somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বডি শেপ এন্ড প্যাটার্ন অফ এন আইডিয়াল ফ্যাশন মডেল

২৯ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:১৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ফ্যাশন হলো একটা কনসেপ্ট, যেটা বহুল প্রচলিত চর্চা, বিশেষ করে পোশাক পরিধান থেকে শুরু করে জুতা, অর্নামেন্টসের ব্যবহার, মেকআপ, এমনকি আসবাবপত্রের বিন্যাস পর্যন্ত এর সীমা বিস্ত্বত। প্রচারেই পণ্যের প্রসার, এই মূলনীতি নিয়ে ফ্যাশন হাউজ গুলার যাত্রা শুরু হয়। হাল আমলে উল্লেখযোগ্য নারী এবং পুরুষেরা এই ফ্যাশন হাউজ গুলার মডেল হিসাবে কাজ করছে। সুন্দর মুখাবয়ব সহ আকর্ষণীয় দেহ ফ্যাশন মডেলদের অপরিহার্য ফ্যাক্টর হিসাবে কাজ করে। আসুন জেনে নিই ফ্যাশন মডেলদের আইডিয়াল বডি শেপ এন্ড প্যাটার্ন সম্পর্কে।

ব্রিটিশ এসোশিয়েশন অব মডেল এজেন্টস্ (BAMA) এর মতে নারী মডেলদের শারিরীক মাপ হতে হবে ৩৪-২৪-৩৪ ইন্সি (৮৬-৬১-৮৬ সেমি) এবং লম্বা হতে হবে ৫ ফুট ৮ ইন্সি। যদিও এই মাপটা আইডিয়াল মাপ হতে একটু ভিন্ন। ব্রিটিশ সুপার মডেল মেরেলিন মনরোর শারিরিক মাপকেই বোদ্ধারা একজন মডেলের জন্য আদর্শ বলে মনে করে, ্যেটা ছিলো ৩৫'৫-২৩'৫-৩৫'৫ ইন্সি (৯০-৬০-৯০ সেমি)। এখনকার নারী মডেলরা (BAMA) এর মাপটাকেই ফলো করে। অবশ্য ফ্যাশন হাউজ গুলো তাদের পণ্যের ভিন্নতার জন্য আলাদা আলাদা শারীরিক মাপ ঠিক করে দিতে পারে।
ফ্যাশন হাউজের কাজে ছেলেরাও পিছিয়ে নেই। ছেলেদের জন্য উচ্চতা আর পেশী বহুল শারীরিক গঠন মডেল হবার জন্য গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। ছেলেদের জন্য শারীরিক মাপ হতে পারে, উচ্চতা ৫ ফুট ১১ ইন্সি, কোমর ২৬-৩৩ ইন্সি, আর বুকের মাপ ৩২-৪২ ইন্সি।
মডেলদের শারীরিক আকৃতি:
আগেই বলেছি ফ্যাশনের চাহিদার উপর ডিপেন্ড করে বিভিন্ন শারীরিক গঠনের মডেলদের দরকার হয়। একজন ফ্যাশন ডিজাইনার তার তৈরি পোষাক বা পণ্যের জন্য উপযুক্ত শারীরিক গঠনের মডেল খুজে বের করেন। নারী মডেলদের শারীরিক গঠন বিভিন্ন রকম হতে পারে, ্যেমন, বালু ঘড়ি বা আওয়ার গ্লাস, পিয়ার আকৃতি, ট্রাইএন্গুলার বা স্ট্রবেরী আকৃতি, রেক্টান্গুলার বা আয়তাকৃতির, এ্যাপল আকৃতির।


১। বালু ঘড়ি: এই গঠনের নারীদের বাস্টলাইন, হিপ আর ওয়েস্ট লাইন অত্যন্ত সুবিন্যস্ত থাকে। ৩৪-২৪-৩৪ বডি এই আকৃতির দেহের উৎকৃষ্ট উদাহরণ
২। পিয়ার আকৃতি: এই গঠনের নারীদের হিপের মাপটা বাস্টলাইনের মাপ হতে বড় হয়, এই বডি শেপে কোমর নাও বোঝা যেতে পারে।
৩। ট্রাইএন্গুলার বা স্ট্রবেরী আকৃতি: এটা পিয়ার শেপের একটা ধরণ। এখানে কাধের প্রশস্থতা কিছুটা কম থাকে। অনেকটা স্ট্রবেরীর মত।
৪। রেক্টান্গুলার বা আয়তাকৃতির: এই গঠনের দেহে সামন্জ্যস্যপূর্ণ বাস্ট লাইন ও হিপ থাকে কিন্তু কোনো কোমর থাকে না।
৫। এ্যাপল আকৃতির: এই গঠনের দেহে কোনো কোমরের কোনো ডেফিনিট সাইজ থাকে না। পেট গোলাকারে শরীরের মধ্যবর্তি অংশ দখল করে। এদের চওরা থাই ও নিতম্ব দেখা যায়।

টিপস ফর এ মডেল বডি:

১। আপনার বডি কেমন সেটা ঠিক করুন: উপরের বিবরণ থেকে ঠিক করে ফেলুন আপনার শারীরিক কাঠামো কেমন আছে। আপনি ্যদি ৫ফুট ৮ইন্সি উচ্চতার হন আর বালুঘড়ি আপনার বডিশেপ হয়, তাহলে আপনি একজন ভালো মডেল হবার উপযুক্ত।
২। শারীরিক মাপ: আপনার ওজন, হিপ, ওয়েস্ট, বাস্ট, সবকিছুর মাপ নিয়ে নিন। এটা দরকার হবে উপরের আদর্শ মাপের কাছে পৌছাতে।
৩। ডায়েট প্লান: আদর্শ মাপের কাছে পৌছাতে আপানাকে ওজন কমতে বাবড়াতে হতে পারে। এজন্য ডায়েট প্লানের জন্য একজন ডায়েটিশিয়ানের সাথে যোগা্যোগ করা ভালো। আপনার ওজন বেশি হলে এমন খাবার খান যেখানে ফলমূল শাকসবজী বেশি থাকবে। কখনও ডায়েট কন্ট্রোলের নামে স্টারভেশন করবেন না।
৪। একটা ওয়ার্ক আউট প্লান করুন: মডেলদের মত বডিশেপ মেইনটেন করার জন্য সবারই কিছু না কিছু শারীরিক পরিশ্রম করা দরকার। ব্যায়াম এজন্য খুবই ভালো উপায়। ব্যায়াম এমন ভাবে করতে হবে ্যেন সেটা, কার্ডিও হয় আবার মাসল স্ট্রেচিং ও বডি টোনিং ও করতে পারে।
কার্ডিও টাইপের ব্যায়াম গুলো হলো- দৌড়ানো, সাতার কাটা, সািকেল চালানো, নাচ, বক্সিং বা টেবিল টেনিস খেলা হতে পারে। এই ব্যায়াম গুলো আপনার হার্টের কাজ করার ক্ষমতা বাড়াবে।
অন্যদিকে বডিটোনিং ব্যায়ামগুলো আপনার মাসলের সাইজ সুন্দর করবে, এই ব্যায়ামগুলো বিভিন্ন ধরণের আছে যা একজন এক্সপার্ট ট্রেইনারের কাছ থেকে শিখে নিতে হবে। একটা কথা মনে রাখতে হবে, ব্যায়াম করতে হবে নিয়মিত আর তা শরীরের সব অংশের জন্যই।
৫। চুল আর ত্বকের যত্ন নিন: চুল আর ত্বকের স্বাস্থ্য ভালো রাখা মডেলদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রচুর পরিমাণে পানি পান করা ত্বকের জন্য ভালো।
আর খাবারে রাখুন ভিটামিন আর এন্টি অক্সিডেন্ট সমৃদ্ধ ফল, শাক সবজী।
তেল তেলে জান্কফুড থেকে দুরে থাকুন। ক্ষারীয় সোপ আর লোশন থেকে দুরে থাকুন আর ত্বকের ্যেকোনো ক্ষতের জন্য ডারমাটোলোজিস্টের সাঠে দেখা করুন।
৬। আপনার প্লানের উপর মজবুত থাকুন: এটাই সবচাইতে কঠিন কাজ। আপনাকে আপনার ডায়েট আর ব্যায়ামের ব্যপারে খুবই কড়া আর নিয়মিত হতে হবে। এজন্য আপনার পুরানো ছবিগুলাকে সামনে রাখুন আর নিজের পরিবর্তন গুলাকে খেয়াল করুন। বা প্রিয়জন কাওকে
বলুন আপনার ব্যাপারে কমেন্ট করে। নিমিত করতে কর‌তে দেখবেন একসময় সব সহজ হয়ে গিয়েছে।

সমালোচণা:
ফ্যাশন মডেলদের বডিশেপ নিয়ে একটা সমালোচনা প্রতিনিয়ত বাড়ছে। দেখা ্যায় ্যে অধিকাংশ নারী ফ্যাশন মডেলদের ওজন কম, পুষ্টিহীনদেহ আর সাথে থাকে ক্ষুধামন্দ্যা রোগ। ২০০৬ সালে মাদ্রিদ ফ্যাশন শোতে মডেলদের এই কমওজনের জন্য ফেরত পাঠানো হয়।
লুইসেল র‌্যামোস, এলিনা র‌্যামোস, এনা ক্যারোলিনা রেসটন, এরা সবাই ওজন হ্রাসের কারণজনিত ম্যালনিউট্রিশনের জন্য মারা যায়। লুইসেল র‌্যামোসের হার্ট ফেইলর হয় ক্যাটওয়াক থেকে বের হবার সাথে সাথেই।

ভালো থাকুন সাবাই।
সর্বশেষ এডিট : ২৯ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:২৭
৭টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

নারী একা কেন হবে চরিত্রহীন।পুরুষ তুমি কেন নিবি না এই বোজার ঋন।

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ০৪ ঠা মে, ২০২৪ রাত ১২:৫৪



আমাদের সমাজে সারাজীবন ধরে মেয়েদেরকেই কেনও ভালো মেয়ে হিসাবে প্রমান করতে হবে! মেয়ে বোলে কি ? নাকি মেয়েরা এই সমাজে অন্য কোন গ্রহ থেকে ভাড়া এসেছে । সব... ...বাকিটুকু পড়ুন

মুসলিম কি সাহাবায়ে কেরামের (রা.) অনুরূপ মতভেদে লিপ্ত হয়ে পরস্পর যুদ্ধ করবে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ৯:৪৯




সূরাঃ ৩ আলে-ইমরান, ১০৫ নং আয়াতের অনুবাদ-
১০৫। তোমরা তাদের মত হবে না যারা তাদের নিকট সুস্পষ্ট প্রমাণ আসার পর বিচ্ছিন্ন হয়েছে ও নিজেদের মাঝে মতভেদ সৃষ্টি করেছে।... ...বাকিটুকু পড়ুন

মসজিদে মসজিদে মোল্লা,ও কমিটি নতুন আইনে চালাচ্ছে সমাজ.

লিখেছেন এম ডি মুসা, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ১০:২৩

গত সপ্তাহে ভোলার জাহানপুর ইউনিয়নের চরফ্যাশন ওমরাবাজ গ্রামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। লোকটি নিয়মিত মসজিদে যেত না, মসজিদে গিয়ে নামাজ পড়েনি, জানা গেল সে আল্লাহর প্রতি বিশ্বাসী ছিল, স্বীকারোক্তিতে সে... ...বাকিটুকু পড়ুন

=সকল বিষাদ পিছনে রেখে হাঁটো পথ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ১১:৩৮



©কাজী ফাতেমা ছবি

বিতৃষ্ণায় যদি মন ছেয়ে যায় তোমার কখনো
অথবা রোদ্দুর পুড়া সময়ের আক্রমণে তুমি নাজেহাল
বিষাদ মনে পুষো কখনো অথবা,
বাস্তবতার পেরেশানী মাথায় নিয়ে কখনো পথ চলো,
কিংবা বিরহ ব্যথায় কাতর তুমি, চুপসে... ...বাকিটুকু পড়ুন

ব্লগে বিরোধী মতের কাউকে নীতি মালায় নিলে কি সত্যি আনন্দ পাওয়া যায়।

লিখেছেন লেখার খাতা, ০৪ ঠা মে, ২০২৪ সন্ধ্যা ৬:১৮

ব্লগ এমন এক স্থান, যেখানে মতের অমিলের কারণে, চকলেটের কারণে, ভিন্ন রাজনৈতিক মতাদর্শের কারণে অনেক তর্কাতর্কি বিতর্ক কাটা কাটি মারামারি মন্তব্যে প্রতিমন্তব্যে আঘাত এগুলো যেনো নিত্য নৈমিত্তিক বিষয়। ব্লগটি... ...বাকিটুকু পড়ুন

×