somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফটোগ্রাফিতে যা কিছু মাইলস্টোন... পর্বঃ ৩

০২ রা নভেম্বর, ২০১২ রাত ৩:৪৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
সবচেয়ে দামী ছবিঃ



ছবিটির নাম “Rhein II”, জার্মানীর ফটোগ্রাফার Andreas Gursky ১৯৯৯ সালে Rhein নদীর এই ছবিটি তোলেন। ২০১১ সালের ৮ই নভেম্বর নিউ-ইয়র্কের একটি নিলামে ছবিটি $4,338,500 দামে বিক্রি হয়। ভাবুন তো !!! অথচ ছবিটিতে দেখা যাচ্ছে নদীর দুই পাশে সবুজ মাঠ আর উপরে মেঘলা আকাশ।
এখন পর্যন্ত এটাই সবচেয়ে দামী ছবি।

সবচেয়ে বেশি পরিচিত ছবিঃ



চিনতে পারছেন?
ছবিটির নাম “Bliss” হ্যাঁ, Windows XP-র সেই চির পরিচিত By Default Wallpaper, যা ২০০১ থেকে ২০০৬ পর্যন্ত প্রায় ৪০০ মিলিয়ন কপি করা হয়েছিল। এখন, একটু ভেবে দেখুন তো এই ৪০০ মিলিয়ন কম্পিউটার কতো বিলিয়ন মানুষ ব্যবহার করেছে !!! ছবিটি তুলেছিলেন ন্যাশনাল জিওগ্রাফির ফটোগ্রাফার Charles O’Rear ১৯৯৬ সালে। ক্যালিফোর্নিয়ার অন্তর্গত নাপা ভ্যালির এই ছবিটির স্বত্ব কিনে নিয়েছে মাইক্রোসফট। লোকেশানটি গুগল ম্যাপে দেখতে পারেন। এর কো-অর্ডিনেট 38.250124,-122.410817

১ম এক্স-রেঃ



১ম এক্স-রে ইমেজটি স্বভাবতই এক্স-রে-র জনক জার্মান পদার্থবিদ Wilhelm Röntgen-এর তোলা ১৮৯৫ সালে। তার আরেকটি পরিচয়, তিনি ১ম নোবেল বিজয়ী এই এক্স-রে আবিষ্কারের জন্যেই। কিন্তু যে হাতটি দেখতে পাচ্ছেন তা হচ্ছে Wilhelm Röntgen-এর সহধর্মিনী Anna Bertha-র। তার আঙ্গুলে একটি সোনার আংটিও ছিল। যদিও ছবিটি এতো বিখ্যাত, তবুও Anna Bertha-র বক্তব্য ছিল - “I have seen my death!”

মহাশূন্য থেকে তোলা পৃথিবীর ১ম ছবিঃ



১৯৪৬ সালের ২৪শে অক্টোবর একটি ক্যামেরাবহনকারী V-2 Missile থেকে পৃথিবীর এই ছবিটি তোলা হয়। নিউ মেক্সিকোর প্রায় ৬৫ মাইল উপর থেকে তোলা এই ছবিটিই মহাশূন্য থেকে তোলা পৃথিবীর ১ম ছবি।

১ম কোনও মানুষের ছবিঃ



এটাই ১ম ছবি, যেখানে মানুষ বিদ্যমান। Louis Daguerre এই ছবিটি তোলেন ১৮৩৮ সালে। প্যারিসের Boulevard du Temple-এর এই ছবিটি তুলতে প্রায় ১০ মিনিট সময় লেগেছিল। তাই ঐ রাস্তায় চলমান সব মানুষই ছবিটির প্রিন্টে আসেন নি। শুধু এই লোকটি ১০ মিনিট ধরে সম্ভবত বুটপালিশ করছিলেন। সৌভাগ্যক্রমে, এই দু,জন মানুষ ইতিহাসের অংশ হয়ে আছেন যদিও এদের পরিচয় কখনই জানা যায়নি।

১ম কোনও মানুষের পোর্ট্রেটঃ



আমেরিকান ফটোগ্রাফির অগ্রদূত Robert Cornelius, ১৮৩৯ সালে নিজের এই অবয়বটি তোলেন। এটাই ইতিহাসের ১ম পোর্ট্রেট। তবে, ছবিটি ব্যক্তিগতভাবে আমার খুব পছন্দের, কারণ নিজের ১ম তো বটেই ইতিহাসের ১ম পোর্ট্রেট, অথচ বেশ স্মার্ট। এই ছবিটির পিছনে লেখা আছে “The first light picture ever taken. 1839”

১ম ডিজিটাল ছবিঃ



প্রথম ডিজিটাল ক্যামেরা আবিষ্কৃত হয় ১৯৭৫ সালে। কিন্তু ১৯৫৭ সালেই ১ম ডিজিটাল ছবিটি তৈরী করেন Russell Kirsch একটি প্রিন্ট করা ছবির স্ক্যানিং করে। ছবিটি ছিল তার ৩ মাস বয়সী ছেলের। খুব কম (১৭৬×১৭৬ পিক্সেল) রেজ্যুলেশানে ছবিটি ডিজিটালাইজ করা হয়, কারন বুঝতেই পারছেন, তখনকার সময় কম্পিউটারের ধারণক্ষমতা কম ছিল।

ইন্টারনেটে ১ম আপলোডেড ছবিঃ



আজকাল ইন্টারনেটে বহু ছবি আপলোড হচ্ছে। কিন্তু World Wide Web-এর জনক Tim Berners-Lee-ই ১৯৯২ সালে ইন্টারনেটে সর্বপ্রথম এই ছবিটি (.gif) আপলোড করেন। ছবিটি মূলত একটি মিউজিক্যাল গ্রুপের, যার নাম Les Horrible Cernettes.

চলবে...

১ম পর্ব

২য় পর্ব
৮টি মন্তব্য ৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তীব্র তাপদাহ চলছে : আমরা কি মানবিক হতে পেরেছি ???

লিখেছেন স্বপ্নের শঙ্খচিল, ২৯ শে এপ্রিল, ২০২৪ রাত ২:১৯

তীব্র তাপদাহ চলছে : আমরা কি মানবিক হতে পেরেছি ???



আমরা জলবায়ু পরিবর্তনের হুমকির মুখে আছি,
আমাদেরও যার যার অবস্হান থেকে করণীয় ছিল অনেক ।
বলা হয়ে থাকে গাছ না কেটে... ...বাকিটুকু পড়ুন

ব্যবহারে বংশের পরিচয় নয় ব্যক্তিক পরিচয়।

লিখেছেন এম ডি মুসা, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৫

১ম ধাপঃ

দৈনন্দিন জীবনে চলার পথে কত মানুষের সাথে দেখা হয়। মানুষের প্রকৃত বৈশিষ্ট্য আসলেই লুকিয়ে রাখে। এভাবেই চলাফেরা করে। মানুষের আভিজাত্য বৈশিষ্ট্য তার বৈশিষ্ট্য। সময়ের সাথে সাথে কেউ কেউ সম্পূর্ণ... ...বাকিটুকু পড়ুন

মহিলা আম্পায়ার, কিছু খেলোয়ারদের নারী বিদ্বেষী মনোভাব লুকানো যায় নি

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯



গত বৃহস্পতিবার ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। অভিযোগ উঠেছে, লিগে দুইয়ে থাকা মোহামেডান ও পাঁচে থাকা প্রাইমের মধ্যকার ম্যাচে নারী আম্পায়ার... ...বাকিটুকু পড়ুন

জানা আপুর আপডেট

লিখেছেন আরাফআহনাফ, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

জানা আপুর কোন আপডেট পাচ্ছি না অনেকদিন!
কেমন আছেন তিনি - জানলে কেউ কী জানবেন -প্লিজ?
প্রিয় আপুর জন্য অজস্র শুভ কামনা।



বি:দ্র:
নেটে খুঁজে পেলাম এই লিন্ক টা - সবার প্রোফাইল... ...বাকিটুকু পড়ুন

বন্ধুর বউ কে শাড়ি উপহার দিলেন ব্যারিস্টার সুমন। বাটার প্লাই এফেক্ট এর সুন্দর উদাহারন।

লিখেছেন নাহল তরকারি, ২৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:০৭



এক দেশে ছিলো এক ছেলে। তিনি ছিলেন ব্যারিস্টার। তার নাম ব্যারিস্টার সুমন। তিনি একজন সম্মানিত আইনসভার সদস্য। তিনি সরকার কতৃক কিছু শাড়ি পায়, তার জনগণের মাঝে বিলি করার জন্য।... ...বাকিটুকু পড়ুন

×