somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

বিএম বরকতউল্লাহ
পড়াশোনা করি। লেখালেখি করি। চাকরি করি। লেখালেখি করে পেয়েছি ৩টি পুরস্কার। জাতিসংঘের (ইউনিসেফ) মীনা মিডিয়া এ্যাওয়ার্ড ২০১১ ও ২০১৬ প্রথম পুরস্কার। জাদুর ঘুড়ি ও আকাশ ছোঁয়ার গল্পগ্রন্থের জন্য অধ্যাপক মোহাম্মদ খালেদ শিশুসাহিত্য পুরস্কার ২০১৬।

পরির গল্প

০২ রা সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:২৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


অদ্ভুত কাণ্ডটা ঘটল যখন আমরা কাশফুল তুলছিলাম, তখন। কাশবনের গভীর থেকে কে যেন বলছে, “শোনো শোনো, কাশফুল তোলার আগে আমার একটি কথা শোনো, একটু থামো বন্ধুরা।”
আমরা থমকে দাঁড়ালাম। আমাদের ভয় ভয় লাগছিল। কারণ শহর থেকে একটু দূরে নদীর পাড়ে এই কাশবন। বিশাল কাশবন ফুলে ফুলে সাদা। কাশের বনে উড়ে বেড়াচ্ছে চড়–ই ফিঙ্গে আর মুনিয়া পাখি। আমি রবিন আর টুনি কাশবনের ঢেউয়ের মাঝে ’থ হয়ে দাঁড়িয়ে রইলাম।
রবিন আমার দিকে তাকিয়ে শুকনো মুখে বলল, “আয় চলে যাই। কেমন জানি ভয় করছে আমার!”
“আমারও ভয় করছে। চল, তাড়াতাড়ি কতগুলো ফুল নিয়ে আমরা দৌড়ে বাসায় চলে যাই।” টুনি বলল।
আমি বললাম,“ভয়ের কী আছে? মনে হয় একটি মেয়ে মানুষে কথা বলেছে। তাকে ভয় পাব কেন?”
এক বিস্ময়কর ব্যাপার! কেউ চোখ ফেরাতে পারছি না। আমরা কাশবনে আছি না স্বপ্নের জগতে আছি, বুঝতে পারছি না।
ফুটফুটে একটি মেয়ে। কাশফুলের উপর দিয়ে উড়ে উড়ে আসছে। তার কাশফুলের দুটি ডানা। পোশাকও কাশফুলের। মাথায় কাশফুলের মুকুট। আমরা তাকে দেখে ভয় পাওয়ার কথা একেবারে ভুলে গিয়েছি।
মেয়েটি আমাদের সামনে এসে দপ্ করে দাঁড়িয়ে হাঁপাতে হাঁপাতে বলল, “আমি কাশপরি, চিনেছ আমাকে?”
“তুমি কাশপরি?! আমরা জীবনেও কাশপরি দেখিনি।” বলল টুনি।
পরিটি এতই সুন্দরী আর হাসিখুশি যে, আমরা ফুল তোলার কথা ভুলে গিয়ে পরির দিকে তাকিয়ে আছি।
“আচ্ছা, কাশপরি, তুমি এখানে কী কর?” জানতে চাইল রবিন।
“বারে, আমি তো কাশপরি। কাশবনে থাকি। শরৎকাল এলেই আমরা চলে আসি কাশবনে। আর কাশবনই আমাদের ঘরবাড়ি।” “বাংলাদেশের শরৎকাল ফুরিয়ে গেলে অন্য কোন দেশে শরৎকাল শুরু হয়। আমরা তখন সেই দেশে চলে যাই।”
এ কথা শুনে টুনি পরির হাত শক্ত করে ধরে বলল, তুমি থেকে যাও আমাদের সাথে। আমরা তোমার গল্প শুনব। যাব। অনেক মজা হবে।”
“সত্যিই তোমরা আমার ভাল বন্ধু। কিন্তু আমরা কাশবন ছাড়া থাকতে পারি না। তোমাদের কথা আমার মনে থাকবে। শরৎকাল এলেই তোমরা চলে আসবে এই বনে। এসেই ‘ছিছিলা’ বলে ডাক দিবে। আমি যেখানেই থাকি উড়ে চলে আসব তোমাদের কাছে।”
আমরা পরের বছর সেই কাশবন দেখতে গিয়েছিলাম। সেখানে আর কাশবন নেই। গড়ে উঠেছে নতুন শহর। পরিটা বলেছিল, “আমরা কাশবন ছাড়া বাঁচতে পারি না।” তবুও আমরা কয়েক বার “ছিছিলা” বলে ডাক দিলাম। কোনো সাড়া পেলাম না।
সেই পরিটা এখন কোথায় কেমন আছে আমার জানতে ইচ্ছে করে খুব।
সর্বশেষ এডিট : ০২ রা সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:৩১
৩টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। গানডুদের গল্প

লিখেছেন শাহ আজিজ, ২৫ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২৮




তীব্র দাবদাহের কারণে দুবছর আগে আকাশে ড্রোন পাঠিয়ে চীন কৃত্রিম বৃষ্টি নামিয়েছিলো। চীনের খরা কবলিত শিচুয়ান প্রদেশে এই বৃষ্টিপাত চলেছিলো টানা ৪ ঘন্টাব্যাপী। চীনে কৃত্রিম বৃষ্টি নামানোর প্রক্রিয়া সেবারই প্রথম... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

জামায়াত শিবির রাজাকারদের ফাসির প্রতিশোধ নিতে সামু ব্লগকে ব্লগার ও পাঠক শূন্য করার ষড়যন্ত্র করতে পারে।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৪৯


সামু ব্লগের সাথে রাজাকার এর সম্পর্ক বেজি আর সাপের মধ্যে। সামু ব্লগে রাজাকার জামায়াত শিবির নিষিদ্ধ। তাদের ছাগু নামকরণ করা হয় এই ব্লগ থেকেই। শুধু তাই নয় জারজ বেজন্মা... ...বাকিটুকু পড়ুন

×