somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

যাদের গীটারের তারে বিশ্ব দোলে (লেজেন্ডারী গীটারিস্টদের কথা,সাথে তাদের মাথা পাগল করা সলোগুলোর ডাউনলোড লিংক)

১৬ ই সেপ্টেম্বর, ২০১১ বিকাল ৪:২৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

নিজের প্রিয় গান নিয়ে দুটো পোষ্ট দেয়া হয়ে গেছে। পড়ে আরো কিছু দেব। তবে এবারের পোষ্টটি আর তেমন কিছু নিয়ে নয়। এবারের পোষ্টটি বিশ্ব মাতানো কিছু গীটারিষ্টকে নিয়ে যাদের গীটার বাজানো দেখলে মনে হয় গীটারটা বুঝি এদের শরীরেরই একটি অংশ আর সেজন্যই বুঝি এরা ইচ্ছেমত বাজালেই দারুন সব মেলোডী বের হয়ে আসে যা সাধারণ গীটারিষ্টরা সারাজীবন সাধনা করেও আনতে পারেনা। এসব গীটারিষ্টদের একেকজন এক-এক সেকশনে বাজান। এরা বিখ্যাতও হয়েছেন বিভিন্ন কারণে। যেমনঃ কেউ হয়তো দ্রুতগতির কারণে, কেউ টেকনিকের কারণে, কেউ স্টাইলের কারণে। যে কারণেই এরা বিখ্যাত হন না কেন, এরা যে যোগ্য হিসেবেই বিখ্যাত হয়েছেন তাতে কিন্তু কোন সন্দেহ নেই। আসুন তাহলে দেখি এরা কারাঃ

১. জিমি হ্যান্ড্রিক্স (Jimmy Hendrix) ঃ সকল বিতর্কের উপরে থেকে যিনি সেরা তার নাম জিমি হ্যান্ড্রিক্স। ব্লুজ গীটারের সর্বকালের সেরা এই গীটারিষ্ট বেশীদিন আলো ছড়াতে পারেন নি মিউজিক জগতে তবে মানুষের মনে ঠিকই পেরেছিলেন। মরন নেশা তাকে ছিনিয়ে নিয়েছিল অল্প কিছুদিনের মধ্যেই। তবু সেরাদের তালিকায় কিন্তু জিমি হ্যান্ড্রিক্স নামটিতে এখনো এতটুকু আচর পড়েনি। বিখ্যাত জি-থ্রি গীটার কন্সার্টে প্রতিবারই জিমি হ্যান্ড্রিক্সের গানগুলো কাভার দেয়া হয়।



Birth name : Johnny Allen Hendrix, renamed James Marshall Hendrix
Country: Washington State, US
Genres : Psychedelic rock, hard rock, blues rock, acid rock, funk rock

তার বিখ্যাত সলোঃ ভুডু চাইল্ড

ডাউনলোড লিংকঃ Click This Link



২. স্টিভ ভাই (STEVE VAI) ঃ সাস্প্রতিক সময়ের গীটারের যাবতীয় পরিসংখ্যানে স্টিভ ভাই আছেন ঠিক একদম কেন্দ্রে। কাউকে যদি জট করে একজন গীটারিষ্টের নাম বলতে বলা হয় তাহলে তিনি কোন কিছু না ভেবেই হুট করে যে নামটি বলবেন সেটিই সম্ভবত “স্টিভ ভাই”। তিনি যে অচিরেই গীটারের মানচিত্রে একজন শ্রেষ্ঠ গীটারিস্ট হিসেবে জায়গা করে নেবেন সেটা শ্রোতারা সেদিনই বুঝতে পেরেছিল যেদিন প্রথম এক লাইভ কন্সার্টে তিনি তার কিংবদন্তী সলো “ফর দ্যা লাভ অফ গড” বাজিয়েছিলেন। এতদিন তার পরিচয় ছিল তিনি গীটারের বিখ্যাত শিক্ষক “জয় সাত্রিয়ানির” ছাত্র। কিন্তু সেই “ফর দ্যা লাভ অফ গড” সলোর পর স্টিভ ভাই নিজেই নিজের পরিচয় হয়ে গেলেন বরং কেউ কেউ তাকে “জয় সাত্রিয়ানিরও” উপরে স্থান দেয়া শুরু করল। সেটা অবশ্য ভুলও ছিল না। কিছুদিন পরেই “স্টিভ ভাই” তার শিক্ষক “জয় সাত্রিয়ানিকে” অনায়াসেই পিছনে ফেলে জিততে লাগলেন একের পর এক অ্যাওয়ার্ড। স্টিভ ভাই এখন পর্যন্ত তিনটি “গ্রামি অ্যাওয়ার্ড” জিতেছেন। তিনি মূলত একজন রক গীটারিস্ট। গ্রেট থ্রি (জি-থ্রি) কন্সার্টে স্টিভ ভাই একজন নিয়মিত গীটারিস্ট।



Birth name : Steven Siro Vai
Country: Carle Place, New York, U.S.
Genres : Instrumental rock, hard rock, heavy metal, progressive rock, progressive metal, experimental rock

তার বিখ্যাত সলোঃ ফর দ্যা লাভ অফ গড

ডাউনলোড লিংকঃ http://www.mediafire.com/?2mvdgdgjgny




৩. ইভি মালমাস্টিন (Yngwie Malmsteen)ঃ
গীটারিষ্টদের যেকোন তালিকা মনে হয় মালমাস্টিনকে দিয়েই শুরু করা উচিত। কারণ আজকের আধুনিক মিউজিকের প্যাটার্নে যে পরিবর্তন তা এসেছিল হঠাত করে আবির্ভূত হওয়া ঝাকড়া চুলওয়ালা এক সুইডিস যুবকের হাত ধরে। যাকে প্রথম দিকে কেউ মূল্যায়ন তেমন না করলেও তিনিই মিউজিককে প্রথম “জিমি হ্যানড্রিক্স” তত্ত্ব থেকে বের করে এনে একাই গড়েছিলেন অনন্য এক ইতিহাস। আধুনিক মিউজিক জগত তার হাত ধরেই দেখেছিল নতুনত্বে্র স্বপ্ন। সেই যুবকটি আর কেউ নয়, আজকের গীটার জগতে যার নাম উঠলে “স্টিভ ভাই, জয় সাত্রিয়ানি, জন পেটরুসি” এর মত গিটার প্লেয়াররাও স্যালুট দিতে শুরু করে সেই “ইভি মালমাস্টিন”। তাকে অনেকেই পৃথিবীর সবচেয়ে টেকনিক্যাল গীটারিস্ট হিসেবে ধরে। তিনি “শ্রেড” গিটারের জনক হিসেবে পরিচিত। তার বাজানো মেলোডীগুলো এতটাই রিচ যে সেই মেলোডীগুলো কেউ ট্যাব দেখে দেখে কাভার দিতে পারাটাকেও অনেক বড় ব্যাপার মনে করে। নিও ক্লাসিক সেকশনের আরেক গীটার দেবতা “জেসন বেকার” যার গীটার ক্যারিয়ার মাত্র অল্প কয়েকদিন স্থায়ী হয়েছিল, তিনিও মালমাস্টিনের কিছু সলো কাভার দিয়েছিলেন। তার মধ্যে ব্লাক স্টার সলোটি উল্লেখযোগ্য। বর্তমানে বাংলাদেশেও “মালমাস্টিনের” সলো কাভার দেয়ার হিড়িক চলছে। এই ইতিহাস গড়া মালমাস্টিনকে জি-থ্রি ২০০৩ এর কন্সার্টে “স্টিভ ভাই আর জয় সাত্রিয়ানির” পাশে বাজাতে দেখা গিয়েছিল। সেই অভূতপূর্ব দৃশ্য যারা দেখেননি আমি ব্যক্তিগতভাবে তাদেরকে কন্সার্টটি ডাউনলোড করার জন্য অনুরোধ করব।



Birth name : Yngwie J. Malmsteen
Country: Stockholm, Sweden
Genres : Heavy metal, neo-classical metal, speed metal, hard rock, power metal

তার বিখ্যাত সলোঃ ফার বিইওন্ড দ্যা সান

ডাউনলোড লিংকঃ http://www.mediafire.com/?ruacv0hbikz



৪. জয় সাত্রিয়ানি/জো সাত্রিয়ানি (Joe Satriani) ঃ জয় সাত্রিয়ানির এখনকার পরিচয়টা কিছুটা বদলে গেছে। তার ছাত্র স্টিভ ভাইয়ের টিচার ছিলেন তিনি - এই পরিচয়টাই বেশী শোনা যায় এখন। শুধু স্টিভ ভাইয়েরই নন, তিনি মেটালিকার লীড গীটারিস্ট কার্ক হামিতেরও গীটার গুরু। এছাড়াও আরো অনেকেই আছেন যারা তার ছাত্র হিসেবে গীটার শুরু করে ইতিহাসে নাম লিখিয়েছেন। জয় সাত্রিয়ানি আর স্টিভ ভাইয়ের টোন সিলেকশান প্রায় কাছাকাছি। তারা সাধারণত কন্সার্টও করেন একসাথেই। গীটারের বহুল আলোচিত কন্সার্ট জি-থ্রি এর আয়োজকও এই জয় সাত্রিয়ানিই।



Birth name : Joseph Satriani
Country: Westbury, New York
Genres : Rock, hard rock, instrumental rock, blues

তার বিখ্যাত সলোঃ অলয়েস উইথ ইউ, অলয়েস উইথ মি

ডাউনলোড লিংকঃ http://www.mediafire.com/?gmt0cjyokzw





৫. জেসন বেকার (Jason Becker) ঃ
নিও ক্লাসিক সেকশনে খুব অল্প সময় বাজিয়েও যিনি ইংগিত দিয়েছিলেন সর্বকালের সেরা হওয়ার তিনি জেসন বেকার। অনেকেই মনে করে, তিনি আরো কিছুদিন বাজাতে পারলে নিও ক্লাসিকের শ্রেষ্ঠত্বে্র খেতাব “ইভি মালমাস্টিনের” পরিবর্ততে তার ভাগ্যেই জুটত। কিন্তু তা আর হয় নি। ভাগ্য তাকে পেছন থেকে টেনে ধরেছিল। তাই অল্প কিছুদিনের মধ্যেই তার যাদুকরী গীটার নীরব হয়ে যায়। ১৯৯৬ সালে তিনি কথা বলার ক্ষমতাও হারিয়ে ফেলেন। তবুও তিনি যে থেমে থাকার পাত্র নন। মিউজিক ছিল তার রন্ধ্রে রন্ধ্রে। তাই মিউজিক নামক অপরাজেয় হাতিয়ার নিয়ে তখনো তিনি যুদ্ধ চালিয়ে যাচ্ছিলেন। চলাফেরার সমস্ত ক্ষমতা হারিয়েও তিনি বিছানায় শুয়ে শুয়ে চোখের ইশারায় কম্পিউটার দিয়ে মিউজিক কম্পোজ করতেন। তার কম্পোজ করা সলোগুলো এতটাই জীবন্ত যে, শুনলে মনে হয় এই সলোগুলোর মধ্যে তিনি তার জীবনের ট্রাজেডির কথাই বলার চেষ্টা করেছেন। তিনি ককোফোনি নামক এক ব্যান্ডে “মার্টি ফ্রাইডম্যান” এর সাথে কিছুদিন বাজিয়েছিলেন।



Birth name : Jason Eli Becker
Country: USA
Genres : Neo-classical metal, instrumental rock, speed metal, heavy metal, hard rock

তার বিখ্যাত সলোঃ
@এয়ার
@পারপিচুয়াল বার্ন

ডাউনলোড লিংকঃ
@এয়ার ঃ http://mp3skull.com/mp3/air_jason_becker.html
@পারপিচুয়াল বার্ন ঃ Click This Link




৬. মার্টি ফ্রাইডম্যান (Marty Friedman) ঃ মার্টি ফ্রাইডম্যান একজন আমেরিকান মেটাল গিটারিস্ট। তিনি অমর মেটাল ব্যান্ড “মেগা-ডেথ” এরও গিটারিস্ট। কিছুদিন ককোফোনি ব্যান্ডে জেসন বেকারের সঙ্গী ছিলেন। বিভিন্ন ব্যান্ডে তিনি কখনও লীড গীটারিস্ট কখন রিদম গীটারিস্ট হিসেবে কাজ করেছেন।



Birth name : Martin Adam Friedman
Country: Laurel, Maryland, United States
Genres : Pop, gagaku, enka, instrumental rock, hard rock, heavy metal, thrash metal

তার বিখ্যাত সলোঃ ওয়েস্ট (অ্যাকোস্টিক সলো)

ডাউনলোড লিংকঃ http://www.mediafire.com/?g5x8hil6ceh4uu3




৭. গ্যারী মুর (Gary Moore) ঃ ব্লুজ গীটারের অন্যতম সেরা এই গীটারিস্ট কিছুদিন আগেই (৬ ফেব্রুয়ারী, ২০১১) অতীত হয়ে গেছেন। সুন্দর সব স্নিগ্ধ আর বিরক্তি বর্জিত মেলোডীর জন্য তিনি ছিলেন অনন্য।



Birth name : Robert William Gary Moore
Country: Belfast, Northern Ireland, United Kingdom
Genres : Blues-rock, hard rock, heavy metal, blues, jazz fusion

তার বিখ্যাত সলোঃ ইম্পটি রুমস

ডাউনলোড লিংকঃ Click This Link




৮. বাকেট হেড (Bucket Head) ঃ
বাকেড হেড পৃথিবীর অন্যতম ভৌতিক গীটারিস্ট হিসেবে পরিচিত। সারা শরীর অদ্ভুত পোশাকে আর মুখকে কে এফ সি এর বালতিতে ঢেকে রেখে তিনি গীটার বাজান। তাকে এ যুগের অন্যতম সেরা “শ্রেড” গীটারিস্টও বলা হয়। কিছুদিন তিনি বিখ্যাত আমেরিকান রক ব্যান্ড “গানস এন রোসেস” এর সদস্য ছিলেন।



Birth name : Brian Patrick Carroll
Country: United Kingdom
Genres : Avant-garde metal, speed metal, funk, instrumental rock, progressive rock, experimental rock, funk metal, ambient, acoustic music, jazz fusion


লাইভ পারফর্মেন্সের লিংকঃ http://www.youtube.com/watch?v=S-woe3SCAaA



ব্যান্ডঃ


৯. আলেকজি লাইহো (Alexi Laiho) ঃ কিংবদন্তী মেলোডিক ডেথ মেটাল ব্যান্ড “চিল্ড্রেন অফ বোডমের” লীড গিটারিষ্ট আলেকজি লাইহো আধুনিক মিউজিক প্রজন্মের এক অনন্য সৃষ্টি। স্পিড, মন মাতানো মেলোডী, স্টাইল আর মাথা নষ্ট করা হেডব্যাং সবকিছুর সুসংবদ্ধ এক সংস্করন এই “ওয়াইল্ড চাইল্ড আলেকজি লাইহো”। তিনি বিশ্বের শ্রেষ্ঠ ৫০ জন স্পিডি গীটারিষ্টের একজন। সকল গীটার রেংকিং - এ প্রথম দিকে না হলেও মাঝামাঝি অবস্থানে তিনি থাকেন।
তার মাথা নষ্ট করা গীটার দেখুন এখান থেকে।



লিংকঃ http://www.youtube.com/watch?v=bWx_GyTLGmQ



১০. স্লাশ (Slash) ঃ গান এন্ড রোসেস আর স্লাস। দুটোই যেন প্রতিশব্দ। একটি নেই তো অন্যটিও নেই। স্লাসকে ভালো লাগে না এমন মানুষ মনে হয় খুব কমই আছে। চুলে চোখ ঢেকে দারুন সব লীড বাজিয়ে শ্রোতার মাথা নষ্ট করে দিতে স্লাসের জুড়ি নেই।





১১. ডাইমব্যাগ (Dimebag) ঃ ডাইমব্যাগের ভালো দিক বলতে গেলে স্পিড। আর উল্লেখযোগ্য তেমন কিছুই নেই। তবে অধিকাংশ মেটাল লাভারদের হার্টবিট প্যান্টেরা ব্যান্ডের এই দানবীয় চেহারার “ডাইব্যাগ”। তার স্পিড দেখলে বিশ্বাস করা সত্যিই কঠিন যে ব্যাপারটা আসলেই সম্ভব কি কিভাবে !

তবে এই দানবীয় গীটারিষ্টের জীবনের শেষটা ছিল বড় ভয়াবহ। স্টেজে লাইভ পারফর্ম করার সময় তাকে গুলি করে হত্যা করে অজ্ঞাত বন্দুকধারী এক ব্যক্তি । সেদিন থেকেই গতি সম্রাট ডাইমব্যাগ অতীত হয়ে যায় আর তার নামটি সযতনে জায়গা পায় ইতিহাসের পাতায়।






১২. কার্ক হামিত (Kirk Hammit) ঃ মেটালিকা মেটালিকা মেটালিকা, তবু তো শেষ হবার নয় কারণ এ যে মেটালিকা। হাজারবার মেটালিকার নাম উচ্চারন করলেও মনে হয় তাদের শ্রেষ্ঠত্বের অর্ধেকও প্রকাশ করা যাবেনা। আর কোন গীটারিষ্ট যদি হয় সেই মেটালিকারই লীড গীটারিষ্ট তাকে কিভাবে সম্মান দেয়া উচিত ? হুম, কার্ক হামিতই সেই ব্যক্তি, মেটালিকার সাফল্যের পেছনে যার জাদুকরী গীটারের ছোয়া ছিল। তাই তাকে অন্যসব গীটারিষ্টদের থেকে আলাদা করে দেখতেই হবে। কেন? কারণ তিনি মেটালিকার। এই একটা কারণই যথেষ্ট।





১৩. জন পেটরুসি (Jhon Peturcci) ঃ জন পেটরুসি বিষয়ে আমার চেয়ে মনে হয় আপনারাই বেশী জানেন। ইতিহাসের পাতার প্রথম সারির ব্যান্ড “ড্রিম থিয়েটারের” লীড গীটারিষ্ট তিনি। সাম্প্রতিক সময়ে তার নামে সারা মিউজিক দুনিয়া জুড়ে আলোড়ন ওঠে। “রক ডিসিপ্লিন” নামক বিখ্যাত গীটার লেসনের ডিভিডি তিনিই বের করেছিলেন যেটা সারা বিশ্বে দারুন সমাদৃত হয়েছে।



আরো যারা শেষ্ঠত্বের দাবিদারঃ


১৪. Paul Gilbert (Solo)




১৫. Herman Li (Dragon Force)




16. David Gilmour (Pink Floyd)




17. Michael Paget (Bullet For My Valentine)




18. Vinni Moore (Neo Classic - Solo)




১৯. Ritchi Blackmore (Rainbow)




20. Mick Thomson (Slipknot)





এবং আরো অনেকে।


সারাবিশ্ব যখন এদের গীটারের তারে কাপছে তখন বাংলাদেশও বসে নেই। বাংলাদেশেও বের করে এনেছে ইব্রাহীম কমল, অনি হাসান, সাদী মুকতাফির মত দূ্র্দান্ত সব গীটারিষ্টদের যদিও হয়তো আন্তর্জাতিক অঙ্গনে এদেরকে কেউ চেনে না তবু এরা ফেলে দেয়ার মত গীটারিস্টও নয়। বাংলাদেশ নামক গন্ডীতে এরা সীমাবদ্ধ শুধুমাত্র সময় আর সুযোগের উপহাসে। মিডিয়াগুলো তাদেরকে আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরতে পারছেনা। কে জানে, সময়-সুযোগ পেলে এদের মধ্য থেকেই কেউ হয়তো বিশ্বে বাংলাদেশকে তুলে ধরবে কোন একদিন। তখন আমাকে আরেকটি নতুন পোষ্ট দিতে হবে তাদের নিয়ে। আমিও সেই পোষ্ট লেখার অপেক্ষায় আছি অধীর হয়ে।
সর্বশেষ এডিট : ১৬ ই সেপ্টেম্বর, ২০১১ রাত ১০:৪৮
৫২টি মন্তব্য ৫৩টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

দেশ এগিয়ে যাচ্ছে; ভাবতে ভালই লাগে

লিখেছেন সৈয়দ মশিউর রহমান, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:০৩


বিশ্বব্যাংকের তথ্য অনুযায়ী, ১৯৭২ সালে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ছিল নেতিবাচক। একই বছরে পাকিস্তানের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ছিল প্রায় ১ শতাংশ। ১৯৭৩ সালে পাকিস্তানের অর্থনৈতিক উন্নয়নের প্রবৃদ্ধি ছিল ৭... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ ঠেকাতে পুলিশি নির্মমতা

লিখেছেন এমজেডএফ, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:১১



সমগ্র যুক্তরাষ্ট্র জুড়ে ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে বিক্ষোভের ঝড় বইছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ কর্মসূচী অব্যাহত রয়েছে। একাধিক বিশ্ববিদ্যালয় প্রশাসন বিক্ষোভ দমনের প্রচেষ্টা চালালেও তেমন সফল... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ ০১

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

×