেলাম, গন্তব্য ইংরেজী প্রাইভেট যা এমনি তে শহরের মাঝখানে হলেও বরষার সময় নদীতীরে চলে যায়! আশা করি সিচুয়েশনটা বোঝাতে পেরেছি। রিক্সায় ওঠার পর থেকেই চিন্তা করছি, কতটুকু পানি জমতে পারে, পানি টা কতটুকু নোংরা হতে পারে, কখন সরতে পারে ইত্যাদি। এমন সময় টের পেলাম, রিক্সাওয়ালা কথা বলছে। মুখ যেহেতু আছে, কথা সে বলতেই পারে। কিন্তু ব্যাপারটা হল, সে আমার উদ্দেশ্যে কথা বলছে, যা আগে কখনো হয়নি। আমি আবার কানে সামান্য খাটো, তার উপর আবার বৃষ্টির টুপটাপ শব্দ। কিছুই শুনতে পাচ্ছিলাম না। অনেক কষ্টকরে কিছু কিছু কথা উদ্ধার করতে পারছিলাম। ছেলেটা (আমার প্রায় সমবয়সীই) তার জীবনের গল্প করছিল। গ্রামে বাড়ি, কি ভাবে জানো (আমি উদ্ধার করতে পারি নি) সে শহরে আসে। ভালোই ছিল। আশরাফুলের বন্ধু ছিল। এই আশরাফুল সেই, যে কিছু কাল আগেও আমাদের ক্রিকেটের আশার ফুল ছিল, এখন নির্ভুল ভাবে বাজে ফরমে আছে। যে সময়ের কথা বলছি সে সময় আশরাফুল সাফল্যের শীর্ষে ছিল। ছেলেটা বলছিল, আজ কোথায় সে আর কোথায় আশরাফুল। যার সাথে একসাথে খেয়েছে, শুয়েছে - সে আর আজ তাকে চেনে না। ছেলেটা আন্তরিক ভাবে বলছিল, আমারও বেশ খারাপ লাগছিল। মাঝে মাঝে কিছু কিছু উত্তরও দিচ্ছিলাম। এতে ছেলেটার কথা বলার আগ্রহ বাড়ছিল। আমাকে জিজ্ঞাসা করছিল আমার সম্পর্কে। সাথে সাথে বলছিল তার নিজের অনেক গল্প। মাত্র পাঁচ মিনিটের পথ, কিন্ত অনেক গল্প হল, একটা বন্ধুত্ব তৈরি হল।

গলির মুখে ঢুকে যা ভেবেছিলাম, সেইটাই দেখলাম। ড্রেনের জলে গলি ভেসে গেছে। চিন্তায় পড়ে গেলাম, ফিরার সময় কি করব ভেবে। ছেলেটাই সব সমস্যার সমাধান করে দিল। সে বলল, আমাকে সেই নিতে আসবে। আমি তাকে ১২টায় আসতে বলে দিলাম।

প্রাইভেটের এক গার্জিয়ান কে বললাম ঘটনাটা। আমার বেশ মজা লেগেছিল ব্যাপারটা। কিন্তু আন্টির ব্যাপারটা মোটেও ভালো লাগে নি। কোথাকার কোন উটকো বস্তির ছেলের সাথে বন্ধুত্ব, এরা তো মেয়ে দেখলেই গলে যায় ইত্যাদি। আমি নিজেও একটু চিন্তায় পড়লাম। এতকিছু ভেবে তো বন্ধুত্ব করিনি কখনো। তাই একটু কষ্টও পেলাম। কিন্তু অপেক্ষা করতে লাগলাম। এর মধ্যে বৃষ্টিটাও ধরে এসেছে। বারোটা বাজল। আরো কাটল দশ মিনিট। তবুও ছেলের দেখা নেই। আন্টিটা বার বার বলছিলেন, আসবে না আসবে না। আমিও ভাবলাম, আসবে না। তখন অগত্যা ড্রেনের পঁচা জল পাড়িয়ে বাসায় এলাম। সারা দিন মন খারাপ ছিল।

পরে আবার যখন সেখানে গেলাম, স্যার আমাকে ডেকে বললেন, এক রিক্সাওয়ালা এসেছিল তোমার খোঁজে। সে দিনও বৃষ্টি পড়ছিল।

ছেলেটাকে আর কখনো দেখিনি।
৭টি মন্তব্য ৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কোরআন কী পোড়ানো যায়!

লিখেছেন সায়েমুজজ্জামান, ২০ শে মে, ২০২৪ সকাল ১০:৩৮

আমি বেশ কয়েকজন আরবীভাষী সহপাঠি পেয়েছি । তাদের মধ্যে দু'এক জন আবার নাস্তিক। একজনের সাথে কোরআন নিয়ে কথা হয়েছিল। সে আমাকে জানালো, কোরআনে অনেক ভুল আছে। তাকে বললাম, দেখাও কোথায় কোথায় ভুল... ...বাকিটুকু পড়ুন

সেঞ্চুরী’তম

লিখেছেন আলমগীর সরকার লিটন, ২০ শে মে, ২০২৪ সকাল ১১:১৪


লাকী দার ৫০তম জন্মদিনের লাল গোপালের শুভেচ্ছা

দক্ষিণা জানালাটা খুলে গেছে আজ
৫০তম বছর উকি ঝুকি, যাকে বলে
হাফ সেঞ্চুরি-হাফ সেঞ্চুরি;
রোজ বট ছায়া তলে বসে থাকতাম
আর ভিন্ন বাতাসের গন্ধ
নাকের এক স্বাদে... ...বাকিটুকু পড়ুন

ইরানের প্রেসিডেন্ট কি ইসরায়েলি হামলার শিকার? নাকি এর পিছে অতৃপ্ত আত্মা?

লিখেছেন ...নিপুণ কথন..., ২০ শে মে, ২০২৪ সকাল ১১:৩৯


ইরানের প্রেসিডেন্ট হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত!?

বাঙালি মুমিনরা যেমন সারাদিন ইহুদিদের গালি দেয়, তাও আবার ইহুদির ফেসবুকে এসেই! ইসরায়েল আর।আমেরিকাকে হুমকি দেয়া ইরানের প্রেসিডেন্টও তেমন ৪৫+ বছরের পুরাতন আমেরিকান হেলিকপ্টারে... ...বাকিটুকু পড়ুন

ভণ্ড মুসলমান

লিখেছেন এম ডি মুসা, ২০ শে মে, ২০২৪ দুপুর ১:২৬

ওরে মুসলিম ধর্ম তোমার টুপি পাঞ্জাবী মাথার মুকুট,
মনের ভেতর শয়তানি এক নিজের স্বার্থে চলে খুটখাট।
সবই যখন খোদার হুকুম শয়তানি করে কে?
খোদার উপর চাপিয়ে দিতেই খোদা কি-বলছে?

মানুষ ঠকিয়ে খোদার হুকুম শয়তানি... ...বাকিটুকু পড়ুন

আসবে তুমি কবে ?

লিখেছেন সেলিম আনোয়ার, ২০ শে মে, ২০২৪ দুপুর ১:৪২



আজি আমার আঙিনায়
তোমার দেখা নাই,
কোথায় তোমায় পাই?
বিশ্ব বিবেকের কাছে
প্রশ্ন রেখে যাই।
তুমি থাকো যে দূরে
আমার স্পর্শের বাহিরে,
আমি থাকিগো অপেক্ষায়।
আসবে যে তুমি কবে ?
কবে হবেগো ঠাঁই আমার ?
... ...বাকিটুকু পড়ুন

×