somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আধুনিক স্মার্টফোনের অপারেটিং সিস্টেমের গল্পকথা(পর্ব সমাপনি-উইন্ডোজ, ব্ল্যাকবেরি,পামের webOS এবং সমাপনী)

৩১ শে অক্টোবর, ২০০৯ রাত ৯:৫৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ঈদের পরের কর্মজীবন,ওয়ার মুভি প্রেম এবং কিছু মানসিক শীত নিদ্রা সব মিলিয়ে ব্লগ লেখা দূরের কথা ব্লগেই আসা হয়ে উঠে নাই। তাই সমাপনি পর্ব লিখতে একটু দেরি করে ফেললাম।
পূর্বের তিন পর্বঃ
১।আধুনিক স্মার্টফোনের অপারেটিং সিস্টেমের গল্পকথা(পর্ব ০-প্রারম্ভিকতা)
২।আধুনিক স্মার্টফোনের অপারেটিং সিস্টেমের গল্পকথা (পর্ব ১- নকিয়া)
৩। আধুনিক স্মার্টফোনের অপারেটিং সিস্টেমের গল্পকথা (পর্ব ২- অ্যাপলের আইফোন ওস এবং গুগলের অ্যানরয়েড)
সমাপনি পর্বে বাকি প্ল্যাটফর্মগুলো নিয়ে একটু বক-বকানি থাকবে।
উইন্ডোজ মোবাইল প্ল্যাটফর্মঃ উইন্ডোজ মোবাইল মূলত মাইক্রোসফটের Windows CE এর সাথে কিছু জিনিস যোগ-বিয়োগ করে তৈরি কৃত এক প্ল্যাটফর্ম, যার আবার কনজিউমার উপর নির্ভর করে পকেট পিসি,স্মার্টফোন এডিশন আছে। যেহেতু Windows CE উপর উইন্ডোজ মোবাইলের ভিত নিহিত তাই উইন্ডোজ মোবাইলের জন্মসূত্রে আসবে Windows CE এর জন্ম কথা।
আদিকথাঃ ১৯৯২ সাল। ৩২-বিট বেসড সিপিউ বিভিন্ন অপারেটিং সিস্টেমে অ্যাডাপ্ট হচ্ছে কেবল, ঠিক এই সময় মাইক্রোসফট গঠন করল WinPad নামে এক স্বপ্নময়ী প্রোজেক্ট। এই প্রোজেক্টের প্রধান টার্গেট ছিল - বহুল প্রচলিত কি-বোর্ড মাউজ সিস্টেমের বদলে অন্য এক রকম ইনপুট-আউটপুট সিস্টেম তৈরি করা।প্রসেসর প্ল্যাটফর্ম হিসেবে সিলেক্ট করা হয় তখনকার নতুন ৩২-বিটের x86 প্ল্যাটফর্ম এবং কোড হিসেবে Win16। WinPad প্রজেক্টকের হবু আউটপুটকে ভিত্তি করে মাইক্রোসফট সাত হার্ডওয়্যার কোম্পানির সাথে চুক্তিবদ্ধ হয়। সেই সাত কোম্পানির মধ্য ছিল-কমপ্যাক,মটরোলা,NEC এবং সার্প। এখানে উল্লেখ্য পরের তিনটি কোম্পানি মোবাইল ম্যানুফ্যাকচারিং এর সাথে জড়িত। কিন্তু দূর্ভাগ্য মাইক্রোসফটের, ৩২-বিটের প্রসেসর মার্কেটে তখন প্রচুর থাকলেও মার্কেটে অভাব ছিল আণুষাঙ্গিক হার্ডওয়্যার যেমন- মেমরি,WinPad প্রজেক্টের স্বপ্নকৃত I/O কন্ট্রোলার। তাই যোগ্য হার্ডওয়্যার প্লাটফর্মের অভাবে মাইক্রোসফটের এই ভবিষ্যতমুখী প্রজেক্ট মুখ থুবড়ে পরে যায় ১৯৯৪ সালে।WinPad এর চলমান সময়কালেই মাইক্রোসফটের WinPad এর কাছাকাছি স্বপ্ন নিয়ে আরেকটি প্রজেক্ট চালু ছিল, নাম ছিল Pulsar. WinPad প্রজেক্টের প্রসেসর প্ল্যাটফর্মের ছিল যেখানে CISC আর্কিটেকচারের x86 প্ল্যাটফর্ম,
Pulsar প্রজেক্টের প্রসেসর প্ল্যাটফর্ম ছিল RISC আর্কিটেকচার। WinPad প্রজেক্টের মতই Pulsar প্রজেক্ট মুখ থুবড়ে পরে আনুষাঙ্গিক হার্ডওয়্যারের অভাবে।
দুই প্রজেক্ট ভেঙ্গে যাওয়ার অল্পকিছু দিন পরেই মাইক্রোসফট এই দুই প্রজেক্ট টিমকে এক করে গঠন করে নতুন প্রজেক্ট টিম-পেগাসাস। পেগাসাস গ্রুপ রেফারেন্স হার্ডওয়্যার ডিজাইন এবং চিন্তাভাবনা WinPad থেকে নিলেও প্রসেসর প্ল্যাটফর্ম হিসেবে পছন্দ করে মোবাইল ডিভাইস উপযোগি RISC আর্কিটেকচারের প্রসেসর। প্রসেসর RISC আর্কিটেকচার ভিত্তিক হওয়ায় Pulsar প্রজেক্টের প্রোগ্রামিং কোড তথা কার্নেলকে বেস করে অগ্রগামি হওয়া শুরু করে পেগাসাস প্রজেক্ট। পেগাসাস প্রজেক্টের ফল Windows CE 1.0, যা রিলিজ হয় ১৯৯৬ সালে। প্রথম দিককার যেসব পিডিএতে এই অপারেটিং সিস্টেমে ব্যবহ্রত হয়েছে তার মধ্য রয়েছে-NEC MobilePro 200 এবং Casio A-10।

ছবিঃপেগাসাস প্রজেক্টের লোগো

ছবিঃNEC MobilePro 200
বর্তমান এবং ভবিষ্যতঃ
Windows CE 1.0 দিয়ে পথযাত্রা শুরু ,তার পর একে একে মাইক্রোসফটের আস্তিন থেকে বাহির হতে থাকে পকেট পিসি ২০০০(কার্ণেল ভার্সনঃWindow CE 3),2002..... Windows Mobile 5,6। সর্বশেষে রিলিজ হল Windows Mobile 6.5. শুরুতে RISC আর্কিটেকচারের উপর উইন্ডোজ মোবাইলের ভিত্তি তৈরি করা হলেও এখন RISC ছাড়া CISC আর্কিটেকচারের x86 প্ল্যাটফর্মও সাপোর্ট করে Windows Mobile এর অপারেটিং সিস্টেম। উইন্ডোজ মোবাইলের সদ্য নতুন ভার্সন 6.5। আগের ভার্সন 6, যা রিলিজ হয় ২০০৭ এ। পরবর্তীতে ভার্সন 6 এর মাইনর আপগ্রেড 6.1 রিলিজ হয় ২০০৮ এর শুরু দিকে। অথচ এই দীর্ঘ দুই বছরের মধ্য বাজারে এসেছে আইফোনের মত যুগান্তকারী প্রোডাক্ট, এসেছে Palm কোম্পানির WebOS ভিত্তিক মাল্টিটাচ হ্যান্ডসেট, গুগলের অ্যানরয়েড। তাই উইন্ডোজ প্রেমীদের দাবী ছিল কোন যুগান্তকারী ভার্সন মাইক্রোসফট থেকে। সেই দাবীর প্রতিদান অথবা মাইক্রোসফট তার মোবাইল প্ল্যাটফর্ম ধারাবাহিক উন্নতির পদক্ষেপ হিসেবে এসেছে উইন্ডোজ 6.5। 6.5 ভার্সন রিলিজ হওয়ার আগে মাইক্রোসফট 6.5 কে অভিহিত করেছিল অ্যানরয়েড প্ল্যাটফর্মের জবাব হিসেবে। কিন্তু রিলিজ হওয়ার পরবর্তী সব রিভিউতে উইন্ডোজ মোবাইল 6.5 এর কপালে প্রশংসার বদলে নিন্দাই জুটেছে। মোবাইল উইন্ডোজ প্ল্যাটফর্মের উপর সব থেকে বড় অভিযোগ- উইন্ডোজ বেসড মোবাইল থাম্ব অপটিমাইজ না (আঙ্গুল দিয়ে স্ক্রীন ব্যবহার)। সেই জন্য হয়তো মাইক্রোসফটের মোবাইল অপারেটিং সিস্টেমের দুই বড় ম্যানুফ্যাকচারার স্যামসাংগ(Touchwiz) এবং এইচটিসিকে(Touch flow) তাদের নিজস্ব ইউজার ইন্টারফেস, কোর মাইক্রোসফট মোবাইল ওসের উপর বসাতে হয়েছে। মাইক্রোসফট তাদের নতুন 6.5 ভার্সনে গুরত্ব দিয়েছে ইউজার ইন্টারফেসের উপর। সেই কারণেই হয়তবা, বিশেষজ্বদের মতে মাইক্রোসফটের এই নতুন ভার্সন হল পূর্বেকার ভার্সনের কসমেটিকস ভার্সন। বিশেষজ্বসহ মাইক্রোসফটের বর্তমান হর্তাকর্তা বালমারের মনোঃপুত করতে পারে নাই মাইক্রোসফটের এই নতুন মোবাইল অপারেটিং সিস্টেম।
বস্তুত পক্ষে, 6.5 রিলিজ হওয়ার আগে গার্টনার রিপোর্টে মাইক্রোসফট মোবাইল অপারেটিং সিস্টেমকে সিম্বিয়াম,অ্যানরয়েড,আইফোনের শক্ত প্রতিদ্বন্দী হিসেবে ধরা হয়েছিল, কিন্তু বহুল প্রতিক্ষীত 6.5 রিলিজ হওয়ার পর মাইক্রোসফটের অপারেটিং সিস্টেমকে অপারেটিং সিস্টেমকে ব্ল্যাকবেরির পরে দেখান হয়েছে।
6.5 এর উপর প্রকাশ্য মনোক্ষুন্ন এবং প্রকাশ্য হতাশ স্টিভ বালমার মাইক্রোসফটের মোবাইল অপারেটিং সিস্টেম টিমে মাইক্রোসফটের মেধাবি ইঞ্জিনিয়ারদের পাম্প করার ঘোষনা দেন।
6.5 এ মাইক্রোসফট নতুন কিছু জিনিস যোগ করেছে, যেমন মাইফোন। মাইফোনের মাধ্যমে মোবাইল 6.5 ব্যবহারকারীরা তার সব ডাটা মাইক্রোসফটের সার্ভারে আপলোড করে রাখতে পারবেন। ব্যবহারকারী যদি মোবাইল হারিয়ে ফেলেন তাহলে মাইফোন সিস্টেমের মাধ্যমে সার্ভার থেকে নিজের ফোনে কল দিতে পারবেন এমনকি লক করতে পারবেন, সাথে আছে আগের ডাটা সার্ভার থেকে রিস্টোরের সুবিধা, তবে এই সুবিধা যতদূর জানি নভেম্বর অথবা ডিসেম্বর পর্যন্ত মুফতে পাওয়া যাবে। অ্যাপল,ব্ল্যাকবেরির মত মাইক্রোসফট উইন্ডোজ অ্যাপ্লিকেশন সেন্টার চালু করেছে এই অপারেটিং সিস্টেমের সাথে। তবে সব থেকে গুরত্বপূর্ণ ব্যাপার হল পূর্বের এবং বর্তমান উপযোগিতা অথাৎ পূর্বের 6,6.1 এর জন্য লেখা অ্যাপ্লিকেশন 6.5 এ যেমনি চলবে ঠিক তেমনি 6.5 কে টার্গেট করে বানান অ্যাপ্লিকেশনগুলো পূর্বেকার ভার্সনে চলবে।

ছবিঃ স্টিভ বালমার পিছনে 6.5 লোডেড HTC
6.5 আসল খুব বেশি দিন হয় নাই এরিমধ্য 6.5 এর আপগ্রেড 6.5.1 আসার গুজব চলে এসেছে।

ছবিঃ প্রকাশকৃত 6.5.1 এর ছবি
স্টিভ বালমার প্রকাশ্য ঘোষণা করেছেন পরর্বতী আপগ্রেডে (মোবাইল 7)মাইক্রোসফটের মিউজিক প্লেয়্যার যুনের ফিচার যোগ করা হবে মোবাইল অপারেটিং সিস্টেমে।
6.5 এর পরের ভার্ষন হিসেবে আসতে যাচ্ছে উইন্ডোজ মোবাইল 7। উইন্ডোজ মোবাইল 7 হবে সম্ভবত খুব সম্প্রতি মাইক্রোসফটের রিলিজকৃত ডেস্কটপ অপারেটিং সিস্টেম উইন্ডোজ 7 এর মোবাইল মাইগ্রেশন। প্রচলিত গুজব হল ২০১০ এর দিকে রিলিজ হবে এই মোবাইল অপারেটিং সিস্টেম যাতে থাকবে মাল্টিটাচ স্ক্রীন সুবিধা। সদ্য রিলিজকৃত ডেস্কটপ অপারেটিং সিস্টেম উইন্ডোজ 7, ভিস্তার বদনাম ঘুচিয়ে মাইক্রোসফটের সুনাম কিছুটা হলেও ফিরিয়ে এনেছে ডেস্কটপ বাজারে। হয়তবা উইন্ডোজ মোবাইল 7 মাইক্রোসফটকে তার পতনমুখী মোবাইল ওসের বাজারে আবার ফিরিয়ে আনতে সাহায্য করবে।


ব্ল্যাকবেরিঃ রিম কর্পোরেশনের ব্ল্যাকবেরি আমাদের দেশে খুব কম প্রচলিত কিন্তু উন্নত বিশ্বে বহুল প্রচলিত ইমেইল বেসড ডিভাইস।সম্ভবত ব্ল্যাকবেরির এখন বড় মডেল বিশ্বের সব থেকে ক্ষমতাশালী ব্যক্তি 'বারাক ওবামা'। মোটামুটি এই গল্প সবার জানা- নির্বাচনী প্রচারিভাযানের শুরুতে ওবামা ইন্টারনেট প্রযুক্তির সহায়তা অধিক জনগণ(বিশেষত তরুণ সমাজ) কাছে নিজের বক্তব্য পৌছে দিয়েছিল। এই অভিযানে যে ছোট ডিভাইস ওবামাকে সহযোগিতা করেছিল সেটা হল ব্ল্যাকবেরি 8330 curve। এমনকি হোয়াইট হাউজের পুরানো রীতিকে বুড়ো আঙ্গুল দেখিয়ে ওবামা তার প্রিয় ব্ল্যাকবেরিকে প্রেসিডেন্সির পদচলার সাথী হিসেবে বেছে নিয়েছে। এক্ষেত্রে ওবামার যুক্তি হল একটি ইমেইল ডিভাইস আমাকে সার্বক্ষণিক জনসাধারণের সাথে সম্পর্ক রাখতে সাহায্য করবে। আমাদের দেশে ব্ল্যাকবেরি সার্ভিস প্রোভাইডার অপারেটর গ্রামীনফোন।

ছবিঃ ওবামা নির্বাচনি প্রচারিভাযানের সময় ব্ল্যাকবেরিসহ
ওবামার উদাহরণ থেকে একটু হলেও ধারণা করা যাচ্ছে ব্ল্যাকবেরি প্রযুক্তির মূলে রয়েছে উন্নত ইমেইল সিস্টেম। ব্ল্যাকবেরির ইমেইল প্রযুক্তি বর্ণণার আগে ঘুরে আসা যাক ব্ল্যাকবেরির জন্মকথায়ঃ-
১৯৮৪ সালে জন্ম নেওয়া রিম কর্পোরেশন, প্রথম দিকে মোবিটেক্স নামক এক ওয়ারলেস ডাটা প্রযুক্তির(1G) জন্য নেটওয়ার্ক প্রোডাক্ট এবং মডেম তৈরি করত। ১৯৯৬ সালে রিম তৈরি করে প্রথম ইউজার ডিভাইস RIM 900 পেজার, যা কাজ করত মোবিটেক্স নেটওয়ার্কের উপরে। মূলত RIM 900 কে ব্ল্যাকবেরি ডিভাইসের আদি পিতা/মাতা হিসেবে গণ্য করা হয়।

ছবিঃ RIM 900((ব্ল্যাকবেরির আদি পুরুষ))
১৯৯৮ সালে রিম তাদের পরবর্তী প্রোডাক্ট RIM 950 মার্কেটে রিলিজ করে। রিম কর্পোরেশনের প্রতিষ্ঠাতা মাইক লাজারিডস মনে মনে ইচ্ছে পোষন করছিল, তাদের নতুন প্লাটফর্ম অন্য কোন আইকনিক নামে মার্কেটে পরিচিত হোক। সেজন্য রিম দারস্থ হল লেক্সিকন ব্রান্ডিং নামে এক ব্রান্ড টিমের সাথে। লেক্সিকনের তখনকার হর্তাকর্তা ডেভিড প্লাকের নেতৃত্বে প্রথমে লেক্সিকন রিমের ইমেইল বেসড প্লাটফর্মের নাম স্ট্রবেরি হিসেবে চিন্তা করলেও RIM 950 এর গঠনশৈলি ও বৈশিস্ট্য চিন্তা করে নাম প্রস্তাব করে ব্ল্যাকবেরি। তবে রিমের তৈরি ডিভাইস প্রথম ব্ল্যাকবেরি নামে মার্কেটে প্রচলিত হয় ২০০০ সাল থেকে, ব্ল্যাকবেরি 5790 ডিভাইসের মাধ্যমে, যা মূলত মোবাইল ইমেইল ডিভাইস ছিল। তবে ব্ল্যাকবেরি 5790 কে সম্পূর্ণ স্মার্টফোন ডিভাইস বলা যায় না। ২০০২ সালে রিম স্মার্টফোন ডিভাইস রিলিজ করে যা সম্পূর্ণ ডেভেলাপারদের জন্য J2ME এনভায়রনমেন্ট সাপোর্ট করত। ব্ল্যাকবেরি 5810 প্রথম ডিভাইস যা J2ME সাপোর্ট করত।

ছবিঃ ব্ল্যাকবেরি 5810
কিছুদিন আগ পর্যন্ত ব্ল্যাকবেরির অপারেটিং সিস্টেমের স্পেশাল বৈশিস্ট্য ছিল ট্র্যাকবল, গত বছর দিকে ব্ল্যাকবেরি স্ট্রোমের মাধ্যমে ব্ল্যাকবেরি সিরিজে যুক্ত হয় টাচস্ক্রীন। তবে ব্ল্যাকবেরি টাচস্ক্রীন তেমন প্রশংসা কুড়াতে ব্যর্থ হয়েছে। ব্ল্যাকবেরির ব্রাউজার তেমন সুবিধার না। ব্রাউজারকে আরো বেশি ইউজার ফ্রেন্ডলি করতে রিম এখন জব মার্কেটে ব্রাউজার ডেভেলাপার খুজছে।

ছবিঃব্ল্যাকবেরি স্ট্রোম ৯৫০০
ব্ল্যাকবেরি পুশ-মেইল ভিত্তিক ইমেইল সার্ভিস দুইটি অপশনের মাধ্যমে দিয়ে থাকেঃ১। BES(BlackBerry Enterprise Server) ২।BIS (BlackBerry Internet Service). এই দুইটি নিয়ে বিশদ আলোচনায় যাচ্ছি না কেবল কিভাবে কাজ করে তার দুটি আর্কিটেকচারমূলক ছবি যোগ করেছি।

ছবিঃBES আর্কিটেকচার

ছবিঃBIS আর্কিটেকচার
রিম ব্ল্যাকবেরির সাইটের মাধ্যমে ডেভেলাপারদের জন্য এই ক্লোজড অপারেটিং সিস্টেমের উপর অ্যাপ্লিকেশন তৈরির বিভিন্ন টুলস দিয়ে থাকে। ( ব্ল্যাকবেরি ডেভেলাপারদের জন্য লিংকঃ View this link )
মার্কেটে প্রচলিত ব্ল্যাকবেরির অধিকাংশ ডিভাইসে ব্ল্যাকবেরি ওস 4.7 লোড করা। তবে ব্ল্যাকবেরি 5.0 ওস খুব শীঘ্রই মার্কেটে রিলিজ হতে যাচ্ছে। যারা প্রোগ্রামার তাদের জন্য
ব্ল্যাকবেরি 5.0 ওসে কি কি সুবিধা থাকবে তার জন্য ঘুরে আসতে পারেন( View this link )

পাম এবং WebOS: পাম কোম্পানি তার চলার পথ শুরু করেছিল কোম্পানির নাম যুক্ত ' পাম ওস 'দ্বারা চালিত ডিভাইস দিয়ে। পথ চলতে চলতে নানা রকম বিভাজন এবং ক্রয়-বিক্রয়ের মাধ্যমে 'পাম ওসের' দখলসত্ত্ব চলে যায় জাপানের এক্সেস গ্রুপের কাছে। পাম কোম্পানি মধ্য কিছুদিন তাদের পূর্বেকার নিজস্ব 'পাম ওস 'থেকে সরে গিয়ে উইন্ডোজ বেসড ডিভাইসও তৈরি করেছে এবং সেই সাথে সাথে নিজেদের জন্য আলাদা নতুন এক প্লাটফর্মের কাজ সমান তালে চালিয়ে গিয়েছে। পাম কোম্পানির এই নতুন প্লাটফর্ম হল webOS।webOS ভিত্তিক পামের প্রথম ডিভাইস হল Palm Pre। সত্যিকার অর্থে webOS ভিত্তিক Palm Pre ডিভাইস হল প্রথম ডিভাইস এবং এই পর্যন্ত ডিভাইস যা অ্যাপলের আইফোনের সাথে হেড টু হেড তুলনা করা যায়। কারণ আইফোনের বাহিরে এই ডিভাইসেরই রয়েছে মাল্টিটাচ সামর্থ্যতা।

ছবিঃPalm Pre

অ্যানরয়েড অথবা নকিয়ার মায়েমোর মত webOS এর কার্ণেল বা কোর পার্ট লিনাক্সের । তবে মায়েমো যেখান লিনাক্সের ডেবিয়ান ডিস্ট্রিবিউশনের সরাসরি অণুসারি ,webOS সেখানে অ্যানরয়েডের মত লিনাক্স কাস্টমাইজড মোবাইল অপারেটিং সিস্টেম। প্রকৃতপক্ষে লিনাক্সের কার্ণেল 2.6 মোবাইল এনভায়রনমেন্টের জন্য মোডিফাই করে webOS এর কার্ণেল তৈরি করা হয়েছে। লিনাক্স থেকে উৎপত্তি বলেই লিনাক্সের মত webOS এর সোর্স কোড ফ্রি (webOS বিভিন্ন ভার্সনের সোর্স কোড লিংকঃ View this link )।
webOS এর আর্কিটেকচারকে খুব সাধারণভাবে নিচের ছবির মত দেখা যায়

ছবিঃwebOS এর সংক্ষিপ্ত আর্কিটেকচার।
আর্কিটেকচারের একটি অংশ জুড়ে আছে "UI system manager" যা মূলত ইউজার ইন্ডের সিস্টেমকে হ্যান্ডেল করার জন্য ব্যবহ্রত হয়। আর্কিটেকচারের একটি অংশে আছে Mojo Framework, Mojo মূলত webOS এর ডেভেলাপমেন্ট টুলস। Mojo প্রোগ্রামিং কোড আমাদের সচরাচর পরিচিত জাভা, সি, সি++ না Mojo এর ভাষা হল ওয়েব এর বেসিক ভাষা অথাৎ HTML,CSS এবং জাভাস্ক্রিপ্ট। webOS তথা Mojo এর API প্রদান করা হয়েছে জাভাস্ক্রিপ্টের জন্য। (লিংক- ডেভেলাপারদের জন্যঃ View this link ) অ্যাপ্লিকেশনের জন্য সি/সি++ সাপোর্ট না থাকায় অবশ্য অনেকের কাছে কিছুটা দূর্নাম কামিয়েছে পামের webOS.
সি/সি++ ঘটিত দূর্বলতা থাকা সত্ত্বেও পামের webOS আইফোনের শক্তপ্রতিদ্বন্দী। তার বড় প্রমান হল, এই বছরে কোন এক কনভেনশনে(নাম খান মনে পড়ছে না) বেস্ট অপারেটিং সিস্টেম অথবা বেস্ট ফোনের আওয়ার্ড জিতে নিয়েছে পাম।webOS এর পারফরমেন্স দেখে কিছু এক্সপার্ট টেকি ব্লগার মত পোষণ করেছেন, নকিয়া অথবা মাইক্রোসফটের মত জায়ান্টদের আইফোনের সাথে প্রতিদ্বন্দীতায় নামার জন্য
পামকে কিনে ফেলা উচিত।
খুব শীঘ্রিই পাম webOS ভিত্তিক নতুন হ্যান্ডসেট Palm pixi রিলিজ করতে যাচ্ছে।

ছবিঃ Palm pixi
এইসব প্লাটফর্ম ছাড়া আরও কিছু প্ল্যাটফর্ম আছে যেমন Limo (Linux Mobile)ফাউন্ডেশনের Limo প্ল্যাটফর্ম। পাম চ্যাপ্টারে আক্সেস কোম্পানির নাম উল্লেখ করেছিলাম, জাপানি এই কোম্পানিরও লিনাক্সবেসড আছে 'আক্সেস লিনাক্স প্লাটফর্ম ' যার আউটলুকিং অনেকটাই পামের আগের ওসের মত।

স্মার্টফোনের গল্পকথা সিরিজ এখানেই সমাপ্ত। এই সিরিজ যারা ধৈর্য্য ধরে পড়েছেন সেইসব সহব্লগার অথবা পাঠকদের প্রতি রইল অনেক ধন্যবাদ।
সর্বশেষ এডিট : ৩১ শে অক্টোবর, ২০০৯ রাত ১১:০৬
১২টি মন্তব্য ১০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

লবণ্যময়ী হাসি দিয়ে ভাইরাল হওয়া পিয়া জান্নাতুল কে নিয়ে কিছু কথা

লিখেছেন সম্রাট সাদ্দাম, ০২ রা মে, ২০২৪ রাত ১:৫৪

ব্যারিস্টার সুমনের পেছনে দাঁড়িয়ে কয়েকদিন আগে মুচকি হাসি দিয়ে রাতারাতি ভাইরাল হয়েছিল শোবিজ অঙ্গনে আলোচিত মুখ পিয়া জান্নাতুল। যিনি একাধারে একজন আইনজীবি, অভিনেত্রী, মডেল ও একজন মা।



মুচকি হাসি ভাইরাল... ...বাকিটুকু পড়ুন

মিল্টন সমাদ্দার

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ০২ রা মে, ২০২৪ রাত ৩:০৬

অবশেষে মিল্টন সমাদ্দারকে গ্রেফতার করেছে ডিবি। এবং প্রেস ব্রিফিংয়ে ডিবি জানিয়েছে সে ছোটবেলা থেকেই বদমাইশ ছিল। নিজের বাপকে পিটিয়েছে, এবং যে ওষুধের দোকানে কাজ করতো, সেখানেই ওষুধ চুরি করে ধরা... ...বাকিটুকু পড়ুন

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ ঠেকাতে পুলিশি নির্মমতা

লিখেছেন এমজেডএফ, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:১১



সমগ্র যুক্তরাষ্ট্র জুড়ে ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে বিক্ষোভের ঝড় বইছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ কর্মসূচী অব্যাহত রয়েছে। একাধিক বিশ্ববিদ্যালয় প্রশাসন বিক্ষোভ দমনের প্রচেষ্টা চালালেও তেমন সফল... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ ০১

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

×