somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

শততম পোস্ট, ৯৯ টি সুন্দর গানের সংকলন, ১২৩ জন ব্লগার কে ধন্যবাদ

০৭ ই জুলাই, ২০১৪ রাত ১০:৪৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



শততম পোস্টে সকল ব্লগারদেরকে জানাই শুভেচ্ছা। এই পোস্টে ৯৯ টি বাংলা সুন্দর গানের সংকলন রয়েছে। প্রতিটি গানেই অডিও অথবা ভিডিও লিংক দেওয়া আছে। চেষ্টা করা হয়েছে গানের সুরকার গীতিকারের নাম যুক্ত করবার।
প্রায় ১৮০০ গানের কথা আমার সংগ্রহে রয়েছে, আরো সংগ্রহের চেষ্টা চলছে। এক সময় হয়ত দেখা যাবে বাংলা গান খুঁজতে অন্য কোন সাইটে না যেয়ে সবাই সামুতে আসছে :P,
ফেসবুকে কয়েকজন জানিয়েছেন (তারা ব্লগার না) গুগলে সার্চ দিয়ে তারা এই লিংক পেয়েছেন তবে গান খুঁজে পেতে তারা হয়রান হয়ে যান, আরো পোস্ট আপলোড হচ্ছে বলে ঘুরতেই থাকেB-)
কারো নাকি লোড হতে হতে শেষ দিকে সব হিজিবিজি হয়ে যায়। আমার নিজের পিসিতে তো সব অন্ধকার হয়ে যায়। (কৌশিক ভাইয়ের নাকি ১৮০০+ পোস্ট, আল্লাহ জানেন কি হয়)

পেজ ১,২,৩ এভাবেই মনে হয় ভালো ছিল, সব ব্লগার রা জানত তাদের ২ নং ৩ নং বা অন্য পেজে কি পোস্ট আছে। প্রতিটি পেজে ১৪/১৫ টি পোস্ট থাকত। খারাপ ছিল না।

দুঃখের বিষয়
দুঃখের বিষয় হলো সামহোয়্যার ইন ব্লগ কর্তৃপক্ষ আমাকে সব সময় অসহযোগিতা করে এসেছে, আমাকে জেনারেল করা হয় ৩ মাস পরে, আজ শত তম পোস্ট দিয়ে ফেললাম তারপরও আমি সেফ বা নিরাপদ ব্লগার নই। সামহোয়্যার ইন ব্লগ কর্তৃপক্ষ আমাকে হার্মফুল মনে করে তাদের জন্য। সামহোয়্যার ইন ব্লগ কর্তৃপক্ষ অনেক ব্লগার কে রাতারাতি জেনারেল/সেফ বানিয়েছিল, মজার বিষয় হলো তারা কেউ কেউ কর্তৃপক্ষ ও সাধারন ব্লগারদেরকে এমন গালাগালি ও ব্যবহারের শর্তাবলী ভঙ্গ করেছে যে কর্তৃপক্ষ তাদের কে আবার রাতারাতি ব্যান করতে বাধ্য হয়েছে। এদিকে আমি ব্যবহারের শর্তাবলী ভঙ্গ হবে বা বির্তক থেকে দূরে বা নিজেকে নিরাপদ রাখতে অন্যদের পোস্ট পড়ে শুধু মাত্র '+' ছাড়া অন্য কিছু না দেবার চষ্টা করি, তারপরও মনেহয় সামহোয়্যার ইন ব্লগ কর্তৃপক্ষ আমাকে হুমকি হিসাবে দেখছে। এটা কোন অভিযোগ নয়, দুঃখের কথা গুলো আপনাদের সাথে শেয়ার করলাম।

সুখের বিষয়
১২৩ জন ব্লগার যারা আমাকে উৎসাহ যুগিয়েছেন তাদের প্রতি রইলো আমার অান্তরিক ভালোবাসা। এই পোস্ট ঐ সকল ব্লগাদের প্রতি উৎসর্গ করা হল। এছাড়া অারো অনেকে আমার পোস্টগুলো দেখেছেন, বাম সাইডে তাদের নাম দেখেছি, সংগ্রহে রাখতে পারিনি তাদেরকেও ধন্যবাদ জানাই। তবে কয়েকজন ব্লগার তাদেরে স্নেহ সহযোগিতা আমাকে মুগ্ধ করেছে। 'মামুন রশিদ' ভাইয়া 'তারছেড়া লিমন' ভাই 'সাইবার অভিযত্রী' ভাই, 'তূর্য হাসান' ভাই, 'সেলিম আনোয়ার' ভাই, উনাদের নাম আলাদা করে লিখতেই হচ্ছে। 'বংশী নদীর পাড়ে', 'বঙ্গভূমির রঙ্গমেলায়', 'ঢাকাবাসী', 'প্রবাসী পাঠক' উনাদের কথা না লিখলে অন্যায় হবে। আর 'স্নিগ্ধ শোভন' ভাই (৬৭) ও 'কান্ডারি অথর্ব' ভাইয়ার (৫৬) কথা কি লিখব, উনারা তো আমার পোস্টে মন্তব্যর বন্যায় ভাসিয়ে দিয়েছেন। একজন ৬৭ টি অন্যজন ৫৬ টি মন্তব্য করেছেন। উনারা বলেন 'আমরা গান শুনি মন ভালো রাখি' (ফেবু ইনবক্স)। ব্লগার রাজিব ভাইয়ার মত একজন সিনিয়র ব্লগার আমাকে যে ভাবে অণুপ্রেরনা দিয়ে চলেছেন তা সত্যিই খুব আনন্দদায়ক।

যেহেতু আমার পোস্টের প্রান সামুর ব্লগারা সেহেতু আমার চেষ্টা থাকবে তাদের পছন্দের তালিকা অনুযায়ী গান পোস্ট করবার।

গান গুলি বর্ণমালা অনুযায়ী দেওয়া হল। পরবর্তিতে শিল্পীর নাম অনুযায়ী দেওয়া হবে।



অনেক সাধের ময়না আমার - বশীর আহমেদ
অশ্রু দিয়ে লেখা এ গান - সাবিনা ইয়াসমিন



আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি
আমি তোমাকেই বলে দেব- সঞ্জীব চৌধুরী
আমার মনের ফুলদানীতে রাখো তোমার মন - শেখ ইশতিয়াক
আমি বাংলায় গান গাই - প্রতুল মুখোপাধ্যায়
আমি এক যাযাবর- ভূপেন হাজারিকা
আমাকে পোড়াতে যদি এতো লাগে ভালো - বশীর আহমেদ
আমি অপার হয়ে বসে আছি - লালন গীতি
আবার এলো যে সন্ধ্যা - হ্যাপী আখন্দ
আমি তারায় তারায় রটিয়ে দেবো তুমি - জেমস
আজ এই বৃষ্টির কান্না দেখে - নিয়াজ মোহাম্মদ চৌধুরী
আমার নয়নে নয়ন রাখি - নজরুল গীতি
আলাল ও দুলাল - আজম খান
আমি কষ্ট পেতে ভালোবাসি - আইয়ুব বাচ্চু
আয়নাতে ঐ মুখ - মাহমুদুন্নবী
আজি ঝরো ঝরো মুখর বাদর দিনে - রবীন্দ্র সংগীত
আমায় ভাসাইলি রে আমায় ডুবাইলি রে - রুনা লায়লা
আমার গায়ে যত দুঃখ সয় - বারী সিদ্দিকী
আমি এত যে তোমায় ভালোবেসেছি - মানবেন্দ্র মুখোপাধ্যায়



এক সাগর রক্তের বিনিময়ে- গোবিন্দ হালদার এর গান
এ এমন পরিচয় - সোলস
একদিন ঘুম ভেঙ্গে দেখি - শেখ ইশতিয়াক
একখানা মেঘ ভেসে এল আকাশে- ভূপেন হাজারিকা
এমনতো প্রেম হয় - সৈয়দ আব্দুল হাদী
এই মেঘলা দিনে একলা- হেমন্ত মুখোপাধ্যায়
এই রাত তোমার আমার- হেমন্ত মুখোপাধ্যায়
একটা ছিল সোনার কন্যা - সুবীর নন্দী
এক সেকেন্ডর নাই ভরসা - ফিরোজ সাঁই



ঐ রঙধনু থেকে কিছু কিছু রঙ এনে দাও না - বেবী নাজনীন



ওরে নীল দরিয়া - মোঃ আব্দুল জব্বার
ওরে সাম্পানওয়ালা তুই আমারে করলি দিওয়ানা - পবন দাশ বাউল/ শেফালী ঘোষ
ওকি গাড়িয়াল ভাই - আব্বাস উদ্দিন



কেন দূরে থাক- হেমন্ত মুখোপাধ্যায়
কষ্ট কাকে বলে - আইয়ুব বাচ্চু
কি জাদু তোমার চোখে - মাইলস
কবিতা পড়ার প্রহর এসেছে - সামিনা চৌধুরী
কফি হাউজের সেই আড্ডাটা - মান্না দে
কেন এই নিঃসঙ্গতা - সোলস
করিমনা কাম ছাড়ে না - লালন গীতি
কোনবা দোষে আইলো পিরিত - শেখ ইশতিয়াক



গাড়ি চলে না চলে না - শাহ্‌ আব্দুল করিম
গানেরই খাতায় স্বরলিপি - রুনা লায়লা



চার ছক্কা হৈ হৈ,বল উড়াইয়া গেল কৈ
চাঁদ তারা সূর্য নও তুমি- মাইলস
চলছে - ত্রিরত্নের খ্যাপা



জন্ম আমার ধন্য হলো মা’গো- সাবিনা ইয়াসমিন
জীবনের গল্প আছে বাকি অল্প - এন্ড্রু কিশোর
জীবনানন্দ হয়ে সংসারে আজো আমি - নিয়াজ মোহাম্মদ চৌধুরী



তোমারে লেগেছে এত যে ভালো - তালাত মাহমুদ
তোমার খোলা হাওয়া - রবীন্দ্র সংগীত
তাঁরা ভরা রাতে - মোঃ আব্দুল জব্বার



দ্বীপ ছিল শিখা ছিল - মান্না দে



ধন্যবাদ হে ভালোবাসা - গীতিকবিতা ২ - ফিডব্যাক



নীলাঞ্জনা - শেখ ইশতিয়াক
নন্দিতা তোমার কথা - শেখ ইশতিয়াক
নিঝুম রাতের আধারে - অবসকিউর



পথের ক্লান্তি ভুলে স্নেহ ভরা কোলে তব- হেমন্ত মুখোপাধ্যায়
পরী (আজ তোমার মন খারাপ মেয়ে) - বাপ্পা মজুমদার



ফিরিয়ে দাও আমার প্রেম ( নিঃস্ব করেছ আমায় ) - মাইলস



বাঁশি শুনে আর কাজ নাই- শচীন দেব বর্মন
বিস্তির্ণ দুপাড়ের অসংখ্য মানুষের- ভূপেন হাজারিকা
বাংলাদেশ - আমার সোনার বাংলা - জেমস
বাংলাদেশ - আজম খান
বৃষ্টি দেখে অনেক কেঁদেছি - পার্থ বড়ুয়া
বাড়ীর কাছে আরশী নগর - লালন গীতি
বৃষ্টি পড়ে টাপুর টুপুর নদেয় এলো বান - জলের গান



ভ্রমর কইও গিয়া - রাধারমণ দত্ত পুরোকায়েস্ত



মেঘ থম থম করে কেউ নেই- ভূপেন হাজারিকা
মিষ্টি একটা গন্ধ রয়েছে ঘরটা জুড়ে- মান্না দে
মন শুধু মন ছুঁয়েছে - সোলস
মেলায় যাইরে, মেলায় যাইরে - ফিডব্যাক
মনে পড়ে তোমায়- গীতিকবিতা ১ - ফিডব্যাক
মাটির পিঞ্জরার মাঝে বন্দি হইয়া -হাসন রাজার গান
মন আমার দেহ ঘড়ি - আব্দুর রহমান বয়াতী
মা - জেমস
মৌসুমী - ফিডব্যাক
মায়াবী এ রাতে - সুমনা হক
মনে বড় আশা ছিল যাব মদিনায় - আব্দুল আলীম
মান্নান মিয়ার তিতাস মলম - জেমস
মনে পড়ে রুবি রায় - আর. ডি. বর্মন



যদি কাগজে লেখো নাম - মান্না দে
যে পথে পথিক নেই- জেমস
যখন পড়বে না মোর পায়ের চিহ্ন এই বাটে - রবীন্দ্র সংগীত
যেখানে সীমান্ত তোমার – কুমার বিশ্বজিৎ
যেতে দাও গেল যারা - রবীন্দ্র সংগীত ( গেয়েছেন জানা আপু + অারিল্ড ভাইয়া)



লোকে বলে বলেরে - হাসন রাজার গান



শরৎবাবু খোলা চিঠি দিলাম তোমার কাছে- ভূপেন হাজারিকা
শাড়ি - হায়দার হোসেন



সব লোকে কয় লালন কী জাত সংসারে - লালন গীতি
সবাইতো সুখী হতে চায় - মান্না দে
সুখেরই পৃথিবী সুখেরই অভিনয় (আসলে কেউ সুখী নয়) - আইয়ুব বাচ্চু
সাগর সঙ্গমে সাঁতার কেঁটেছি কত- ভূপেন হাজারিকা
সে যে বসে আছে - অর্ণব
সোনা বন্ধে আমারে দেওয়ানা বানাইলো - হাসন রাজার গান



হৃদয়হীনা - মাইলস
হাসতে দেখ গাইতে দেখ - আইয়ুব বাচ্চু
হৃদয় কাঁদা মাটির কোন মূর্তি নয় - রেনেসাঁ

উৎসর্গ
১। তারছেড়া লিমন ২। ইমরাজ কবির মুন ৩। সুমন কর ৪। কাগজের নৌকা (রাসেল হোসেন)
৫। আমি ইহতিব৬। মোঃ আনারুল ইসলাম ৭। হেডস্যার ৮। লাবনী আক্তার ৯। সাইবার অভিযত্রী ১০। বৃষ্টিধারা ১১। লাইলী আরজুমান খানম লায়লা ১২। তূর্য হাসান (দারুন একটা প্রো পিক) ১৩। কান্ডারি অথর্ব ১৪। অ্যামাটার ১৫। বিদ্রোহী বাঙালী ১৬। মাঈনউদ্দিন মইনুল
১৭। আমিনুর রহমান ১৮। স্নিগ্ধ শোভন ১৯। এ কে এম রেজাউ করিম২০। ভাসা মেঘ ২১।মামুন রশিদ ২২। অনন্য দায়িত্বশীল আমি ২৩। আবু শাকিল ২৪। বংশী নদীর পাড়ে
২৫। ছণ্ণ্ ছাড়া ২৬।এন ইউ এমিল ২৭। ঢাকাবাসী, ২৮। বিদ্রোহী ভৃগু ২৯। স্বপ্নচারী গ্রানমা ২৯। কোডব্লকার ৩০। এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা ৩১। n_u_amil ৩২। প্রবাসী পাঠক ৬
৩৩। এহসান সাবির ৩৪। জেরিফ ৩৫। নীল অভ্র ৩৬। নীল বরফ ৩৭। আধখানা চাঁদ
৩৮। বোরহান উদদীন ৩৯।আমি নিন্দুক ৪০। বৃতি ৪১। বঙ্গভূমির রঙ্গমেলায় ৪২। হামিদ আহসান ৪৩। জনসাধারণের মধ্যে একটি মলিন পট্টবস্ত্র ৪৪। আমি অপদার্থ ৪৫।কাল্পনিক_ভালোবাসা ৪৬। শংখনীল কারাগারব ৪৭। রাজা মশাই ৪৮।নিয়েল হিমু
৪৯। মাঈনউদ্দিন মইনুল ৫০। সেলিম আনোয়ার ৫১। জন কার্টার ৫২। আব্দুল্লাহ সিদ্দিকী ৫৩। ক্যাতর আলী ৫৪। ইফতেখার ভূইয়া ৫৫। পরিবেশ বন্ধু ৫৬।মাহ্‌বুব হক ৫৭। মোঃ মোশাররফ হোসাইন ৫৮। প্রিয় জন ৫৯। হাসান বিন নজরুল ৬০। কাজী ফাতেমা ৬১। আহমেদ আলাউদ্দিন
৬২। ভিটামিন সি ৬৩। লিমন আজাদ ৬৪। অদ্বিতীয়া আমি ৬৫। রাহাত লতিফ তৌসিফ
৬৬। রহস্যময়ী কন্যা ৬৭। আমারে তুমি অশেষ করেছ ৬৮। সময়ের ডানায় ৬৯। সঞ্জীবনী
৭০। কষ্টবিলাসী ৭১। না পারভীন ৭২। আ আ খান ৭৩। দুঃখ বিলাস ৭৪। প্রোফেসর শঙ্কু ৭৫। অন্ধবিন্দু ৭৬। আমি স্বর্নলতা ৭৭। সুমাইয়া আলো ৭৮।*কুনোব্যাঙ* ৭৯। আনোখা আফতাব ৮০। দৃষ্টিসীমানা ৮১। মিনুল ৮২। সকাল হাসান ৮৩। মোমের মানুষ-২ ৮৪। জীনের বাদশা ১৮৫। নাহিদ ইসলাম ৩৫০ ৮৬।ডি মুন ৮৭। রাবেয়া রব্বানি ৮৮। ভুলনা আমায় ১৮৯। জাহাঙ্গীর আলম৫২ ৯০। অস্হির ৯১। অপ্রিয় সত্যের বাহক১
৯২। আরজুপনি ৯৩। আমার আমিত্ব ৯৪। ধুমধাম ৯৫। আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম
৯৬। সজল৯৫, ৯৭। একজন ঘূণপোকা ৯৮। ভুং ভাং ৯৯। শের শায়রী ১০০। হাসান মাহবুব
১০১। পাউডার ১০২। জুলিয়ান সিদ্দিকী১ ০৩। বোকামানুষ ১০৪। আমি দিহান ১০৫। টিঙ্কু জিয়া ১০৬। সায়েম উর রহমান ১০৭। চানাচুর ১০৮। নাজমুল হাসান মজুমদার
১০৯। "চিত্ত যেথা ভয় শূণ্য, উচ্চ সেথা শির" ১১০। রাহুল ১১১। ইমতিয়াজ ১৩, ১১২। রাজিব ১১৩। নিকষ ১১৪। মদন ১১৫। জাফরুল মবীন ১১৬। শায়মা ১১৭। গোল্ডেন গ্লাইডার ১১৮। আহসানের ব্লগিং ১১৯। সোহানী ১২০। অঘটনঘটনপটীয়সী ১২১। সামুর ~ পোকা ১২২। রিয়াদ( শেষ রাতের আঁধার ) ১২৩। হাতীর ডিম


গান শুনুন মন ভালো রাখুন।
সর্বশেষ এডিট : ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:২২
৬৯টি মন্তব্য ৬৫টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

একমাত্র আল্লাহর ইবাদত হবে আল্লাহ, রাসূল (সা.) ও আমিরের ইতায়াতে ওলামা তরিকায়

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:১০



সূরাঃ ১ ফাতিহা, ৪ নং আয়াতের অনুবাদ-
৪। আমরা আপনার ইবাদত করি এবং আপনার কাছে সাহায্য চাই।

সূরাঃ ৪ নিসার ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

×