somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ভ্রমণ ব্লগ নিউ ইয়র্কের হাইলাইনঃ আকাশের মধ্যে বাগান

২০ শে এপ্রিল, ২০১৯ রাত ১১:২১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


হাই লাইন হচ্ছে, নিউ ইয়র্কের ম্যানহাটন শহরের পশ্চিম দিক দিয়ে বয়ে যাওয়া প্রায় দুই কিলোমিটার লম্বা অতি পুরনো একটি ট্রেন লাইন। শিল্প বিপ্লব পরবর্তী সময়ে আমেরিকায় ধীরে ধীরে উচ্চবিত্ত এবং মধ্যবিত্ত মানুষের সখ্যা ক্রমে বাড়তে থাকে। এরই সাথে বাড়তে থাকে মানুষের খাদ্যের চাহিদা। এখনকার মতো ট্রাক সহজলভ্য না থাকায়, ১৯'শ শতকের গোড়ার থেকে বিংশ শতাব্দীর মাঝামাঝি পর্যন্ত এই ট্রেনলাইন দিয়ে মূলত মালবাহী ট্রেন নিউইর্কের ম্যানহাটন শহরের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে স্বল্প খরচে খাদ্য সামগ্রী সরবরাহ করতো। কিন্তু ১৮৪৭ সালে ট্রেন লাইনটি বানানোর পর একটি বিশাল সমস্যার সম্মুখীন হয়।প্রতিদিনই ট্রেনের ধাক্কায় অসংখ্য দূর্ঘটনা ঘটতে থাকে। সেই সাথে মারা যায় অনেক মানুষ । নিউ ইর্কের মতো ব্যাস্ত শহরে রাস্তার মধ্যেখানে কোন ধরণের নিরাপত্তা মূলক ব্যবস্থা না থাকার কারণের এত গুলো দুর্ঘটনা ঘটে। এক পর্যায়ে এমন অবথার সৃষ্টি হয় যে এই ট্রেন লাইনকে অনেকে শাপিত বলে আখ্যায়িত করেন এবং এর নাম দেন “Death Avenue.” নির্মানের পর থেকে ১৯১০ সাল পর্যন্ত প্রায় ৫৪০ জন মানুষ ট্রেনের নিচে চাঁপা পরে মৃত্যু বরণ করে।

......................................। The Cowboy.............................
শেষমেশ নিউ ইর্কের মেয়রের টনক নরে এবং অতি অদ্ভুত একটি পদক্ষেপ গ্রহণ করা হয়। ঠিক করা হয় যে, পথচারীদের নিরাপত্তার জন্য একজন ঘোড়সওয়ারকে কে নিযুক্ত করা হয় যিনি ট্রেন এর আগে আগে ঘোড়ার উপর বসে দৌড়াবেন এবং মানুষকে সতর্ক করে দিবেন। কিন্তু এটিও খুব একটা কাজে আসে নি। কারণ এরপরও প্রতি মাসে প্রায় এক জন করে মানুষ দূর্ঘটনার কারণে মারা যায়। অবশেষে ১৯২৪ সালে সিধান্ত গ্রহণ করা হয় যে ট্রেন লাইনটিকে মাটি থেকে প্রায় ১০ মিটার(বা প্রায় ৩০ফুট) উঁচু করে পুনর্নির্মাণ করা হবে। ১৯৩৩ সালে আবারো পুনর্নির্মাণ শেষ হয় এবং একটানা প্রায় ৪০ বছর মিলিয়ন টন খাদ্যসামগ্রী ম্যানহাটনের এক প্রান্ত থেকে অন্যপ্রান্যে সরবরাহ করে। ১৯৬০ সালের দিকে ধীরে ধীরে এর ব্যবহার কমতে থাকে ও ১৯৮০ সালে এর ব্যবহার সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। প্রায় ২ মেইল লম্বা ট্রেন লাইনটি পরিত্যাক্ত ঘোষনা করা হয় ও এক ভূতুরে অবস্থার সৃষ্টি হয়।







আসল ম্যাজিকটি শুরু হয় এর পরে। নিউ ইর্কের তৎকালীন মেয়র হাই লাইনকে যত তাড়াতাড়ি সম্ভব ধ্বংস এবং ভেঙ্গে দেয়ার ঘোষণা দেন। কিন্তু, ১৯৯৯ সালে Friends of the High Line নামে একটি অলাভজনক সংস্থা গঠন করা হয় যেটি মেয়রের বিরুদ্ধে লড়ে, ৩০ ফুট উঁচু ও প্রায় ২ মাইল লম্বা এই ট্রেন লাইনকে একটি বাগানে রূপান্তরিত করে। ২০০৯ সালে বাগানটি পর্যটকদের জন্য খুলে দেয়া হয়। এটির সাফল্য সবাইকে বিস্মিত করে তোলে। বর্তমানে একটি নিউ ইয়র্ক শহরের পর্যটকদের জন্য একটি অন্যতম আকর্ষণীয় স্থান। প্রতি বছর প্রায় ২ মিলিয়ন মানুষ এখানে বেড়াতে আসে। তিন ভাগে বিভক্ত, বাগানটিতে গেলে এক স্বর্গীয় অনুভূতির সৃষ্টি হয়। বিশেষ করে হাডসন নদীতে সুর্য ডুবার মুহুর্তের অনুভূতি বর্ণনাতীত। যে কেউ স্মপূর্ণ ফ্রিতে এখানে আসতে পারবে। এখানে আসলে শুধুমাত্র যে গাছ ফুল আর নদীর সৌন্দর্য উপভোগ করা যায় তা না, এই সাথে নিউ ইয়র্কের নানান ডিজাইনের ভবনগুলির অসাধারণ স্থাপত্য শৈলীও উপভোগ করা যায়।



(দুর্ভাগ্যক্রমে আমার মোবাইলে বেশি ছবি না তোলার কারণে বাধ্য হয়ে অনলাইনে ছবিগুলো সংগ্রহ করি) (ক্রেডিটঃ IWAN BAAN, Anita Ng, Joel Sternfeld, আর আমি নিজে)


সর্বশেষ এডিট : ২১ শে এপ্রিল, ২০১৯ রাত ১২:০৪
৩টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তেজস্কৃিয় কলা খাচ্ছেন???

লিখেছেন কলাবাগান১, ২১ শে সেপ্টেম্বর, ২০২০ ভোর ৫:৫১



কলা খেলে নাকি আপনার শরীরে তেজস্কৃিয়তা ঢুকে। কেমনে কিভাবে???

তেজস্কৃয়তা (radiation) কোথা থেকে আসে??? পৃথিবীর সকল মেটেরিয়লস হল অনু (এটম) দ্বারা গঠিত। আর এই এটম এর মাঝে কিছু এটম... ...বাকিটুকু পড়ুন

হাটহাজারী আপডেট

লিখেছেন হাসান কালবৈশাখী, ২১ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:৫৪

হাটহাজারী মাদরাসায় সাত হাজারের বেশি শিক্ষার্থী রয়েছেন। কওমি ধারায় এটি বাংলাদেশের সবচেয়ে প্রভাবশালী মাদরাসা।
হেফাজতে ইসলামের আমীর শাহ আহমদ শফী হাটহাজারী মাদ্রাসায় ৩৬ বছর একক কর্তৃত্ব ছিল।
এই তিনযুগ ধরে তার... ...বাকিটুকু পড়ুন

টুকরো টুকরো সাদা মিথ্যা- ১৮৫

লিখেছেন রাজীব নুর, ২১ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:৫৭



১। বাড়ির বউদের মধ্যে যদি হিংসা কিংবা ঈর্ষা ভাব থাকে, তাহলে ভাইয়ে-ভাইয়ে সম্পর্কও নষ্ট হয়ে যায়।

২। একটি রুমে ১২ জন মানুষ আছে। এদের মধ্যে কিছু সৎ এবং কিছু অসৎ।... ...বাকিটুকু পড়ুন

অম্লতিক্ত অপ্রিয় সত্যাবলি

লিখেছেন সোনাবীজ; অথবা ধুলোবালিছাই, ২১ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:৫৭

আপনি বই পড়ছেন, পাশের লোক নিজের বই
রেখে বার বার আপনার বইয়ে চোখ রাখছেন;
তিনি ভাবছেন আপনি রসে টইটুম্বুর ‘রসময়গুপ্ত’
পড়ছেন।
নিজের অপরূপা সুন্দরী বউ নিয়ে পার্কে ঘুরছেন।
শত শত পুরুষের... ...বাকিটুকু পড়ুন

নেকড়ে,কুকুর আর বেড়াল-(একটি ইউক্রাইনান মজার রূপকথা)

লিখেছেন শেরজা তপন, ২১ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৩৫


স্তেপে বিষন্ন মনে ঘুরে বেড়াচ্ছিল এক ক্ষুধার্ত কুকুর। বুড়ো হয়ে গেছে সে ,আগের মত দৌড় ঝাপ করতে পারেনা , চোখেও ভাল দেখেনা। ক’দিন আগে মালিক তাকে তাড়িয়ে দিয়েছে। সেই থেকে... ...বাকিটুকু পড়ুন

×