somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

কিশোর মাইনু
মোহাম্মদ মইন উদ্দীন। ডাক নাম মাঈনু। কিছু কিছু ফ্রেন্ডের কাছে কিশোর। বাড়ি চট্রগ্রাম। পড়ালেখার কারণে ঢাকায় থাকি। কৌতুহল একটু বেশী, হয়তো বাড়াবাড়ি ধরনের ই বেশী। দূঃসাহসী, কিন্তু সাহসী কিনা এখনো জানতে পারিনি।

সুখ এবং ঈর্ষা

১৪ ই সেপ্টেম্বর, ২০২২ সকাল ৮:১৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমার এক ফ্রেন্ড কেমিস্ট্রিতে অনার্স করেছে ন্যাশনাল থেকে। Recently সে চুয়েটে ভর্তি হয়েছে মাস্টার্স করার জন্য। আবার অন্য এক ফ্রেন্ড সার্কেলের একজন ন্যাশনাল থেকেই টেনে টুনে কোনভাবে পাশ করে লাস্ট ইয়ারে উটেছে। কিন্তু তার মাসিক আয় প্রায় ৪০/৫০ হাজারের কাছাকাছি। আবার এই সব দেখে আমার আরেক ফ্রেন্ড চলে গিয়েছে ডিপ্রেশনে। ওদের হয়, আমার হয় না। আমার এই জায়গাতেই রাগ টা উটে । সঠিক বলাটা উচিত হবে কিনা জানিনা। তাই নকল নাম ই ইউজ করছি। ধরলাম, চুয়েট হল তামিম, ৫০হাজার টাকা হল সাব্বির, এবং ডিপ্রেশন হল শান্ত। তো এখন আমার শান্তর উপর রাগ উটে এই কারণে , যে সে খালি আফসোস ই করে, jealous ফিল করে করে নিজের সুখ শান্তি দুটোই নষ্ট করে। দুঃখের বিষয় যে এটা শুধু আমার ফ্রেন্ড না, অধিকাংশ মানুষের জীবন কাহিনী। আমরা সারা জীবন আরেকজনের সাথে নিজেকে তুলনা দিয়ে আসি। ছোট থাকতে বাবা মা বলত ও ১০০তে ৯০ পেলে তুই পাবি না কেন, অমুকের ছেলে বুয়েতে টিকছে, তোকে ও ঠিকতে হবে, অমুক ৪০হাজার টাকা দামের জব করে, তুই কি করস , হেন-তেন, হাবিজাবি আরও বহুত কিছু। আচ্ছা যেটাই হোক মেইন কাহিনী তে আসি।

তো এখন আমার রাগটা উটে কারণ শুভ ডিপ্রেশনে চলে গিয়েছে। এখন আমি তার ডিপ্রেশনে যাওয়ার কারণটি বুঝিনা। তামিম যেখানের রাতদিন খবর নিয়েছে যে সে চুয়েটে কিভাবে পড়তে পারবে, সেখানে শুভ চুয়েটে ও পড়া সম্ভব ন্যাশনাল থেকে সেটাই জানত না। যেখানে সাব্বির COVID_19 LOCKDOWN এ বসে বসে গ্রাফিক্সের কাজ শিখেছে, সেখানে শুভ পুরোটা সময় কি করেছে আল্লাহ -ই জানে। তো তুমি শালা চেষ্টাই করনি কিছু করার, সেখানে যারা কস্ট করে সফল হয়েছে তাদের প্রতি ঈর্ষা করছ। কেন ভাই? তাকে আমি অনেকবার বলেছি ভাই বসে থেকে লাভ কি, চল টাইপিং শিখে ফেলি, প্রাকটিস করে ঘরে বসে বসে, তাকে যখন কথাটা বলছি আমি, তখন আমার টাইপিং স্পিড ইংরেজীতে 20wpm , বাংলায় পারতাম ই না। আর এখন আমার ৭০+ এবং ৪০+ wpm স্পিড, আর তার যাই লাউ সেই কদুই থেকে গিয়েছে। আর এখন যখন আমি কখনো টাইপ করতে বসি, তখন সে বলে আমি শো-অফ করছি। তো আমার এই ফ্রেন্ডটিকে আমি অনেক বুঝিয়েছি। কোন লাভ হয় নি। তার জেলাসি একটু ও কমেনি, উলটো আমাকেই সে বাঁশ মারা শুরু করেছে এই বলে যে, Mainu is always right. আমি কখনোই বুঝিনি এখনো বুঝিনা, আরেকজন তার লাইফে কি করেছে সেটার সাথে আমার সম্পর্কটা কি? ওর সাফল্যে আমাকে কেন ব্যাথিত হতে হবে? আরেকজনের সফলতা মানেই তো আর আমার ব্যর্থতা নয়। আরেকজন ব্যর্থতাই মানে আমার সফলতা নয়। তাহলে আরেকজন তার লাইফে ভাল কিছু করলে আমার ক্ষতিটা কোথায়??


আর তুলনা যদি করতেই হবে তুলনা করে খুশী ও থাকা যায়, অনেকে খেতে পারেনা, তাদের মাথা রাখার জায়গা নাই, কেউ অন্ধ বা পঙ্গু। সেখানে তুমি শালা ৩ বেলায় ৪ বার খাও, নরম বিছানায় ঘুমাও, স্মার্টফোন ইউজ কর। তোমার যা আছে তা নিয়ে আল্লাহর কাছে শুকরিয়া করনা বাপ, তাই নিয়ে খুশি থাক। কিন্তু না, আমার কি নেই তাই খালি চোখে পড়ে। ওর এই আছে সেই আছে , ও মাসে এত কামায়, অমুক জায়গায় জব করে, অমুক জায়গায় থাকে। জীবনে উন্নতি করার চেষ্টা তো শালা করবে না, খালি আফসোস করবে আর জ্বলবে। জল শালা তোরা, জলে পুড়ে ছারখার হয় যা এককেরে।
সর্বশেষ এডিট : ১৪ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫১
২টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×