somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

ভার্চুয়াল কবি
মৃত্যুক্ষুধা, শব্দক্ষুধা, ছন্দক্ষুধা, পতনক্ষুধা, জাগরনক্ষুধা, বিলাসিতারক্ষুধা, না-পাওয়ারক্ষুধা, হারানোরক্ষুধা, আকাঙ্ক্ষারক্ষুধা, খাদ্যক্ষুধা, প্রেমেরক্ষুধা, ভালবাসারক্ষুধা, আহ্লাদীক্ষুধা ------------ আমার জীবনটাই ক্ষুধাময় !

সমকামিতা/Homosexuality

০১ লা মে, ২০১৬ দুপুর ১:৫৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

গত কয়েকদিন ধরে Homosexuality বিষয়টা নিয়া বহুত ঘাঁটাঘাঁটি করতে হইছে । জুলহাস মান্নান সহ তার বন্ধু তনয়কে সমকামিদের অধিকার সম্পর্কিত কার্য করার অপরাধে খুন করা হইছে, তাদের বাসস্থানে গিয়ে। নিশ্চয়ই এই বর্বরোচিত খুন কোন ভদ্রলোক কিংবা আমাদের ভদ্র সমাজ সাপোর্ট করে না । তাই Homosexuality বিষয় লিখার জন্য জানার পরিধিটা বাড়াতে হল। এখানের সকল তথ্য, যুক্তি উইকিপিডিয়া, বিভিন্ন জার্নাল, ম্যাগাজিন, ব্লগ থেকে সংগ্রহ করা , কোন কথা বা তথ্য মনগড়া নয়। Homosexuality ব্যাখ্যা করার জন্য বিভিন্ন বৈজ্ঞানিক অনুসন্ধান এবং কোন ধর্ম কি বলেছে সেগুলো উপস্থাপনের চেষ্টা করেছি। কারও যদি লেখার কোন অংশে আপত্তি থাকে, তবে অবশ্যই কমেন্ট করতে পারেন কিন্তু সুস্থ ভাষায় ।

"বিচার বহির্ভুত কোন হত্যাকান্ড জাতির জন্য অবশ্যই মঙ্গলজনক কোন বার্তা বহন করে না বরং বর্বরতা, অমানবিকতা, অমানুষিকতা প্রকাশ করে ।"

সমকামিতা (ইংরেজি: Homosexuality, হোমোসেক্সুয়ালিটি) একটি যৌন অভিমুখীতা, যার দ্বারা সমলিঙ্গের ব্যক্তির প্রতি যৌন আকর্ষণ বোঝায়। এইরূপ আকর্ষণের কারণে এক লিঙ্গের মানুষের মধ্যে যৌনসম্পর্ক ঘটতে পারে। প্রবৃত্তি হিসেবে সমকামিতা বলতে বোঝায় মূলত সমলিঙ্গের ব্যক্তির প্রতি "স্নেহ বা প্রণয়ঘটিত এক ধরনের যৌন প্রবণতা"। এই ধরনের সম্পর্কের ভিত্তিতে গড়ে ওঠা ব্যক্তিগত বা সামাজিক পরিচিতি, এই ধরনের আচরণ এবং সমজাতীয় ব্যক্তিদের নিয়ে গঠিত কোনো সম্প্রদায়কেও এই শব্দটি দ্বারা নির্দেশ করা হয়।"

" অভিজিৎ রায় তার লেখা বই (সমকামিতা : একটি বৈজ্ঞানিক এবং সমাজ-মনস্তাত্ত্বিক অনুসন্ধান, শুদ্ধস্বর, ২০১০) এ লিখেছে - বাংলায় 'সমকামিতা' শব্দটি এসেছে বিশেষণ পদ –‘সমকামী’ থেকে। আবার সমকামী শব্দের উৎস নিহিত রয়েছে সংস্কৃত ‘সমকামিন’ শব্দটির মধ্যে। যে ব্যক্তি সমলৈঙ্গিক ব্যক্তির প্রতি যৌন আকর্ষণ বোধ করে তাকে ‘সমকামিন’ বলা হত। সম এবং কাম শব্দের সাথে ইন প্রত্যয় যোগ করে ‘সমকামিন’ (সম + কাম+ ইন্) শব্দটি সৃষ্টি করা হয়েছে॥"

আসলে সমকামিতা অনেক প্রাচিনকাল থেকে প্রচলিত আছে॥
" বহু রোমান সম্রাট - যেমন জুলিয়াস সিজার, হাড্রিয়ান, কমোডাস, এলাগাবালাস, ফিলিপ দ্য এরাবিয়ান সহ অনেক সম্রাটেরই সমকামের প্রতি আসক্তি ছিলো বলে ইতিহাসে উল্লিখিত আছে।[Edward Gibbon. History of the Declineand Fall of the Roman Empire. Vol. 1, London. 1898, p. 313]

সমকামীদের কয়েক ভাগে ভাগে বিভক্ত করা যায়। (১)Gay বা পুরুষ সমকামী (২) Lesbian বা নারী সমকামী (৩) Shemale বা হিজড়া (৪) Bisexual বা দ্বৈত যৌন জীবন।

'বিজ্ঞানী ফ্রয়েডের মতে সমকামিতা হলো অবিশুদ্ধ যৌনতার প্রকার।' অধিকাংশ সমাজ বর্তমানে মেনে নেয় যে সমকামিতা একটি অস্বাভিবিক যৌনতার অনুশনীল।

যদিও বাইবেলে বলা হয়েছে যে, সমকামিতা এক রকমের পাপ॥ (আদি পুস্তক ১৯:১-১৩; লেবীয় ১৮:২২;রোমীয় ১:২৬-২৭; ১ করিন্থীয় ৬:৯)। তারপরও অনেক খ্রিস্টান দেশ সমকামিতাকে বৈধতা দিয়েছে॥

"ভারতীয় সংস্কৃতিতেও সমকামিতার উল্লেখ পাওয়া যায়। যেমন বিষ্ণুর মোহিনী অবতাররূপে ধরাধামে এসে শিবকে আকর্ষিত করার কাহিনী এর একটি দৃষ্টান্ত। বিষ্ণু (হরি) এবং শিবের (হর) মিলনের ফসল অয়াপ্পানকে হরিহরপুত্র নামেও সম্বোধন করা হয়। এ ছাড়া অষ্টাবক্র, শিখন্ডী এবং বৃহন্নলার উদাহরণগুলো সমকামিতা এবং রূপান্তরকামিতার দৃষ্টান্ত হিসেবে প্রাচীন ভারতীয় সাহিত্যে উঠে এসেছে।"

ইসলাম ধর্মে সমকামিতা চরিত্র ও স্বভাব ধ্বংসকারী এক জঘন্যতম মস্ত বড় অপরাধ। এর শাস্তি যিনার শাস্তির চেয়েও কঠিন। এটি মারাত্মক এক ব্যতিক্রমি যৌনচর্চা যার ফলে জটিল মানসিক ও দৈহিক রোগের জন্ম নেয়। কারন এটি আল্লাহর কাছে খুবি অপ্রিয়। মুহাম্মদ (স) বলেছেন, "তোমরা যদি কাউকে পাও যে লুতের সম্প্রদায় যা করত তা করছে, তবে হত্যা কর যে করছে তাঁকে আর যাকে করা হচ্ছে তাকেও।" (আবু দাউদ, ৩৮:৪৪৪৭)॥ মুহাম্মদ (স) আরো বলেছেন, "আমার উম্মতের মধ্যে যখন পাঁচটি জিনিস আরম্ভ হবে তখন তাদেরকে নানা প্রকার রোগ ব্যাধি ও আযাবের মাধ্যমে ধ্বংস করে দেয়া হবে। তন্মধ্যে একটি হল নর নারীর মধ্যে সমমৈথুন প্রচলিত হওয়া।(মুসনদে আহমদ)।"

বিজ্ঞানী হ্যামার X ক্রোমোজমের Xq28 স্থানে একটি মার্কারের অস্তিত্ব পেয়েছেন যা কিনা গে বা লেজবিয়ান হওয়ার জন্য দায়ী। হ্যামার তার এক্সপেরিমেন্ট এ যে নমুনা নিয়েছিলেন তার প্রায় ৭০ শতাংশ ক্ষেত্রে এধরণের জিনের অস্তিত্ব পাওয়া যায়। তাহলে প্রশ্ন থাকে যে বাকী ৩০% এর ক্ষেত্রে কি হবে। বিজ্ঞানী হ্যামার শুধু X ক্রোমোজমের Xq28 স্থানে নির্দিষ্ট মার্কার খুজেছিলেন। পরে তিনি সমাপনী টানেন এই বলে যে অন্য কোন জিন এর জন্য দায়ী থাকতে পারে। অতি সম্প্রতি ৮ নম্বর ক্রোমোজমেও একধরণের মার্কার এর অস্তিত্ব পাওয়া গেছে যা গে হওয়ার জন্য দায়ী।

শুরুতে ধারণা করা হয়েছিল যে এটা Yক্রোমোজমের সাথে সম্পকির্ত কিন্ত পরে পেডিগ্রি (পুর্ব পুরুষ) এনালাইসিস করে দেখা গেল যে এটা কোন রোগীর মামা বংশে পাওয়া যাচ্ছে বাবার বংশে নয়। তবে Y ক্রোমোজমের যে কোন ভূমিকা নেই তা একেবারে উড়িয়ে দেয়া যায়না। কারণ Y ক্রোমোজমের SRY জিনের ম্যালফাংশনের কারণেও অনেক সময় গে হয়ে থাকে।
এখন আসি গে বেশি দেখা যায় না লেজবিয়ান? গে এর অনুপাত বেশি দেখা যায় কারণ সমকামিতা X লিংকড। যেকোন X লিংকড বৈশিষ্টই পুরষের মাঝে থাকলেই তা প্রকাশিত হয় কিন্ত মেয়েদের ক্ষেত্রে দুই কপি থাকলে তা এক্সপ্রেস হয়।
X + Y heterosexual male
Xh + Y homosexual male
X + X female heterosexual
Xh + X female heterosexual carrier of the Xh gene
X + Xh female heterosexual carrier of the Xh gene
Xh + Xh lesbian.
হরমোনের প্রভাবেও সমকামি হওয়ার সম্ভাবনা উড়িয়ে দেয়া যায় না।

এবার আসি বাংলাদেশের সম্প্রতি ঘটে যাওয়া জুলহাস মান্নান ও তার বন্ধু তনয় খুন প্রসঙ্গে । জুলহাস বাংলাদেশের প্রথম সমকামি এবং হিজরাদের অধিকার সম্পর্কিত পত্রিকা "রুপবান" এর সম্পাদক ছিলেন ।

বাংলাদেশের আইনে সমকামিতা একটা অপরাধ। এরকম কোন অভিযোগ কারও বিরুদ্ধে প্রমাণিত হলে তার জরিমানা সহ সর্বোচ্চ দশ বছরের জেল হওয়ার বিধান আছে, বাংলাদেশের আইনে ।

একটা সমকামি পত্রিকার সম্পাদক হওয়া আর নিজে সমকামি হওয়া এক বিষয় না । যদি কেউ পতিতাদের পুনর্বাসনের জন্য মানববন্ধন করে অথবা আন্দোলন করে তার মানে কি সে পতিতা ???

যদি কেউ অপরাধ করেও থাকে , তার জন্য আইন আছে, সংবিধান আছে। চাপাতিতে কোপানো এবং খুন না করেও কাউকে আইনের আওতায় আনা যেত । আর চাপাতি দিয়ে কাউকে কুপিয়ে মেরে ফেলার রায় এবং তার কার্যকর করা অথবা বিচার করার অধিকার, নিজের হাতে বিচার তুলে নেয়া এই দায়িত্ব তুমি কিভাবে, কার কাছ থেকে পেলে ??

april 28, 2016
সর্বশেষ এডিট : ০১ লা মে, ২০১৬ দুপুর ১:৫৪
৮টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

রাফসান দ্য ছোট ভাই এর এক আউডি গাড়ি আপনাদের হৃদয় অশান্ত কইরা ফেলল!

লিখেছেন ব্রাত্য রাইসু, ১৫ ই মে, ২০২৪ সকাল ১০:৫২

রাফসান দ্য ছোট ভাইয়ের প্রতি আপনাদের ঈর্ষার কোনো কারণ দেখি না।

আউডি গাড়ি কিনছে ইনফ্লুয়েন্সার হইয়া, তো তার বাবা ঋণখেলাপী কিনা এই লইয়া এখন আপনারা নিজেদের অক্ষমতারে জাস্টিফাই করতে নামছেন!

এই... ...বাকিটুকু পড়ুন

বাঁচতে হয় নিজের কাছে!

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৫ ই মে, ২০২৪ সকাল ১১:২৮

চলুন নৈতিকতা বিষয়ক দুইটি সমস্যা তুলে ধরি। দুটিই গল্প। প্রথম গল্পটি দি প্যারবল অব দ্যা সাধু।  লিখেছেন বোয়েন ম্যাককয়। এটি প্রথম প্রকাশিত হয় হার্ভার্ড বিজনেস রিভিউ জার্নালের ১৯৮৩ সালের সেপ্টেম্বর-অক্টোবর সংখ্যায়। গল্পটা সংক্ষেপে... ...বাকিটুকু পড়ুন

আমার অন্যরকম আমি এবং কিছু মুক্তকথা

লিখেছেন জানা, ১৫ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:০৬



২০১৯, ডিসেম্বরের একটি লেখা যা ড্রাফটে ছিল এতদিন। নানা কারণে যা পোস্ট করা হয়নি। আজ হঠাৎ চোখে পড়ায় প্রকাশ করতে ইচ্ছে হলো। আমার এই ভিডিওটাও ঐ বছরের মাঝামাঝি সময়ের।... ...বাকিটুকু পড়ুন

নিউ ইয়র্কের পথে.... ২

লিখেছেন খায়রুল আহসান, ১৫ ই মে, ২০২৪ রাত ৯:০২


Almost at half distance, on flight CX830.

পূর্বের পর্ব এখানেঃ নিউ ইয়র্কের পথে.... ১

হংকং আন্তর্জাতিক বিমানবন্দরে প্লেন থেকে বোর্ডিং ব্রীজে নেমেই কানেক্টিং ফ্লাইট ধরার জন্য যাত্রীদের মাঝে নাভিশ্বাস উঠে গেল।... ...বাকিটুকু পড়ুন

সামুতে আপনার হিট কত?

লিখেছেন অপু তানভীর, ১৫ ই মে, ২০২৪ রাত ৯:০৩



প্রথমে মনে হল বর্তমান ব্লগাদের হিটের সংখ্যা নিয়ে একটা পোস্ট করা যাক । তারপর মনে পড়ল আমাদের ব্লগের পরিসংখ্যানবিদ ব্লগার আমি তুমি আমরা এমন পোস্ট আগেই দিয়ে দিয়েছেন ।... ...বাকিটুকু পড়ুন

×