somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আইএল্টস পরীক্ষায় ভালো স্কোর পেতে চাইলে

০৫ ই মে, ২০২৩ বিকাল ৩:০৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



আইএল্টস প্রিপারেশন সম্বন্ধে কিছু কথা লিখবো। কেউ যদি আইএল্টস প্রিপারেশন নিতে চান, তাহলে এই এডভাইসগুলো আর ম্যাটেরিয়ালসগুলো আপনাকে হেল্প করতে পারে।

প্রিপারেশন নেবার ক্ষেত্রে পরীক্ষার রেজিস্ট্রেশন খুব কাজে দেয়। রেজিস্ট্রেশন করলে পড়তে যে স্পিড আসে, রেজিস্ট্রেশন ছাড়া সেটা আসে না। তাই আগে রেজিস্ট্রেশন করে প্রিপারেশনকে স্পিড আপ করতে পারেন। কয়দিন আগে রেজিস্ট্রেশন করবেন সেটা আপনার দক্ষতার উপরে নির্ভর করে। টুকটাক ইংরেজি যেটুকু স্কুল কলেজে পরীক্ষায় পড়েছেন সেটাই আইলেটস এর জন্যে এনাফ। তাই ওইটা যদি আয়ত্তে থাকে তাহলে এক মাস আগে রেজিস্ট্রেশন করলেই আপনি ভালো স্কোর আনতে পারবেন।

IELTS LIZ এর ওয়েবসাইট এবং ইউটিউব চ্যানেল আপনার প্রিপারেশনের একবারে ফান্ডামেন্টাল ব্যাপার হিসেবে কাজ করবে৷ যদি পরীক্ষা পদ্ধতি, মার্ক ডিস্ট্রিবিউশন, সেকশনগুলোর কোনটাতে কত টাইম, এইসব নিয়ে আপনার ধারণা না থাকে তাহলে আইএল্টস লিজের ভিডিওগুলো দেখে জেনে নিতে পারেন। ওয়েবসাইটেও এইসব তথ্য দেওয়া আছে। নিজে ব্রাউজ করে জেনে নিতে পারবেন।

স্পিকিং :
আইএল্টস পরীক্ষার রেজিস্ট্রেশন করার পর প্রতিদিন স্পিকিং প্র‍্যাক্টিস করবেন। স্পিকিং এর জন্যে একজন পার্টনার পেয়ে গেলে সবচেয়ে ভালো হয়। আইএল্টস পরীক্ষা দিবে এমন কেউ থাকলে তার সাথে স্পিকিং প্র‍্যাক্টিস করতে পারেন। এটা হবে সবচেয়ে ভালো সিদ্ধান্ত।

প্রতিদিন আধাঘন্টা করে স্পিকিং প্র‍্যাক্টিস করতে পারেন। স্ট্রাকচারাল ওয়েতে প্র‍্যাক্টিস করবেন। পরীক্ষায় যেভাবে এক সেকশনের পরে আরেক সেকশনে যায়, আপনারাও ঠিক সেভাবেই যাবেন। একজনের পরীক্ষা আরেকজন নিবেন। পরীক্ষা শেষে একজন আরেকজনকে ফিডব্যাক দেওয়ার চেষ্টা করবেন। এই পুরো সময়টা ইংরেজিতে কথা বলবেন। একজন আটকে গেলে আরেকজন হেল্প করবেন। পরীক্ষার আগেরদিন পর্যন্ত স্পিকিং প্র‍্যাক্টিস চালু রাখবেন। ক্যাম্ব্রিজ আইএল্টসের বই থেকেই স্পিকিং এর টপিক পেয়ে যাবেন। প্র‍্যাক্টিসে এগুলো ইউজ করতে পারেন। অনেকে মাক্কারের আইএল্টস স্পিকিং এর বই পড়েন। আপনার প্রয়োজন হলে সেটাও দেখতে পারেন।

আইএল্টস পরীক্ষার স্পিকিং যেহেতু ইনফরমাল ইংলিশ, তাই ক্যাজুয়াল ইংরেজি বলা যায় এখানে। English Speaking Success নামে একটা ইউটিউব চ্যানেল আছে। অইটাতে স্পিকিং এর ভিডিও দেখবেন, নতুন নতুন ফ্রেইজ শিখবেন, এবং প্র‍্যাক্টিসের সময় এইসব ফ্রেইজ আপনার কথায় ঢুকাবার চেষ্টা করবেন।

আইএল্টস পরীক্ষার স্পিকিং এ আপনি যত বেশি কথা বলতে পারেন তত ভালো। কিন্তু কথা টপিকে থাকতে হবে। তাই কিছুটা বাচাল হওয়ার চেষ্টা করবেন। এখানে এক লাইনে সামারি বলে সব বুঝিয়ে দিলে আপনার স্কোর বাড়বেনা। কমে যাবে। তাই ডিটেইলসে বলে যেতে হবে। পরীক্ষার স্ট্রাকচার বুঝে নিজেরা প্র‍্যাক্টিস করার মাধ্যমে অটোমেটিক একটা আইডিয়া আপনার মধ্যে চলে আসবে যে ঠিক কতটুকু কথা বলা দরকার, কথা কি অফ-টপিকে যাচ্ছে কিনা। এতে আপনার পার্টনারও আপনাকে হেল্প করতে পারেন। এতে দুজনেরই লাভ।

রাইটিং:
রাইটিং এর ক্ষেত্রে প্রথম কাজ হলো লেখা শুরু করা। আপনার রাইটার্স ব্লক ভাঙতে হবে। তাই প্রথমে পৃথিবীর যেকোনো টপিকে আপনি লেখা শুরু করবেন। এটা হতে পারে আপনি কোথাও ঘুরতে গেলে সেটার বর্ণনা, কিংবা আপনার পড়া কোনো বই এর কথা। কোনো সিনেমা দেখলে সেটার গল্পও ইংরেজিতে লেখার চেষ্টা করতে পারেন। এক কথায় আপনি লিখতে বসলে যাতে এক লাইনের পরে আরেক লাইন আপনি লিখতে পারেন সেই এবিলিটি আনতে হবে।

আইএল্টস রাইটিং এর কিছু টেকনিক আছে, স্ট্রাকচার আছে। এটা জানার জন্যে Ielts Up নামে একটা ইউটিউব চ্যানেল আছে, তাদের সব ভিডিও দেখে নিবেন। তাদের একটা ওয়েবসাইটও আছে, গুগলে সার্চ দিলেই পাবেন। এই ওয়েবসাইটেও ঘাটাঘাটি করবেন। লিংকিং ওয়ার্ডস, বিভিন্ন টাইপের কুয়েশ্চন, সেম্পল আন্সার, এইসব দেওয়া আছে। দেখে দেখে আইডিয়া করবেন আপনি কীভাবে লিখবেন।

প্রতিদিন একটা করে রাইটিং টেস্ট দিবেন। যাদের লেখার অভ্যাস নেই তাদের জন্যে এটা হচ্ছে সবচেয়ে টাফ ব্যাপার। তাই এই প্রেশারটা আপনাকে নিতেই হবে। লিখে সেটা এক্সপার্ট কাউকে দেখাতে পারেন। আবার নিজেও এভালুয়েইট করতে পারেন বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে। গ্রামারলি-তে চেক করতে পারেন আপনার লেখা সাবমিট করে। ওরা ভুল বের করে দিবে। সেগুলা দেখে বুঝতে পারবেন গ্রামারের সঠিক ব্যবহারগুলো। কম্পিউটার বেইজড পরীক্ষা দিলে ত নোটপেডেই লিখতে পারবেন, আর সেটা কপি-পেস্ট করে দেখে নিবেন। পেপার বেইজড পরীক্ষা দিলে পেন্সিল দিয়ে লিখবেন। সেটা গুগল লেন্স দিয়ে ছবি তুলে টেক্সটে কনভার্ট করতে পারবেন। পরে সেই টেক্সট কপি-পেস্ট করে দেখে নিবেন।

যত বেশি লিখবেন তত বেশি আইডিয়া, এক্সাম্পল আপনার মাথায় আসবে। এতে মূল পরীক্ষায় লেখার দিন আপনাকে অতোটা ভাবতে হবেনা, দেখবেন অটোমেটিক আপনার মাথা থেকে আইডিয়া আসতেছে। আইএল্টসের লেখাতে প্রতি লাইনের আগে লিংকিং ওয়ার্ড আর সেন্টেন্সগুলো কমপ্লেক্স কিংবা কম্পাউণ্ডে লিখলে বেশি পয়েন্ট আসে। আপনার প্রস্তুতির একটা বড় অংশ এইদিকে রাখবেন। আপনার লেখাতে যাতে কোহেরেন্স থাকে (লিংকিং ওয়ার্ড দিয়ে আইডিয়া গুলোর মধ্যে সম্পর্ক স্থাপন), আবার সেন্টেন্স যেনো সিম্পল না হয় (সবসময় কমপ্লেক্স অথবা কম্পাউন্ড)।

রিডিং:
রিডিং এর জন্যে প্রথম কাজ হচ্ছে আপনাকে ইংরেজি পড়তে হবে। অজানা টপিকে পড়ার চেয়ে জানা টপিকে পড়লে প্রথম দিকে অনেকটা সহজ হয়। আপনি জাতীয় বা আন্তর্জাতিক, অথবা খেলাধুলা রিলেটেড যে ব্যাপারে আগ্রহী এবং কিছুটা নিউজ জানেন, সেটা নিয়ে গুগলে সার্চ দিবেন। ইংরেজি আর্টিকেল পড়বেন। আমাকে হেল্প করেছে গার্ডিয়ানের আর্টিকেলগুলো। এগুলোতে মডারেটলি ইজি ইংলিশ থাকে, তবে তাদের কোয়ালিটি খুব ভালো। আমি তাদের ওয়েবসাইটে গিয়ে আমার ইন্টারেস্টের টপিক খুজে বের করতাম আর সেটা নিয়ে লেখা আর্টিকেল পড়তাম। এটা আপনার রাইটিং এরও হেল্প করবে। আপনি পড়ার সময় খেয়াল রাখবেন ওরা কীভাবে লিখছে, কী কী ফ্রেইজ ইউজ করছে, লিংকিং ওয়ার্ডস কীভাবে ইউজ করছে।

রিডিং হেভিট বাড়ানোর পরে ক্যাম্ব্রিজের বই থেকে প্র‍্যাক্টিস শুরু করবেন৷ প্রথমদিকে টাইম লিমিট না মেনে পরীক্ষা দিবেন। ৩-৪ টা পরীক্ষা দেওয়ার পরে টাইম লিমিট সহ পরীক্ষা দেওয়া শুরু করবেন। প্রতিটা পরীক্ষা শেষে কী কী ভুল করলেন সেটা খুজে বের করবেন, কেনো ভুল হয়েছে অথবা কেনো খুজে পাননি সেটা ফাইন্ড আউট করবেন। ইউটিউবে সার্চ করলে আন্সারের এক্সপ্লানেশন ভিডিও পেয়ে যাবেন, সেগুলো দেখতে পারেন। প্যাসেজ থেকে আন্সার খুজে পাওয়ার টেকনিক একেকজনের একেকরকম। প্র‍্যাক্টিসের মাধ্যমে নিজের স্কিল নিজে বাড়াবেন।

লিসেনিং:
লিসেনিং এর জন্যে আপনার ইংরেজি টিভি সিরিজ, সিনেমা দেখার অভিজ্ঞতা থাকলে খুব ভালো হয়৷ সেটা না থাকলে সিনেমা আর সিরিজ আজকে থেকেই দেখা শুরু করতে পারেন। আপনার পছন্দের ধরনের সিরিজ শুরু করবেন, ইন্টারেস্ট নিয়ে দেখবেন, সাবটাইটেল দিয়ে দেখবেন। এতে এন্টারটেইনমেন্ট এর সাথে লিসেনিং প্র‍্যাক্টিস হবে৷

ক্যাম্ব্রিজের লিসেনিং টেস্টগুলা সব ইউটিউবে আছে। প্রথমদিকে নরনাল স্পিডে পরীক্ষাগুলো দিবেন৷ আস্তে আস্তে যখন পরীক্ষার সিস্টেমের সাথে এডাপ্টেড হয়ে যাবেন তখন স্পিড ১.২৫× করে পরীক্ষা দিবেন। পরীক্ষা শেষে যেগুলো ভূল হয়েছে আবার শুনে সেগুলার আন্সার বের করার চেষ্টা করবেন।

লিসেনিং এ মনোযোগ ধরে রাখা সবচেয়ে টাফ। এই ৩০ মিনিট আপনি হেডফোনে কী শুনছেন, শুধুমাত্র সেটা নিয়ে ভাবতে চেষ্টা করবেন। অমনোযোগী হয়ে গেলে এক দুইটা মিস হয়ে যেতে পারে। তখন যদি অস্থিরতা কাজ করে তাহলে বাকি প্রশ্নগুলাতেও ভুল করতে পারেন। তাই মনোযোগ রাখার প্র‍্যাক্টিস করবেন।

৪০ এ ৪০ পেতে হবে সেই মাইন্ডসেট না নিয়ে আপনার যে ব্যান্ড স্কোর প্রয়োজন সেই স্কোর পেতে কতগুলা সঠিক হতে হবে সেটা দেখে নিবেন। আপনার যদি ৩২ টা সঠিক হওয়ার টার্গেট থাকে তাহলে ৮ টা ভুল হলেও আপনি আপনার বেস্ট পরীক্ষা দিয়েছেন। সুতরাং ভুল হওয়া ৮ টা প্রশ্ন নিয়ে ভাবার কোনো দরকার নেই। এতে প্রেশার হালকা হবে৷

ক্যাম্ব্রিজ আইএল্টসের কত নাম্বার বই থেকে প্র‍্যাক্টিস শুরু করবেন, সেটা নির্ভর করে আপনার হাতে কতদিন সময় আছে সেটার উপর। বেশি সময় থাকলে ক্যাব্রিজ আইএল্টস ৭/৮ দিয়ে শুরু করতে পারেন। যত উপরের দিকে উঠবেন ডিফিকাল্টি লেভেল তত বাড়বে। আপনার জন্যে তত ভালো।

আইএল্টস রেজিস্ট্রেশন এর পরে দুইটা মডেল টেস্ট ফ্রি দেওয়ার সুযোগ পাবেন। সেগুলা দিলে ভালো প্র‍্যাক্টিস হবে। যত বেশি প্র‍্যাক্টিস করবেন ততই নিজের সবলতা আর দুর্বলতা কোন কোন সেকশনে সেটা বুঝতে পারবেন। বুঝে গেলে অইগুলাতে জোর দিবেন। আইএল্টসে আপনি কতটুকু ইংরেজি জানেন তার চাইতে বেশি কাজ করে পরীক্ষায় আপনি স্কোর বেশি পাবার টেকনিকগুলো কীভাবে কাজে লাগাচ্ছেন সেটা।


ইউটিউব চ্যানেল আর ওয়েবসাইট লিংক:
IELTS Liz: https://ieltsliz.com/
IELTS Liz (YouTube): https://youtube.com/@ieltsliz
English Speaking Success (YouTube): https://youtube.com/@EnglishSpeakingSuccess
IELTS-up: https://ielts-up.com/
IELTS-up (Youtube): https://youtube.com/@ielts-uponlinelessons7695
ছবি: Click This Link
সর্বশেষ এডিট : ০৫ ই মে, ২০২৩ বিকাল ৩:১৭
২টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

লবণ্যময়ী হাসি দিয়ে ভাইরাল হওয়া পিয়া জান্নাতুল কে নিয়ে কিছু কথা

লিখেছেন সম্রাট সাদ্দাম, ০২ রা মে, ২০২৪ রাত ১:৫৪

ব্যারিস্টার সুমনের পেছনে দাঁড়িয়ে কয়েকদিন আগে মুচকি হাসি দিয়ে রাতারাতি ভাইরাল হয়েছিল শোবিজ অঙ্গনে আলোচিত মুখ পিয়া জান্নাতুল। যিনি একাধারে একজন আইনজীবি, অভিনেত্রী, মডেল ও একজন মা।



মুচকি হাসি ভাইরাল... ...বাকিটুকু পড়ুন

মিল্টন সমাদ্দার

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ০২ রা মে, ২০২৪ রাত ৩:০৬

অবশেষে মিল্টন সমাদ্দারকে গ্রেফতার করেছে ডিবি। এবং প্রেস ব্রিফিংয়ে ডিবি জানিয়েছে সে ছোটবেলা থেকেই বদমাইশ ছিল। নিজের বাপকে পিটিয়েছে, এবং যে ওষুধের দোকানে কাজ করতো, সেখানেই ওষুধ চুরি করে ধরা... ...বাকিটুকু পড়ুন

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ ঠেকাতে পুলিশি নির্মমতা

লিখেছেন এমজেডএফ, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:১১



সমগ্র যুক্তরাষ্ট্র জুড়ে ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে বিক্ষোভের ঝড় বইছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ কর্মসূচী অব্যাহত রয়েছে। একাধিক বিশ্ববিদ্যালয় প্রশাসন বিক্ষোভ দমনের প্রচেষ্টা চালালেও তেমন সফল... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ ০১

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

×