somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কোনটি সঠিক? আমরা কি ভুল করছি? আসুন জানার চেষ্টা করি।

১৪ ই অক্টোবর, ২০১২ রাত ৯:২৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

নামাজে দাড়িয়ে হাত কোথায় বাঁধবেন;

ক) সাহাল ইবন সা'দ (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, লোকদের নির্দেশ দেওয়া হতো যে, সালাতে প্রত্যেক ডান হাত বাম হাতের বাহুর উপর রাখবে (২/১০২ হাঃ ৭০৪ বুখারী)

খ) হুলব আ-ত্বঈ (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, আমি রাসূলুল্লাহ (সাঃ)-কে বাম হাতের জোড়ের (কব্জির) উপরে ডান হাতের জোড় বুকের উপরে রাখতে দেখেছি (আহমদ, ১/৯০ তুহফাতুল আওয়াযী, ১/১০৯ ফিকহুস সুন্নাহ)

গ) তাউস (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (সাঃ) সলাতরত অবস্থায় ডান হাত বাম হাতের উপর স্থাপন করতে তা নিজের বুকের উপর বেঁধে রাখতেন (১/৪১১ হাঃ ৭৫৯ আবূ দাউদ)

ঘ) ওয়ায়েল ইবনে হোজর (রাৎ) থেকে বর্ণিত, তিনি বলেন, আমি রাসূলুল্লাহ (সাঃ)-এর সাথে সলাত আদায় করলাম, তিনি বাম হাতের উপর ডান হাত সংযোগ করে স্বীয় বুকের উপর রাখলেন (তাঃ ৪৭৯ ইবনে খুযাইমাহ, হাঃ ২৭৫ বুলুগুল মারাম)

এই হাদীসটি ইমাম ইবনে খুযায়মাহ স্বীয় গ্রন্থে সহীহ সনদে রিওয়ায়েত করেছেন ৯২০ পৃঃ বুলুগুল মারাম)

অনুচ্ছেদঃ ১৫
তাকবীরে তাহরীমার পর বুকের নীচে কিন্তু নাভির উপরে বাঁ হাতের ওপর ডান হাত রাখবে; সিজদারত অবস্থায় হাত কাঁধ বরাবর মাটিতে রাখবে। (মুসলিম)

ঙ) হাদীস নং- ৭৯১
ওয়াইল ইবনে হুজর (রাঃ) থেকে বর্ণিত আছে, তিনি নবী (সাঃ) কে দেখলেন, তিনি নামাযে প্রবেশ করার সময় দুই হাত তুললেন এবং তাকবীর বললেন। হাম্মামের বর্ণনায় আছে, তিনি দুই হাত কান পর্যন্ত উঠালেন; অতপর চাদরে ঢেকে নিলেন এবং ডান হাত বাঁ হাতের ওপর রাখলেন। তিনি যখন রুকুতে যাওয়ার ইচ্ছা করলেন, উভয় হাত কাপড়ের ভিতর থেকে বের করলেন, অতপর তা উত্তোলণ করলেন, অতপর তাকবীর বলে রুকুতে গেলেন, তিনি যখন "সামিআল্লাহু লিমান হামিদাহ' বলে উভয় হাত উপরে উঠালেন। তিনি যখন সিজদায় গেলেন, দুই হাতের তালুর মাঝখানে সিজদা করলেন।

চ) ইবন জুরাইজ থেকে তাঁর পিতার সুত্রে বর্ণিত, তিনি বলেন, আমি আলী (রাঃ)-কে সালাতে নাভীর উপরে ডান হাত দিয়ে বাম হাতের কব্জি ধরে রাখতে দেখেছি (১/৪১০ হাঃ ৭৫৭ আবূ দাউদ)

ইমাম আবূ দাউদ (রাঃ) বলেন, সাঈদ ইবন জুবাইর থেকে 'নাভীর উপরে' উপরে বর্ণিত আছে। আর আবূ মিজলায বলেছেন, "নাভীর নীচে"। আবূ হুরায়রা থেকেও অনুরূপ বর্ণিত আছে, কিন্তু তা তেমন শক্তিশালী নয়। হাদীসটি "যঈফ"।

ছ) সলাতে নারী-পুরুষ উভয়েই বুকের উপর হাত বাঁধিকে। নারীরা বুকের উপরে আর পুরুষেরা নাভীর নীচে হাত বাঁধিবে এইরূপ পার্থক্যের কথা সহীহ হাদীসে নেই। নারী-পুরুষ ইভয়ের জন্য একই নির্দেশ (সূত্রে শাইখ আবদুস সত্তার {ত্রিশালী}

জ) কোন সহীহ হাদীসে নাভীর নীচে হাত বাঁধার কথা নেই। হানাফী মাযহাবের সুপ্রসিদ্ধ ফেকার কিতাব হিদায়া, ইউসুফী প্রেসের ছাপা, বাবে ছিফাতুস সলাত ১ম খন্ডের হাশিয়া ৮৬ পৃষ্ঠায় আছে।
অর্থাৎ সলাতে নাভীর নীচে হাত বাঁধিবার হাদীস "যঈফ" এবং উহার যুউফ বা দুর্বলতা সম্বন্ধে মুহাদ্দিসগণ সকলেই একমত। (সূত্রে শাইখ আবদুস সত্তার {ত্রিশালী}।

ঝ) নাভীর নীচে হাত বাঁধা সম্পর্কে মুছান্নাফ ইবনু আবী শায়বাহ ও অন্যান্য হাদীস গন্থে চারজন সাহাবী ও দুজন তাবেঈ থেকে যে চারটি হাদীস ও দু'টি আছার বর্ণিত হয়েছে, সেগুলি সম্পর্কে মুহিদ্দিসীনের বক্তব্য হলো "লা-ইয়াসলুহু: ওয়া হি:দুম মিনহা-লীল ইসতিদ লা-লী" (যঈফ হওয়ার করণে) এগুলির একটিও দলিল হিসাবে গ্রহণযোগ্য নয় (১/৫৫৭-৫৫৮ মিরা'আতুল মাফাতীহ, ২/৮৯ তুহফাতুল আহওয়াবী)

ঞ) প্রচলিত সলাতে দাঁড়িয়ে নাভীর নীচে হাত বাঁধা হয়। এটা সহীহ হাদীসের বিপরীত, রাসুলুল্লাহ (সাঃ) সব সময়ই ডান হাত বাম হাতের উপর রেখে বুকের উপর বা সিনার উপর হাত বাঁধতেন। এটাই সুন্নত (১/১০২ বুখারী "মূল", ১/১৭৩ মুসলিম "মূল", ১/১১০ আবূ দাউদ "মূল", ৬ পৃষ্ঠা মারাসিল "মূল"ম ১/৩৪-৩৫ তিরমিযী "মূল", ১/৫৯ ইবনে মাজাহ "মূল", ১/৭৫ মিশকাত "মূল", ১/২৩৩ ইবনু খুযায়মাহ "মূল", ১৬০ পৃঃ মুয়াত্তা মুহাম্মদ "মূল")।

ট) প্রচলিত সলাতে নাবী ও পুরুষের কিছু নিয়ম পার্থক্য দেখা যায়। কিন্তু কোন সহীহ হাদীসে এরূপ পার্থক্যের কথা বলা নেই। বরং পুরুষ ও নাবী নির্বিশেষে সলাতের পদ্ধতি একই রকম (২/৫২ হাঃ ৬০৩ বুখারী, মিশরী ছাড়া ১ম খন্ড ১৪৯ পৃঃ, সুত্রে মুফতী মোহাম্মাদ আবদুর রউফ)। সামান্য কিছু ব্যাতিক্রম ছাড়া।

(টিকাঃ ইমাম আবু হানিফার মতে তাকবীরে তাহরীমার সময় কান পর্যন্ত হাত উঠাতে হবে; ইমাম মালেক ও শাফেয়ীর মতে কাঁধ পর্যন্ত হাত উঠাতে হবে। আবু হানিফার মতে, নাভির নীচে হাত বাঁধতে হবে, মালিক ও শাফেয়ীর মতে, বুকের নীচে কিন্তু নাভির ওপরে যে কোন স্থানে হাত বাঁধতে হবে। হাত উঠানো ও হাত বাঁধার ব্যাপারে ইমাম আহমেদে একমত হানাফীদের অনুরূপ এবং অপর মত মালেকী ও শাফেযীদের অনুরূপ।)

এবার নিজের বিবেকের কাছে প্রশ্ন করুন। কোনটি মানবেন? সহীহ হাদীস? না-কি অন্যকিছু? না-কি কারো মতবাদ?
৩টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

৫০১–এর মুক্তিতে অনেকেই আলহামদুলিল্লাহ বলছে…

লিখেছেন বিচার মানি তালগাছ আমার, ০৩ রা মে, ২০২৪ বিকাল ৩:০০



১. মামুনুল হক কোন সময় ৫০১-এ ধরা পড়েছিলেন? যে সময় অনেক মাদ্রাসা ছাত্র রাজনৈতিক হত্যাকান্ডের শিকার হয়েছিল। দেশ তখন উত্তাল। ঐ সময় তার মত পরিচিত একজন লোকের কীভাবে মাথায় আসলো... ...বাকিটুকু পড়ুন

মেহেদীর পরিবার সংক্রান্ত আপডেট

লিখেছেন ইফতেখার ভূইয়া, ০৩ রা মে, ২০২৪ রাত ৮:৪৯


মার্চ মাস থেকেই বিষয়টি নিয়ে ভাবছিলাম। ক'দিন আগেও খুলনায় যাওয়ার ইচ্ছের কথা জানিয়েও আমার বিগত লিখায় কিছু তথ্য চেয়েছিলাম। অনেক ইচ্ছে থাকা সত্ত্বেও মেহেদীর পরিবারকে দেখতে আমার খুলনা যাওয়া হয়ে... ...বাকিটুকু পড়ুন

'চুরি তো চুরি, আবার সিনাজুরি'

লিখেছেন এমজেডএফ, ০৩ রা মে, ২০২৪ রাত ১০:৪৮


নীলসাধুকে চকলেট বিতরণের দায়িত্ব দিয়ে প্রবাসী ব্লগার সোহানীর যে তিক্ত অভিজ্ঞতা হয়েছিল তা বিলম্বে হলেও আমরা জেনেছি। যাদেরকে চকলেট দেওয়ার কথা ছিল তাদের একজনকেও তিনি চকলেট দেননি। এমতাবস্থায় প্রায়... ...বাকিটুকু পড়ুন

বরাবর ব্লগ কর্তৃপক্ষ

লিখেছেন নীলসাধু, ০৩ রা মে, ২০২৪ রাত ১১:২২

আমি ব্লগে নিয়মিত নই।
মাঝে মাঝে আসি। নিজের লেখা পোষ্ট করি আবার চলে যাই।
মাঝেমাঝে সহ ব্লগারদের পোষ্টে মন্তব্য করি
তাদের লেখা পড়ি।
এই ব্লগের কয়েকজন ব্লগার নিজ নিক ও ফেইক... ...বাকিটুকু পড়ুন

×