somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ভেইলিং হিজাব নিয়ে বিতর্ক

২৮ শে আগস্ট, ২০২১ সকাল ৯:২৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ইদানিং আমাদের দেশে মেয়েদের ভেইলিং হিজাব পড়ার প্রবণতা অনেক বেড়ে গেছে , এই পরিবর্তনটা নিয়ে আমার ভিতরে একটা বড় প্রশ্নের উদয় হয়েছে । আপনারা জানেন আজ থেকে ২০ বৎসর আগেও আমরা মেয়েদেরকে মাথার হিজাব পড়তে দেখিনি । কিভাবে এটা এমন ব্যপকতা লাভ কোরলো ?
কোরানে কোন আয়াত নেই মাথার চুল ঢাকার তবে সুরা আল নূরের ৩১ নং আয়াতে খিমার দিয়ে মেয়েদের বুক ঢাকতে বলা হয়েছে এবং এই খিমারে অনুবাদ অনেক অনুবাদে মাথার ওড়না করা হয়েছে কিন্তু খিমারে সঠিক অর্থ কি সেটা আমরা দেখি ।

Khimar" is an Arabic word that means, cover, any cover, a curtain is a Khimar, a dress is a Khimar, a table cloth that covers the top of a table is a Khimar, a blanket can be used as a Khimar..etc. The word KHAMRA used for intoxicant in Arabic has the same root with Khimar, because both covers, the Khimar covers (a window, a body, a table . . . etc.) while KHAMRA covers the state of mind. Most of ...the translators, obviously influenced by Hadith (fabrications) translate the word as VEIL and thus mislead most people to believe that this verse is advocating the covering of the head.
In 24:31 God is asking the women to use their cover (khimar)( being a dress, a coat, a shawl, a shirt, a blouse, a tie, a scarf . . . etc.) to cover their bosoms, not their heads or their hairs. If God so willed to order the women to cover their heads or their hair, nothing would have prevented Him from doing so. God does not run out of words. God does not forget. God did not order the women to cover their heads or their hair.
God does not wait for a Scholar to put the correct words for Him!
The Arabic word for CHEST, GAYB is in the verse (24:31), but the Arabic words for HEAD, (RAAS) or HAIR, (SHAAR) are NOT in the verse. The commandment in the verse is clear - COVER YOUR CHEST OR BOSOMS, but also the fabrication of the scholars and most of the translators is clear by claiming- cover your head or hair.
The last part of the verse (24:31) translates as, "They shall not strike their feet when they walk in order to shake and reveal certain details of their bodies." The details of the body can be revealed or not revealed by the dress you wear, not by your head cover.
আরো রেফারেন্সের লিংক
A DEEPER LOOK AT THE WORD 'KHIMAR'

উপরে বিশ্লেষন থেকে বোঝা যায় যে ইসলামে মেয়েদের মাথা ঢাকা বাধ্যতা মূলক নহে কিন্তু মেয়েরা ইচ্ছা কোরলে মাথা ঢাকতে পারে । কিন্তু সেটা কি ভাবে ?
সেটা ঘোমটার মাধ্যমে মাথা ঢাকতে পারে , তাহোলে প্রশ্ন আসতে পারে ভেইলিং হিজাবের মাধ্যমে মাথা ঢাকা যাবে না কেন ?
এর উত্তর হোল ভেইলিং হিজাব হোল খৃষ্ঠানদের রিচুয়াল এবং বাইবেলে এর পক্ষে অনন্ত ২০টার উপরে ভার্ষ আছে ।

এককালে খৃষ্ঠানরা খুবই রক্ষণশীল ছিল এবং প্রায় সব খৃষ্ঠান মহিলারা মাথায় ভেইলিং হিজাব পোড়তো ।বর্তমানে কেবল মাত্র খৃষ্ঠান নানদের এই ভেইলিং হিজাব পড়তে দেখা যায় ।

Genesis 24:65
And said to the servant, “Who is that man, walking in the field to meet us?” The servant said, “It is my master.” So she took her veil and covered herself.

রেফারেন্স লিংক What does the Bible say about Head Coverings

সহি হাদিসে বলা আছে --- যে অন্য ধর্মের রিচুয়াল অনুসরন করে , সে ঐ সব ধর্মের ভুক্ত এবং তারা মুসলমান থাকে না ।
নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের বাণীঃ

“যে ব্যক্তি কোন সম্প্রদায়ের সাথে সামঞ্জস্য রাখল সে তাদের অন্তর্ভুক্ত”। [আবু দাউদঃ ৩৫১৪]

ইব্‌ন তাইমিয়াহ রাহিমাহুল্লাহ বলেনঃ “আল্লাহর কিতাব, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সুন্নত, খোলাফায়ে রাশেদিনের আদর্শ ও সকল আলেম একমত যে, মুশরিকদের বিরোধিতা করতে হবে এবং তাদের সাদৃশ্য গ্রহণ করা যাবে না”। [মাজমুউল ফতোয়া ২৫/৩২৭]

কারণ নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ “যে কোন কওমের সাথে সামঞ্জস্য রাখল, সে তাদের অন্তর্ভুক্ত”। [আবু দাউদঃ ৩৫১৪, আহমদঃ ৫১০৬), ইকতিদাউস সিরাতুল মুস্তাকিমঃ ১/২৪০, ফাতহুল বারিঃ ১১/৪৪৩]

এই হাদিসের কারনে মুসলমান মেয়েরা হিন্দুদের সিঁদুর মাথায় দিতে পারে না , তিলক মাথায় দিতে পারে না ।
একই ভাবে ভেইলিং হিজাব মুসলমান মেয়েদের জন্য হারাম কারন এটা খৃষ্ঠানদের রিচুয়াল ।
মুসলমান মেয়েরা মাথা ঢাকতে পারে, ঘোমটা মাথায় দিয়ে , ভেইলিং হিজাব দিয়ে নহে ।

এই বিষয়ে দ্বিতিয় একটা পর্ব লিখা হয়েছে যার লিংক -- ভেইলিং হিজাব নিয়ে বিতর্ক পর্ব ২
সর্বশেষ এডিট : ৩০ শে আগস্ট, ২০২১ সকাল ৮:১৪
১৪টি মন্তব্য ১২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সভ্য জাপানীদের তিমি শিকার!!

লিখেছেন শেরজা তপন, ১৭ ই মে, ২০২৪ রাত ৯:০৫

~ স্পার্ম হোয়েল
প্রথমে আমরা এই নীল গ্রহের অন্যতম বৃহৎ স্তন্যপায়ী প্রাণীটির এই ভিডিওটা একটু দেখে আসি;
হাম্পব্যাক হোয়েল'স
ধারনা করা হয় যে, বিগত শতাব্দীতে সারা পৃথিবীতে মানুষ প্রায় ৩ মিলিয়ন... ...বাকিটুকু পড়ুন

রূপকথা নয়, জীবনের গল্প বলো

লিখেছেন রূপক বিধৌত সাধু, ১৭ ই মে, ২০২৪ রাত ১০:৩২


রূপকথার কাহিনী শুনেছি অনেক,
সেসবে এখন আর কৌতূহল নাই;
জীবন কণ্টকশয্যা- কেড়েছে আবেগ;
ভাই শত্রু, শত্রু এখন আপন ভাই।
ফুলবন জ্বলেপুড়ে হয়ে গেছে ছাই,
সুনীল আকাশে সহসা জমেছে মেঘ-
বৃষ্টি হয়ে নামবে সে; এও টের... ...বাকিটুকু পড়ুন

যে ভ্রমণটি ইতিহাস হয়ে আছে

লিখেছেন কাছের-মানুষ, ১৮ ই মে, ২০২৪ রাত ১:০৮

ঘটনাটি বেশ পুরনো। কোরিয়া থেকে পড়াশুনা শেষ করে দেশে ফিরেছি খুব বেশী দিন হয়নি! আমি অবিবাহিত থেকে উজ্জীবিত (বিবাহিত) হয়েছি সবে, দেশে থিতু হবার চেষ্টা করছি। হঠাৎ মুঠোফোনটা বেশ কিছুক্ষণ... ...বাকিটুকু পড়ুন

আবারও রাফসান দা ছোট ভাই প্রসঙ্গ।

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ১৮ ই মে, ২০২৪ ভোর ৬:২৬

আবারও রাফসান দা ছোট ভাই প্রসঙ্গ।
প্রথমত বলে দেই, না আমি তার ভক্ত, না ফলোয়ার, না মুরিদ, না হেটার। দেশি ফুড রিভিউয়ারদের ঘোড়ার আন্ডা রিভিউ দেখতে ভাল লাগেনা। তারপরে যখন... ...বাকিটুকু পড়ুন

মসজিদ না কী মার্কেট!

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৮ ই মে, ২০২৪ সকাল ১০:৩৯

চলুন প্রথমেই মেশকাত শরীফের একটা হাদীস শুনি৷

আবু উমামাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, ইহুদীদের একজন বুদ্ধিজীবী রাসুল দ. -কে জিজ্ঞেস করলেন, কোন জায়গা সবচেয়ে উত্তম? রাসুল দ. নীরব রইলেন। বললেন,... ...বাকিটুকু পড়ুন

×