সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও সব কিছুর প্রথম হতেই পারেন। সব কিছুর প্রথম অন্য কিছুকে ধরা গেলে সব কিছুর প্রথম আল্লাহকে সাব্যস্ত করাতে মূলত কোন দোষ নাই।
সব কিছুর প্রথম যা তার পূর্বাবস্থা শূন্য। কারণ প্রথম অবস্থার পূর্বাবস্থা শূন্যই হয়ে থাকে। শূন্যে প্রথম যা হবে তা সসীম না হয়ে অসীম হবে। কারণ সসীম হতে তার পূর্বে সীমাদাতা থাকতে হয়। শূন্যে সীমাদাতা না থাকায় তাতে যা হবে তা’ অসীম হবে।সেই অসীম সমূহ বস্তু হবে না। কারণ বস্তু সসীম হয়ে থাকে।সুতরাং সেই অসীম সমূহ শক্তি হবে। কারণ শক্তিকে সসীম হতেই হবে এমন কোন বাধ্যবাধকতা নেই।আর সেই অসীম সমূহ আলাদা না হয়ে একত্রিত হবে। কারণ অসীম সমূহকে আলাদা করতে তাতে সীমা দাতা ও সীমা দেওয়ার মত কিছু থাকতে হবে। তেমন কিছু তথায় না থাকায় তথায় সকল অসীম মিলে একজন হবে। একজন হওয়ার কারণ তাতে অসীম প্রাণশক্তি থাকা। কারণ প্রাণশক্তিকে সকল অসীম শক্তির সদস্য তালিকা থেকে বাদ দেওয়ার সংগত কোন কারণ নাই। সেই অসীম সর্বশক্তির সেই একজন অসীম সর্বশক্তিমানকে মুসলিমগণ আল্লাহ বলেন থাকেন। তার পরের সব কিছুর সীমাদাতা তিনি। তিনি সবকিছুর সীমা দিয়ে হও বলার পর তা হয়ে গেছে। সেজন্য তিনি সব কিছুর সৃষ্টিকর্তা।
আল্লাহ সব কিছুর সৃষ্টিকর্তা এটা আল্লাহর দাবী। তিনি কিভাবে হয়েছেন সেটা তিনি জানেন না। কারণ তাঁর হওয়ার বিষয়টা লজিক্যাল। সেটা সবাই যেমন জানবে তিনিও তেমনই জানেন।লজিক বাদ দিয়ে আল্লাহকে লোকে অস্বীকার করে।যে লজিক গ্রহণ করে সে আল্লাহকে অস্বীকার করতে পারে না। সেজন্য সে আল্লাহকে অবিশ্বাস করে না।কেন সে আল্লাহকে অবিশ্বাস করবে? অনেক অনুসন্ধান হরেও আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ খুঁজে পাওয়া যায় না। যারা আল্লাহকে অবিশ্বাস করে তারা কোন লজিক ছাড়াই আল্লাহকে অবিশ্বাস করে। আর আল্লাহকে অশ্বিাস করার মাঝে কোন বিজ্ঞান নাই। এ ক্ষেত্রে যারা বিজ্ঞানের কথা বলে তারা এটা বেহুদা কথা হিসাবে বলে।
সর্বশেষ এডিট : ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩