somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলাদেশের বিজ্ঞাপন জগত এবং আমার কিছু নিজস্ব ভাবনা

৩১ শে ডিসেম্বর, ২০০৭ রাত ১:৪৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

প্রতিটি দেশের বিজ্ঞাপন সংক্রান্ত কিছু নির্দিষ্ট নীতিমালা থাকে। বিশেষ করে আমাদের মতো দেশে এটা থাকা খুব জরুরী। কারন এদেশে যেহেতু শিক্ষার হার অনেক কম তাই মানুষ মিডিয়া দিয়ে অনেক প্রভাবিত হয় এবং অনেক সময় টিভি দেখে অনেক কিছু শিখে ফেলে ।

বাংলাদেশের নারী নেত্রীরা একদিকে নারীর অধিকার নিয়ে কথা বলছেন। বলছেন নারীর যোগ্যতা হবে তার মূল্যায়নের প্রক্রিয়া। অন্যদিকে একটি বহুজাতিক কোম্পানী দেখিয়ে চলেছেন, গায়ের রং ফর্সা হলে চাকরী পাওয়া যায়, বিয়ে হয়, এমনকি ক্রিকেট খেলার কমেন্টেটর হওয়া যায়। শুধু তাই নয় তারা এখন পুরুষদেরও ফর্সা হয়ে ছবির নায়ক হতে উৎসাহ দিচ্ছেন।

বেশ কিছুদিন একটি মোবাইল কোম্পানী বিকৃত ভাষা ও গানে তাদের জ্যুস নামের একটি পণ্যের বিজ্ঞাপন করেছেন।

প্রতিটি মোবাইল কোম্পানী সারারাত মোবাইলে কথা বলার আমন্ত্রন জানিয়ে বিজ্ঞাপন করেছে এবং একটি কোম্পানী নিশিতে কল কইরো আমারে ফোনে বলে একটি বিজ্ঞাপন বানিয়েছিল। আরেকটি বলেছিল দিনে রাতে কথা বলতে। রাতে কথা বলা , সারা রাত কথা বলা এসব কি কোন সভ্য আমন্ত্রন। রাত কি কথা বলার সময়? যারা কথা বলবে তারা কি নিয়ে কথা বলবে? ব্যবসা, বানিজ্য, স্বাস্থ্য নাকি প্রেম? কোন সুস্থ লোক সারা রাত জেগে কথা বলে? নাকি এটা বলতে কাউকে আমন্ত্রন জানাচ্ছে তারা সুস্থ?

এরপর ঘর থেকে প্রেম করে পালিয়ে যাওয়ার উৎসাহ দিয়ে একটি বিজ্ঞাপন বানানো হয়েছে। তারপর মাসুদ রানা ও স্টেলার প্রেম নাম দিয়ে দ্রুতগতির ইন্টারনেট সুবিধার একটি বিজ্ঞাপন বানানো হয়েছে যেটা দেখলে মনে হবে ইন্টারনেট হচ্ছে প্রেম করার উৎকৃষ্ট উপকরণ। শুধু তাই নয় মাসুদ রানা নামটি আমাদের কাছে একটি জেমস বন্ড নামের সমার্থক নাম। একটি কৃশ , বোকা বোকা ছেলেকে ব্যবহার করে মাসুদ রানা নামটির প্রতি ইচ্ছাকৃত অবিচার করা হয়েছে।

একটি বিজ্ঞাপনে দেখানো হয়েছে একজন গাধাও রিচার্জ করতে পারে। রিচার্জ করা এতোই সহজ। কিন্তু গাধাসদৃশ লোকটির নামটা দেয়া হয়েছে ইউনুস। ইউনুস নামটি এখন বাংলাদেশের জন্য একটি গুরুত্ত্বপূর্ণ নাম। শুধু তাই নয়। এটি একজন নবীরও নাম। এটা নিয়ে এভাবে তামাসা করার কারন কি?

একটি সেল কোম্পানী বিজ্ঞাপন করেছে প্ল্যাটফর্ম সহ রাস্তা. মেলা, নাগর দোলা সর্বত্র নাচানাচি দিয়ে। এটি আবার টেলিনর পাকিস্তানের বিজ্ঞাপনের নকল। নাচানাচি নিয়ে আমার আপত্তি নেই। আপত্তি নকলে।

ব্র্যাক একটি যক্ষা বিরোধী বিজ্ঞাপন করেছে যেখানে ফজলে হাসান আবেদ ভুল উচ্চারনে বলছেন "চিকিৎসা করালে যক্কা বালো হয়" যক্ষা আর যক্কা মানে কি এক?

একটি কন্ডম কোম্পানী দেখিয়েছে যদি আপনি তাদের কন্ডম ব্যবহার করেন তবে আপনার স্ত্রী আপনার সেবা করবে দাসী বাঁদীর মতো। বাহ! নারীবাদিরা এখন চুপ! এটা একটি একটি চরম সেক্সিস্ট বিজ্ঞাপন যেখানে নারীকে একটি যৌনকাতর প্রজাতি হিসেবে চিত্রিত করা হয়েছে এবং বলার চেষ্টা করা হয়েছে ভালোমতো শারীরিক কাজটি করতে পারলেই নারী আপনার বশ হয়ে থাকবে। কি অসভ্য অ্যাপ্রোচ!

একটি পেস্ট এর সাথে সানগ্লাস দেয়ার বিজ্ঞাপনে দেখানো হয়েছে একটি ছেলে ইভটিজিং করছে এবং পরে সানগ্লাস পরে চারটি মেয়ে নিয়ে হাটছে। প্রথমত ইভটিজিং এর মতো একটি বর্বর অসভ্য বিষয়কে উৎসাহিত করা হলো তারপর দেখানো হলো সেই ইভটিজার এর চারটি বান্ধবী। তার মানে ইভটিজারদের মেয়েরা পছন্দ করে? অথচ এই ইভটিজিং এর জন্য বেশ কয়েকটি আত্মহত্যার ঘটনা ঘটেছে বাংলাদেশে।

একটি কোলার বিজ্ঞাপনে একটি ছেলের সাথে দুটি মেয়ে দেখিয়ে বলা হয়েছিল ডাবল... ডাবল ইওর প্লেজার। এক ছেলের সাথে দুই মেয়ে দেখিয়ে ডাবল প্লেজার বলা মানে কি? দুটি মেয়ে, দ্বিগুন আনন্দ? মেয়েরা প্লেজার মেটেরিয়াল?

শুধু কি তাই? একটি চ্যানেল যারা হৃদয় ভর্তি করে বাংলাদেশ নিয়ে ঘুরে বেড়ান তারা দুবাইতে গত বছর কাওয়ালী নাম দিয়ে উর্দু ভাষার গান দিয়ে শুরু করেছিলেন তাদের অনুষ্ঠান। লাইলি তুম কাহা, মজনু তুম কাহা বলে অনুষ্টানটি প্রচার করেছিলেন ডিসেম্বর মাসের ১৬ তারিখে।

অনেক অনেক উদাহরন দেয়া যায়। আরো অনেক আছে। সবচেয়ে মজার ব্যাপার হলো এ ব্যাপারে আমাদের পত্রিকাগুলো নিরব কারন তাদের সবচেয়ে বড় বিজ্ঞাপন দাতা হলো এই প্রতিষ্ঠানগুলি। যে কারনে তারা আমার এই লেখা ছাপবে না। তাই এখানে লিখলাম। আপনারা কি আমার সাথে একমত?




সর্বশেষ এডিট : ৩১ শে ডিসেম্বর, ২০০৭ সকাল ৭:৩১
৪০টি মন্তব্য ১৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ ঠেকাতে পুলিশি নির্মমতা

লিখেছেন এমজেডএফ, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:১১



সমগ্র যুক্তরাষ্ট্র জুড়ে ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে বিক্ষোভের ঝড় বইছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ কর্মসূচী অব্যাহত রয়েছে। একাধিক বিশ্ববিদ্যালয় প্রশাসন বিক্ষোভ দমনের প্রচেষ্টা চালালেও তেমন সফল... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ ০১

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

×