somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বই প্রকাশ

১২ ই ডিসেম্বর, ২০১৩ দুপুর ২:১২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

তথ্যপ্রযুক্তির এই যুগে সনাতন বইয়ের পাশাপাশি ইবুক এর জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে ব্যাপকহারে । সারাবিশ্বে পাবলিশিং ইন্ডাস্ট্রির এক তৃতীয়াংশ এখন ইলেকট্রনিক বই এর দখলে । দেশেও ইবুক এর জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে ব্যাপকহারে । কিন্তু একটা জিনিস ভাবলে অবাক লাগে এই যে অনলাইন জুড়ে এত এত বাংলা ইবুক, তার একটাও কিন্তু অফিসিয়ালী অনুমোদিত নয় । কোন লেখক বা প্রকাশকের অনুমতি ব্যতিরেকেই আমরা তাদের বই ইচ্ছামতো ইবুক বানিয়ে সবার মাঝে বিলাচ্ছি । কোন কোন ক্ষেত্রে হয়ত লেখকের মৌন সম্মতি থাকতে পারে, কিন্তু এখান থেকে উনি আর্থিক কোন সুবিধা পান না ।

যারা নতুন লেখক, তারা বই প্রকাশ করতে গিয়ে নানারকম ঝক্কি ঝামেলার স্বীকার হন, কোন প্রকাশকই তাদের বই প্রকাশ করতে রাজি হন না । এজন্য যাদের টাকা আছে তার বিশাল অংকের টাকা খরচ করে বই প্রকাশ করতে পারেন, কিন্তু যাদের নেই তাদের আর কিছুই করার থাকেনা । যারা প্রকাশ করতে পারেন, তারাও তাদের বইয়ের পাঠক পান না, কারণ কে নিজের গাটের টাকা খরচ করে আনকোড়া একটা লেখকের বই কিনতে যাবে?

এসব বিষয় মাথায় নিয়ে আমারা কয়েকজন মিলে একটি ভিন্নধর্মী প্রকাশনীর উদ্যোগ নেই । "ভিন্নধর্মী"- দেশের প্রেক্ষাপটে কিন্তু বিশ্বের প্রেক্ষাপটে এটা মোটেও নতুন কিছু নয় । আমরা প্রতিষ্ঠা করেছি "গ্রীন নেট পাবলিশার্স" - যার উদ্দেশ্য মূলত অনলাইনে ইবুক আকারে বই প্রকাশ করা । একজন লেখক এখান থেকে তার বই প্রকাশ করতে পারবেন, তাকে শুধু এমএস ওয়ার্ডে টাইপ করে পাঠাতে হবে, ফরম্যাটিং, প্রুফরিডিং, কাভারপেজ ডিজাইন থেকে বই প্রকাশ পর্যন্ত আমরা করে থাকি সম্পুর্ণ বিনামূল্যে ।

এটার বেশকিছু সুবিধা আছে, প্রথমত লেখককে কোন খরচ করতে হচ্ছে না । দ্বিতীয়ত, এখন পর্যন্ত আমাদের সব বই ই ফ্রি, তাই পাঠককে টাকা খরচ করে বই কিনতে হচ্ছে না, ফলে যে কেউই ডাউনলোড করে তার বই পড়তে পারছেন । এভাবে লেখকের ভালো একটা পাঠকশ্রেণী তৈরি করা সম্ভব হবে । তৃতীয়ত, অনলাইনে অ্যাভেইলেবল থাকায়, যে কেউই বিশ্বের যে কোন প্রান্তে থেকে এই বই পড়তে পারবেন । চতুর্থত, প্রতিটি বইয়ের নিচেই থাকছে কমেন্ট অপশন, তাই লেখক সহজেই সরাসরি পাঠকদের ফিডব্যাক পাবেন । পঞ্চমত, লেখক ইচ্ছা করলে তার বই এখান থেকে বিক্রিও করতে পারবেন আমরাই তার ব্যবস্থা করে দেব । আর যদি লেখক বইটি উন্মুক্ত রাখেন তাহলে পাঠকরাও কোন সংকোচছাড়া লেখকের অনুমোদিত বইটিই পড়তে পারবেন ।
আমরা ইতোমধ্যে লেখক-পাঠকদের ভালো সাড়াও পেয়েছি, অল্পদিনের মধ্যেই প্রকাশ করে ফেলেছি প্রায় চল্লিশটির মতো বই । সবাইকে আমন্ত্রণ আমাদের অনলাইন প্রকাশনীতে ।
অ্যাড্রেস: গ্রীন নেট পাবলিশার্স

অনেক লেখকের স্বপ্ন থাকে নিজের লেখা বই হাতে স্পর্শ করার অনলাইনে সেই সুযোগ না থাকায় আমাদের সনাতন প্রিন্টেড বইই প্রকাশ করতে হয় । লেখকদের এরকম স্বপ্ন পুরণে আগামী একুশে বইমেলা উপলক্ষে আমরা অন-ডিমান্ড প্রিন্ট বুক পাবলিকেশনেরও উদ্যোগ নিয়েছি । আমাদের মূল কনসার্ন অনলাইন পাবলিশিং এ, তাই এখানে আমরা কেবলমাত্র লেখকের চাহিদা মোতাবেকই বই প্রকাশ করব এবং এটার খরচ লেখককেই বহন করতে হবে । কিন্তু আমরা সম্ভব সর্বনিম্ন খরচে বই প্রকাশ করব । আর যদি খরচ করতে না চান, সেক্ষেত্রে তো ফ্রি অনলাইন পাবলিশিং আছেই ।

বিস্তারিত দেখতে পারেন
View this link

আমি ব্যক্তিগত ভাবে পড়াশোনার জন্য বাইরে চলে এসেছি, কিন্তু আমাদের স্বপ্নের সেই উদ্যোগের সফলতার জন্য এখান থেকেও চেষ্টা করে যাচ্ছি । আর অন্যরাও তাদের সর্বোচ্চ টা দিয়েই চেষ্টা করছেন ।

লেখক পাঠকদের ভালোবাসা পেলেই আমাদের পরিশ্রম সার্থক হবে ।

( লেখাটি মূলত ফেসবুকে প্রকাশের জন্য লিখেছিলাম, এখানেও দিয়ে দিলাম । )

১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ ঠেকাতে পুলিশি নির্মমতা

লিখেছেন এমজেডএফ, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:১১



সমগ্র যুক্তরাষ্ট্র জুড়ে ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে বিক্ষোভের ঝড় বইছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ কর্মসূচী অব্যাহত রয়েছে। একাধিক বিশ্ববিদ্যালয় প্রশাসন বিক্ষোভ দমনের প্রচেষ্টা চালালেও তেমন সফল... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ ০১

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

×