somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

শীতের পরে বসন্ত আসে

২৩ শে জানুয়ারি, ২০১৪ রাত ২:০৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

-আমাকে বিয়ে করবেন?

-কাকে বলতাছেন?

-আপনাকে ।

- ঐ মাইয়া,জানো,আমি কে?

-না জানি না । শুধু বলেন,আপনি আমাকে বিয়ে করবেন কিনা?

-তুমি জানো?আমি এই এলাকার বড় ভাই । সবাই আমাকে ডরায় । দাদার বয়সী মানুষ পর্যন্ত আমাকে সালাম দেয় । আর তুমি কোন পুঁচকে মেয়ে,কি সব আবোল-তাবোল বলতাছো ।

-আপনি যেই হন,যাই হোন,আমাকে বলেন,আমাকে বিয়ে করবেন কিনা?

-দেখো মাইয়া,আমি কিন্তু এখনো চেতি নাই । আমি চেতলে কিন্তু সর্বনাশ হয়ে যাবে ।

-ধুর!আপনাকে যা বলছি সেটার জবাব দেন । আর এমন বাজেভাবে কথা বলবেন না । শুদ্ধ ভাষায় কথা বলবেন ।

-কিসের জবাব?হু? আর আমি এমনেই কথা বলি,আমাকে জ্ঞান দিবা না ।

-আমাকে বিয়ে করবেন?

-ইসসিরে,আমার মাথা কিন্তু গরম হয়া যাইতেছে । তোমার সমস্যাটা কি বল তো দেখি ।

-আমার কোন সমস্যা নাই । আপনি কেবল বলেন,আমাকে বিয়ে করবেন কিনা?

-ইসস,আমি আর পারতাছি না । ঐ কেউ এরে লয়ে যা তো । দূর করে দে আমার সামনে থেকে ।

-প্লিজ,বলেন না,আমাকে বিয়ে করবেন কিনা?আমার হাতে সময় খুব কম ।

-কও কি?AIDS হইছে নাকি?কোথায় অকাম-কুকাম করে আসছো?

-ধুর!কি আজে-বাজে কথা বলেন । আমাকে দেখে কি আপনার খারাপ মনে হয়?

-না,সেটা তো মনে হয় না । তুমি দেখতে হেবি সুন্দরী,যাকে বলে আগুন সুন্দরী,যারে দেখলেই মনে আগুন জ্বলে উঠে । তবে সুন্দরীদের মাথায় ছিট থাকে । রত্নারো ছিল ।

-রত্না কে?আপনার GF?

-কি কইলা তুমি?তুমি ভাগবা?

-প্লিজ বলেন না,আমাকে বিয়ে করবেন কিনা?আমার পরশু বিয়ে।

-তোমার পরশু বিয়া,আবার আমারে বিয়া করার জন্যে অত্যাচার করতাছো,আমার মাথায় তো কিছু ঢুকতাছে না । আসল ঘটনা খুইল্লা বলো দেখি ।

-আমার বাবা অনেক আগেই মারা গিয়েছেন । চাচাদের সংসারে মা দাসীর মত খেটে আমাকে বড় করেছেন । এখন চাচারা নিজেদের স্বার্থ সিদ্ধির জন্য আমাকে এক ধনী মাতালের সাথে বিয়ে দিতে চান । চান আর কি পরশু বিয়ে ঠিক করে রেখেছেন । আমার মায়ের বাঁধা দেওয়ার কোন ক্ষমতা নাই । তাই মা আমাকে বলেছেন,অন্য কাউকে বিয়ে করে পালিয়ে যেতে । কিন্তু আমি কোথাও কাউকে পাচ্ছি না । আপনাকে আমার মনে ধরেছে । তাই আপনাকে বিয়ে করতে চাই ।

-তোমার কস্ট শুনে আমার কলিজা ভিজে গেলো ।
-কষ্টে মানুষের কলিজা ভেজে কি করে?
-মন তো রত্না নিয়ে গেসে। তাই এখন কষ্টে কলিজাই ভরসা।
-বুঝলাম না।
-অত বুঝনের কাম নাইক্কা।তা তোমার নাম কি?
-আকাশী ।
-বাসা কোথায়?
-মিরপুরে ।
-ও ।

আমির আকাশীকে তার বাসায় রেখে আসে । আকাশী যদিও বাধা দিচ্ছিল,কিন্তু এইবার আমির তার বড়ভাইগিরি দেখালো ।

আমির মনে মনে বলে,সুন্দরীদের কথা বিশ্বাস করতে হয় না । তারা কঠিন ছলনাময়ী । রত্নার মতো । তাদের চোখে মায়া থাকে । দুনিয়া ভুলানো মায়া । রত্নার মতো । যে ঐ মায়ায় পড়লে জীবন শেষ । আমার মতো । রত্নারে,আমারে শেষ করে দিলি । জ্বালায়ে-পুড়ায়ে শেষ করে দিলি ।

আকাশীর কথা অনুযায়ী আজকে ওর বিয়ে । ওর চাচারা আমিরকে কঠিনভাবে দাওয়াত দিয়েছে । কি পড়ে যাবে সেটা ঠিক করতে পারলো না,শেষে রত্নার বিয়েতে যে শেরওয়ানী পড়ে গিয়েছিল সেটি পড়ে গেল । যদিও মাথায়া পাগরী ছিল না তবুও শেরওয়ানী পড়ার জন্য অনেকেই তাকে বর ভেবে ভুল করলো । রত্নাও করেছিল ।

আমির শান্তশিষ্ঠভাবে দাওয়াত খেল । তারপর আকাশীকে দেখতে গেল । কনের সাজে তাকে ঠিক রত্নার মতো দেখাচ্ছে । এমনি করে রত্নাও সেজেছিল ।

কাজি আকাশীকে কবুল বলতে বলছে,কিন্তু আকাশী নিশ্চুপ,ঠিক রত্নার মতো । এমন সময় হঠৎ আকাশীর চাচা এসে তার চুলের ঝুটি ধরলো,আকাশীর মা আঁচলে মুখ ঢেকে নিশ্চুপে কাঁদছে । আকাশীর বাবা মারা যাওয়ার পর থেকে এভাবেই তিনি নিজেকে স্বান্তনা দিয়ে আসছেন । এই কান্নার জলে অনেক কষ্ট থাকে । না বলা কষ্ট ।

এই সময় আকাশী আমিরের দিকে তাকায়,একটা মায়া আছে এই চাহনীতে,নিষ্পাপতা আছে,আছে একটা অভিযোগ । ঠিক এভাবেই রত্নাও তাকিয়েছিল,তারপর..... আমির আর ভাবতে পারে না । স্মৃতি কখনো আনন্দের হয় না । হয় সেটা পীড়াদায়ক হবে নয়তো দীর্ঘশ্বাসের হবে ।

আমির চিৎকার দিয়ে বলে,ঐ,আকাশীর চুল ছাড় বলছি ।

আকাশীর চাচা খানিকটা অবাক হয়ে চুল ছেড়ে দেয় । আমির অনেকটা দৌড়ে যেয়ে,আকাশীর মুঠি থেকে কালো কাঁচের বোতলটা নিয়ে ছুঁড়ে ফেলে দেয় ।

-রত্নার মতো তুমিও আমাকে ছেড়ে যেতে চাও নাকি?আমি আর কতো কষ্ট বয়ে বেড়াবো? আর কত জ্বললে তোমরা শান্তি পাবা?ঐ,কাজি আমাদের বিয়ে পড়া ।

আকাশীর চাচারা আমিরকে মারতে তেড়ে আসে । আমিরের সাঙ্গ-পাঙ্গরা জানে সেটা কিভাবে ম্যানেজ করতে হয় । চাচারা অসহায় ভঙ্গীতে চেয়ে আছে,সেটা দেখতে অবশ্য মন্দ লাগছে না ।

কাবিননামায় যখন আমির স্বাক্ষর দিচ্ছে তখন আকাশী মুখ খুললো,তবে যা বললো সেটা হয়তো এইসময় বলার কথা ছিল না । সে বলল,আপনি শুদ্ধ ভাষায় কথা বলছেন!

আমির যা উত্তর দিল সেটার জন্য আকাশী প্রস্তুত ছিল না । আমির চোখ মটকে বলল,একজন বুয়েটিয়ান ইঞ্জিনিয়ারের তো শুদ্ধ ভাষাতেই কথা বলা মানায় ।

-তাহলে বড় ভাই কে?
-ওটাও আমি। তবে সেটা আরেক কাহিনী,পড়ে জেনে নিও ।

আকাশীর মা এখনো আঁচলে মুখ ঢেকে কাঁদছেন,তবে এই কান্নায় একটা আনন্দ রয়েছে,এটা স্বস্তির কান্না । বহুদিন পর তিনি এই কান্নাটা কাঁদতে পারছেন ।

বাহিরে তখন বৃষ্টি হচ্ছে,হঠাৎ বৃষ্টি,প্রকৃতি ধুয়ে নিচ্ছে সব কালিমা,দিয়ে যাচ্ছে আনন্দ । অপার আনন্দ । বসন্ত এলো বলে.......
১৩টি মন্তব্য ১১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

একাত্তরের এই দিনে

লিখেছেন প্রামানিক, ০১ লা মে, ২০২৪ বিকাল ৫:৩৬


শহীদুল ইসলাম প্রামানিক

আজ মে মাসের এক তারিখ অর্থাৎ মে দিবস। ১৯৭১ সালের মে মাসের এই দিনটির কথা মনে পড়লে এখনো গা শিউরে উঠে। এই দিনে আমার গ্রামের... ...বাকিটুকু পড়ুন

হুজুররা প্রেমিক হলে বাংলাদেশ বদলে যাবে

লিখেছেন মিশু মিলন, ০১ লা মে, ২০২৪ রাত ৯:২০



তখন প্রথম বর্ষের ছাত্র। আমরা কয়েকজন বন্ধু মিলে আমাদের আরেক বন্ধুর জন্মদিনের উপহার কিনতে গেছি মৌচাক মার্কেটের পিছনে, আনারকলি মার্কেটের সামনের ক্রাফটের দোকানগুলোতে। একটা নারীর ভাস্কর্য দেখে আমার... ...বাকিটুকু পড়ুন

ইসলামের বিধান হতে হলে কোন কথা হাদিসে থাকতেই হবে এটা জরুরী না

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০১ লা মে, ২০২৪ রাত ১০:৫৫



সূরাঃ ৫ মায়িদাহ, ৩ নং আয়াতের অনুবাদ-
৩। তোমাদের জন্য হারাম করা হয়েছে মৃত, রক্ত, শূকরমাংস, আল্লাহ ব্যতীত অপরের নামে যবেহকৃত পশু, আর শ্বাসরোধে মৃত জন্তু, প্রহারে মৃত... ...বাকিটুকু পড়ুন

লবণ্যময়ী হাসি দিয়ে ভাইরাল হওয়া পিয়া জান্নাতুল কে নিয়ে কিছু কথা

লিখেছেন সম্রাট সাদ্দাম, ০২ রা মে, ২০২৪ রাত ১:৫৪

ব্যারিস্টার সুমনের পেছনে দাঁড়িয়ে কয়েকদিন আগে মুচকি হাসি দিয়ে রাতারাতি ভাইরাল হয়েছিল শোবিজ অঙ্গনে আলোচিত মুখ পিয়া জান্নাতুল। যিনি একাধারে একজন আইনজীবি, অভিনেত্রী, মডেল ও একজন মা।



মুচকি হাসি ভাইরাল... ...বাকিটুকু পড়ুন

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

×